C-12 স্কেলে কোনো মৌলের পারমাণবিক ভর সম্পর্কে লেখো।

Souvick

এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “\(C-12\) স্কেলে কোনো মৌলের পারমাণবিক ভরের সংজ্ঞা দাও। \(C-12\) স্কেলে কোনো মৌলের পারমাণবিক ভর এককের সংজ্ঞা দাও।” নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞান পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই “\(C-12\) স্কেলে কোনো মৌলের পারমাণবিক ভরের সংজ্ঞা দাও। \(C-12\) স্কেলে কোনো মৌলের পারমাণবিক ভর এককের সংজ্ঞা দাও।” প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের তৃতীয় অধ্যায় “রাসায়নিক গণনা“ -এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এই প্রশ্নটি মাধ্যমিক পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়।

C−12 স্কেলে কোনো মৌলের পারমাণবিক ভরের সংজ্ঞা দাও। C−12 স্কেলে কোনো মৌলের পারমাণবিক ভর এককের সংজ্ঞা দাও।

\(C-12\) স্কেলে কোনো মৌলের পারমাণবিক ভরের সংজ্ঞা

কোনো মৌলের একটি পরমাণু \({}^{12}C\) কার্বন পরমাণুর ভরের \(\frac1{12}\) অংশের তুলনায় যতগুণ ভারী সেই সংখ্যাটিকে মৌলের পারমাণবিক ভর বলা হয়।

অর্থাৎ, মৌলের পারমাণবিক ভর=মৌলের একটি পরমাণুর ভর112×C12 -এর 1টি পরমাণুর ভর

\(C-12\) স্কেলে মৌলের পারমাণবিক ভর এককের সংজ্ঞা

যে একক দ্বারা কোনো মৌলের একটি পরমাণুর প্রকৃত ভর প্রকাশিত হয় এবং যার মান \({}^{12}C\) আইসোটোপের একটি পরমাণুর ভরের \(\frac1{12}\) অংশের সমান হয় তাকে পারমাণবিক ভর একক বলে।

অর্থাৎ, পারমাণবিক ভর একক = \(\frac1{12}\times1\)টি \({}^{12}C\) পরমাণুর প্রকৃত ভর।

কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর

\(C-12\) স্কেলে মৌলের পারমাণবিক ভর কীভাবে গণনা করা হয়?

মৌলের একটি পরমাণুর ভরকে \(C-12\) পরমাণুর ভরের \(\frac1{12}\) অংশের সাথে তুলনা করা হয়।
উদাহরণ – যদি কোনো মৌলের পরমাণুর ভর \(C-12\) -এর \(\frac1{12}\) অংশের থেকে \(2\) গুণ বেশি হয়, তাহলে তার পারমাণবিক ভর হবে \(2\;amu\)।

পারমাণবিক ভর নির্ণয়ের জন্য \(C-12\) কে স্ট্যান্ডার্ড হিসেবে কেন ব্যবহার করা হয়?

\(C-12\) একটি স্থিতিশীল আইসোটোপ, সহজলভ্য এবং এর মাধ্যমে সঠিক ও সুসংগত পরিমাপ সম্ভব। আগে অক্সিজেন \(\left(O=16\right)\) ব্যবহার করা হতো, কিন্তু \(C-12\) বেশি নির্ভুল।

পারমাণবিক ভর এবং পারমাণবিক ভর একক (amu)-এর মধ্যে পার্থক্য কী?

পারমাণবিক ভর এবং পারমাণবিক ভর একক (amu)-এর মধ্যে পার্থক্য হল –
1. পারমাণবিক ভর – এটি একটি আপেক্ষিক মান, যা \(C-12\) এর সাপেক্ষে পরিমাপ করা হয়।
2. পারমাণবিক ভর একক (amu) – এটি একটি একক, যা \(C-12\) এর ভরের \(\frac1{12}\) অংশের সমান।

\(C-12\) পরমাণুর পারমাণবিক ভর কত?

\(C-12\) পরমাণুর পারমাণবিক ভর \(12\;amu\)।

পারমাণবিক ভর কি গ্রামে মাপা যায়?

হ্যাঁ, কিন্তু এটি অত্যন্ত ছোট \(\left(1\;amu\approx1.66\times10^{-24}\;g\right)\)। তাই \(C-12\) স্কেলে আপেক্ষিক ভর ব্যবহার করা সুবিধাজনক।

\(C-12\) স্কেল এবং আগের অক্সিজেন স্কেলের মধ্যে পার্থক্য কী?

\(C-12\) স্কেল এবং আগের অক্সিজেন স্কেলের মধ্যে পার্থক্য হল আগে অক্সিজেন – \(16\left(O=16\right)\) কে স্ট্যান্ডার্ড ধরা হতো, কিন্তু \(C-12\) ব্যবহার করলে ভর স্পেক্ট্রোমেট্রিতে বেশি নির্ভুল ফল পাওয়া যায়।


এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “\(C-12\) স্কেলে কোনো মৌলের পারমাণবিক ভরের সংজ্ঞা দাও। \(C-12\) স্কেলে কোনো মৌলের পারমাণবিক ভর এককের সংজ্ঞা দাও।” নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞান পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই “\(C-12\) স্কেলে কোনো মৌলের পারমাণবিক ভরের সংজ্ঞা দাও। \(C-12\) স্কেলে কোনো মৌলের পারমাণবিক ভর এককের সংজ্ঞা দাও।” প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের তৃতীয় অধ্যায় “রাসায়নিক গণনা“ -এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এই প্রশ্নটি মাধ্যমিক পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়। আশা করি এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনাদের কোনো প্রশ্ন বা অসুবিধা থাকলে, আমাদের সাথে টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন, আমরা উত্তর দেওয়ার চেষ্টা করব। তাছাড়া, নিচে আমাদের এই পোস্টটি আপনার প্রিয়জনের সাথে শেয়ার করুন, যাদের এটি প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।

Please Share This Article

Related Posts

মাধ্যমিক ভৌতবিজ্ঞান - চলতড়িৎ - রোধের সমবায়

মাধ্যমিক ভৌতবিজ্ঞান – চলতড়িৎ – রোধের সমবায়

একটি অ্যামিটারকে কোনো তড়িৎ বর্তনীর রোধের সঙ্গে সমান্তরালভাবে এবং একটি ভোল্টমিটারকে শ্রেণিতে রাখা হল। এর ফল কী হবে?

অ্যামিটারকে তড়িৎ বর্তনীর রোধের সঙ্গে সমান্তরালভাবে এবং ভোল্টমিটারকে শ্রেণিতে রাখা হলে কী হবে?

একটি তামার তারের দৈর্ঘ্য ও প্রস্থচ্ছেদ অপরিবর্তিত রেখে তারটিকে গরম করলে তারের রোধের কী পরিবর্তন ঘটবে? তামার তারের পরিবর্তে কার্বন তন্তু ব্যবহার করলে রোধের কোনো পরিবর্তন দেখা যাবে কি?

একটি তামার তারের দৈর্ঘ্য ও প্রস্থচ্ছেদ অপরিবর্তিত রেখে তারটিকে গরম করলে তারের রোধের কী পরিবর্তন ঘটবে?

About The Author

Souvick

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

মাধ্যমিক ভৌতবিজ্ঞান – চলতড়িৎ – রোধের সমবায়

অ্যামিটারকে তড়িৎ বর্তনীর রোধের সঙ্গে সমান্তরালভাবে এবং ভোল্টমিটারকে শ্রেণিতে রাখা হলে কী হবে?

একটি তামার তারের দৈর্ঘ্য ও প্রস্থচ্ছেদ অপরিবর্তিত রেখে তারটিকে গরম করলে তারের রোধের কী পরিবর্তন ঘটবে?

সমান দৈর্ঘ্যের একটি সরু এবং একটি মোটা তামার তার একই ব্যাটারির সঙ্গে যুক্ত করা হলে, কোন্ তারে বেশি তড়িৎ প্রবাহিত হবে?

পরিবাহীর রোধ কোন্ কোন্ বিষয়ের ওপর নির্ভর করে?