প্ল্যাটিনাম তারকে সহজেই কাচের দণ্ডে সিল করা যায় কিন্তু তামার তারকে করা যায় না কেন?

Souvick

এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “একটি প্ল্যাটিনাম তারকে সহজেই কাচের দণ্ডে সিল করা যায় কিন্তু তামার তারকে করা যায় না কেন?” নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞান পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই “একটি প্ল্যাটিনাম তারকে সহজেই কাচের দণ্ডে সিল করা যায় কিন্তু তামার তারকে করা যায় না কেন?” প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের চতুর্থ অধ্যায় “তাপের ঘটনাসমূহ“ -এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এই প্রশ্নটি মাধ্যমিক পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়।

একটি প্ল্যাটিনাম তারকে সহজেই কাচের দণ্ডে সিল করা যায় কিন্তু তামার তারকে করা যায় না কেন?

একটি প্ল্যাটিনাম তারকে সহজেই কাচের দণ্ডে সিল করা যায় কিন্তু তামার তারকে করা যায় না কেন?

প্ল্যাটিনাম ও কাচের দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক একই (9 × 10-6 °C-1) কিন্তু তামার দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক 17 × 10-6 °C-1। এজন্য কাচের দণ্ডকে তাপ প্রয়োগে গলিয়ে প্ল্যাটিনাম তার ঢোকালে একই উষ্ণতার পার্থক্যে একই রকম প্রসারণ ঘটে এবং শীতল করলে উভয়ের দৈর্ঘ্য সংকোচনও একই হয়। এজন্য কাচদণ্ডে প্ল্যাটিনাম তার আটকে যায়। কিন্তু তামার তারের দৈর্ঘ্য প্রসারণ ও সংকোচন কাচ অপেক্ষা অনেক বেশি হওয়ায় সেটি কাচদণ্ডে আটকে রাখা যায় না বেরিয়ে আসে।

একটি প্ল্যাটিনাম তারকে সহজেই কাচের দণ্ডে সিল করা যায় কিন্তু তামার তারকে করা যায় না কেন?

কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর

প্ল্যাটিনাম তার কাচের দণ্ডে সিল করা যায় কেন?

প্ল্যাটিনাম তার কাচের দণ্ডে সিল করা যায় কারণ প্ল্যাটিনাম ও কাচের দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক (9 × 10⁻⁶ °C⁻¹) একই। ফলে তাপ দেওয়া বা শীতল করলে উভয়ে সমানভাবে প্রসারিত ও সংকুচিত হয়, যা সিলকে মজবুত রাখে।

তামার তার কাচে সিল করা যায় না কেন?

তামার দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক (17 × 10⁻⁶ °C⁻¹) কাচের চেয়ে বেশি। ফলে তাপমাত্রা পরিবর্তনে তামা বেশি প্রসারিত বা সংকুচিত হয়, যা কাচের সাথে মেলেনা এবং সিল ভেঙে যায়।

দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক কী?

এটি কোনো পদার্থের একক দৈর্ঘ্যের তাপমাত্রা 1°C বাড়ালে দৈর্ঘ্য কতটা বাড়ে তার পরিমাপ। প্ল্যাটিনাম ও কাচের গুণাঙ্ক সমান, তাই তারা একসাথে কাজ করে।

প্ল্যাটিনাম ও কাচের প্রসারণ গুণাঙ্ক সমান না হলে কী হতো?

গুণাঙ্ক ভিন্ন হলে তাপ দেওয়া বা ঠান্ডা করলে একটির দৈর্ঘ্য অন্যটির তুলনায় বেশি পরিবর্তিত হতো, ফলে সিল দুর্বল হয়ে যেত বা ভেঙে যেত।

তামার তার কাচে সিল করতে চাইলে কী করা যেতে পারে?

তামার প্রসারণ গুণাঙ্ক কাচের সাথে মেলে না, তাই সাধারণভাবে সম্ভব নয়। তবে বিশেষ কাচ (যার প্রসারণ গুণাঙ্ক তামার কাছাকাছি) ব্যবহার করা যেতে পারে।

প্ল্যাটিনামের পরিবর্তে অন্য কোন ধাতু ব্যবহার করা যাবে?

হ্যাঁ, নিকেল-আয়রন খাদ (Invar) নামে একটি ধাতু আছে যার প্রসারণ গুণাঙ্ক অত্যন্ত কম (~1.2 × 10⁻⁶ °C⁻¹), যা কাচের সাথে ব্যবহার করা যায়।

কাচের দণ্ড গলানোর সময় প্ল্যাটিনাম তার ঢোকানো হয় কেন?

গলিত কাচে প্ল্যাটিনাম ঢুকিয়ে শীতল করলে উভয়ে একসাথে সংকুচিত হয়, ফলে শক্ত বন্ধন তৈরি হয়।

প্রসারণ গুণাঙ্কের একক কী?

প্রসারণ গুণাঙ্কের একক °C⁻¹ (প্রতি ডিগ্রি সেলসিয়াস)। যেমন – প্ল্যাটিনামের গুণাঙ্ক 9 × 10⁻⁶ °C⁻¹ অর্থাৎ তাপমাত্রা 1°C বাড়লে এর দৈর্ঘ্য 0.0009% বাড়ে।


এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “একটি প্ল্যাটিনাম তারকে সহজেই কাচের দণ্ডে সিল করা যায় কিন্তু তামার তারকে করা যায় না কেন?” নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞান পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই “একটি প্ল্যাটিনাম তারকে সহজেই কাচের দণ্ডে সিল করা যায় কিন্তু তামার তারকে করা যায় না কেন?” প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের চতুর্থ অধ্যায় “তাপের ঘটনাসমূহ“ -এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এই প্রশ্নটি মাধ্যমিক পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়। আশা করি এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনাদের কোনো প্রশ্ন বা অসুবিধা থাকলে, আমাদের সাথে টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন, আমরা উত্তর দেওয়ার চেষ্টা করব। তাছাড়া, নিচে আমাদের এই পোস্টটি আপনার প্রিয়জনের সাথে শেয়ার করুন, যাদের এটি প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।

Please Share This Article

Related Posts

ব্রোমিনের সঙ্গে অ্যাসিটিলিনের যুত বিক্রিয়াটি উল্লেখ করো।

ব্রোমিনের সঙ্গে অ্যাসিটিলিনের যুত বিক্রিয়াটি উল্লেখ করো।

কার্যকরী মূলক বা ক্রিয়াশীল গ্রুপ কাকে বলে? কার্যকরী মূলক ও জৈব মূলকের পার্থক্য বুঝিয়ে দাও।

কার্যকরী মূলক বা ক্রিয়াশীল গ্রুপ কাকে বলে? কার্যকরী মূলক ও জৈব মূলকের পার্থক্য বুঝিয়ে দাও।

একটি জৈব যৌগের আণবিক সংকেত C₂H₄O₂। যৌগটি জলে দ্রাব্য এবং যৌগটির জলীয় দ্রবণে NaHCO₃ যোগ করলে CO₂ নির্গত হয়। জৈব যৌগটিকে শনাক্ত করো। জৈব যৌগটির সঙ্গে ইথানলের বিক্রিয়া শর্ত ও সমিত রাসায়নিক সমীকরণসহ লেখো।

C₂H₄O₂ সংকেতের একটি জৈব যৌগ NaHCO₃-এর সাথে CO₂ গ্যাস দেয়। যৌগটি শনাক্ত করো ও ইথানলের সাথে এর বিক্রিয়ার শর্তসহ সমীকরণ দাও।

About The Author

Souvick

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

মানবচক্ষুর বিভিন্ন অংশগুলি একটি ছকের মাধ্যমে উল্লেখ করো।

মায়োপিয়া, হাইপারমেট্রোপিয়া ও প্রেসবায়োপিয়া কাকে বলে? এই ত্রুটি প্রতিকার করার পদ্ধতি

উপযোজন কাকে বলে? দূরবর্তী ও নিকটবর্তী বস্তু দেখার ক্ষেত্রে উপযোজনের গুরুত্ব

অক্ষিগোলকের আলোক প্রতিসারক মাধ্যমগুলি কী কী? তাদের কাজ বর্ণনা করো।

অক্ষিগোলকের আবরকগুলি সংক্ষেপে বর্ণনা করো।