দেখাও যে, সমান কাচফলকের মধ্য দিয়ে আলোকরশ্মির শুধুমাত্র পার্শ্বসরণ ঘটে।

Souvick

এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “কাচের স্ল্যাবের মধ্য দিয়ে আলোর প্রতিসরণের ক্ষেত্রে দেখাও যে আপতিত ও নির্গত আলোকরশ্মি পরস্পরের সমান্তরাল। অথবা, দেখাও যে, সমান কাচফলকের মধ্য দিয়ে আলোকরশ্মির শুধুমাত্র পার্শ্বসরণ ঘটে।” নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞান পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই “কাচের স্ল্যাবের মধ্য দিয়ে আলোর প্রতিসরণের ক্ষেত্রে দেখাও যে আপতিত ও নির্গত আলোকরশ্মি পরস্পরের সমান্তরাল। অথবা, দেখাও যে, সমান কাচফলকের মধ্য দিয়ে আলোকরশ্মির শুধুমাত্র পার্শ্বসরণ ঘটে।” প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের পঞ্চম অধ্যায় “আলো“ -এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এই প্রশ্নটি মাধ্যমিক পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়।

কাচের স্ল্যাবের মধ্য দিয়ে আলোর প্রতিসরণের ক্ষেত্রে দেখাও যে আপতিত ও নির্গত আলোকরশ্মি পরস্পরের সমান্তরাল। অথবা, দেখাও যে, সমান কাচফলকের মধ্য দিয়ে আলোকরশ্মির শুধুমাত্র পার্শ্বসরণ ঘটে।

কাচের স্ল্যাবের মধ্য দিয়ে আলোর প্রতিসরণের ক্ষেত্রে দেখাও যে আপতিত ও নির্গত আলোকরশ্মি পরস্পরের সমান্তরাল।

অথবা, দেখাও যে, সমান কাচফলকের মধ্য দিয়ে আলোকরশ্মির শুধুমাত্র পার্শ্বসরণ ঘটে।

কাচের স্ল্যাবের মধ্য দিয়ে আলোর প্রতিসরণ –

সমান্তরাল পৃষ্ঠযুক্ত একটি কাচের ফলকের মধ্য দিয়ে আলোকের প্রতিসরণের সময় আলোকরশ্মির কোনো প্রকার কৌণিক চ্যুতি ঘটে না, এতে কেবলমাত্র আলোকরশ্মির পার্শ্বীয় সরণ ঘটে।

কাচফলকের মধ্য দিয়ে আলোর প্রতিসরণ

প্রদত্ত চিত্রে ABCD একটি সমান্তরাল পৃষ্ঠযুক্ত কাচের ফলকের AD ও BC সমান্তরাল পৃষ্ঠদ্বয় বায়ুতে অবস্থিত। একটি আলোকরশ্মি PQ পথে AD পৃষ্ঠের ওপর Q বিন্দুতে আপতিত হয়ে প্রতিসরণের পর কাচের ভিতর QR পথে অগ্রসর হয়ে অপর পৃষ্ঠ BC -এর ওপর R বিন্দুতে পুনরায় প্রতিসৃত হয়ে RS পথে ওই ফলক থেকে নির্গত হয়।

যদি Q বিন্দুতে আলোকরশ্মির প্রতিসরণের ক্ষেত্রে আপতন কোণ \(i_1\) ও প্রতিসরণ কোণ \(r_2\) হয়, তবে চিত্রানুযায়ী R বিন্দুতে কাচ-বায়ুর সংযোগতলে আপতন কোণও \(r_1\) হবে। যদি R বিন্দুতে কাচ থেকে বায়ুতে প্রতিসরণের ক্ষেত্রে প্রতিসরণ কোণ \(i_2\) হয়, তবে যথাক্রমে Q ও R বিন্দুতে প্রতিসরণের ক্ষেত্রে, \(\frac{\sin\;i_1}{\sin\;r_1}=\mu\) এবং \(\frac{\sin\;r_1}{\sin\;i_2}=\frac1\mu\), যেখানে \(\mu\) = কাচের প্রতিসরাঙ্ক।

সুতরাং, ওপরের সম্পর্ক দুটি থেকে পাই,

\(\frac{\sin\;i_1}{\sin\;r_1}\times\frac{\sin\;r_1}{\sin\;i_2}=\mu\times\frac1\mu\\\)

বা, \(\frac{\sin\;i_1}{\sin\;i_2}=1\)

∴ \(\sin\;i_1=\sin\;i_2\)

∴ \(i_1=i_2\) অর্থাৎ আপতিত রশ্মি ও নির্গত রশ্মি পরস্পরের সমান্তরাল।

এর থেকে প্রমাণিত হয় যে, সমান্তরাল পৃষ্ঠযুক্ত কাচফলকের ক্ষেত্রে আলোকরশ্মির গতিপথে এইরূপ কোনো ফলকের উপস্থিতিতে রশ্মিটির কোনোপ্রকার কৌণিক বিচ্যুতি ঘটে না, এর কেবল পার্শ্বীয় সরণ ঘটে। চিত্রে এই পার্শ্বীয় সরণ QQ’ দ্বারা দেখানো হয়েছে।

কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর

কাচের স্ল্যাবের মধ্য দিয়ে আলোকরশ্মি প্রবেশ করলে কী হয়?

কাচের স্ল্যাবের মধ্য দিয়ে আলোকরশ্মি প্রবেশ করলে দুবার প্রতিসরণ ঘটে—একবার স্ল্যাবে প্রবেশকালে এবং আরেকবার স্ল্যাব থেকে নির্গমনকালে। আপতিত রশ্মি ও নির্গত রশ্মি পরস্পর সমান্তরাল হয়, তবে কিছুটা পার্শ্বসরণ (ল্যাটেরাল শিফট) ঘটে।

কাচফলকের পুরুত্ব বাড়লে কী হয়?

কাচফলকের পুরুত্ব বাড়লে পার্শ্বসরণ বৃদ্ধি পায়, তবে আপতিত ও নির্গত রশ্মি সমান্তরালই থাকে।

আপতন কোণ শূন্য হলে (লম্বভাবে আপতিত হলে) কী হয়?

যদি i = 0° হয়, তাহলে প্রতিসরণ কোণও r = 0° হয়। এ ক্ষেত্রে পার্শ্বসরণ শূন্য হয়, এবং আলোকরশ্মি সরলপথে চলে যায়।

কাচের প্রতিসরাঙ্ক বাড়লে কী প্রভাব পড়ে?

প্রতিসরাঙ্ক বাড়লে প্রতিসরণ কোণ (r) কমে, ফলে পার্শ্বসরণ বৃদ্ধি পায়।

আলোকরশ্মি কাচের স্ল্যাবে প্রবেশ করলে কী ঘটে?

আলোকরশ্মি কাচের স্ল্যাবে প্রবেশ করলে –
1. প্রথমে বায়ু থেকে কাচে প্রবেশকালে প্রতিসরণ হয় (বায়ু → কাচ)।
2. তারপর কাচের ভিতর দিয়ে সরলপথে অগ্রসর হয়।
3. শেষে কাচ থেকে বায়ুতে নির্গমনকালে পুনরায় প্রতিসরণ হয় (কাচ → বায়ু)।

কাচের প্রতিসরাঙ্ক বাড়লে কী হয়?

কাচের প্রতিসরাঙ্ক বাড়লে প্রতিসরণ কোণ (r) কমে যায় এবং পার্শ্বসরণ (d) বৃদ্ধি পায়।


এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “কাচের স্ল্যাবের মধ্য দিয়ে আলোর প্রতিসরণের ক্ষেত্রে দেখাও যে আপতিত ও নির্গত আলোকরশ্মি পরস্পরের সমান্তরাল। অথবা, দেখাও যে, সমান কাচফলকের মধ্য দিয়ে আলোকরশ্মির শুধুমাত্র পার্শ্বসরণ ঘটে।” নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞান পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই “কাচের স্ল্যাবের মধ্য দিয়ে আলোর প্রতিসরণের ক্ষেত্রে দেখাও যে আপতিত ও নির্গত আলোকরশ্মি পরস্পরের সমান্তরাল। অথবা, দেখাও যে, সমান কাচফলকের মধ্য দিয়ে আলোকরশ্মির শুধুমাত্র পার্শ্বসরণ ঘটে।” প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের পঞ্চম অধ্যায় “আলো“ -এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এই প্রশ্নটি মাধ্যমিক পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়। আশা করি এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনাদের কোনো প্রশ্ন বা অসুবিধা থাকলে, আমাদের সাথে টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন, আমরা উত্তর দেওয়ার চেষ্টা করব। তাছাড়া, নিচে আমাদের এই পোস্টটি আপনার প্রিয়জনের সাথে শেয়ার করুন, যাদের এটি প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।

Please Share This Article

Related Posts

ব্রোমিনের সঙ্গে অ্যাসিটিলিনের যুত বিক্রিয়াটি উল্লেখ করো।

ব্রোমিনের সঙ্গে অ্যাসিটিলিনের যুত বিক্রিয়াটি উল্লেখ করো।

কার্যকরী মূলক বা ক্রিয়াশীল গ্রুপ কাকে বলে? কার্যকরী মূলক ও জৈব মূলকের পার্থক্য বুঝিয়ে দাও।

কার্যকরী মূলক বা ক্রিয়াশীল গ্রুপ কাকে বলে? কার্যকরী মূলক ও জৈব মূলকের পার্থক্য বুঝিয়ে দাও।

একটি জৈব যৌগের আণবিক সংকেত C₂H₄O₂। যৌগটি জলে দ্রাব্য এবং যৌগটির জলীয় দ্রবণে NaHCO₃ যোগ করলে CO₂ নির্গত হয়। জৈব যৌগটিকে শনাক্ত করো। জৈব যৌগটির সঙ্গে ইথানলের বিক্রিয়া শর্ত ও সমিত রাসায়নিক সমীকরণসহ লেখো।

C₂H₄O₂ সংকেতের একটি জৈব যৌগ NaHCO₃-এর সাথে CO₂ গ্যাস দেয়। যৌগটি শনাক্ত করো ও ইথানলের সাথে এর বিক্রিয়ার শর্তসহ সমীকরণ দাও।

About The Author

Souvick

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

Madhyamik English Suggestion 2026

Madhyamik Bengali Suggestion 2026

Madhyamik Bengali Suggestion 2026 – প্রবন্ধ রচনা

Madhyamik Bengali Suggestion 2026 – প্রতিবেদন

Madhyamik Bengali Suggestion 2026 – সংলাপ