মাধ্যমিক ভৌতবিজ্ঞান – চলতড়িৎ – রোধের সমবায়

Souvick

এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ অংশ “রোধের সমবায়” নিয়ে আলোচনা করব। এই অংশটি মাধ্যমিক ভৌতবিজ্ঞান পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই “রোধের সমবায়” অংশটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের ষষ্ঠ অধ্যায় চলতড়িৎ“ -এর একটি গুরুত্বপূর্ণ অংশ। এই “রোধের সমবায়” থেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন মাধ্যমিক পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়।

মাধ্যমিক ভৌতবিজ্ঞান - চলতড়িৎ - রোধের সমবায়

রোধের সমবায় বলতে কী বোঝো? রোধের সমবায় কত রকমের ও কী কী?

রোধের সমবায় বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন কাজের জন্য অনেক সময় তড়িৎ বর্তনীতে একসঙ্গে একাধিক রোধ যুক্ত করে ব্যবহার করা হয়। একে রোধের সমবায় বলে। রোধের সমবায় দু-ধরনের। যথা –

  1. শ্রেণি সমবায় ও
  2. সমান্তরাল সমবায়।

তুল্য রোধ বলতে কী বোঝো?

তুল্য রোধ – যদি কোনো তড়িৎ বর্তনীর দুই বিন্দুর মধ্যে যুক্ত একাধিক রোধের একটি সমবায়ের পরিবর্তে এমন একটি রোধ ব্যবহার করা যায় যাতে বর্তনীর মোট তড়িৎ প্রবাহমাত্রা এবং বিভবপ্রভেদ উভয়েই অপরিবর্তিত থাকে, তবে ওই একটিমাত্র রোধকে সমবায়টির তুল্য রোধ বলে।

রোধের শ্রেণি সমবায় বলতে কী বোঝো?

শ্রেণি সমবায় কোনো তড়িৎ বর্তনীতে কতকগুলি রোধক যদি এমনভাবে যুক্ত থাকে যে, একটি রোধকের শেষ প্রান্ত পরের রোধকটির প্রথম প্রান্তের সঙ্গে যুক্ত হয়, যাতে প্রতিটি রোধকের মধ্য দিয়ে একই তড়িৎ প্রবাহমাত্রা যায় তবে রোধের এইরকম সমবায়কে শ্রেণি সমবায় বলে।

রোধের সমান্তরাল সমবায় বলতে কী বোঝো?

সমান্তরাল সমবায় – কোনো তড়িৎবর্তনীতে কতকগুলি রোধ যদি এরূপভাবে যুক্ত থাকে যে, রোধগুলির এক প্রান্ত একবিন্দুতে এবং অপর প্রান্তগুলি অন্য একটি বিন্দুতে যুক্ত হয় তবে রোধের এইরূপ সমবায়কে সমান্তরাল সমবায় বলে।

কয়েকটি রোধ একটি বর্তনীতে শ্রেণি সমবায়ে অথবা সমান্তরাল সমবায়ে যুক্ত আছে। শুধু দেখে কীভাবে বুঝবে তারা কোন্ সমবায়ে যুক্ত আছে?

শ্রেণি সমবায়ে যুক্ত রোধগুলির একটির শেষপ্রান্ত অন্যটির প্রথম প্রান্তের সঙ্গে যুক্ত থাকে। আর সমান্তরাল সমবায়ের ক্ষেত্রে একাধিক রোধের একপ্রান্ত একবিন্দুতে ও অন্য প্রান্তগুলি অন্য বিন্দুতে যুক্ত থাকে।

কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর

রোধের সমবায় কাকে বলে?

তড়িৎ বর্তনীতে একাধিক রোধকে একসঙ্গে যুক্ত করে ব্যবহার করাকে রোধের সমবায় বলে। বিভিন্ন কাজের জন্য বিভিন্ন ধরনের সমবায় প্রয়োজন হয়।

রোধের সমবায় প্রধানত কত প্রকার ও কী কী?

রোধের সমবায় প্রধানত দুই প্রকার। যথা –
1. শ্রেণি সমবায়,
2. সমান্তরাল সমবায়।

তুল্য রোধ (Equivalent Resistance) কাকে বলে?

একাধিক রোধের একটি সমবায়কে যদি একটি মাত্র রোধ দ্বারা প্রতিস্থাপিত করা হয়, যাতে বর্তনীর মোট তড়িৎ প্রবাহমাত্রা এবং বিভবপ্রভেদ উভয়ই অপরিবর্তিত থাকে, তবে ঐ একটি মাত্র রোধকে ওই সমবায়ের তুল্য রোধ বলে।

রোধের শ্রেণি সমবায় কাকে বলে? এর প্রধান বৈশিষ্ট্য কী?

যে সমবায়ে রোধগুলো এমনভাবে সংযুক্ত থাকে যে একটি রোধের শেষ প্রান্ত পরের রোধটির প্রথম প্রান্তের সাথে যুক্ত হয়, তাকে শ্রেণি সমবায় বলে।
এর প্রধান বৈশিষ্ট্য হল – শ্রেণি সমবায়ের যেকোনো বিন্দুতে প্রতিটি রোধের মধ্য দিয়ে একই পরিমাণ তড়িৎ প্রবাহ (Current) প্রবাহিত হয়।

রোধের সমান্তরাল সমবায় কাকে বলে?

যে সমবায়ে একাধিক রোধের একটি প্রান্ত একই বিন্দুতে এবং অপর প্রান্তটি অন্য একই বিন্দুতে সংযুক্ত থাকে, তাকে রোধের সমান্তরাল সমবায় বলে।

বাস্তব জীবনে রোধের সমবায়ের ব্যবহারের উদাহরণ দাও।

বাস্তব জীবনে রোধের সমবায়ের ব্যবহার খুবই সাধারণ। নিচে এর কয়েকটি উদাহরণ দেওয়া হল –
1. শ্রেণি সমবায় – বাড়ির বৈদ্যুতিক সুইচের সাথে সিরিজে সংযুক্ত একটি রোধ (বা ফিউজ) লাগানো থাকে, যা অতিরিক্ত তড়িৎ প্রবাহ হলে পুড়ে গিয়ে বর্তনীকে রক্ষা করে। ডেকোরেশনের জন্য অনেকগুলো LED লাইট একসাথে জ্বালানোর জন্যও এভাবে সংযোগ করা হয়।
2. সমান্তরাল সমবায় – বাড়িতে বিভিন্ন বৈদ্যুতিক যন্ত্রপাতি (পাখা, বাল্ব, ফ্রিজ, টিভি) সবগুলি সমান্তরালে সংযুক্ত থাকে, যাতে একটি যন্ত্র খারাপ হলে বা বন্ধ করলে অন্যগুলো স্বাভাবিকভাবে কাজ করতে পারে এবং সবার প্রান্তে ভোল্টেজের মান সমান থাকে।


এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ অংশ “রোধের সমবায়” নিয়ে আলোচনা করেছি। এই অংশটি মাধ্যমিক ভৌতবিজ্ঞান পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই “রোধের সমবায়” অংশটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের ষষ্ঠ অধ্যায় চলতড়িৎ -এর একটি গুরুত্বপূর্ণ অংশ। এই “রোধের সমবায়” অংশটি মাধ্যমিক পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়। আশা করি এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনাদের কোনো প্রশ্ন বা অসুবিধা থাকলে, আমাদের সাথে টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন, আমরা উত্তর দেওয়ার চেষ্টা করব। তাছাড়া, নিচে আমাদের এই পোস্টটি আপনার প্রিয়জনের সাথে শেয়ার করুন, যাদের এটি প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।

Please Share This Article

Related Posts

একটি অ্যামিটারকে কোনো তড়িৎ বর্তনীর রোধের সঙ্গে সমান্তরালভাবে এবং একটি ভোল্টমিটারকে শ্রেণিতে রাখা হল। এর ফল কী হবে?

অ্যামিটারকে তড়িৎ বর্তনীর রোধের সঙ্গে সমান্তরালভাবে এবং ভোল্টমিটারকে শ্রেণিতে রাখা হলে কী হবে?

একটি তামার তারের দৈর্ঘ্য ও প্রস্থচ্ছেদ অপরিবর্তিত রেখে তারটিকে গরম করলে তারের রোধের কী পরিবর্তন ঘটবে? তামার তারের পরিবর্তে কার্বন তন্তু ব্যবহার করলে রোধের কোনো পরিবর্তন দেখা যাবে কি?

একটি তামার তারের দৈর্ঘ্য ও প্রস্থচ্ছেদ অপরিবর্তিত রেখে তারটিকে গরম করলে তারের রোধের কী পরিবর্তন ঘটবে?

সমান দৈর্ঘ্যের একটি সরু এবং একটি মোটা তামার তার একই ব্যাটারির সঙ্গে যুক্ত করা হলে, কোন্ তারে বেশি তড়িৎ প্রবাহিত হবে?

সমান দৈর্ঘ্যের একটি সরু এবং একটি মোটা তামার তার একই ব্যাটারির সঙ্গে যুক্ত করা হলে, কোন্ তারে বেশি তড়িৎ প্রবাহিত হবে?

About The Author

Souvick

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

মাধ্যমিক ভৌতবিজ্ঞান – চলতড়িৎ – রোধের সমবায়

অ্যামিটারকে তড়িৎ বর্তনীর রোধের সঙ্গে সমান্তরালভাবে এবং ভোল্টমিটারকে শ্রেণিতে রাখা হলে কী হবে?

একটি তামার তারের দৈর্ঘ্য ও প্রস্থচ্ছেদ অপরিবর্তিত রেখে তারটিকে গরম করলে তারের রোধের কী পরিবর্তন ঘটবে?

সমান দৈর্ঘ্যের একটি সরু এবং একটি মোটা তামার তার একই ব্যাটারির সঙ্গে যুক্ত করা হলে, কোন্ তারে বেশি তড়িৎ প্রবাহিত হবে?

পরিবাহীর রোধ কোন্ কোন্ বিষয়ের ওপর নির্ভর করে?