বাঙালিরা যা ভালবাসে মিটিংয়ে তাই তো বলব। – বাঙালিরা কী কী ভালোবাসে বলে বক্তা মনে করে? কোন্ পরিপ্রেক্ষিতে বক্তা এই কথা বলেছে?

Rahul

এই আর্টিকেলে আমরা মাধ্যমিক বাংলা বইয়ের ‘কোনি সহায়ক পাঠ থেকে একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন নিয়ে আলোচনা করব – “বাঙালিরা যা ভালবাসে মিটিংয়ে তাই তো বলব।” – বাঙালিরা কী কী ভালোবাসে বলে বক্তা মনে করে? কোন্ পরিপ্রেক্ষিতে বক্তা এই কথা বলেছে? এই প্রশ্নটি মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বাঙালিরা যা ভালবাসে মিটিংয়ে তাই তো বলব। - বাঙালিরা কী কী ভালোবাসে বলে বক্তা মনে করে? কোন্ পরিপ্রেক্ষিতে বক্তা এই কথা বলেছে?

“বাঙালিরা যা ভালবাসে মিটিংয়ে তাই তো বলব।” – বাঙালিরা কী কী ভালোবাসে বলে বক্তা মনে করে? কোন্ পরিপ্রেক্ষিতে বক্তা এই কথা বলেছে?

বক্তার মতে বাঙালিদের ভালোবাসার বিষয়সমূহ – কোনি উপন্যাসের অন্যতম চরিত্র বিষ্টু ধর বলেছেন যে, খেলাধুলার ক্ষেত্রে বাঙালি বেশি ভালোবাসে ফুটবল ও ক্রিকেট।

বক্তব্যের পরিপ্রেক্ষিত – বিষ্টু ধর নেতা হতে চান, নির্বাচনে প্রার্থী হতে চান। তার প্রতিদ্বন্দ্বী বিনোদ ভড় ক্রীড়াজগতের সঙ্গে যুক্ত। তাই বিষ্টু ধরও বিভিন্ন ক্লাবের সঙ্গে যুক্ত হয়ে খেলার জগতে নিজের একটা জায়গা তৈরি করে নিতে চান। একারণে বিষ্টু ধর বিভিন্ন প্রচারসভায় খেলার জগৎকে তাঁর বক্তৃতার মূল বিষয়বস্তু করেন। এই বিষয়ে তাঁর জ্ঞান ও অভিজ্ঞতা সীমিত হওয়ায় তিনি ক্ষিতীশ সিংহের সাহায্য নেন। ক্ষিতীশেরও টাকার প্রয়োজন, তিনি কোনিকে নামকরা সাঁতারু হিসেবে গড়ে তুলতে চান। সেই কারণে তিনি অর্থের বিনিময়ে বিষ্টু ধরের বক্তৃতার লেখক হতে রাজি হয়ে যান। কিন্তু সাঁতার-পাগল মানুষ ক্ষিতীশ জীবনের নানান চড়াই-উতরাই, দেশের মর্যাদা, দেশের মানুষের চাওয়া-পাওয়ার কথা বোঝাতে বারবার সাঁতারের প্রসঙ্গই টেনে আনেন। অপরদিকে, বিষ্টু ধর মনে করেন সাঁতারের থেকে ফুটবল অথবা ক্রিকেট নিয়ে বাঙালি অনেক বেশি আবেগপ্রবণ-তাই তাঁর মতে বক্তৃতায় সাঁতারের পাশাপাশি ফুটবল, ক্রিকেটের কথাও থাকা উচিত। ক্ষিতীশ সিংহকে সেটা বোঝাতেই তিনি এ কথা বলেছেন।

আরও পড়ুন,টেবিলের মুখগুলি উজ্জ্বল হয়ে উঠল। – টেবিলের মুখগুলি বলতে কাদের কথা বলা হয়েছে? মুখগুলির উজ্জ্বল হয়ে ওঠার কারণ কী?

এই আর্টিকেলে আমরা মাধ্যমিক বাংলা বইয়ের ‘কোনিসহায়ক পাঠ থেকে একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “বাঙালিরা যা ভালবাসে মিটিংয়ে তাই তো বলব।” – বাঙালিরা কী কী ভালোবাসে বলে বক্তা মনে করে? কোন্ পরিপ্রেক্ষিতে বক্তা এই কথা বলেছে? তা নিয়ে আলোচনা করেছি। এই প্রশ্নটি মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আশা করি, এই নিবন্ধটি আপনার জন্য সহায়ক হয়েছে। যদি আপনার কোনো প্রশ্ন থাকে বা আরও সহায়তার প্রয়োজন হয়, আপনি টেলিগ্রামে আমার সাথে যোগাযোগ করতে পারেন। এছাড়াও, আপনার বন্ধুদের সঙ্গে এই পোস্টটি শেয়ার করতে ভুলবেন না, যাতে তারাও উপকৃত হতে পারে। ধন্যবাদ!

Please Share This Article

Related Posts

মাধ্যমিক ভৌতবিজ্ঞান - চলতড়িৎ - রোধের সমবায়

মাধ্যমিক ভৌতবিজ্ঞান – চলতড়িৎ – রোধের সমবায়

একটি অ্যামিটারকে কোনো তড়িৎ বর্তনীর রোধের সঙ্গে সমান্তরালভাবে এবং একটি ভোল্টমিটারকে শ্রেণিতে রাখা হল। এর ফল কী হবে?

অ্যামিটারকে তড়িৎ বর্তনীর রোধের সঙ্গে সমান্তরালভাবে এবং ভোল্টমিটারকে শ্রেণিতে রাখা হলে কী হবে?

একটি তামার তারের দৈর্ঘ্য ও প্রস্থচ্ছেদ অপরিবর্তিত রেখে তারটিকে গরম করলে তারের রোধের কী পরিবর্তন ঘটবে? তামার তারের পরিবর্তে কার্বন তন্তু ব্যবহার করলে রোধের কোনো পরিবর্তন দেখা যাবে কি?

একটি তামার তারের দৈর্ঘ্য ও প্রস্থচ্ছেদ অপরিবর্তিত রেখে তারটিকে গরম করলে তারের রোধের কী পরিবর্তন ঘটবে?

About The Author

Rahul

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

মাধ্যমিক ভৌতবিজ্ঞান – চলতড়িৎ – রোধের সমবায়

অ্যামিটারকে তড়িৎ বর্তনীর রোধের সঙ্গে সমান্তরালভাবে এবং ভোল্টমিটারকে শ্রেণিতে রাখা হলে কী হবে?

একটি তামার তারের দৈর্ঘ্য ও প্রস্থচ্ছেদ অপরিবর্তিত রেখে তারটিকে গরম করলে তারের রোধের কী পরিবর্তন ঘটবে?

সমান দৈর্ঘ্যের একটি সরু এবং একটি মোটা তামার তার একই ব্যাটারির সঙ্গে যুক্ত করা হলে, কোন্ তারে বেশি তড়িৎ প্রবাহিত হবে?

পরিবাহীর রোধ কোন্ কোন্ বিষয়ের ওপর নির্ভর করে?