বায়ুর তাপ পরিবাহিতাঙ্ক ফেল্ট অপেক্ষা কম হওয়া সত্ত্বেও তাপ অন্তরক হিসেবে বায়ু অপেক্ষা ফেল্টের ব্যবহার বেশি। কারণ কী?

Souvick

এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “বায়ুর তাপ পরিবাহিতাঙ্ক ফেল্ট অপেক্ষা কম হওয়া সত্ত্বেও তাপ অন্তরক হিসেবে বায়ু অপেক্ষা ফেল্টের ব্যবহার বেশি। কারণ কী?” নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞান পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই “বায়ুর তাপ পরিবাহিতাঙ্ক ফেল্ট অপেক্ষা কম হওয়া সত্ত্বেও তাপ অন্তরক হিসেবে বায়ু অপেক্ষা ফেল্টের ব্যবহার বেশি। কারণ কী?” প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের চতুর্থ অধ্যায় “তাপের ঘটনাসমূহ“ -এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এই প্রশ্নটি মাধ্যমিক পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়।

বায়ুর তাপ পরিবাহিতাঙ্ক ফেল্ট অপেক্ষা কম হওয়া সত্ত্বেও তাপ অন্তরক হিসেবে বায়ু অপেক্ষা ফেল্টের ব্যবহার বেশি। কারণ কী?
Contents Show

বায়ুর তাপ পরিবাহিতাঙ্ক ফেল্ট অপেক্ষা কম হওয়া সত্ত্বেও তাপ অন্তরক হিসেবে বায়ু অপেক্ষা ফেল্টের ব্যবহার বেশি। কারণ কী?

বায়ুর তাপ পরিবাহিতাঙ্ক ফেল্ট অপেক্ষা কম হলেও কোনো উষ্ণ বস্তুকে বায়ুতে রাখলে বায়ুতে সৃষ্ট পরিচলন প্রবাহের দরুন বস্তু তাপ হারাতে থাকে। কিন্তু কোনো উয় বস্তুকে ফেল্ট দিয়ে ঢেকে রাখলে বস্তু সহজে তাপ হারায় না। কারণ ফেল্ট নিজে তাপের কুপরিবাহী এবং ফেল্টের মধ্যে আটকে থাকা বায়ু পরিবহণ প্রক্রিয়ায় তাপক্ষয় আটকায় এবং পরিচলন পদ্ধতিতেও তাপ ক্ষয় রোধ করে। তাই বায়ু অপেক্ষা ফেল্টের ব্যবহার বেশি।

কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর

ফেল্ট কীভাবে তাপনিরোধক হিসেবে কাজ করে?

ফেল্ট নিজে তাপের কুপরিবাহী এবং এর মধ্যে আটকে থাকা বায়ু স্থির থাকে, যা পরিচলন ও পরিবহণ উভয় প্রক্রিয়ায় তাপপ্রবাহ বাধা দেয়।

খোলা বায়ুতে তাপ দ্রুত হারানোর কারণ কী?

বায়ুর তাপ পরিবাহিতাঙ্ক কম হলেও উষ্ণ বস্তুর সংস্পর্শে বায়ু গরম হয়ে হালকা হয় ও উপরে উঠে যায়, ফলে নতুন ঠান্ডা বায়ু এসে তাপ শোষণ করে। এই পরিচলন প্রক্রিয়ায় তাপ দ্রুত হারায়।

ফেল্টের মধ্যে বায়ু কীভাবে স্থির থাকে?

ফেল্টের আঁশযুক্ত গঠন বায়ুর চলাচলে বাধা দেয়, ফলে বায়ু স্থির থাকে এবং তাপ পরিবহণ শুধু অণু থেকে অণুতে হয়, যা খুব ধীর প্রক্রিয়া।

তাপনিরোধকের জন্য ফেল্টের ব্যবহারের উদাহরণ দাও।

ঠান্ডা আবহাওয়ায় উলের কাপড় (ফেল্টজাতীয় উপাদান) পরা হয়, কারণ এটি বায়ুকে আটকে রেখে দেহের তাপ বের হতে দেয় না।

বায়ুর তাপ পরিবাহিতাঙ্ক কম, তবুও তাপ অন্তরক হিসেবে ফেল্ট বেশি ব্যবহৃত হয় কেন?

ফেল্টে আটকে থাকা বায়ু পরিচলন ও পরিবহণ প্রক্রিয়া রোধ করে, ফলে তাপ ক্ষয় কম হয়। অন্যদিকে, খোলা বায়ুতে পরিচলন প্রবাহের কারণে উষ্ণ বস্তু দ্রুত তাপ হারায়।

বায়ুর তাপ পরিবাহিতাঙ্ক কম হওয়া সত্ত্বেও ফেল্ট কেন ভালো তাপ অন্তরক?

ফেল্টে আটকে থাকা বায়ু স্থির অবস্থায় থাকে, যা তাপ পরিবহণ ও পরিচলন—উভয় প্রক্রিয়াই কমিয়ে দেয়। অন্যদিকে, খোলা বায়ুতে পরিচলন প্রবাহ (Convection) তৈরি হয়, ফলে তাপ দ্রুত হারায়।

ফেল্টের গঠন কীভাবে তাপনিরোধক হিসেবে কাজে সাহায্য করে?

ফেল্টের আঁশযুক্ত বা ছিদ্রযুক্ত গঠন বায়ুর চলাচলে বাধা দেয়, ফলে –
1. পরিবহণ (Conduction) – শুধু অণু থেকে অণুতে তাপ যায়, যা অত্যন্ত ধীর।
2. পরিচলন (Convection) – বায়ু স্থির থাকায় উত্তপ্ত বায়ু উপরে উঠতে পারে না।
3. বিকিরণ (Radiation) – ফেল্টের উপাদান তাপীয় বিকিরণও কিছুটা শোষণ করে।

খোলা বায়ুতে তাপ দ্রুত হারানোর প্রক্রিয়া ব্যাখ্যা করো।

যখন কোনো গরম বস্তু খোলা বায়ুতে রাখা হয় –
1. বস্তুর সংস্পর্শে বায়ু গরম হয় ও প্রসারিত হয়।
2. গরম বায়ু হালকা হয়ে উপরে উঠে যায়।
3. নতুন ঠান্ডা বায়ু এসে তাপ শোষণ করে।
এই পরিচলন চক্র অবিরাম চলতে থাকায় বস্তু দ্রুত ঠান্ডা হয়।

ফেল্ট কীভাবে পরিচলন রোধ করে?

ফেল্টের মধ্যে অসংখ্য ছোট ছোট বায়ুস্তর (Air pockets) থাকে, যেগুলো বায়ুকে চলাচল করতে দেয় না। ফলে –
1. উত্তপ্ত বায়ু উপরে উঠতে পারে না।
2. ঠান্ডা বায়ু নিচে আসতে পারে না। এভাবে পরিচলন প্রক্রিয়া বন্ধ হয়ে যায়।


এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “বায়ুর তাপ পরিবাহিতাঙ্ক ফেল্ট অপেক্ষা কম হওয়া সত্ত্বেও তাপ অন্তরক হিসেবে বায়ু অপেক্ষা ফেল্টের ব্যবহার বেশি। কারণ কী?” নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞান পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই “বায়ুর তাপ পরিবাহিতাঙ্ক ফেল্ট অপেক্ষা কম হওয়া সত্ত্বেও তাপ অন্তরক হিসেবে বায়ু অপেক্ষা ফেল্টের ব্যবহার বেশি। কারণ কী?” প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের চতুর্থ অধ্যায় “তাপের ঘটনাসমূহ“ -এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এই প্রশ্নটি মাধ্যমিক পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়। আশা করি এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনাদের কোনো প্রশ্ন বা অসুবিধা থাকলে, আমাদের সাথে টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন, আমরা উত্তর দেওয়ার চেষ্টা করব। তাছাড়া, নিচে আমাদের এই পোস্টটি আপনার প্রিয়জনের সাথে শেয়ার করুন, যাদের এটি প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।

Please Share This Article

Related Posts

ব্রোমিনের সঙ্গে অ্যাসিটিলিনের যুত বিক্রিয়াটি উল্লেখ করো।

ব্রোমিনের সঙ্গে অ্যাসিটিলিনের যুত বিক্রিয়াটি উল্লেখ করো।

কার্যকরী মূলক বা ক্রিয়াশীল গ্রুপ কাকে বলে? কার্যকরী মূলক ও জৈব মূলকের পার্থক্য বুঝিয়ে দাও।

কার্যকরী মূলক বা ক্রিয়াশীল গ্রুপ কাকে বলে? কার্যকরী মূলক ও জৈব মূলকের পার্থক্য বুঝিয়ে দাও।

একটি জৈব যৌগের আণবিক সংকেত C₂H₄O₂। যৌগটি জলে দ্রাব্য এবং যৌগটির জলীয় দ্রবণে NaHCO₃ যোগ করলে CO₂ নির্গত হয়। জৈব যৌগটিকে শনাক্ত করো। জৈব যৌগটির সঙ্গে ইথানলের বিক্রিয়া শর্ত ও সমিত রাসায়নিক সমীকরণসহ লেখো।

C₂H₄O₂ সংকেতের একটি জৈব যৌগ NaHCO₃-এর সাথে CO₂ গ্যাস দেয়। যৌগটি শনাক্ত করো ও ইথানলের সাথে এর বিক্রিয়ার শর্তসহ সমীকরণ দাও।

About The Author

Souvick

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

Madhyamik English Suggestion 2026

Madhyamik Bengali Suggestion 2026

Madhyamik Bengali Suggestion 2026 – প্রবন্ধ রচনা

Madhyamik Bengali Suggestion 2026 – প্রতিবেদন

Madhyamik Bengali Suggestion 2026 – সংলাপ