এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “ঘন মাধ্যম থেকে লঘু মাধ্যমে আলোকরশ্মির প্রতিসরণের চিত্র অঙ্কন করো এবং কৌণিক চ্যুতি নির্ণয় করো।” নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞান পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই “ঘন মাধ্যম থেকে লঘু মাধ্যমে আলোকরশ্মির প্রতিসরণের চিত্র অঙ্কন করো এবং কৌণিক চ্যুতি নির্ণয় করো।” প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের পঞ্চম অধ্যায় “আলো“ -এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এই প্রশ্নটি মাধ্যমিক পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়।

ঘন মাধ্যম থেকে লঘু মাধ্যমে আলোকরশ্মির প্রতিসরণের চিত্র অঙ্কন করো এবং কৌণিক চ্যুতি নির্ণয় করো।

প্রথম মাধ্যম ঘন এবং দ্বিতীয় মাধ্যম লঘু হলে (যেমন – কাচ থেকে বায়ু মাধ্যমে আলোকরশ্মি প্রতিসৃত হলে) প্রতিসূত আলোকরশ্মি অভিলম্ব থেকে দূরে সরে যায়। তাই আপতন কোণ \(\left(ir\right)\), প্রতিসরণ কোণ \(\left(r\right)\) অপেক্ষা ছোটো হয় অর্থাৎ, \(i<r\) হবে। এক্ষেত্রে চ্যুতিকোণ \(\left(\delta\right)=\left(r-i\right)\)।
কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর
ঘন মাধ্যম থেকে লঘু মাধ্যমে আলোর প্রতিসরণে কী ঘটে?
যখন আলো ঘন মাধ্যম (যেমন কাচ) থেকে লঘু মাধ্যম (যেমন বায়ু) তে প্রবেশ করে, তখন প্রতিসৃত রশ্মি অভিলম্ব থেকে দূরে সরে যায়। ফলে প্রতিসরণ কোণ (r) আপতন কোণ (i) থেকে বড় হয় (r > i)।
কৌণিক চ্যুতি (δ) কীভাবে নির্ণয় করা হয়?
কৌণিক চ্যুতি হলো আপতিত রশ্মি ও প্রতিসৃত রশ্মির মধ্যবর্তী কোণ।
δ = r − i
যেখানে, i = আপতন কোণ, r = প্রতিসরণ কোণ।
প্রতিসরণের সময় আলোর গতিবেগ কীভাবে পরিবর্তিত হয়?
ঘন মাধ্যম থেকে লঘু মাধ্যমে গেলে আলোর গতিবেগ বাড়ে (যেমন কাচ থেকে বায়ুতে আলোর গতি বৃদ্ধি পায়)।
আপতন কোণ বাড়ালে প্রতিসরণ কোণ কীভাবে পরিবর্তিত হয়?
আপতন কোণ বাড়লে প্রতিসরণ কোণও বাড়ে, তবে প্রতিসরণ কোণ সর্বদা আপতন কোণ থেকে বড় হয় (r > i)।
প্রতিসরণের চিত্র অঙ্কনের সময় কোন বিষয়গুলো গুরুত্বপূর্ণ?
প্রতিসরণের চিত্র অঙ্কনের সময় যে বিষয়গুলো গুরুত্বপূর্ণ –
1. আপতিত রশ্মি, প্রতিসৃত রশ্মি ও অভিলম্ব একই সমতলে থাকে।
2. আপতন কোণ (i) < প্রতিসরণ কোণ (r) দেখাতে হবে।
3. কৌণিক চ্যুতি (δ = r – i) সঠিকভাবে চিহ্নিত করতে হবে।
ঘন মাধ্যম ও লঘু মাধ্যম বলতে কী বোঝায়?
ঘন মাধ্যম – যে মাধ্যমের প্রতিসরাঙ্ক বেশি এবং আলোর গতি কম (যেমন: কাচ, পানি)।
লঘু মাধ্যম – যে মাধ্যমের প্রতিসরাঙ্ক কম এবং আলোর গতি বেশি (যেমন: বায়ু, শূন্যস্থান)।
প্রতিসরণের সময় আলোর দিক পরিবর্তন হয় কেন?
আলো এক মাধ্যম থেকে অন্য মাধ্যমে প্রবেশকালে তার গতিবেগ পরিবর্তনের কারণে দিক পরিবর্তন হয়।
1. ঘন থেকে লঘু মাধ্যমে গেলে – আলোর গতি বেড়ে যায়, ফলে প্রতিসৃত রশ্মি অভিলম্ব থেকে দূরে সরে (r > i)।
2. লঘু থেকে ঘন মাধ্যমে গেলে – আলোর গতি কমে, প্রতিসৃত রশ্মি অভিলম্বের দিকে ঝোঁকে (r < i)।
এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “ঘন মাধ্যম থেকে লঘু মাধ্যমে আলোকরশ্মির প্রতিসরণের চিত্র অঙ্কন করো এবং কৌণিক চ্যুতি নির্ণয় করো।” নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞান পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই “ঘন মাধ্যম থেকে লঘু মাধ্যমে আলোকরশ্মির প্রতিসরণের চিত্র অঙ্কন করো এবং কৌণিক চ্যুতি নির্ণয় করো।” প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের পঞ্চম অধ্যায় “আলো“ -এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এই প্রশ্নটি মাধ্যমিক পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়। আশা করি এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনাদের কোনো প্রশ্ন বা অসুবিধা থাকলে, আমাদের সাথে টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন, আমরা উত্তর দেওয়ার চেষ্টা করব। তাছাড়া, নিচে আমাদের এই পোস্টটি আপনার প্রিয়জনের সাথে শেয়ার করুন, যাদের এটি প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।
মন্তব্য করুন