Madhyamik Life Science Suggestion 2026 – রচনাধর্মী প্রশ্ন

Rahul

এই আর্টিকেলে আমরা WBBSE বোর্ডের 2026 সালের মাধ্যমিক জীবন বিজ্ঞান বিষয়ের সাজেশন নিয়ে আলোচনা করবো। এখানে দেওয়া রচনাধর্মী প্রশ্নগুলো আসন্ন মাধ্যমিক পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Madhyamik Life Science Suggestion 2026 - রচনাধর্মী প্রশ্ন

Madhyamik Life Science Suggestion 2026 – রচনাধর্মী প্রশ্ন

1. মানুষের অক্ষিগোলকের লম্বচ্ছেদের একটি বিজ্ঞানসম্মত চিত্র অঙ্কন করো এবং নিম্নলিখিত অংশগুলো চিহ্নিত করো – i. কোরয়েড ii. লেন্স ii.i কর্নিয়া iv. ভিট্রিয়াস টিউমার

অথবা, মানুষের চোখের অক্ষিগোলকের লম্বচ্ছেদ-এর একটি পরিচ্ছন্ন চিত্র অঙ্কন করো এবং নিম্নলিখিত অংশগুলো চিহ্নিত করো – i. কোরয়েড ii. অপটিক স্নায়ু iii. আইরিশ iv. পিতবিন্দু
অথবা, মানুষের চোখের অক্ষিগোলকের লম্বচ্ছেদ -এর একটি পরিচ্ছন্ন চিত্র অঙ্কন করো এবং নিম্নলিখিত অংশগুলো চিহ্নিত করো – i. কর্নিয়া ii. লেন্স iii. ভিট্রিয়াস হিউমর iv. রেটিনা

2. একটি প্রতিবর্তচাপের চিত্র অঙ্কন করে নিম্নলিখিত অংশগুলি চিহ্নিত করো –

  • গ্রাহক
  • সংজ্ঞাবহ স্নায়ু
  • স্নায়ুকেন্দ্র
  • চেষ্টীয় স্নায়ু

3. একটি প্রানীকোশের মাইটোসিস কোশবিভাজনের মেটাফেজ দশার পরিচ্ছন্ন চিত্র অঙ্কন করে নিম্নলিখিত অংশগুলো চিহ্নিত করো।

  • ক্রোমোজোম
  • বেমতন্তু
  • মেরুঅঞ্চল
  • সেন্ট্রোমিয়ার

4. প্রানীকোশের মাইটোসিস কোশবিভাজনের অ্যানাফেজ দশার পরিচ্ছন্ন চিত্র অঙ্কন করে নিম্নলিখিত অংশগুলি চিহ্নিত করো।

  • মেরু অঞ্চল
  • বেমতন্তু
  • ক্রোমাটিড
  • সেন্ট্রোমিয়ার

জীবজগতের নিয়ন্ত্রণ ও সমন্বয়

উদ্ভিদের সংবেদনশীলতা ও সাড়াপ্রদান

1. নিকটিন্যাস্টি বলতে কী বোঝো? উদাহরণসহযোগে উদ্ভিদদেহে ট্রপিক চলনের প্রকারভেদ আলোচনা করো।

2. জিওট্রপিক চলন বলতে কি বোঝো? ট্যাকটিক চলন বা প্রণোদিত চলন বলতে কি বোঝো? উদাহরণ দাও।

3. হাইড্রোট্রপিক চলন বলতে কি বোঝো? বক্রচলন বলতে কি বোঝো?

4. আলো এবং মাধ্যাকর্ষণ শক্তি কিভাবে উদ্ভিদ অঙ্গের চলন নিয়ন্ত্রণ করে?

উদ্ভিদ ও প্রাণীদের সাড়াপ্রদান ও রাসায়নিক সমন্বয়সাধন

1. হরমোন ও উৎসেচকের মধ্যে বিশেষ বৈশিষ্ট্যের ভিত্তিতে পার্থক্য লেখো।

2. অক্সিন, জিব্বেরেলিন এবং সাইটোকাইনিন নামক উদ্ভিদ হরমোনের বিশেষ বৈশিষ্ট্যের ভিত্তিতে পার্থক্য লেখো।

3. হরমোন ও স্নায়ুতন্ত্রের মধ্যে বিশেষ বৈশিষ্ট্যের ভিত্তিতে পার্থক্য লেখো।

4. নিম্নলিখিত বৈশিষ্ট্যের ভিত্তিতে অ্যাক্সন ও ডেনড্রনের পার্থক্য লেখো।

  • ক্রিয়ার সহায়ক অংশ,
  • শাখাসমূহ,
  • মায়ালিন সীদ,
  • সোয়ান কোশ,
  • নিজল দানা,
  • র‍্যানভিয়রের পর্ব, কার্য।

5. হরমোনকে জীবদেহের রাসায়নিক সমন্বয়ক বলা হয় কেন?

6. জিব্বেরেলিনের দুটি কার্য লেখো। রক্তে কিভাবে শর্করার মাত্রা নিয়ন্ত্রিত হয়? কোন হরমোন রক্তে গ্লুকোজের মাত্রা কমাতে সাহায্য করে?

7. উদ্ভিদদেহে অক্সিন হরমোনের কার্য বা ভূমিকা ব্যাখ্যা করো।

8. কৃষিকাজে কৃত্রিম হরমোনের ভূমিকা লেখো। ডায়াবেটিস মেলিটাসের লক্ষণগুলি কি কি?

9. ফোটোট্রপিক ও জিওট্রপিক চলন নিয়ন্ত্রণে অক্সিনের ভূমিকা লেখো।

10. অক্সিন হরমোনের তিনটি কার্য লেখো। হরমোনের ফিডব্যাক পদ্ধতি বলতে কি বোঝ?

11. TSH -এর কার্যাবলি উল্লেখ কর। থাইরক্সিন হরমোনের অধিঃক্ষরণের ফলে ঘটা রোগের নাম ও লক্ষণ উল্লেখ করো।

প্রাণীদের সাড়াপ্রদান এবং ভৌত সমন্বয়

1. সন্ধির সংজ্ঞা ও শ্রেণীবিভাগ করো। একটি উদ্ভিদ অংশের নাম লেখো যা মৃত্তিকা থেকে দূরে অবস্থান করে এবং এমন একটি অংশের নাম লেখো যা সূর্যালোকের দিকে অগ্রসর হয়।

2. উপযোজন হল চোখের লেন্সের সহায়তায় সঠিক ফোকাস দৈর্ঘ্য নির্ধারণ করার ক্ষমতা-ব্যাখ্যা কর।

3. প্রতিবর্ত ক্রিয়া কয় প্রকার ও কি কি? উদাহরণসহযোগে ব্যাখ্যা কর।

4. নিউরোন কি? নিউরোন এবং স্নায়ুর মধ্যে সম্পর্ক কোথায়? গ্যাংলিয়ন বলতে কি বোঝ?

5. উদাহরণসহ প্রতিবর্ত পথের ব্যাবহারিক কার্যকলাপ বর্ণনা করো।

6. কার্যগত ভিত্তিতে নিউরোনের প্রকারভেদ আলোচনা কর। অ্যাক্সন ও ডেনড্রনের কার্যগত পার্থক্য লেখ।

7. গমন কিভাবে চলনের উপর নির্ভরশীল? সেরিবেলামের কাজ লেখ।

জীবনের প্রবাহমানতা

কোশবিভাজন ও কোশচক্র

1. কোশবিভাজনের নিম্নলিখিত তিনটি তাৎপর্য ব্যাখ্যা করো।

  • বৃদ্ধি,
  • ক্ষয়পূরণ,
  • প্রজনন

জীবজগতে মিয়োসিস কোশবিভাজনের সংঘটনস্থানগুলো সারণির সাহায্যে লেখো। (3 + 2 = 5)

2. একটি ফার্নের জনুক্রম পর্যায়চিত্রের মাধ্যমে দেখাও। “প্রোফেজ এবং টেলোফেজের ক্ষেত্রে বিপরীতধর্মী পরিবর্তন ঘটে” – এরূপ দুটি বিপরীতধর্মী পরিবর্তন লেখো। (3 + 2 = 5)

3. নিম্নলিখিত বৈশিষ্ট্যের ভিত্তিতে প্রাণীদের মাইটোসিস ও মিয়োসিস কোশ বিভাজনের মধ্যে পার্থক্য নিরূপণ করো –

  • সম্পাদনের স্থান
  • ক্রোমোজোমের বিভাজনের প্রকৃতি
  • উৎপন্ন কোশের সংখ্যা।

4. মানব বিকাশের বার্ধক্য দশায় জ্ঞানেন্দ্রিয় ও অস্থির কী কী পরিবর্তন হয় তা তালিকাবদ্ধ করো। (3 + 2 = 5)

5. ইউক্যারিওটিক ক্রোমোজোমের ক্ষেত্রে নিম্নলিখিত অংশগুলির কাজ লেখ।

  • সেন্ট্রোমিয়ার
  • টেলোমিয়ার

কোশবিভাজনের গুরুত্ব নিম্নলিখিত ক্ষেত্রে পর্যালোচনা কর।

  • বৃদ্ধি
  • জনন
  • ক্ষয়পূরণ

6. কোনো জীবের জন্য জনন গুরুত্বপূর্ণ কেন? “মিয়োসিস বৈশিষ্ট্যগত দিক থেকে মাইটোসিস থেকে পৃথক” – উক্তিটির সত্যতা যাচাই কর।

7. কোশচক্রের ইন্টারফেজ দশায় বিভিন্ন পর্যায়ে কি কি রাসায়নিক পদার্থ ক্ষরিত হয়? কোশচক্র তার স্বাভাবিক নিয়ন্ত্রণ হারালে কি অসুবিধা হবে? (2 + 3 = 5)

8. ক্রোমোজোম, DNA ও জিনের মধ্যে আন্তঃসম্পর্ক ব্যাখ্যা কর। ইউক্রোমাটিন ও হেটারোক্রোমাটিনের মধ্যে পার্থক্য নির্দেশ কর। (2 + 3 = 5)

9. নিম্নলিখিত বৈশিষ্ট্যের ভিত্তিতে অ্যামাইটোসিস ও মাইটোসিস কোশবিভাজনের পার্থক্য লেখ।

  • বিভাজনের প্রকৃতি
  • নিউক্লিয় পর্দার অবলুপ্তি
  • বেমতন্তু গঠন
  • বিভাজনের নির্দিষ্ট দশা
  • নিউক্লিয়াস ও সাইটোপ্লাজমীয় বিভাজনের সংঘটন

10. উদ্ভিদকোশ ও প্রানীকোশের সাইটোকাইনেসিসের মধ্যে পার্থক্য লেখ। উদ্ভিদকোশের অন্তর্গত তিনটি অংশের নাম লেখা যা মাইটোসিস কোশ বিভাজনের সঙ্গে যুক্ত।

11. মাইটোটিক প্রোফেজের দুটি বৈশিষ্ট্য লেখো? মিয়োটিক কোশবিভাজনের তিনটি গুরুত্ব লেখ।

12. নিম্নলিখিত বৈশিষ্ট্যের ভিত্তিতে DNA ও RNA -এর পাথর্য্য কর।

  • সংঘটনস্থল
  • তন্ত্রীর সংখ্যা
  • শর্করার প্রকৃতি
  • নাইট্রোজেনযুক্ত ক্ষার
  • বংশগতির ক্ষেত্রে ভূমিকা
  • কার্যাবলী

13. মিয়োসিসের তাৎপর্য লেখো।

14. ক্রোশচক্র বলতে কি বোঝ? ক্রোমোজোম বলতে কি বোঝ? ক্রোমোজোম ও ক্রোমাটিডের মধ্যে পার্থক্য লেখ।

15. কোশ বিভাজন ও বৃদ্ধির মধ্যে সম্পর্ক লেখ। ক্রোমোজোমের উপাদানগুলি লেখ। 

16. কোশ বিভাজনের তিনটি গুরুত্ব লেখ। মিয়োসিস কোশ বিভাজন বলতে কি বোঝ?

17. কোশ বিভাজনের ও বৃদ্ধির মধ্যে সম্পর্ক লেখ। সাইটোকাইনেসিস বলতে কি বোঝ? উদ্ভিদ ও প্রাণীকোশের সাইটোকাইনেসিস-এর পার্থক্য লেখ।

18. ফ্লো-চিত্রের মাধ্যমে কোশচক্রের বিভিন্ন দশার বর্ণনা দাও। মাইটোসিস কোশ বিভাজনে অ্যানাফেজ দশার দুটি মুখ্য ঘটনা উল্লেখ কর।

19. যৌন জননকারী জীবের মিয়োসিস ঘটার মুখ্য কারণ কী? মানবদেহে কয় প্রকার ক্রোমোজোম পাওয়া যায়?

20. মিয়োসিস কোশ বিভাজনের তিনটি বৈশিষ্ট্য লেখ। মিয়োসিসের দুটি তাৎপর্য লেখ।

21. মানব বিকাশের যে-কোনো দুটি পর্যায়ের বৈশিষ্ট্য সম্পর্কে ধারণা দাও। বয়ঃসন্ধিকালে থাকা কোনো ছেলের মানসিক এবং শারীরিক পরিবর্তন সংক্রান্ত হরমোনের পরিবর্তনসমূহ লেখ।

22. সেন্ট্রোমিয়ারের অবস্থানের ভিত্তিতে ক্রোমোজোমের প্রকারভেদ উল্লেখ করো।

23. মাইটোসিস কোশ বিভাজনের অন্তর্গত মেটাফেজ দশার বৈশিষ্ট্য লেখ।

জনন: বৃদ্ধি ও বিকাশ

1. মাইক্রোপ্রপাগেশন পদ্ধতিটি ব্যাখ্যা করো। অযৌন ও যৌন জননের মধ্যে নিম্নলিখিত তিনটি বিষয়ে পার্থক্য নিরূপণ করো –

  • জনিতৃ জীবের সংখ্যা
  • কোশ বিভাজন
  • ভেদ বা প্রকরণের উৎপত্তি

2. একজন বর্ণান্ধ মহিলা, একজন স্বাভাবিক পুরুষকে বিবাহ করলেন। প্রথম অপত্য বংশে তাঁদের সন্তানদের মধ্যে বর্ণান্ধতার সম্ভাবনা বিচার করো। সন্ধ্যামালতী ফুলের ক্ষেত্রে F2 জনুতে মেন্ডেলের বংশগতি সংক্রান্ত প্রথম সূত্রের বিচ্যুতি কীভাবে প্রকাশিত হয় তা একটি ক্রুশের মাধ্যমে দেখাও।

3. মেন্ডেল দ্বারা নির্বাচিত মটরগাছের তিনজোড়া প্রকট-প্রচ্ছন্ন গুণ সারণির সাহায্যে লেখো। এক-সংকর জনন পরীক্ষা থেকে প্রাপ্ত মেন্ডেলের প্রথম সূত্রটি বিবৃত করো।

4. একটি বিশুদ্ধ কালো (BB) ও অমসৃণ লোমযুক্ত (RR) গিনিপিগের সঙ্গে একটি বিশুদ্ধ সাদা (bb) ও মসৃণ লোমযুক্ত (rr) গিনিপিগের মধ্যে সংকরায়ণের ফলাফল F2 জনু পর্যন্ত চেকার বোর্ডের সাহায্যে দেখাও। এই সংকরায়ণ থেকে যে সিদ্ধান্তে উপনীত হওয়া যায় তা বিবৃত করো। (3 + 2  = 5)

5. অযৌন জননের পাঁচটি পদ্ধতি একটি করে উদাহরণসহ উল্লেখ কর। (5)

6. মটর গাছের বীজের বর্ণ ও রীজের আকার-এই বৈশিষ্ট্য দুটি নিয়ে মেন্ডেল দ্বিসংকর জননের পরীক্ষা করেছিলেন। এই পরীক্ষার F2 জনুতে যে-কটি হলুদ ও গোলাকার বীজযুক্ত মটরগাছ উৎপন্ন হয়, তাদের জিনোটাইপগুলো লেখো। মেন্ডেলের স্বাধীন সঞ্চারণ সূত্রটি বিবৃত করো। (3 + 2 = 5)

7. মেন্ডেল মটরগাছের ফুলের যে যে চরিত্রগুলো নিয়ে পরীক্ষা করেছিলেন তাদের প্রত্যেকটির বিপরীতধর্মী বৈশিষ্ট্যগুলো উল্লেখ করো। “বংশগতির বৈজ্ঞানিক ধারণা গড়ে তুলতে মেন্ডেলের মটরগাছ সংক্রান্ত পরীক্ষাগুলি যুগান্তকারী” – এই পরীক্ষাগুলিতে তাঁর সাফল্যের তিনটি কারণ উল্লেখ করো। (3 + 2 = 5)

8. মাইক্রোপ্রোপাগেশন কোন পদ্ধতিতে হয়ে থাকে? সপুষ্পক উদ্ভিদের যৌন জননের নিম্নলিখিত তিনটি পর্যায়ের ঘটনাগুলি বিবৃত করো –  (3 + 2 = 5)

  • জননকোশ বা গ্যামেট উৎপাদন
  • নিষেক
  • ভ্রুণসৃষ্টি ও নতুন উদ্ভিদ গঠন

9. স্বপরাগযোগ ও ইতর পরাগযোগের পার্থক্য লেখ।

10. মানবদেহের অন্তর্গত বৃদ্ধি ও বিকাশের পার্থক্য লেখ।

11. যৌন জননের সুবিধা ও অসুবিধাগুলি উল্লেখ কর।

12. যৌন ও অযৌন জননের পার্থক্য লেখ। কাটিং ও গ্রাফটিং পদ্ধতির মধ্যে পার্থক্য লেখ।

13. যৌন ও অযৌন জননের মধ্যে পার্থক্য লেখ। প্রাকৃতিক অঙ্গজ জননের প্রকারভেদ উল্লেখ কর।

বংশগতি ও কিছু সাধারন বংশগত রোগসমূহ

1. বিশুদ্ধ কালো বর্ণ ও অমসৃণ লোমযুক্ত একটি গিনিপিগের সঙ্গে বিশুদ্ধ সাদা বর্ণ ও মসৃণ লোমযুক্ত একটি গিনিপিগের সংকরায়ন ঘটালে দ্বিতীয় অপত্য বংশে সৃষ্ট অপত্যগুলোর ফিনোটাইপ অনুপাত চেকারবোর্ডের সাহায্যে দেখাও। ‘সন্তানের লিঙ্গ নির্ধারণে বাবার ভূমিকাই মুখ্য’ একটি চেকারবোর্ডের সাহায্যে বক্তব্যটির সত্যতা যাচাই করো। (3 + 2 = 5)

2. মেন্ডেলের সাফল্যের তিনটি কারণ লেখো। উপযুক্ত উদাহরণসহ ফিনোটাইপ ও জিনোটাইপ মধ্যে সম্পর্ক প্রতিষ্ঠা করো। (3 + 2 = 5)

3. একজন বর্ণান্ধ মহিলার একজন স্বাভাবিক পুরুষের সাথে বিবাহ হল। প্রথম অপত্য জণুতে কত শতাংশ শিশুর বর্ণান্ধতা দেখা যাবে। 4’0 ক্লক উদ্ভিদের ক্ষেত্রে ইহা কিভাবে মেন্ডেলবাদের ব্যতিক্রম দেখায়?  (3 + 2 = 5)

4. মেন্ডেলের মটরগাছ নির্বাচনের ক্ষেত্রে প্রকট ও প্রচ্ছন্ন বৈশিষ্ট্যের ভিত্তিতে চারিত্রিক বৈশিষ্ট্য সারণীবদ্ধ করো। একসংকর জনন থেকে প্রাপ্ত মেন্ডেল প্রবর্তিত সূত্রটি উল্লেখ কর।

5. বিশুদ্ধ কালো গিনিপিগ কর্কশ গিনিপিগের সাথে বিশুদ্ধ সাদা মসৃণ গিনিপিগের সংকরায়ণ ঘটানো হলে ফলাফল (চেকারবোর্ডের মাধ্যমে দেখাও।) এক্ষেত্রে তুমি কি সিদ্ধান্তে পৌঁছাতে পারবে?

6. থ্যালাসেমিয়া রোগযুক্ত একটি শিশুর প্রধান লক্ষণগুলি লেখ। থ্যালাসেমিয়ার ক্ষেত্রে জেনেটিক কাউন্সেলিংয়ের ভূমিকা লেখ।

7, একটি সঙ্কর কালো গিনিপিগের সাথে একটি বিশুদ্ধ সাদা গিনিপিগের মিলন ঘটালে যে যে ধরনের অপত্য গিনিপিগ উৎপন্ন হতে পারে তা একটি চেকার বোর্ডের সাহায্যে দেখাও। মেন্ডেলের পৃথকীভবনের সূত্রটি বিবৃত করো। (3 + 2 = 5)

8. থ্যালাসেমিয়া রোগের উপসর্গগুলি উল্লেখ করো। অনেক পরিবারে কন্যা সন্তান জন্মের জন্য মাতাকে দায়ী করা হয়। এই ধারণাটি যে যথার্থ নয় তা একটি ক্রসের সাহায্যে দেখাও। (3 + 2 = 5)

9. কখনো কখনো দেখা যায় পিতা ও মাতা উভয়েই স্বাভাবিক। তা সত্ত্বেও তাদের এক ছেলে বর্ণান্ধ হয়েছে। ইহা কিভাবে সম্ভব তা চেকারবোর্ড -এর মাধ্যমে দেখাও।

10. বীজের আকার ও আকৃতি এবং বর্ণের ভিত্তিতে মেন্ডেল প্রবর্তিত দ্বিসংকর জনন পরীক্ষাটি চেকার বোর্ডের মাধ্যমে বিবৃত কর। মেন্ডেল প্রবর্তিত স্বাধীন সঞ্চারণ সূত্রটি বিবৃত কর।

বিবর্তন এবং অভিযোজন

1. জিরাফের গলা লম্বা হওয়ার ক্ষেত্রে ডারউইন -এর মতবাদ ব্যাখ্যা করো। ‘হট ডাইলিউট স্যুপ’ কী?

2. একটি রেখাচিত্রের সাহায্যে জৈব অভিব্যক্তির মুখ্য ঘটনাবলির ক্রমটি নির্মাণ করো। শিম্পাঞ্জির সমস্যা সমাধান দক্ষতার দুটি উদাহরণ দাও। (3 + 2 = 5)

3. প্রাণের উৎপত্তির পরে জৈব অভিব্যক্তির মুখ্য ঘটনাবলী তীরচিহ্নের সাহায্যে ক্রমানুসারে দেখাও। (5)

4. ডারউইনের অভিব্যক্তি সংক্রান্ত তত্ত্বের নিম্নলিখিত তিনটি বিষয় আলোচনা করো – (3 + 2 = 5)

  • অত্যধিক হারে বংশবৃদ্ধি
  • প্রকরণের উদ্ভব
  • প্রাকৃতিক নির্বাচন

5. জীবের আকার, শারীরবৃত্তীয় ক্রিয়াকলাপ ও আচরণের পরিবর্তনই হলো অভিযোজন’ – যে-কোনো দুটি উদাহরণসহ বক্তব্যটির যথার্থতা প্রমাণ করো।

6. আদি পৃথিবীতে অজৈব যৌগ থেকে জৈব যৌগের উৎপত্তির ক্ষেত্রে মিলার ও উরের পরীক্ষা বর্ণনা কর।

7. ল্যামার্কের মতবাদের ক্ষেত্রে দুটি মুখ্য প্রতিপাদ্য বিষয় বর্ণনা কর। জৈব অভিব্যক্তির অঙ্গ সংস্থানগত প্রমাণ হিসাবে বিভিন্ন মেরুদণ্ডী প্রাণীগোষ্ঠীর হৃৎপিণ্ডের মৌলিক গঠন আলোচনা কর। (2 + 3 = 5)

10. উটের অতিরিক্ত জল সহনের জন্য লোহিতরক্তকণিকার আকৃতির কিরূপ পরিবর্তন ঘটে? সমস্যা সমাধানের ক্ষেত্রে ও। রোগ প্রতিরোধের ক্ষেত্রে শিম্পাঞ্জীর আচরণের অভিযোজন উল্লেখ করে বুঝিয়ে লেখ। (2 + 3 = 5)

11. একটি উপযুক্ত উদাহরণের সাহায্যে ডারউইন প্রবর্তিত প্রাকৃতিক নির্বাচন ঘটনাটি বুঝিয়ে লেখ। অভিযোজনের ক্ষেত্রে পটকার ভূমিকা উল্লেখ করো। (3 + 2 = 5)

12. যে দুটি অন্তর্গঠনগত বৈশিষ্ট্যের ভিত্তিতে ‘তিমির ফ্লিপার’ আর ‘পাখির ডানা’কে সমসংস্থ অঙ্গ বলে বিবেচনা করা হয় তা উল্লেখ করো। একটি মৌচাকে কোনো শ্রমিক মৌমাছি অন্য শ্রমিক মৌমাছিদের কীভাবে খাদ্য উৎসের সন্ধান ও অবস্থান জানায়?  (2 + 3 = 5)

13. ল্যামার্কবাদ ও ডারউইনবাদের মধ্যে মুখ্য পার্থক্যগুলি লেখ।

পরিবেশ তার সম্পদসমূহ এবং তাদের সংরক্ষন

1. ভাসমান ক্ষুদ্র কণা প্রশ্বাসের মাধ্যমে শ্বাসনালীতে প্রবেশ করলে সৃষ্টি হতে পারে এমন দুটি ব্যাধির একটি করে উপসর্গ লেখো। কৃষিক্ষেত্রের বর্জ্য জলাশয়ে মিশলে যে যে ঘটনাগুলো ঘটে তার ক্রম নির্মাণ করো। (3 + 2 = 5)

2. জীববৈচিত্র্য হ্রাসের একটি অন্যতম কারণ হলো চোরাশিকার -এর ফলে যে সকল বন্যপ্রাণী আজ বিলুপ্তির পথে তাদের যে-কোনো তিনটির একটি তালিকা তৈরি করো। জীববৈচিত্র্যের সংরক্ষণ পদ্ধতিগুলো একটি সারণির সাহায্যে দেখাও। (3 + 2 = 5)

3. সুন্দরবনের তিনটি পরিবেশগত সমস্যা হলো –

  • খাদ্য-খাদকের সংখ্যার ভারসাম্যে ব্যাঘাত
  • নগরায়নের জন্য লবণাম্বু উদ্ভিদ ধ্বংস
  • সমুদ্র জলের উচ্চতা বৃদ্ধি।

সমস্যা তিনটির সম্ভাব্য ফলাফল বিশ্লেষণ করো। ভারত ও ভারতের বাইরে ভৌগোলিক অঞ্চলে ব্যাপ্ত এমন একটি জীববৈচিত্র্য হটস্পটের অবস্থান ও ওই হটস্পটের একটি বিপন্ন জীবের নাম লেখো। (3 + 2 = 5)

4. শব্দচিত্রের মাধ্যমে নাইট্রোজেন চক্রটি বর্ণনা করো। নাইট্রোজেন চক্রটি ব্যাহত হলে যে যে সমস্যা সৃষ্টি হতে পারে তার দুটি বিশ্লেষণ করো। (3 + 2 = 5)

5. নিম্নলিখিত দূষকগুলো পরিবেশ ও মানবস্বাস্থ্যে কী কী প্রভাব ফেলে তা মূল্যায়ন করো – (5)

  • অভঙ্গুর কীটনাশক
  • পরাগরেণু
  • ফসফেট ও নাইট্রেট সমৃদ্ধ রাসায়নিক সার
  • স্বাস্থকেন্দ্রের জীবাণুসমৃদ্ধ আবর্জনা
  • ক্লোরোফ্লুরোকার্বন

6. নিম্নলিখিত ঘটনাগুলোর প্রত্যেকটির সম্ভাব্য কারণ কী হতে পারে তা অনুমান করো – (5)

  • নিদ্রাহীনতা, রক্তচাপ বৃদ্ধি, আংশিক বা সম্পূর্ণ বধিরতা
  • জলে দ্রবীভূত অক্সিজেনের মাত্রা হ্রাস ও মরা মাছ ভেসে ওঠা
  • কুমিরের সংখ্যা হ্রাস
  • ফুসফুসের বায়ু চলাচল পথে প্রদাহ
  • পরাগমিলনে সাহায্যকারী পতঙ্গের সংখ্যা হ্রাস

7. ‘ভারতবর্ষের বিভিন্ন শহরে ক্রমবর্ধমান জনসংখ্যা ভূগর্ভস্থ জলের সংকট তৈরী করেছে’ –  তোমার অভিজ্ঞতার ভিত্তিতে বক্তব্যটি যুক্তিসহ সমর্থন করো। মানুষের বসতি বৃদ্ধি কীভাবে সুন্দরবনের বাস্তুতন্ত্রের ওপর প্রভাব ফেলছে তার একটি ধারণা মানচিত্র নির্মাণ করো। (3 + 2 = 5)

8. পূর্ব হিমালয়ের পাদদেশের জলাময় ঘাসভূমিতেই শুধু পাওয়া যায় এরকম একটি বিলুপ্তপ্রায় স্তন্যপায়ীর সংখ্যা বৃদ্ধি করার জন্য কী কী সংরক্ষণ প্রচেষ্টা গ্রহণ করা হয়েছে তার সংক্ষিপ্তসার লেখো। নদীর বাস্তুতন্ত্রের ভারসাম্য রক্ষায় জীববৈচিত্র্যের গুরুত্ব আলোচনা করো। (3 + 2 = 5)

9. নাইট্রোজেন চক্রে থাকা প্রধান ব্যাকটেরিয়াগুলির ভূমিকা লেখ। “আরামদায়ক জীবনযাপন বায়ুদূষণের অন্যতম প্রধান কারণ” যুক্তিসহ সহমত বা দ্বিমত পোষণ কর। (3 + 2 = 5)

10. তুমি সুন্দরবনে বেড়াতে গিয়ে কিছু পরিবেশগত সমস্যা লক্ষ্য কর –
(i) খাদ্য-খাদক সংখ্যায় ভারসাম্যহীনতা
(ii) নগরায়ণের ফলে লবণাম্বু উদ্ভিদের ধ্বংস
(iii) সমুদ্রতলের উচ্চতা বৃদ্ধির ফলে জলতল বৃদ্ধি
বায়োডাইভারসিটির ক্ষেত্রে উক্ত সমস্যার ক্ষেত্রে কি কি প্রভাব লক্ষণীয়?
সুন্দাল্যাণ্ড হটস্পটে প্রাপ্ত এবং বায়োডাইভারসিটির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ একটি প্রজাতির উল্লেখ কর।

11. “জলবায়ুর পরিবর্তন এবং বিশ্বউষ্ণায়ণ মানুষের দ্বারা জনসংখ্যা বৃদ্ধির ফলে ঘটা প্রধান সমস্যা” – ইহা পরিবেশের উপর কীভাবে প্রভাব ফেলে। শীতকালে শিশু এবং বয়স্করা বিভিন্ন শ্বাসপ্রশ্বাসজনিত সমস্যার সম্মুখীন হয় – এমন দুটি রোগের নাম ও তার উপসর্গ লেখ।  (3 + 2 = 5)

12. গঙ্গা নদীর দূষণের ফলে প্রাণী জীববৈচিত্র্যের বিপন্নতার দুটি উদাহরণ দাও। নাইট্রোজেন চক্র ব্যাহত হওয়ার ফলে যেসব ঘটনা ঘটছে তার যে-কোনো প্রধান তিনটি ঘটনা ব্যাখ্যা করো। (2 + 3 = 5)

13. ‘মানুষের লাগামছাড়া অনেক কাজই পরিবেশ দূষিত করে’ এর স্বাপেক্ষে তিনটি উদাহরণ দিয়ে সমর্থন করো। পশ্চিমবঙ্গে অবস্থিত একটি ন্যাশনাল পার্ক ও একটি বায়োস্ফিয়ার রিজার্ভের উদাহরণ দাও। (3 + 2 = 5)

14. পরিবেশগত কী কারণে মানুষের ক্যান্সার হতে পারে? বিশ্ব উষ্ণায়নের ফলে সমুদ্রের জলতলের উচ্চতা বৃদ্ধি পেলে সুন্দরবনের মানুষ ও জীববৈচিত্র্যের কী কী সমস্যা হতে পারে? (3 + 2 = 5)

15. গির জাতীয় উদ্যানে সিংহের সংখ্যা বাড়ানোর জন্য কি কি ব্যবস্থা নেওয়া প্রয়োজন? মানুষের পপুলেশন বৃদ্ধির ফলে কি কি পরিবেশগত সমস্যা দেখা দিতে পারে? (2 + 3 = 5)

16. অ্যাজমার সৃষ্টির কারণ লেখ। JFM -এর মুখ্য ভূমিকাগুলি উল্লেখ কর বায়োডাইভারসিটি সংরক্ষণের ক্ষেত্রে। (2 + 3 = 5)

17. জৈববৈচিত্র্য হ্রাসের কারণগুলি উদাহরণ সহযোগে উপস্থাপন কর। (5)

18. একশৃঙ্গ গণ্ডার বৃদ্ধির জন্য যে কোন দুটি সংরক্ষণ পন্থা উল্লেখ কর। তোমার অভিজ্ঞতার ভিত্তিতে স্বাদুজলের দূষিত হওয়ার ঘটনার জন্য দায়ী উৎস কি কি হতে পারে তা নিয়ে মতামত পোষণ কর। (2 + 3 = 5)

19. দুটি অঞ্চলের মধ্যে একটিকে জীববৈচিত্র্য হটস্পট বলে ঘোষণা করতে চাইলে কী কী শর্ত তুমি বিবেচনা করবে? এক্স-সিটু সংরক্ষণের দুটি উদাহরণ দাও। (3 + 2 = 5)

20. এক্স-সিটু সংরক্ষণ বলতে কি বোঝ? ইনসিটু ও এক্স-সিটু সংরক্ষণের পার্থক্য লেখ। (2 + 3 = 5)


2026 সালের মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য আমাদের জীবন বিজ্ঞান বিষয়ের রচনাধর্মী প্রশ্নের সাজেশন এখানেই শেষ হলো। এই প্রশ্নগুলি তোমাদের কতটা সাহায্য করলো বা অন্য কোনো বিষয়ের সাজেশন প্রয়োজন কিনা, তা অবশ্যই আমাদের কমেন্ট করে জানিও। আর্টিকেলটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলো না!

এছাড়াও, টেলিগ্রামের মাধ্যমে যোগাযোগ করতে পারেন—আমরা আপনাদের সকল প্রশ্নের উত্তর দেওয়ার জন্য সর্বদা প্রস্তুত।

Please Share This Article

Related Posts

Madhyamik Life Science Suggestion 2026 - সংক্ষিপ্ত প্রশ্ন

Madhyamik Life Science Suggestion 2026 – সংক্ষিপ্ত প্রশ্ন

Madhyamik Life Science Suggestion 2026 – অতিসংক্ষিপ্ত প্রশ্ন

Madhyamik Life Science Suggestion 2026 – অতিসংক্ষিপ্ত প্রশ্ন

Madhyamik Bengali Suggestion 2026 – স্তম্ভ মেলাও

Madhyamik Bengali Suggestion 2026 – স্তম্ভ মেলাও

About The Author

Rahul

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

Madhyamik Life Science Suggestion 2026 – রচনাধর্মী প্রশ্ন

Madhyamik Life Science Suggestion 2026 – সংক্ষিপ্ত প্রশ্ন

Madhyamik Life Science Suggestion 2026 – অতিসংক্ষিপ্ত প্রশ্ন

Madhyamik Bengali Suggestion 2026 – স্তম্ভ মেলাও

Madhyamik Bengali Suggestion 2026 – সত্য মিথ্যা