এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “মোটরগাড়ির ভিউফাইন্ডারে উত্তল দর্পণ ব্যবহার করা হয় কেন? মোটরগাড়ির হেডলাইটে অধিবৃত্তীয় দর্পণ ব্যবহার করা হয় কেন?” নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞান পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই “মোটরগাড়ির ভিউফাইন্ডারে উত্তল দর্পণ ব্যবহার করা হয় কেন? মোটরগাড়ির হেডলাইটে অধিবৃত্তীয় দর্পণ ব্যবহার করা হয় কেন?” প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের পঞ্চম অধ্যায় “আলো“ -এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এই প্রশ্নটি মাধ্যমিক পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়।

মোটরগাড়ির ভিউফাইন্ডারে উত্তল দর্পণ ব্যবহার করা হয় কেন?
যে-কোনো গাড়ি বা স্কুটারে ভিউফাইন্ডার থাকে। এটি উত্তল দর্পণের হয়। এর সাহায্যে চালক পিছনে কোনো গাড়ি আসছে কি না দেখতে পান। এই দর্পণে সর্বদা বস্তুর চেয়ে আকারে ছোটো, সমশীর্ষ, অসদ প্রতিবিম্ব সৃষ্টি হয়। দর্পণটি ছোটো হলেও উত্তল দর্পণের দৃষ্টিক্ষেত্র অনেক বড়ো বলে, পিছনের অনেকটা জায়গা ওই ছোটো দর্পণের ভিতর দিয়ে চালকের চোখে এসে পড়ে।

মোটরগাড়ির হেডলাইটে অধিবৃত্তীয় দর্পণ ব্যবহার করা হয় কেন?
অথবা, সার্চলাইটে দর্পণ অধিবৃত্তীয় অবতল হয়, কেন গোলীয় অবতল হয় না?
মোটরগাড়ির হেডলাইটে অধিবৃত্তীয় দর্পণ ব্যবহার করা হয়। এর কারণ দর্পণটির ফোকাসে বাল্বের ফিলামেন্টকে রাখলে ফিলামেন্ট থেকে নির্গত আলো দর্পণে প্রতিফলিত হয়ে সমান্তরাল রশ্মিগুচ্ছরূপে নির্গত হয় এবং অনেক দূরে যায়।

কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর
উত্তল দর্পণের বদলে গাড়ির ভিউফাইন্ডারে সমতল দর্পণ ব্যবহার করলে কী সমস্যা হবে?
উত্তল দর্পণের বদলে গাড়ির ভিউফাইন্ডারে সমতল দর্পণ ব্যবহার করলে যে সমস্যা হবে –
1. সমতল দর্পণে দৃষ্টিক্ষেত্র কম হয়, ফলে চালক পিছনের কম জায়গা দেখতে পাবেন।
2. উত্তল দর্পণের মতো ছোট জায়গায় বেশি এলাকা দেখা যায় না, যা দুর্ঘটনার ঝুঁকি বাড়ায়।
সার্চলাইট বা হেডলাইটে গোলীয় অবতল দর্পণ ব্যবহার না করে অধিবৃত্তীয় দর্পণ ব্যবহার করা হয় কেন?
সার্চলাইট বা হেডলাইটে গোলীয় অবতল দর্পণ ব্যবহার না করে অধিবৃত্তীয় দর্পণ ব্যবহার করা হয় কারণ –
1. গোলীয় দর্পণে আলো স্ফেরিক্যাল অ্যাবেরেশন (Spherical Aberration) এর কারণে বিক্ষিপ্ত হয়, ফলে দূরের জায়গায় আলো কম যায়।
2. অধিবৃত্তীয় দর্পণ স্পষ্ট ও শক্তিশালী সমান্তরাল রশ্মি তৈরি করে, যা দূরের রাস্তা আলোকিত করতে সহায়ক।
উত্তল দর্পণে দূরের গাড়ি কাছে দেখালেও ছোট দেখায় কেন?
উত্তল দর্পণ সর্বদা বস্তুর ছোট ও অসদ প্রতিবিম্ব তৈরি করে। দূরের গাড়ির আকার ছোট দেখালেও, এটি বিস্তৃত দৃশ্য প্রদান করে, ফলে চালক পিছনের ট্রাফিকের অবস্থান সহজেই অনুমান করতে পারেন।
হেডলাইটের দর্পণে বাল্ব ঠিক ফোকাসে না রাখলে কী হয়?
হেডলাইটের দর্পণে বাল্ব ঠিক ফোকাসে না রাখলে –
1. বাল্ব ফোকাসের সামনে থাকলে → আলো ছড়িয়ে পড়ে, দূরের রাস্তা ঠিকমতো আলোকিত হয় না।
2. বাল্ব ফোকাসের পিছনে থাকলে → আলো অসংগঠিত হয়ে কম দূরত্বে যায়। সঠিক ফোকাসে রাখলে শুধুমাত্র সমান্তরাল ও শক্তিশালী রশ্মি তৈরি হয়।
বাস বা ট্রাকের ভিউফাইন্ডারে কখনো কখনো সমতল দর্পণও দেখা যায় কেন?
বড় যানবাহনে একাধিক দর্পণ ব্যবহার করা হয় –
1. উত্তল দর্পণ → বিস্তৃত দৃশ্যের জন্য।
2. সমতল দর্পণ → দূরত্ব সঠিকভাবে বোঝার জন্য (যেমন – লেন পরিবর্তনের সময়)।
অধিবৃত্তীয় দর্পণের বদলে গাড়ির হেডলাইটে ফ্রেসনেল লেন্স ব্যবহার করা যায় না কেন?
ফ্রেসনেল লেন্স হালকা ও সস্তা হলেও, এটি আলোর তীব্রতা কমিয়ে দেয়। অধিবৃত্তীয় দর্পণ প্রতিফলনের মাধ্যমে বেশি আলো কেন্দ্রীভূত করে, যা রাতের ড্রাইভিংয়ের জন্য প্রয়োজন।
এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “মোটরগাড়ির ভিউফাইন্ডারে উত্তল দর্পণ ব্যবহার করা হয় কেন? মোটরগাড়ির হেডলাইটে অধিবৃত্তীয় দর্পণ ব্যবহার করা হয় কেন?” নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞান পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই “মোটরগাড়ির ভিউফাইন্ডারে উত্তল দর্পণ ব্যবহার করা হয় কেন? মোটরগাড়ির হেডলাইটে অধিবৃত্তীয় দর্পণ ব্যবহার করা হয় কেন?” প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের পঞ্চম অধ্যায় “আলো“ -এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এই প্রশ্নটি মাধ্যমিক পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়। আশা করি এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনাদের কোনো প্রশ্ন বা অসুবিধা থাকলে, আমাদের সাথে টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন, আমরা উত্তর দেওয়ার চেষ্টা করব। তাছাড়া, নিচে আমাদের এই পোস্টটি আপনার প্রিয়জনের সাথে শেয়ার করুন, যাদের এটি প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।
মন্তব্য করুন