এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “দেখাও যে রৈখিক প্রসারণ গুণাঙ্ক দৈর্ঘ্যের এককের ওপর নির্ভর করে না কিন্তু উষ্ণতার এককের ওপর নির্ভর করে। লোহার রৈখিক প্রসারণ গুণাঙ্ক \(12\times10^{-6}/{}^\circ C\) বলতে কী বোঝো? নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞান পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই “দেখাও যে রৈখিক প্রসারণ গুণাঙ্ক দৈর্ঘ্যের এককের ওপর নির্ভর করে না কিন্তু উষ্ণতার এককের ওপর নির্ভর করে। লোহার রৈখিক প্রসারণ গুণাঙ্ক \(12\times10^{-6}/{}^\circ C\) বলতে কী বোঝো?” প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের চতুর্থ অধ্যায় “তাপের ঘটনাসমূহ“ -এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এই প্রশ্নটি মাধ্যমিক পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়।

দেখাও যে রৈখিক প্রসারণ গুণাঙ্ক দৈর্ঘ্যের এককের ওপর নির্ভর করে না কিন্তু উষ্ণতার এককের ওপর নির্ভর করে।
ধরা যাক, \(\theta_1{}^\circ C\) উষ্ণতায় কোনো কঠিন পদার্থের তৈরি দণ্ডের দৈর্ঘ্য \(l_1\) এবং উষ্ণতা বৃদ্ধি \(\theta_2{}^\circ C\) করা হলে দৈর্ঘ্য \(l_2\) হয়, তবে \(\left(\theta_2-\theta_1\right){}^\circ C\) উষ্ণতা বৃদ্ধিতে রৈখিক প্রসারণ = \(l_2-l_1\)
সংজ্ঞানুযায়ী, রৈখিক প্রসারণ গুণাঙ্ক \(\alpha=\frac{\left(l_2-l_1\right)}{l_1\left(\theta_2-\theta_1\right)}\)
বা,
∴ —(1)
সমীকরণ (1) -এ দেখা যাচ্ছে \(\alpha\) -র সমীকরণে দৈর্ঘ্যের অস্তিত্ব নেই কিন্তু উষ্ণতার আছে, এর থেকে বলা যায়, রৈখিক প্রসারণ গুণাঙ্ক দৈর্ঘ্যের এককের ওপর নির্ভর করে না কিন্তু উষ্ণতার এককের ওপর নির্ভর করে।
লোহার রৈখিক প্রসারণ গুণাঙ্ক \(12\times10^{-6}/{}^\circ C\) বলতে কী বোঝো?
লোহার রৈখিক প্রসারণ গুণাঙ্ক \(12\times10^{-6}/{}^\circ C\) বলতে বোঝায়, \(1\) সেমি দীর্ঘ লোহার দণ্ডের উষ্ণতা \(1{}^\circ C\) বৃদ্ধি করলে দণ্ডটির দৈর্ঘ্য \(12\times10^{-6}\) সেমি বৃদ্ধি পাবে।
কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর
রৈখিক প্রসারণ গুণাঙ্ক কী?
রৈখিক প্রসারণ গুণাঙ্ক (α) হলো কোনো পদার্থের একক দৈর্ঘ্যের তার উষ্ণতা 1°C (বা 1 K) বৃদ্ধি করলে দৈর্ঘ্যে যে পরিমাণ পরিবর্তন হয় তার সংখ্যাগত মান।
রৈখিক প্রসারণ গুণাঙ্কের একক কী?
রৈখিক প্রসারণ গুণাঙ্কের একক হলো প্রতি ডিগ্রি সেলসিয়াস (°C⁻¹) বা প্রতি কেলভিন (K⁻¹)।
রৈখিক প্রসারণ গুণাঙ্ক দৈর্ঘ্যের এককের ওপর নির্ভর করে না কেন?
রৈখিক প্রসারণ গুণাঙ্কের সূত্রে দৈর্ঘ্য লব ও হর উভয় স্থানে থাকে, তাই দৈর্ঘ্যের একক কাটা যায়। কিন্তু উষ্ণতার একক শুধু হর -এ থাকে, তাই এটি উষ্ণতার এককের ওপর নির্ভর করে।
লোহার রৈখিক প্রসারণ গুণাঙ্ক 12 × 10⁻⁶/°C বলতে কী বোঝায়?
লোহার রৈখিক প্রসারণ গুণাঙ্ক 12 × 10⁻⁶/°C এর অর্থ হলো, 1 মিটার (বা 1 সেন্টিমিটার) দৈর্ঘ্যের লোহার দণ্ডের তাপমাত্রা 1°C বাড়ালে এর দৈর্ঘ্য 12 × 10⁻⁶ মিটার (বা সেমি) বৃদ্ধি পাবে।
তাপমাত্রার একক সেলসিয়াস (°C) ও কেলভিন (K)-এর মধ্যে পার্থক্য থাকলে α -এর মান পরিবর্তিত হয় কি?
তাপমাত্রার একক সেলসিয়াস (°C) ও কেলভিন (K) -এর মধ্যে পার্থক্য থাকলে α -এর মান পরিবর্তিত হয় না, কারণ 1°C তাপমাত্রা বৃদ্ধি ও 1 K তাপমাত্রা বৃদ্ধি সমান। তাই α -এর মান একই থাকে।
কোনো পদার্থের α শূন্য হলে কী হবে?
যদি α = 0 হয়, তাহলে তাপমাত্রা পরিবর্তনে দৈর্ঘ্যের কোনো পরিবর্তন হবে না। যেমন – ইনভার (Invar) নামক ধাতু সংকর -এর α প্রায় শূন্য।
রৈখিক প্রসারণের ব্যবহারিক প্রয়োগ কোথায়?
রৈখিক প্রসারণের ব্যবহারিক প্রয়োগ –
1. রেললাইনে ফাঁক রাখা,
2. সেতু নির্মাণে প্রসারণ জয়েন্ট ব্যবহার,
3. থার্মোমিটারে ধাতব দণ্ডের ব্যবহার,
4. বৈদ্যুতিক তারের প্রসারণ মোকাবিলা করা।
এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “দেখাও যে রৈখিক প্রসারণ গুণাঙ্ক দৈর্ঘ্যের এককের ওপর নির্ভর করে না কিন্তু উষ্ণতার এককের ওপর নির্ভর করে। লোহার রৈখিক প্রসারণ গুণাঙ্ক \(12\times10^{-6}/{}^\circ C\) বলতে কী বোঝো?” নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞান পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই “দেখাও যে রৈখিক প্রসারণ গুণাঙ্ক দৈর্ঘ্যের এককের ওপর নির্ভর করে না কিন্তু উষ্ণতার এককের ওপর নির্ভর করে। লোহার রৈখিক প্রসারণ গুণাঙ্ক \(12\times10^{-6}/{}^\circ C\) বলতে কী বোঝো?” প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের চতুর্থ অধ্যায় “তাপের ঘটনাসমূহ“ -এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এই প্রশ্নটি মাধ্যমিক পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়। আশা করি এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনাদের কোনো প্রশ্ন বা অসুবিধা থাকলে, আমাদের সাথে টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন, আমরা উত্তর দেওয়ার চেষ্টা করব। তাছাড়া, নিচে আমাদের এই পোস্টটি আপনার প্রিয়জনের সাথে শেয়ার করুন, যাদের এটি প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।
মন্তব্য করুন