রৈখিক প্রসারণ গুণাঙ্ক কী? রৈখিক প্রসারণ গুণাঙ্কের গাণিতিক রাশিমালা

Souvick

এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “রৈখিক প্রসারণ গুণাঙ্কের সংজ্ঞা লেখো। রৈখিক প্রসারণ গুণাঙ্কের গাণিতিক রাশিমালা প্রতিষ্ঠা করো। অথবা, কঠিন পদার্থের দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক বলতে কী বোঝো? এর রাশিমালাটি লেখো।” নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞান পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই “রৈখিক প্রসারণ গুণাঙ্কের সংজ্ঞা লেখো। রৈখিক প্রসারণ গুণাঙ্কের গাণিতিক রাশিমালা প্রতিষ্ঠা করো। অথবা, কঠিন পদার্থের দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক বলতে কী বোঝো? এর রাশিমালাটি লেখো। প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের চতুর্থ অধ্যায় “তাপের ঘটনাসমূহ“ -এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এই প্রশ্নটি মাধ্যমিক পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়।

রৈখিক প্রসারণ গুণাঙ্কের সংজ্ঞা লেখো। রৈখিক প্রসারণ গুণাঙ্কের গাণিতিক রাশিমালা প্রতিষ্ঠা করো। অথবা, কঠিন পদার্থের দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক বলতে কী বোঝো? এর রাশিমালাটি লেখো।

রৈখিক প্রসারণ গুণাঙ্কের সংজ্ঞা লেখো। এর গাণিতিক রাশিমালা প্রতিষ্ঠা করো।

অথবা, কঠিন পদার্থের দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক বলতে কী বোঝো? এর রাশিমালাটি লেখো।

কঠিন পদার্থের রৈখিক প্রসারণ গুণাঙ্ক (Coefficient of liner expansion) – কোনো একটি কঠিন পদার্থের একক উষ্ণতা বৃদ্ধিতে \(\left(1^\circ\right)\) -এর প্রতি একক দৈর্ঘ্যে যে পরিমাণ দৈর্ঘ্য প্রসারণ হয় তাকে ওই পদার্থের রৈখিক বা দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক বলে।

ধরা যাক, \(\theta_1{}^\circ C\) উষ্ণতায় কোনো কঠিন পদার্থের তৈরি দণ্ডের দৈর্ঘ্য \(l_1\) এবং উষ্ণতা বৃদ্ধি করে \(\theta_2{}^\circ C\) করা হলে দৈর্ঘ্য \(l_1\) হয়, তবে \(\left(\theta_2-\theta_1\right){}^\circ C\) উষ্ণতা বৃদ্ধিতে রৈখিক প্রসারণ = \(\left(l_2-l_1\right)\)

∴ \(1{}^\circ C\) উষ্ণতা বৃদ্ধিতে প্রতি একক দৈর্ঘ্যে রৈখিক প্রসারণ = \(\frac{\left(l_2-l_1\right)}{l_1\left(\theta_2-\theta_1\right)}\)

যদি রৈখিক প্রসারণ গুণাঙ্ককে \(\alpha\) চিহ্ন দ্বারা সূচিত করা হয়, তবে এর সংজ্ঞানুযায়ী,

\(\alpha=\frac{\left(l_2-l_1\right)}{l_1\left(\theta_2-\theta_1\right)}\\\)

বা, α=দৈর্ঘ্য বা রৈখিক প্রসারণপ্রাথমিক দৈর্ঘ্য×উষ্ণতা বৃদ্ধি

l2=l1{1+α(θ2θ1)}

কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর

রৈখিক প্রসারণ গুণাঙ্ক কী?

কোনো কঠিন পদার্থের একক দৈর্ঘ্য (1 একক) প্রতি একক উষ্ণতা বৃদ্ধিতে (1°C বা 1 K) যে পরিমাণ দৈর্ঘ্যবৃদ্ধি (প্রসারণ) ঘটে, তাকে ঐ পদার্থের রৈখিক প্রসারণ গুণাঙ্ক বলে।

রৈখিক প্রসারণ গুণাঙ্কের গাণিতিক রাশিমালা কী?

রৈখিক প্রসারণ গুণাঙ্কের গাণিতিক রাশিমালা হল – \(\alpha=\frac{\left(l_2-l_1\right)}{l_1\left(\theta_2-\theta_1\right)}\)।

রৈখিক প্রসারণ গুণাঙ্কের একক কী?

SI এককে রৈখিক প্রসারণ গুণাঙ্কের একক হল প্রতি কেলভিন (K⁻¹) বা প্রতি ডিগ্রি সেলসিয়াস (°C⁻¹)।

রৈখিক প্রসারণ গুণাঙ্ক পদার্থের কী কী বিষয়ের উপর নির্ভর করে?

রৈখিক প্রসারণ গুণাঙ্ক পদার্থের যে বিষয়ের উপর নির্ভর করে –
1. পদার্থের প্রকৃতি (ভিন্ন পদার্থের জন্য \(\alpha\) ভিন্ন),
2. প্রাথমিক উষ্ণতা (কিছু পদার্থের \(\alpha\) উষ্ণতার সাথে পরিবর্তিত হয়)।

রৈখিক প্রসারণ গুণাঙ্কের ব্যবহারিক প্রয়োগ উল্লেখ করো।

রৈখিক প্রসারণ গুণাঙ্কের ব্যবহারিক প্রয়োগ রৈখিক প্রসারণ গুণাঙ্ক হল –
1. রেললাইনে ফাঁক রাখা (তাপীয় প্রসারণের জন্য),
2. ব্রিজের সংযোগস্থলে Expansion Joint ব্যবহার,
3. থার্মোমিটারে ধাতব দণ্ডের প্রসারণ কাজে লাগানো।


এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “রৈখিক প্রসারণ গুণাঙ্কের সংজ্ঞা লেখো। রৈখিক প্রসারণ গুণাঙ্কের গাণিতিক রাশিমালা প্রতিষ্ঠা করো। অথবা, কঠিন পদার্থের দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক বলতে কী বোঝো? এর রাশিমালাটি লেখো। নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞান পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই “রৈখিক প্রসারণ গুণাঙ্কের সংজ্ঞা লেখো। রৈখিক প্রসারণ গুণাঙ্কের গাণিতিক রাশিমালা প্রতিষ্ঠা করো। অথবা, কঠিন পদার্থের দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক বলতে কী বোঝো? এর রাশিমালাটি লেখো। প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের চতুর্থ অধ্যায় “তাপের ঘটনাসমূহ“ -এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এই প্রশ্নটি মাধ্যমিক পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়। আশা করি এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনাদের কোনো প্রশ্ন বা অসুবিধা থাকলে, আমাদের সাথে টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন, আমরা উত্তর দেওয়ার চেষ্টা করব। তাছাড়া, নিচে আমাদের এই পোস্টটি আপনার প্রিয়জনের সাথে শেয়ার করুন, যাদের এটি প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।

Please Share This Article

Related Posts

ব্রোমিনের সঙ্গে অ্যাসিটিলিনের যুত বিক্রিয়াটি উল্লেখ করো।

ব্রোমিনের সঙ্গে অ্যাসিটিলিনের যুত বিক্রিয়াটি উল্লেখ করো।

কার্যকরী মূলক বা ক্রিয়াশীল গ্রুপ কাকে বলে? কার্যকরী মূলক ও জৈব মূলকের পার্থক্য বুঝিয়ে দাও।

কার্যকরী মূলক বা ক্রিয়াশীল গ্রুপ কাকে বলে? কার্যকরী মূলক ও জৈব মূলকের পার্থক্য বুঝিয়ে দাও।

একটি জৈব যৌগের আণবিক সংকেত C₂H₄O₂। যৌগটি জলে দ্রাব্য এবং যৌগটির জলীয় দ্রবণে NaHCO₃ যোগ করলে CO₂ নির্গত হয়। জৈব যৌগটিকে শনাক্ত করো। জৈব যৌগটির সঙ্গে ইথানলের বিক্রিয়া শর্ত ও সমিত রাসায়নিক সমীকরণসহ লেখো।

C₂H₄O₂ সংকেতের একটি জৈব যৌগ NaHCO₃-এর সাথে CO₂ গ্যাস দেয়। যৌগটি শনাক্ত করো ও ইথানলের সাথে এর বিক্রিয়ার শর্তসহ সমীকরণ দাও।

About The Author

Souvick

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

মানবচক্ষুর বিভিন্ন অংশগুলি একটি ছকের মাধ্যমে উল্লেখ করো।

মায়োপিয়া, হাইপারমেট্রোপিয়া ও প্রেসবায়োপিয়া কাকে বলে? এই ত্রুটি প্রতিকার করার পদ্ধতি

উপযোজন কাকে বলে? দূরবর্তী ও নিকটবর্তী বস্তু দেখার ক্ষেত্রে উপযোজনের গুরুত্ব

অক্ষিগোলকের আলোক প্রতিসারক মাধ্যমগুলি কী কী? তাদের কাজ বর্ণনা করো।

অক্ষিগোলকের আবরকগুলি সংক্ষেপে বর্ণনা করো।