2H2+O2=2H2O এই সমীকরণ থেকে কী কী তথ্য জানা যায়?

Souvick

এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “\(2H_2+O_2=2H_2O\) এই সমীকরণ থেকে কী কী তথ্য জানা যায়?” নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞান পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই “\(2H_2+O_2=2H_2O\) এই সমীকরণ থেকে কী কী তথ্য জানা যায়?” প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের তৃতীয় অধ্যায় “রাসায়নিক গণনা“ -এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এই প্রশ্নটি মাধ্যমিক পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়।

2H2O+O2=2H2O এই সমীকরণ থেকে কী কী তথ্য জানা যায়?

\(2H_2+O_2=2H_2O\) এই সমীকরণ থেকে কী কী তথ্য জানা যায়?

\(2H_2+O_2=2H_2O\) এই সমীকরণ থেকে আমরা যে যে তথ্য পাই সেগুলি নীচে দেওয়া হল –

গুণগত তথ্য –

1. বিক্রিয়কের নাম হাইড্রোজেন ও অক্সিজেন এবং তাদের সংকেত যথাক্রমে \(H_2\) ও \(O_2\)। বিক্রিয়াজাত পদার্থ হল জল ও তার সংকেত \(H_2O\)।

2H2O+O2=2H2O এই সমীকরণ থেকে কী কী তথ্য জানা যায়?

2. হাইড্রোজেনের চিহ্ন হল \(H\) এবং অক্সিজেনের চিহ্ন হল \(O\)।
3. জল হল হাইড্রোজেন ও অক্সিজেন মৌলের একটি যৌগিক পদার্থ।

পরিমাণগত তথ্য –

  • \(2\)-অণু হাইড্রোজেন এবং \(1\)-অণু অক্সিজেনের পারস্পরিক বিক্রিয়ায় \(2\)-অণু জল গঠিত হয়। \(4\)-পরমাণু হাইড্রোজেন এবং \(2\)-পরমাণু অক্সিজেন অর্থাৎ মোট \(6\)টি পরমাণু দিয়ে \(2\)-অণু জল সৃষ্টি হয়।
  • \(\underset{2\times\left(2\times1\right)=4}{2H_2}+\underset{2\times16=32}{O_2}=\underset{2\left(2\times1+16\right)=36}{2H_2O}\) \(4\) ভাগ ওজনের হাইড্রোজেন ও \(32\) ভাগ ওজনের অক্সিজেনের সঙ্গে রাসায়নিক বিক্রিয়া করে \(36\) ভাগ ওজনের জল উৎপন্ন করে। \(H_2\), \(O_2\) এবং \(H_2O\) -এর ওজনগত অনুপাত হল \(4:32:36\) বা \(1:8:9\)।
  • গ্যাসীয় অবস্থায় হাইড্রোজেন ও অক্সিজেন যুক্ত হয়ে স্টিম উৎপন্ন করলে যদি প্রত্যেকটির আয়তন একই উষ্ণতা ও চাপে নির্ণীত হয়, তবে তাদের আয়তনগত অনুপাত হয় \(2:1:2\)।
  • \(4\) ভাগ ভরের \(H\) এবং \(32\) ভাগ ভরের \(O\) অর্থাৎ মোট \(36\) ভাগ ভরের বিক্রিয়ক উৎপন্ন করে \(36\) ভাগ ভরের জল অর্থাৎ বিক্রিয়াজাত পদার্থ। উভয়পক্ষে মোট ভরের পরিমাণ সমান হওয়ায় নিশ্চিতরূপে জানা গেল যে, ভরের সংরক্ষণ সূত্র মান্য হয়।

কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর

\(2H_2+O_2=2H_2O\) সমীকরণটি কী বোঝায়?

এটি হাইড্রোজেন \(\left(H_2\right)\) এবং অক্সিজেন \(\left(O_2\right)\) গ্যাসের বিক্রিয়ায় জল \(\left(H_2O\right)\) উৎপন্ন হওয়ার সমীকরণ।

\(2H_2+O_2=2H_2O\) বিক্রিয়ায় কতগুলি অণু অংশগ্রহণ করে?

\(2H_2+O_2=2H_2O\) বিক্রিয়ায় যতগুলি অণু অংশগ্রহণ করে –
1. বিক্রিয়ক – \(2\) অণু হাইড্রোজেন \(\left(H_2\right)+1\) অণু অক্সিজেন \(\left(O_2\right)\),
2. উৎপাদক – \(2\) অণু জল \(\left(H_2O\right)\)।

\(2H_2+O_2=2H_2O\) সমীকরণটি ভারসাম্যপূর্ণ কীভাবে?

উভয় পক্ষে \(H\) -এর \(4\) পরমাণু এবং \(O\) -এর \(2\) পরমাণু রয়েছে।

\(2H_2+O_2=2H_2O\) বিক্রিয়ার শর্ত কী?

সাধারণত তাপ বা স্ফুলিঙ্গ প্রয়োগে \(H_2\) ও \(O_2\) বিক্রিয়া করে।

\(2H_2+O_2=2H_2O\) বিক্রিয়াটি কী ধরনের?

এটি একটি সংযোজন বিক্রিয়া (দুটি পদার্থ মিলে নতুন যৌগ গঠন করে)।


এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “\(2H_2+O_2=2H_2O\) এই সমীকরণ থেকে কী কী তথ্য জানা যায়?” নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞান পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই “\(2H_2+O_2=2H_2O\) এই সমীকরণ থেকে কী কী তথ্য জানা যায়?” প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের তৃতীয় অধ্যায় “রাসায়নিক গণনা“ -এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এই প্রশ্নটি মাধ্যমিক পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়। আশা করি এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনাদের কোনো প্রশ্ন বা অসুবিধা থাকলে, আমাদের সাথে টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন, আমরা উত্তর দেওয়ার চেষ্টা করব। তাছাড়া, নিচে আমাদের এই পোস্টটি আপনার প্রিয়জনের সাথে শেয়ার করুন, যাদের এটি প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।

Please Share This Article

Related Posts

মাধ্যমিক ভৌতবিজ্ঞান - চলতড়িৎ - রোধের সমবায়

মাধ্যমিক ভৌতবিজ্ঞান – চলতড়িৎ – রোধের সমবায়

একটি অ্যামিটারকে কোনো তড়িৎ বর্তনীর রোধের সঙ্গে সমান্তরালভাবে এবং একটি ভোল্টমিটারকে শ্রেণিতে রাখা হল। এর ফল কী হবে?

অ্যামিটারকে তড়িৎ বর্তনীর রোধের সঙ্গে সমান্তরালভাবে এবং ভোল্টমিটারকে শ্রেণিতে রাখা হলে কী হবে?

একটি তামার তারের দৈর্ঘ্য ও প্রস্থচ্ছেদ অপরিবর্তিত রেখে তারটিকে গরম করলে তারের রোধের কী পরিবর্তন ঘটবে? তামার তারের পরিবর্তে কার্বন তন্তু ব্যবহার করলে রোধের কোনো পরিবর্তন দেখা যাবে কি?

একটি তামার তারের দৈর্ঘ্য ও প্রস্থচ্ছেদ অপরিবর্তিত রেখে তারটিকে গরম করলে তারের রোধের কী পরিবর্তন ঘটবে?

About The Author

Souvick

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

মাধ্যমিক ভৌতবিজ্ঞান – চলতড়িৎ – রোধের সমবায়

অ্যামিটারকে তড়িৎ বর্তনীর রোধের সঙ্গে সমান্তরালভাবে এবং ভোল্টমিটারকে শ্রেণিতে রাখা হলে কী হবে?

একটি তামার তারের দৈর্ঘ্য ও প্রস্থচ্ছেদ অপরিবর্তিত রেখে তারটিকে গরম করলে তারের রোধের কী পরিবর্তন ঘটবে?

সমান দৈর্ঘ্যের একটি সরু এবং একটি মোটা তামার তার একই ব্যাটারির সঙ্গে যুক্ত করা হলে, কোন্ তারে বেশি তড়িৎ প্রবাহিত হবে?

পরিবাহীর রোধ কোন্ কোন্ বিষয়ের ওপর নির্ভর করে?