এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞান বিষয়ের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন — “শৃঙ্খলঘটিত সমাবয়বতা বলতে কী বোঝো? উদাহরণ দাও।” — নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের অষ্টম অধ্যায় “পদার্থের ভৌত ও রাসায়নিক ধর্মসমূহ” -এর “জৈব রসায়ন” অংশ থেকে নেওয়া হয়েছে। মাধ্যমিক পরীক্ষা এবং বিভিন্ন চাকরির পরীক্ষায় এই প্রশ্নটি প্রায়ই আসে, তাই এটি শিক্ষার্থীদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

শৃঙ্খলঘটিত সমাবয়বতা বলতে কী বোঝো? উদাহরণ দাও।
একই সমগোত্রীয় শ্রেণিভুক্ত শ্রেণির যৌগের অণুতে কার্বন শৃঙ্খলের গঠনের বিভিন্নতার জন্য যে সমাবয়বতার উদ্ভব হয় তাকে শৃঙ্খল ঘটিত সমাবয়বতা (Chain isomerism) বলে।
শৃঙ্খলঘটিত সমাবয়বতার উদাহরণ – আণবিক সংকেত দ্বারা পেন্টেনের তিনটি সমাবয়ব প্রকাশিত হয়।

কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর
সমাবয়বতা কাকে বলে?
একই আণবিক সংকেত কিন্তু ভিন্ন ভৌত ও রাসায়নিক ধর্মবিশিষ্ট যৌগগুলিকে পরস্পরের সমাবয়বী বলে। এই ঘটনাকে সমাবয়বতা বলে।
শৃঙ্খলঘটিত সমাবয়বতা বলতে কী বোঝায়?
কোনো জৈব যৌগের অণুতে কার্বন পরমাণুগুলো কীভাবে একে অপরের সাথে সংযুক্ত হয়ে একটি শৃঙ্খল বা কাঠামো গঠন করে, তার বিভিন্নতার কারণে সৃষ্ট সমাবয়বতাকে শৃঙ্খলঘটিত সমাবয়বতা বলে। এখানে কার্বন পরমাণুর মূল শৃঙ্খলটি সরল শৃঙ্খল, শাখিত শৃঙ্খল বা বিভিন্নভাবে শাখান্বিত হতে পারে।
শৃঙ্খলঘটিত সমাবয়বতা দেখাতে কোন মৌলটি অপরিহার্য?
কার্বন (C) মৌলটি অপরিহার্য। কার্বন পরমাণুর অনন্য ধর্ম, যেমন এটি অন্যান্য কার্বন পরমাণুর সাথে দীর্ঘ শৃঙ্খল ও শাখা-প্রশাখা তৈরি করতে পারে, এই ধরণের সমাবয়বতার প্রধান কারণ।
শৃঙ্খলঘটিত সমাবয়বীগণের আণবিক সংকেত ও কার্বন সংখ্যা কি একই হয়?
হ্যাঁ, অবশ্যই। শৃঙ্খলঘটিত সমাবয়বীগণের আণবিক সংকেত (Molecular Formula) সম্পূর্ণ একই হয় এবং তাদের অণুতে কার্বন পরমাণুর সংখ্যাও সমান থাকে। শুধুমাত্র কার্বন পরমাণুগুলোর সংযোগ ক্রম বা শৃঙ্খলের গঠনে পার্থক্য থাকে।
পেন্টেন (C₅H₁₂) এর শৃঙ্খলঘটিত সমাবয়বীর সংখ্যা কয়টি ও কী কী?
পেন্টেনের (C₅H₁₂) ৩টি শৃঙ্খলঘটিত সমাবয়বী রয়েছে।
1. n-পেন্টেন (সরল শৃঙ্খল) – CH₃-CH₂-CH₂-CH₂-CH₃
2. আইসোপেন্টেন (শাখিত শৃঙ্খল) – (CH₃)₂CH-CH₂-CH₃
3. নিওপেন্টেন (অত্যন্ত শাখিত শৃঙ্খল) – C(CH₃)₄
শৃঙ্খলঘটিত সমাবয়বীগণের ভৌত ধর্ম কি একই হয়?
না, তাদের ভৌত ধর্ম (যেমন – স্ফুটনাঙ্ক, গলনাঙ্ক, দ্রাব্যতা) ভিন্ন হয়। সাধারণত, শৃঙ্খল যত বেশি শাখান্বিত হয়, তার অণুটি তত বেশি গোলাকার (স্ফেরিক্যাল) হয়ে যায়, যার ফলে আন্তঃআণবিক আকর্ষণ বল (van der Waals force) কমে যায়। ফলে শাখান্বিত সমাবয়বীর স্ফুটনাঙ্ক সাধারণত সরল শৃঙ্খলযুক্ত সমাবয়বীর চেয়ে কম হয়।
উদাহরণ – n-পেন্টেনের স্ফুটনাঙ্ক 36°C, অন্যদিকে আইসোপেন্টেনের স্ফুটনাঙ্ক 28°C এবং নিওপেন্টেনের স্ফুটনাঙ্ক মাত্র 10°C।
শৃঙ্খলঘটিত সমাবয়বতা শুধুমাত্র অ্যালকেনেই কি সীমাবদ্ধ?
না, শৃঙ্খলঘটিত সমাবয়বতা শুধুমাত্র অ্যালকেনে সীমাবদ্ধ নয়। এটি অ্যালকিন, অ্যালকাইন, অ্যালকোহল, অ্যালডিহাইড, কার্বক্সিলিক অ্যাসিড ইত্যাদি বিভিন্ন শ্রেণির জৈব যৌগেও দেখা যায়, যতক্ষণ পর্যন্ত তাদের অণুতে কার্বন শৃঙ্খলের গঠনগত পার্থক্য সম্ভব হয়।
উদাহরণ (অ্যালকোহল) – C₄H₉OH-এর সমাবয়বীগুলোর মধ্যে n-বিউটানল (সরল শৃঙ্খল) এবং আইসোবিউটানল (শাখিত শৃঙ্খল) শৃঙ্খলঘটিত সমাবয়বী।
এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞান বিষয়ের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন — “শৃঙ্খলঘটিত সমাবয়বতা বলতে কী বোঝো? উদাহরণ দাও।” — নিয়ে আলোচনা করেছি। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের অষ্টম অধ্যায় “পদার্থের ভৌত ও রাসায়নিক ধর্মসমূহ” -এর “জৈব রসায়ন” অংশ থেকে নেওয়া হয়েছে। মাধ্যমিক পরীক্ষা এবং বিভিন্ন চাকরির পরীক্ষায় এই প্রশ্নটি প্রায়ই আসে, তাই এটি শিক্ষার্থীদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। আশা করি এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনাদের কোনো প্রশ্ন বা অসুবিধা থাকলে, আমাদের সাথে টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন, আমরা উত্তর দেওয়ার চেষ্টা করব। তাছাড়া, নিচে আমাদের এই পোস্টটি আপনার প্রিয়জনের সাথে শেয়ার করুন, যাদের এটি প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।
মন্তব্য করুন