এই আর্টিকেলে আমরা WBBSE বোর্ডের 2026 সালের মাধ্যমিক ইতিহাস সাজেশন নিয়ে আলোচনা করবো। এখানে দেওয়া ‘দীর্ঘ উত্তরধর্মী প্রশ্ন’ প্রশ্নগুলো আসন্ন মাধ্যমিক পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সাত বা আটটি বাক্যে যেকোনো ছ’টি প্রশ্নের উত্তর দাও – 4 × 6 = 24
(প্রতিটি উপবিভাগ থেকে অন্ততঃ একটি করে প্রশ্নের উত্তর দাও) –
ইতিহাসের ধারণা
1. নারী সমাজের ইতিহাসচর্চার বিষয়গুলি আলোচনা করো।
2. আধুনিক ইতিহাসের উপাদানগুলি কী কী?
3. ইতিহাসের উপাদান হিসেবে বঙ্গদর্শন পত্রিকার ভূমিকা আলোচনা করো।
4. ইতিহাসের উপাদানরূপে আত্মজীবনী ও স্মৃতিকথা কেন গুরুত্বপূর্ণ। বিপিনচন্দ্র পালের ‘সত্তর বৎসর’ গ্রন্থের মাধ্যমে তুলে ধরো।
5. রবীন্দ্রনাথ ঠাকুরের আত্মজীবনী “জীবনস্মৃতি”র উপর আলোকপাত করো।
সংস্কার: বৈশিষ্ট্য ও পর্যালোচনা
1. উনিশ শতকের বাংলায় পাশ্চাত্য শিক্ষার বিস্তারে রামমোহন রায়ের ভূমিকার মূল্যায়ন করো।
2. ধর্মসংস্কার আন্দোলনরূপে ব্রাহ্ম আন্দোলনের মূল্যায়ন করো।
3. চার্লস উড -এর নির্দেশনামাকে (ডেসপ্যাচ) ভারতের শিক্ষাবিস্তারে মা্যগনাকার্টা বলা হয় কেন?
4. নীলদর্পণ নাটকের মধ্যে দিয়ে উনিশ শতকের বাংলার সমাজের কীরূপ প্রতিফলন পাওয়া যায়?
5. পাশ্চাত্য শিক্ষাবিস্তারে জন এলিয়ট ড্রিঙ্কওয়াটার বেথুনের ভূমিকা লেখো।
6. হুতোম প্যাঁচার নকশা থেকে উনবিংশ শতকের কলকাতার সমাজ চিত্র কীভাবে ধরা পড়ে?
7. পাশ্চাত্য চিকিৎসাবিদ্যার বিকাশে কলকাতা মেডিকেল কলেজের ভূমিকা উল্লেখ করো।
8. শ্রীরামকৃষ্ণদেবের সর্বধর্ম সমন্বয় আদর্শ আলোচনা করো।
9. পাশ্চাত্য শিক্ষার প্রসারে রাজা রামমোহনের অবদান।
10. ‘গ্রামবার্তা প্রকাশিকা’ পত্রিকায় বাংলার সমকালীন সমাজের কী চিত্র ফুটে উঠেছে?
11. হিন্দু পেট্রিয়ট পত্রিকা বাংলায় কী ধরনের সমাজচিত্র পাওয়া যায়?
12. বাংলায় পাশ্চাত্য শিক্ষাবিস্তারে রাজা রাধাকান্ত দেবের ভূমিকা আলোচনা করো।
13. নব্যবঙ্গ আন্দোলনে ডিরোজিওর ভূমিকা পর্যালোচনা করো।
14. বাংলায় নারীশিক্ষা প্রসারে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের কর্মপ্রচেষ্টার মূল্যায়ন করো।
প্রতিরোধ ও বিদ্রোহ: বৈশিষ্ট্য ও বিশ্লেষণ
1. ‘বিদ্রোহ, অভ্যুত্থান ও বিপ্লব’ এর ধারণাটি ব্যাখ্যা করো।
2. বারাসাত বিদ্রোহের প্রকৃতি বিশ্লেষণ করো।
3. নীল বিদ্রোহে সংবাদপত্রের ভূমিকা বিশ্লেষণ করো।
4. কী উদ্দেশ্যে উপনিবেশিক সরকার অরণ্য আইন প্রণয়ন করেন?
5. সাঁওতাল বিদ্রোহের কারণ লেখো।
6. নীলবিদ্রোহে মধ্যবিত্ত বাঙালির শ্রেণির ভূমিকা কী ছিল?
7. মেদিনীপুরের চুয়াড় বিদ্রোহের বিবরণ দাও।
8. মুন্ডা বিদ্রোহের ফলাফল কী ছিল?
9. ফরাজি আন্দোলনের ব্যর্থতা হল কেন?
10. চুয়াড় বিদ্রোহের প্রকৃতি আলোচনা করো।
11. সন্ন্যাসী-ফকির বিদ্রোহের প্রকৃতি আলোচনা করো।
12. তিতুমীরের নেতৃত্বে বাংলার ওয়াহাবি আন্দোলনের উপর আলোকপাত করো।
সংঘবদ্ধতার গোড়ার কথা: বৈশিষ্ট্য ও বিশ্লেষণ
1. জাতীয়তাবাদ প্রসারে হিন্দুমেলার ভূমিকা বিশ্লেষণ করো।
2. ‘গোরা’ উপন্যাসটিতে রবীন্দ্রনাথের যে জাতীয়তাবাদী ভাবধারার পরিচয় পাওয়া যায় তা বিশ্লেষণ করো।
3. 1857 খ্রিস্টাব্দে বিদ্রোহের প্রতি শিক্ষিত বাঙালি সমাজের কীরূপ মনোভাব ছিল?
4. বঙ্গভাষা প্রকাশিকা সভাকে কেন প্রথম রাজনৈতিক সংগঠন বলা হয়?
5. ভারতসভার প্রতিষ্ঠা ও অগ্রগতির ক্ষেত্রে সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের ভূমিকা আলোচনা করো।
6. হিন্দু মেলা প্রতিষ্ঠার উদ্দেশ্য কী ছিল?
7. রবীন্দ্রনাথের ‘গোরা’ উপন্যাসের মাধ্যমে কীভাবে জাতীয়তাবাদের উন্মেষ ঘটিয়েছিলেন?
8. গগনেন্দ্রনাথ ঠাকুরের লেখা বিভিন্ন ব্যঙ্গচিত্র কীভাবে ঔপনিবেশিক সমাজের সমালোচনা মূর্ত হয়েছে?
9. জমিদার সভা সম্পর্কে আলোচনা কর।
10. আনন্দমঠ উপন্যাসটি জাতীয়তাবাদের বিকাশ কিভাবে ঘটিয়েছিল?
বিকল্প চিন্তা ও উদ্যোগ (উনিশ শতকের মধ্যভাগ থেকে বিশ শতকের প্রথমভাগ পর্যন্ত) বৈশিষ্ট্য ও পর্যালোচনা
1. বাংলায় ছাপাখানার বিকাশে উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর ভূমিকার মূল্যায়ন করো।
2. রবীন্দ্রনাথ ঠাকুরের শিক্ষাভাবনার সমালোচনামূলক আলোচনা করো।
3. শিক্ষাবিস্তারে ছাপাখানার ভূমিকা সম্পর্কে লেখো।
4. বাংলায় ছাপাখানার বিকাশে গঙ্গাকিশোর ভট্টাচার্যের ভূমিকা বিশ্লেষণ করো।
5. বিজ্ঞান ও কারিগরি শিক্ষার প্রসারে মহেন্দ্রলাল সরকারের ভূমিকা কী ছিল?
6. বাংলার ছাপাখানার বিকাশে শ্রীরামপুর ব্যাপটিস্ট মিশনের ভূমিকা বিশ্লেষণ করো।
7. ঔপনিবেশিক শিক্ষা ধারণার সমালোচনা কীভাবে করা হয়?
8. ছাপাখানা বিকাশের ক্ষেত্রে ইউ রায় অ্যান্ড সন্স -এর ভূমিকা আলোচনা কর।
বিশ শতকের ভারতে কৃষক, শ্রমিক ও বামপন্থী আন্দোলন
1. বারদৌলি সত্যাগ্রহ সম্পর্কে জাতীয় কংগ্রেসের দৃষ্টিভঙ্গি আলোচনা করো।
2. বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলনে কৃষকদের ভূমিকা বর্ণনা করো।
3. সশস্ত্র বিপ্লবী আন্দোলনে নারীদের অংশগ্রহণের চরিত্র আলোচনা করো।
4. দলিত অধিকার বিষয়ে গান্ধি-আম্বেদকর বিতর্ক আলোচনা করো।
5. আইন অমান্য আন্দোলন পর্বে ছাত্র আন্দোলনের পরিচয় দাও।
6. অসহযোগ আন্দোলন পর্বে নারী আন্দোলনের পরিচয় দাও।
উত্তর-ঔপনিবেশিক ভারত: বিশ শতকের দ্বিতীয় পর্ব (1947-1964)
1. স্বাধীনতা লাভের পর ভারতীয় রাজ্যগুলোকে ভাষার ভিত্তিতে পুনর্গঠনের জন্য কী কী প্রচেষ্টা হয়েছিল?
2. কীভাবে কাশ্মীর সমস্যার সৃষ্টি হয়।
3. জুনাগড়ের ভারতভুক্তির বিষয়ে আলোচনা করো।
4. দেশীয় রাজ্যগুলির ভারত ভুক্তি সম্পর্কে আলোচনা করো।
5. উদ্বাস্তু সমস্যা সমাধানে ভারতের সরকারি উদ্যোগ আলোচনা করো।
6. ভারত সরকার কীভাবে দেশীয় রাজ্যগুলিকে ভারতীয় ইউনিয়নে সংযুক্ত করার প্রশ্নটি সমাধান করেছিল?
7. কাশ্মীর রাজ্যের সমস্যা ও অন্তর্ভুক্তি সম্পর্কে আলোচনা করো।
8. হায়দ্রাবাদের ভারতভুক্তি সম্পর্কে আলোচনা করো।
9. 1947 খ্রিস্টাব্দের পরবর্তী উদ্বাস্তু সমস্যা কী ছিল?
2026 সালের মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য আমাদের ইতিহাস একটি বাক্যে উত্তর দাও সাজেশন এখানেই শেষ হলো। এই প্রশ্নগুলি তোমাদের কতটা সাহায্য করলো বা অন্য কোনো বিষয়ের সাজেশন প্রয়োজন কিনা, তা অবশ্যই আমাদের কমেন্ট করে জানিও। আর্টিকেলটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলো না!
এছাড়াও, টেলিগ্রামের মাধ্যমে যোগাযোগ করতে পারেন—আমরা আপনাদের সকল প্রশ্নের উত্তর দেওয়ার জন্য সর্বদা প্রস্তুত।





মন্তব্য করুন