Madhyamik Bengali Suggestion 2026 – কোনি

Rahul

এই আর্টিকেলে আমরা WBBSE বোর্ডের 2026 সালের মাধ্যমিক বাংলা বিষয়ের সাজেশন নিয়ে আলোচনা করবো। এখানে দেওয়া কোনির প্রশ্নগুলো আসন্ন মাধ্যমিক পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Madhyamik Bengali Suggestion 2026 – কোনি

Madhyamik Bengali Suggestion 2026 – কোনি

1. ক্ষিদ্দা কীভাবে কোনির জীবনে প্রেরণা হিসেবে কাজ করেছিল, সে সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো। (5)

2. ‘অবশেষে কোনি বাংলা সাঁতার দলে জায়গা পেল।’ – কোনি কীভাবে বাংলা সাঁতার দলে জায়গা পেল, তা লেখো। (5)

3. “ঘাটে থই থই ভিড়।” – কোন্ ঘাটে ‘থই থই’ ভিড়? ভিড়ের কারণ কী? এই ভিড়ের বর্ণনা দাও। (1 + 1 + 3)

4. ‘ইচ্ছে থাকলেও ওকে সাঁতার শেখাবার সামর্থ্য আমার নেই।’ – কে বলেছিল? তার পরিচয় সংক্ষেপে উল্লেখ করো। (1 + 4)

5. ‘বিষ্ণু ধরের বিরক্তির কারণ হাত পনেরো দূরের একটা লোক।’ – বিষ্ণু ধরের সংক্ষিপ্ত পরিচয় দিয়ে তার বিরক্তির কারণ উল্লেখ করো। (2 + 3)

6. চিড়িয়াখানায় কোনিকে নিয়ে বেড়াতে গিয়ে কী ঘটেছিল? এই ঘটনা থেকে ক্ষিতীশের কী মনে হয়েছিল? (3 + 2)

7. ‘খাওয়ার আমার লোভ নেই। ডায়েটিং করি।’ – বক্তা কে? তার ডায়েটিং -এর পরিচয় দাও। (1 + 4)

8. ‘ক্ষিদ্দা, এবার আমরা কী খাব?’ – বক্তা কে? উদ্দিষ্ট ব্যক্তি কীভাবে তাদের সাহায্য করেছেন? (1 + 4)

9. “ফাইট কোনি ফাইট” – সাধারণ সাঁতারু থেকে চ্যাম্পিয়ন হয়ে উঠতে গিয়ে কোনিকে কী ধরনের ফাইট করতে হয়েছিল, নিজের ভাষায় লেখো। (5)

10. ‘আপনি আমার থেকে চার হাজার গুণ বড়োলোক, কিন্তু চার লক্ষ টাকা খরচ করেও আপনি নিজে শরীরটাকে চাকর বানাতে পারবেন না।’ – বক্তা কাকে, কেন একথা বলেছিলেন? (1 + 4)

11. ‘এটা বুকের মধ্যে পুষে রাখুক।’ – কী পুষে রাখার কথা বলা হয়েছে? কী কারণে এই পুষে রাখা? (2 + 3)

12. ‘কোনি’ উপন্যাসের কাহিনী অবলম্বনে স্বামীর যোগ্য সহধর্মিণীরূপে লীলাবতীর পরিচয় দাও। (5)

13. ‘কোনি’ উপন্যাস অবলম্বনে সাঁতার প্রশিক্ষক ক্ষিতীশ সিংহের চরিত্র সংক্ষেপে আলোচনা করো। (5)

14. ‘ওইটেই তো আমি রে, যন্ত্রণাটাই তো আমি।’ – বক্তা কে? উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো। (1 + 4)

15. ‘জোচ্চুরি করে আমাকে বসিয়ে রেখে এখন ঠেকায় পড়ে এসেছে আমার কাছে’ – কোনির এই অভিমানের কারণ কী? এর পরবর্তী ঘটনা সংক্ষেপে বর্ণনা করো। (2 + 3)

16. কোনির পারিবারিক জীবনের পরিচয় দাও। (5)

17. ‘আমার বিরুদ্ধে চার্জগুলি স্পষ্ট করে চিঠিতে বলা নেই।’ – কে এই মন্তব্য করেন? কোন্ প্রসঙ্গে এমন মন্তব্য? তার বিরুদ্ধে ওঠা অভিযোগগুলি কী কী ছিল? (1 + 1 + 3)

18. ‘মার খেয়ে ইস্পাত হয়ে উঠতে হবে।’ – বক্তা কে? বক্তার মনে এমন ভাবনা কখন এসেছে এবং কেন? (1 + 4)


2026 সালের মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য আমাদের বাংলা বিষয়ের কোনির প্রশ্নের সাজেশন এখানেই শেষ হলো। এই প্রশ্নগুলি তোমাদের কতটা সাহায্য করলো বা অন্য কোনো বিষয়ের সাজেশন প্রয়োজন কিনা, তা অবশ্যই আমাদের কমেন্ট করে জানিও। আর্টিকেলটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলো না!

এছাড়াও, টেলিগ্রামের মাধ্যমে যোগাযোগ করতে পারেন—আমরা আপনাদের সকল প্রশ্নের উত্তর দেওয়ার জন্য সর্বদা প্রস্তুত।

Please Share This Article

Related Posts

Madhyamik Mathematics Suggestion 2026

Madhyamik Mathematics Suggestion 2026

Madhyamik Mathematics Suggestion 2026 - Mark 5

Madhyamik Mathematics Suggestion 2026 – Mark 5

Madhyamik Mathematics Suggestion 2026 – সংক্ষিপ্ত প্রশ্ন

Madhyamik Mathematics Suggestion 2026 – সংক্ষিপ্ত প্রশ্ন

About The Author

Rahul

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

অক্ষিগোলকের আবরকগুলি সংক্ষেপে বর্ণনা করো।

চিত্রসহ প্রতিবর্ত চাপের বর্ণনা দাও।

প্রতিবর্ত ক্রিয়ার কাকে বলে? উদাহরণসহ প্রতিবর্ত ক্রিয়ার শ্রেণিবিভাগ করো।

পনস, লঘুমস্তিষ্ক ও সুষুম্নাশীর্ষকের কাজ উল্লেখ করো।

সুষুম্নাকাণ্ডের গঠন ও কাজ উল্লেখ করো।