এই আর্টিকেলে আমরা মাধ্যমিক জীবনবিজ্ঞান বিষয়ের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন — “উদ্ভিদের চলনের সংজ্ঞা লেখো। বিভিন্ন উদ্দীপক দ্বারা নিয়ন্ত্রিত উদ্ভিদের চলনগুলি একটি ছকের মাধ্যমে দেখাও।” — নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক জীবনবিজ্ঞানের প্রথম অধ্যায় “জীবজগতে নিয়ন্ত্রণ ও সমন্বয়” -এর “উদ্ভিদের সংবেদনশীলতা এবং সাড়াপ্রদান” অংশ থেকে নেওয়া হয়েছে। মাধ্যমিক পরীক্ষা এবং বিভিন্ন চাকরির পরীক্ষায় এই প্রশ্নটি প্রায়ই আসে, তাই এটি শিক্ষার্থীদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

উদ্ভিদের চলনের সংজ্ঞা লেখো। বিভিন্ন উদ্দীপক দ্বারা নিয়ন্ত্রিত উদ্ভিদের চলনগুলি একটি ছকের মাধ্যমে দেখাও।
উদ্ভিদ চলনের সংজ্ঞা – যে পদ্ধতিতে জীব স্থানান্তরিত না হয়ে স্বতঃস্ফূর্তভাবে বা উদ্দীপকের প্রভাবজনিত কারণে নিজ দেহের অঙ্গপ্রত্যঙ্গ সঞ্চালন করে, তাকে চলন বলে।
বিভিন্ন উদ্দীপক দ্বারা নিয়ন্ত্রিত উদ্ভিদ চলনের প্রকারভেদ –

কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর
উদ্ভিদের চলনের সংজ্ঞা কী?
যে পদ্ধতিতে জীব স্থানান্তরিত না হয়ে স্বতঃস্ফূর্তভাবে বা উদ্দীপকের প্রভাবজনিত কারণে নিজ দেহের অঙ্গপ্রত্যঙ্গ সঞ্চালন করে, তাকে চলন বা উদ্ভিদ চলন বলে।
উদ্ভিদ চলনের প্রধান প্রকারভেদগুলি কী কী?
উদ্দীপকের প্রভাবের ভিত্তিতে বা স্বতঃস্ফূর্তভাবে উদ্ভিদের চলনকে প্রধানত তিন ভাগে ভাগ করা হয় –
1. ট্যাকটিক চলন বা আবিষ্ট চলন (Tactic Movement),
2. ট্রপিক চলন বা দিগ্নির্ণীত চলন (Tropic Movement),
3. ন্যাস্টিক চলন বা ব্যপ্তি চলন (Nastic Movement)।
স্বতঃস্ফূর্ত চলন কাকে বলে?
যে চলন কোনো বাহ্যিক উদ্দীপকের প্রভাব ছাড়াই, উদ্ভিদের অভ্যন্তরীণ কারণে স্বতঃস্ফূর্তভাবে ঘটে, তাকে স্বতঃস্ফূর্ত চলন বলে।
প্রকারভেদ – এটি মূলত দুই প্রকার – স্বতঃস্ফূর্ত সামগ্রিক চলন (যেমন – প্রোটোপ্লাজমের চলন – রোটেসন, সার্কুলেশন) এবং স্বতঃস্ফূর্ত বক্র চলন (যেমন – বক্রতা বা বলন চলন)।
ট্যাকটিক, ট্রপিক ও ন্যাস্টিক চলনের মধ্যে প্রধান পার্থক্য কী?
ট্যাকটিক, ট্রপিক ও ন্যাস্টিক চলনের মধ্যে প্রধান পার্থক্য –
1. ট্যাকটিক চলন – এক্ষেত্রে উদ্দীপকের প্রভাবে উদ্ভিদ স্থান পরিবর্তন করে (যেমন – ক্ল্যামাইডোমোনাস)।
2. ট্রপিক চলন – এটি উদ্দীপকের গতিপথের দিকে বা বিপরীত দিকে হয় এবং মূলত অসম বৃদ্ধিমূলক চলন। এখানে অঙ্গের দিক পরিবর্তন হয় (যেমন – কান্ডের আলোর দিকে বেঁকে যাওয়া)।
3. ন্যাস্টিক চলন – এটি উদ্দীপকের তীব্রতার প্রভাবে ঘটে এবং চলনের দিক উদ্দীপকের দিক দ্বারা নিয়ন্ত্রিত হয় না। এটি বৃদ্ধিমূলক বা প্রকরণ চলন হতে পারে (যেমন – লজ্জাবতীর পাতা মুদে যাওয়া)।
উদ্ভিদের চলনের গুরুত্ব কী?
উদ্ভিদের বেঁচে থাকা এবং বংশবৃদ্ধির জন্য চলন খুবই গুরুত্বপূর্ণ –
1. আলোর সন্ধান – ফটোট্রপিক চলনের মাধ্যমে কাণ্ড আলোর দিকে বাড়ে, যা সালোকসংশ্লেষ -এর জন্য পর্যাপ্ত আলো পেতে সাহায্য করে।
2. জলের উৎস – হাইড্রোট্রপিক চলনের মাধ্যমে মূল জলের উৎসের দিকে যায়, যা উদ্ভিদকে জল শোষণ এবং খাদ্য তৈরি করতে সাহায্য করে।
3. খাদ্য সংগ্রহ – পতঙ্গভুক উদ্ভিদের কেমোন্যাস্টিক বা সিসমোন্যাস্টিক চলন খাদ্য সংগ্রহ-এ সাহায্য করে।
4. আশ্রয় ও অবলম্বন – থিগমোট্রপিক চলন দুর্বল কাণ্ডযুক্ত লতানো উদ্ভিদের আশ্রয় নিতে সাহায্য করে।
5. বংশবিস্তার – কেমোট্যাকটিক চলন ফার্ন ও মস -এর মতো নিম্নশ্রেণীর উদ্ভিদের নিষেক এবং বংশবিস্তারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
এই আর্টিকেলে আমরা মাধ্যমিক জীবনবিজ্ঞান বিষয়ের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন — “উদ্ভিদের চলনের সংজ্ঞা লেখো। বিভিন্ন উদ্দীপক দ্বারা নিয়ন্ত্রিত উদ্ভিদের চলনগুলি একটি ছকের মাধ্যমে দেখাও।” — নিয়ে আলোচনা করেছি। এই প্রশ্নটি মাধ্যমিক জীবনবিজ্ঞানের প্রথম অধ্যায় “জীবজগতে নিয়ন্ত্রণ ও সমন্বয়” -এর “উদ্ভিদের সংবেদনশীলতা এবং সাড়াপ্রদান” অংশ থেকে নেওয়া হয়েছে। মাধ্যমিক পরীক্ষা এবং বিভিন্ন চাকরির পরীক্ষায় এই প্রশ্নটি প্রায়ই আসে, তাই এটি শিক্ষার্থীদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। আশা করি এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনাদের কোনো প্রশ্ন বা অসুবিধা থাকলে, আমাদের সাথে টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন, আমরা উত্তর দেওয়ার চেষ্টা করব। তাছাড়া, আমাদের এই পোস্টটি আপনার প্রিয়জনের সাথে শেয়ার করুন, যাদের এটি প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।





মন্তব্য করুন