একটা মেয়ে পেয়েছি, তাকে শেখাবার সুযোগটুকু দিও তাহলেই হবে। – বক্তার এমন কথা বলার কারণ কী? এ কথায় বক্তার কোন্ মানসিকতার পরিচয় পাও?

Rahul

এই আর্টিকেলে আমরা মাধ্যমিক বাংলা বইয়ের ‘কোনি সহায়ক পাঠ থেকে একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন নিয়ে আলোচনা করব – “একটা মেয়ে পেয়েছি, তাকে শেখাবার সুযোগটুকু দিও তাহলেই হবে।” – বক্তার এমন কথা বলার কারণ কী? এ কথায় বক্তার কোন্ মানসিকতার পরিচয় পাও? এই প্রশ্নটি মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

একটা মেয়ে পেয়েছি, তাকে শেখাবার সুযোগটুকু দিও তাহলেই হবে। - বক্তার এমন কথা বলার কারণ কী? এ কথায় বক্তার কোন্ মানসিকতার পরিচয় পাও?

“একটা মেয়ে পেয়েছি, তাকে শেখাবার সুযোগটুকু দিও তাহলেই হবে।” – বক্তার এমন কথা বলার কারণ কী? এ কথায় বক্তার কোন্ মানসিকতার পরিচয় পাও?

এমন কথা বলার কারণ – কোনিকে জুপিটারে ভরতি করতে গিয়ে ক্ষিতীশকে চূড়ান্তভাবে অপমানিত হতে হয়। বলা হয় যে, কোনিকে ট্রায়াল দিতে হবে। কিন্তু ট্রায়ালে পাস করেও কোনি ভরতি হতে পারে না, “জলে আর জায়গা নেই” – এই যুক্তিতে। শেষ-ধৈর্যটুকুও হারিয়ে ক্ষিতীশ পৌঁছে যান চিরশত্রু ক্লাব অ্যাপোলোর গেটে। তাদের ভাইস-প্রেসিডেন্ট নকুল মুখুজ্জেকে জুপিটার থেকে তাঁকে তাড়িয়ে দেওয়ার খবর জানিয়ে প্রশ্নে উদ্ধৃত মন্তব্যটি করেন।

বক্তার মানসিকতা –

  • জাত প্রশিক্ষক – ক্ষিতীশের কাছে কোনিকে সাঁতার শেখানো এবং সফল সাঁতারু হিসেবে গড়ে তোলাই সবথেকে বেশি গুরুত্ব পায়। যে ক্ষিদ্দা জুপিটারের প্রশিক্ষকের পদ ছাড়তে বাধ্য হওয়ার পরেও ভেবেছিলেন – “কতকগুলো স্বার্থপর লোভী মূর্খ আমায় দল পাকিয়ে তাড়িয়েছে বলে শত্রুর ঘরে গিয়ে উঠব?” -সেই তিনিই পরিবর্তিত পরিস্থিতিতে কোনিকে গড়ে তোলার জন্য অ্যাপোলোর দ্বারস্থ হন। এখানে ক্ষিদ্দার মধ্যে এক জাত প্রশিক্ষককে খুঁজে পাওয়া যায়।
  • প্রশিক্ষণই সাধনা – যে চ্যাম্পিয়ন সাঁতারু তৈরি করে তাদের সফলতাগুলিকে নিজের কৃতিত্ব বলে দাবি করে না, বরং প্রতিভা খুঁজে এনে তাকে গড়ে তোলার স্বপ্ন দেখে সেই-ই যথার্থ প্রশিক্ষক। আর এই প্রশিক্ষণ ক্ষিতীশের কাছে ছিল সাধনার মতো।

আরও পড়ুন, আমি কি নেমকহারাম হলাম। – বক্তা কে? তাঁর এ কথা মনে হওয়ার কারণ কী?

এই আর্টিকেলে আমরা মাধ্যমিক বাংলা বইয়ের ‘কোনি সহায়ক পাঠ থেকে একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “একটা মেয়ে পেয়েছি, তাকে শেখাবার সুযোগটুকু দিও তাহলেই হবে।” – বক্তার এমন কথা বলার কারণ কী? এ কথায় বক্তার কোন্ মানসিকতার পরিচয় পাও? তা নিয়ে আলোচনা করেছি। এই প্রশ্নটি মাধ্যমিক বাংলা পরীক্ষার প্রস্তুতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আশা করি, এই নিবন্ধটি আপনার জন্য সহায়ক হয়েছে। যদি আপনার কোনো প্রশ্ন থাকে বা আরও সহায়তার প্রয়োজন হয়, তাহলে টেলিগ্রামে আমার সাথে যোগাযোগ করতে পারেন। এছাড়াও, এই পোস্টটি বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না, যাতে তারাও উপকৃত হতে পারে। ধন্যবাদ!

Please Share This Article

Related Posts

প্রতিসরণ কোণ কাকে বলে? কাচফলকে প্রতিসরণের ফলে আলোকরশ্মির চ্যুতি হয় না কেন?

প্রতিসরণ কোণ কাকে বলে? কাচফলকে প্রতিসরণের ফলে আলোকরশ্মির চ্যুতি হয় না কেন?

একটি প্রিজমের i−δ লেখচিত্র আঁকো, যেখানে i হল আপতন কোণ ও δ হল চ্যুতিকোণ। লেখচিত্রে ন্যূনতম চ্যুতিকোণ (δm) দেখাও।

একটি প্রিজমের i-δ লেখচিত্র আঁকো, যেখানে i হল আপতন কোণ ও δ হল চ্যুতিকোণ।

উত্তল লেন্স এবং অবতল লেন্স কয়প্রকার ও কী কী?

উত্তল লেন্স এবং অবতল লেন্স কয়প্রকার ও কী কী?

About The Author

Rahul

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

প্রতিসরণ কোণ কাকে বলে? কাচফলকে প্রতিসরণের ফলে আলোকরশ্মির চ্যুতি হয় না কেন?

একটি প্রিজমের i-δ লেখচিত্র আঁকো, যেখানে i হল আপতন কোণ ও δ হল চ্যুতিকোণ।

উত্তল লেন্স এবং অবতল লেন্স কয়প্রকার ও কী কী?

আলোকের বিক্ষেপণ কাকে বলে? র‍্যালের বিক্ষেপণ সূত্রটি লেখো।

রেখাচিত্রের সাহায্যে লেন্স দ্বারা প্রতিবিম্ব গঠনের নিয়মাবলি গুলি লেখো।