মাধ্যমিক গণিত – রাশিবিজ্ঞান: গড়, মধ্যমা, ওজাইভ, সংখ্যাগুরুমান – কষে দেখি 26.2

Rahul

এই আর্টিকেলে মাধ্যমিক (দশম শ্রেণী) গণিতের ষট্‌বিংশ অধ্যায়, ‘রাশিবিজ্ঞান: গড়, মধ্যমা, ওজাইভ, সংখ্যাগুরুমান’ -এর ‘কষে দেখি – 26.2’ বিভাগের সমস্ত সমস্যার সমাধান করে দেওয়া হয়েছে। এই আর্টিকেলটি তোমাদের মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতিতে বিশেষভাবে সাহায্য করবে।

রাশিবিজ্ঞান-গড়, মধ্যমা, ওজাইভ, সংখ্যাগুরুমান - কষে দেখি 26.2-মাধ্যমিক গণিত
Contents Show

1. মধুবাবুর দোকানে গত সপ্তাহের প্রতিদিনের বিক্রয়লব্ধ অর্থ (টাকায়) হল, \(107, 210, 92, 52, 113, 75, 195\); বিক্রয়লব্ধ অর্থের মধ্যমা নির্ণয় করি।

সমাধান –

মধুবাবুর দোকানের গত সপ্তাহের প্রতিদিনের বিক্রয়লব্ধ অর্থ মানের ঊর্ধ্বক্রমে সাজিয়ে পাই,

\(52, 75, 92, 107, 113, 195, 210\)

এখানে, \(n = 7\) (অযুগ্ম)

∴ বিক্রয়লব্ধ অর্থের মধ্যমা = \( \frac{n+1}{2}\) তম মান

= \( \frac{7+1}{2}\) তম মান

= \( \frac{8}{2}\) তম মান

= \( 4\) তম মান

= \( 107\) টাকা

2. কিছু পশুর বয়স হল (বছরে) \(6, 10, 5, 4, 9, 11, 20, 18\); বয়সের মধ্যমা নির্ণয় করি।

সমাধান –

পশুর বয়স (বছরে) মানের ঊর্ধ্বক্রমে সাজিয়ে পাই,

\(4, 5, 6, 9, 10, 11, 18, 20\)

এখানে, \(n = 8\) (যুগ্ম)

∴ মধ্যমা = \( \frac{1}{2} [ (\frac{n}{2})\) তম পদ \(+ \{(\frac{n}{2})+1\}\) তম পদ \(]\)

= \( \frac{1}{2} [ (\frac{8}{2})\) তম পদ \(+ \{(\frac{8}{2})+1\}\) তম পদ \(]\)

= \( \frac{1}{2} ( 4\) তম পদ \(+ 5\) তম পদ \()\)

= \( \frac{1}{2} ( 9 + 10 )\)

= \( \frac{1}{2} \times 19\)

= \( 9.5\) বছর

3. 14 জন ছাত্রের প্রাপ্ত নম্বর হল 42, 51, 56, 45, 62, 59, 50, 52, 55, 64, 45, 54, 58, 60; প্রাপ্ত নম্বরের মধ্যমা নির্ণয় করি।

সমাধান –

14 জন ছাত্রের প্রাপ্ত নম্বর মানের ঊর্ধ্বক্রমে সাজিয়ে পাই,

42, 45, 45, 50, 51, 52, 54, 55, 56, 58, 59, 60, 62, 64

এখানে, n = 14 (যুগ্ম)

∴ নির্ণেয় মধ্যমা = ½ [ (n/2) তম পদ + {(n/2)+1} তম পদ ]

= ½ [ (14/2) তম পদ + {(14/2)+1} তম পদ ]

= ½ (7 তম পদ + 8 তম পদ)

= ½ (54 + 55)

= ½ × 109

= 54.5

4. আজ আমাদের পাড়ার ক্রিকেট খেলায় আমাদের স্কোর হলো,

791011118771069
79966889878

ক্রিকেট খেলায় আমাদের স্কোরের মধ্যমা নির্ণয় করি।

সমাধান

খেলার স্কোরগুলি মানের ঊর্ধ্বক্রমে সাজিয়ে পাই,

6, 6, 6, 7, 7, 7, 7, 7, 8, 8, 8, 8, 8, 9, 9, 9, 9, 9, 10, 10, 11, 11

এক্ষেত্রে, \(n = 22\) (যুগ্ম)

নির্ণেয় মধ্যমা =

নির্ণেয় মধ্যমা = \(\frac{1}{2} [ (\frac{n}{2}) \) তম পদ \( + {(\frac{n}{2})+1} \) তম পদ ]

= \( \frac{1}{2} [ (\frac{22}{2}) \) তম পদ \( + { (\frac{22}{2})+1 } \) তম পদ \( ]\)

= \( \frac{1}{2} (11 \) তম পদ \( + 12 \) তম পদ \( )\)

= \( \frac{1}{2} (8 + 8)\)

= \( 8\) (উত্তর)

5. নীচের 70 জন ছাত্রের ওজনের পরিসংখ্যা বিভাজন ছক থেকে ওজনের মধ্যমা নির্ণয় করি।

ওজন4344454647484950
ছাত্র সংখ্যা468141210115

সমাধান

প্রদত্ত তথ্য গুলির জন্য পরিসংখ্যা বিভাজন তালিকা তৈরি করি,

ওজন (কিগ্রা)ছাত্রসংখ্যা ( পরিসংখ্যা )ক্রমযৌগিক পরিসংখ্যা ( ক্ষুদ্রতর সূচক )
4344
44610
45818
461432
471244
481054
491165
50570 = n

এখানে, \(n = 70\) (যুগ্ম)

∴ নির্ণেয় মধ্যমা = \( \frac{1}{2} [ ( \frac{n}{2} )\) তম পদ \(+ \{ ( \frac{n}{2} ) + 1 \}\) তম পদ \(]\)

= \( \frac{1}{2} [ ( \frac{70}{2} )\) তম পদ \(+ \{ ( \frac{70}{2} ) + 1 \) তম পদ \(]\)

= \( \frac{1}{2} ( 35\) তম পদ \(+ 36\) তম পদ \()\)

= \( \frac{1}{2} (47 + 47)\)

= \( 47\)

∴ ছাত্রছাত্রীদের ওজনের মধ্যমা = \( 47\) কিগ্রা।

6. বর্গের বাহুর দৈর্ঘ্যের ( মিমি.) পরিসংখ্যা বিভাজন ছক থেকে বাহুর দৈর্ঘ্যের মধ্যমা নির্ণয় করি।

বাহুর দৈর্ঘ্য1819202122232425
পরিসংখ্যা341015251364

সমাধান

প্রদত্ত তথ্য থেকে পরিসংখ্যা বিভাজন তালিকা তৈরি করি ,

বাহুর দৈর্ঘ্যপরিসংখ্যাক্রমযৌগিক পরিসংখ্যা ( ক্ষুদ্রতর সূচক )
1833
1947
201017
211532
222557
231370
24676
25480 = n

এক্ষেত্রে, \(n = 80\) (যুগ্ম)

∴ নির্ণেয় মধ্যমা = \( \frac{1}{2} [ ( \frac{n}{2} )\) তম পদ \(+ \{ ( \frac{n}{2} ) + 1 \}\) তম পদ \(]\)

= \( \frac{1}{2} [ ( \frac{80}{2} )\) তম পদ \(+ \{ ( \frac{80}{2} ) + 1 \ \) তম পদ \(]\)

= \( \frac{1}{2} ( 40\) তম পদ \(+ 41\) তম পদ \()\)

= \( \frac{1}{2} (22 + 22)\)

= \( 22\)

∴ বর্গের বাহুর দৈর্ঘ্যের মধ্যমা = \( 22\) মিমি।

7. মধ্যমা নির্ণয় করি –

x0123456
f7443516941

সমাধান

প্রদত্ত তথ্য গুলির জন্য পরিসংখ্যা বিভাজন তালিকা তৈরি করি,

চলরাশি (X)পরিসংখ্যা ( f )ক্রমযৌগিক পরিসংখ্যা ( ক্ষুদ্রতর সূচক )
077
14451
23586
316102
49111
54115
61116 = n

∴ নির্ণেয় মধ্যমা = \( \frac{1}{2} [ ( \frac{n}{2} )\) তম পদ \(+ \{ ( \frac{n}{2} ) + 1 \}\) তম পদ \(]\)

= \( \frac{1}{2} [ ( \frac{116}{2} )\) তম পদ \(+ \{ ( \frac{116}{2} ) + 1 \}\) তম পদ \(]\)

= \( \frac{1}{2} ( 58\) তম পদ \(+ 59\) তম পদ \()\)

= \( \frac{1}{2} (2 + 2)\)

= \( \frac{4}{2}\)

= \( 2\) (উত্তর)

8. আমাদের 40 জন শিক্ষার্থীর প্রতি সপ্তাহে টিফিন খরচের ( টাকায়) পরিসংখ্যা হলো,

টিফিন খরচ ( টাকায় )35-4040-4545-5050-5555-6060-6565-70
শিক্ষার্থীর3569782

সমাধান

পরিসংখ্যা বিভাজন তালিকা টি হলো,

টিফিন খরচ (টাকা)শিক্ষার্থীর সংখ্যা ( পরিসংখ্যা )ক্রমযৌগিক পরিসংখ্যা ( ক্ষুদ্রতর সূচক )
35-4033
40-4558
45-50614
50-55923
55-60730
60-65838
65-70240 = n

এক্ষেত্রে, \(n = 40\) (যুগ্ম)

∴ \(n /2 = 40/2 =20\)

20 এর থেকে ঠিক বেশি পরিসংখ্যা বিশিষ্ট শ্রেণীটি হলো (50-55)

∴ মধ্যমা শ্রেণীটি হলো = \(50 – 55\)

মধ্যমা নির্ণয়ের সূত্রটি হলো,

= \( l + [ \frac{\frac{n}{2} – cf}{f} ] \times h\)

যেখানে,

\(l\) = মধ্যমা শ্রেণীর নিম্ন শ্রেণী সীমানা।
\(n\) = মোট পরিসংখ্যা।
\(f\) = মধ্যমা শ্রেণীর পরিসংখ্যা।
\(h\) = মধ্যমা শ্রেণীর শ্রেণী দৈর্ঘ্য।
\(cf\) = মধ্যমা শ্রেণীর পূর্বের শ্রেণীর ক্রমযৌগিক পরিসংখ্যা।

∴ নির্ণেয় মধ্যমা

= \( l + [ \frac{\frac{n}{2} – cf}{f} ] \times h\)

= \( 50 + [ \frac{20-14}{9} ] \times 5\) [∵ \(l = 50\), \(cf = 14\), \(f = 9\), \(\frac{n}{2} = 20\), \(h = 5\)]

= \( 50 + \frac{6}{9} \times 5\)

= \( 50 + \frac{10}{3}\)

= \( 53.33\) [প্রায়]

উত্তর – \(53.33\) টাকা।

9. নীচের তথ্য থেকে ছাত্রদের উচ্চতার মধ্যমা নির্ণয় করি।

উচ্চতা ( সেমি)135-140140-145145-150150-155155-160160-165165-170
ছাত্রদের সংখ্যা610192220167

সমাধান

প্রদত্ত তথ্য থেকে পরিসংখ্যা বিভাজন তালিকা তৈরি করি,

উচ্চতা (সেমি)ছাত্রদের সংখ্যাক্রমযৌগিক পরিসংখ্যা ( ক্ষুদ্রতর সূচক )
135-14066
140-1451016
145-1501935
150-1552257
155-1602077
160-1651693
165-1707100=n

এখানে, \(n = 100\)

∴ \(n/2 = 50\)

\(50\) এর থেকে ঠিক বেশি পরিসংখ্যা বিশিষ্ট শ্রেণীটি হলো \((150-155)\)

∴ মধ্যমা শ্রেণীটি হলো = \(150 – 155\)

মধ্যমা নির্ণয়ের সূত্রটি হলো,

= \( l + [ \frac{\frac{n}{2} – cf}{f} ] \times h\)

\(l\) = মধ্যমা শ্রেণীর নিম্ন শ্রেণী সীমানা।
\(n\) = মোট পরিসংখ্যা।
\(f\) = মধ্যমা শ্রেণীর পরিসংখ্যা।
\(h\) = মধ্যমা শ্রেণীর শ্রেণী দৈর্ঘ্য।
\(cf\) = মধ্যমা শ্রেণীর পূর্বের শ্রেণীর ক্রমযৌগিক পরিসংখ্যা।

∴ নির্ণেয় মধ্যমা = \( l + [ \frac{\frac{n}{2} – cf}{f} ] \times h\)

= \( 150 + [ \frac{50-35}{22} ] \times 5\) [ এক্ষেত্রে, \(l = 150\), \(n = 100\),

\(cf = 35\), \(f = 22\), \(h = 5\) ]

= \( 150 + \frac{75}{22}\)

= \( 150 + 3.41\)

= \( 153.41\) [প্রায়]

∴ ছাত্রদের উচ্চতার মধ্যমা \(153.41\) সেমি।

10. নীচের পরিসংখ্যা বিভাজন থেকে তথ্যটির মধ্যমা নির্ণয় করি।

শ্রেণী সীমানা0-1010-2020-3030-4040-5050-6060-70
পরিসংখ্যা4710151085

সমাধান

প্রদত্ত তথ্য থেকে পরিসংখ্যা বিভাজন তালিকা তৈরি করি ,

শ্রেণী সীমানাপরিসংখ্যাক্রম-যৌগিক পরিসংখ্যা ( ক্ষুদ্রতর সূচক )
0-1044
10-20711
20-301021
30-401536
40-501046
50-60854
60-70559 = n

এখানে, \(n = 59\)

∴ \(n/2 = 59/2 = 29.5\)

\(29.5\) এর থেকে ঠিক বেশি পরিসংখ্যা বিশিষ্ট শ্রেণীটি হলো \((30-40)\)

∴ মধ্যমা শ্রেণীটি হলো = \(30 – 40\)

∴ মধ্যমা নির্ণয়ের সূত্রটি হলো = \( l + [ \frac{\frac{n}{2} – cf}{f} ] \times h\)

\(l\) = মধ্যমা শ্রেণীর নিম্ন শ্রেণী সীমানা।
\(n\) = মোট পরিসংখ্যা।
\(f\) = মধ্যমা শ্রেণীর পরিসংখ্যা।
\(h\) = মধ্যমা শ্রেণীর শ্রেণী দৈর্ঘ্য।
\(cf\) = মধ্যমা শ্রেণীর পূর্বের শ্রেণীর ক্রমযৌগিক পরিসংখ্যা।

∴ নির্ণেয় মধ্যমা = \( l + [ \frac{\frac{n}{2} – cf}{f} ] \times h\)

= \( 30 + [ \frac{29.5-21}{15} ] \times 5\) [ এক্ষেত্রে, \(l = 30\), \(n = 59\),

\(cf = 21\), \(f = 15\), \(h = 10\) ]

= \( 30 + \frac{8.5}{15} \times 10\)

= \( 30 + \frac{85}{15 \times 10} \times 10\)

= \( 150 + \frac{85}{15}\)

= \(150 + 5.67\)

= \( 35.67\) [ প্রায় ]

11. নীচের তথ্যের মধ্যমা নির্ণয় করি –

শ্রেণী সীমানা5-1010-1515-2020-2525-3030-3535-4040-45
পরিসংখ্যা5615105432

সমাধান –

প্রদত্ত তথ্য থেকে পরিসংখ্যা বিভাজন তালিকা তৈরি করি,

শ্রেণী – সীমানাপরিসংখ্যাক্রম- যৌগিক পরিসংখ্যা ( ক্ষুদ্রতর সূচক )
5-1055
10-15611
15-201526
20-251036
25-30541
30-35445
35-40348
40-45250 = n

এখানে, \(n = 50\)

∴ \(n/2 = 50/2 = 25\)

\(25\) এর থেকে ঠিক বেশি পরিসংখ্যা বিশিষ্ট শ্রেণীটি হলো \((15-20)\)

∴ মধ্যমা শ্রেণীটি হলো = \(15 – 20\)

∴ মধ্যমা নির্ণয়ের সূত্রটি হলো

= \( l + [ \frac{\frac{n}{2} – cf}{f} ] \times h\)

\(l\) = মধ্যমা শ্রেণীর নিম্ন শ্রেণী সীমানা।
\(n\) = মোট পরিসংখ্যা।
\(f\) = মধ্যমা শ্রেণীর পরিসংখ্যা।
\(h\) = মধ্যমা শ্রেণীর শ্রেণী দৈর্ঘ্য।
\(cf\) = মধ্যমা শ্রেণীর পূর্বের শ্রেণীর ক্রমযৌগিক পরিসংখ্যা।

∴ নির্ণেয় মধ্যমা

= \( l + [ \frac{\frac{n}{2} – cf}{f} ] \times h\)

= \( 15 + [ \frac{25-11}{15} ] \times 5\)

[ এক্ষেত্রে, \(l = 15\), \(n = 50\), \(cf = 11\), \(f = 15\), \(h = 5\) ]

= \( 15 + \frac{14}{15} \times 5\)

= \( 15 + \frac{70}{15}\)

= \( 15 + \frac{14}{3}\)

= \( 15 + 4.67\)

= \( 19.67\) [ প্রায় ]

12. নীচের তথ্যের মধ্যমা নির্ণয় করি।

শ্রেণী সীমা1-56-1011-1516-2021-2526-3031-35
পরিসংখ্যা2367543

সমাধান –

প্রদত্ত পরিসংখ্যা বিভাজনের ছকের শ্রেণীগুলি শ্রেণী অন্তর্ভুক্ত গঠনে আছে।

শ্রেণী বহির্ভূত পদ্ধতিতে পরিসংখ্যা বিভাজনের তালিকা তৈরি করি,

\(\text{Adjustment factor} = \frac{61-60}{2} = \frac{1}{2} = 0.5\)

\(1-0.5=0.5, \quad 5+0.5=5.5 ; \quad 6-0.5=5.5, \quad 10+0.5=10.5 \ldots\)

এই ভাবে গণনা করে শ্রেণী বহির্ভূত পদ্ধতিতে পরিসংখ্যা বিভাজন তালিকা তৈরি করি,

এই ভাবে গণনা করে শ্রেণী বহির্ভূত পদ্ধতিতে পরিসংখ্যা বিভাজন তালিকা তৈরি করি,

শ্রেণী- সীমাশ্রেণী -সীমানাপরিসংখ্যাক্রম-যৌগিক পরিসংখ্যা ( ক্ষুদ্রতর সূচক )
1-50.5-5.522
6-105.5-10.535
11-1510.5-15.5611
16-2015.5-20.5718
21-2520.5-25.5523
26-3025.5-30.5427
31-3530.5-35.5330 = n

এখানে, \(n = 30\)

∴ \(n/2 = 30/2 = 15\)

\(15\) এর থেকে ঠিক বেশি পরিসংখ্যা বিশিষ্ট শ্রেণীটি হলো \((15.5-20.5)\)

∴ মধ্যমা শ্রেণীটি হলো = \(15.5 – 20.5\)

∴ মধ্যমা নির্ণয়ের সূত্রটি হলো

= \( l + [ \frac{\frac{n}{2} – cf}{f} ] \times h\)

\(l\) = মধ্যমা শ্রেণীর নিম্ন শ্রেণী সীমানা।
\(n\) = মোট পরিসংখ্যা।
\(f\) = মধ্যমা শ্রেণীর পরিসংখ্যা।
\(h\) = মধ্যমা শ্রেণীর শ্রেণী দৈর্ঘ্য।
\(cf\) = মধ্যমা শ্রেণীর পূর্বের শ্রেণীর ক্রমযৌগিক পরিসংখ্যা।

= \( l + [ \frac{\frac{n}{2} – cf}{f} ] \times h\)

= \( 15.5 + [ \frac{15-11}{7} ] \times 5\) [ এক্ষেত্রে, \(l = 15.5\), \(n = 30\),

\(cf = 11\), \(f = 7\), \(h = 5\) ]

= \( 15.5 + \frac{4}{7} \times 5\)

= \( 15.5 + \frac{20}{7}\)

= \( 15.5 + 2.86\)

= \( 18.36\) [প্রায়]

সুতরাং নির্ণেয় মধ্যমা = \(18.36\)।

13. নীচের তথ্যের মধ্যমা নির্ণয় করি।

শ্রেণী সীমা51-6061-7071-8081-9091-100101-110
পরিসংখ্যা4101520154

সমাধান –

প্রদত্ত পরিসংখ্যা বিভাজনের ছকের শ্রেণিগুলি শ্রেণী অন্তর্ভুক্ত গঠনে আছে।

শ্রেণী বহির্ভূত পরিসংখ্যা বিভাজনের তালিকা তৈরি করি,

Adjustment factor = (61 – 60) / 2 = ½ = 0.5

51 – 0.5 = 50.5, 60 + 0.5 = 60.5; 61 – 0.5 = 60.5, 70 + 0.5 = 70.5………

এই ভাবে গণনা করে শ্রেণী বহির্ভূত পরিসংখ্যা বিভাজন তালিকা তৈরি করি।

শ্রেণী – সীমাশ্রেণী – সীমানাপরিসংখ্যাক্রম-যৌগিক পরিসংখ্যা (ক্ষুদ্রতর সূচক)
51-6050.5-60.544
61-7060.5-70.51014
71-8070.5-80.51529
81-9080.5-90.52049
91-10090.5-100.51564
101-110100.5-110.5468 = n

এখানে, \( n = 68 \)

∴ \( \frac{n}{2} = \frac{68}{2} = 34 \)

15 এর থেকে ঠিক বেশি পরিসংখ্যা বিশিষ্ট শ্রেণীটি হলো \( (80.5-90.5) \)

∴ মধ্যমা শ্রেণীটি হলো = \( 80.5-90.5 \)

∴ মধ্যমা নির্ণয়ের সূত্রটি হলো

= \( l + \left[ \frac{\frac{n}{2} – cf}{f} \right] \times h \)

l = মধ্যমা শ্রেণীর নিম্ন শ্রেণী সীমানা।
n = মোট পরিসংখ্যা।
f = মধ্যমা শ্রেণীর শ্রেণী দৈর্ঘ্য।
cf = মধ্যমা শ্রেণীর পূর্বের শ্রেণীর ক্রমযৌগিক পরিসংখ্যা।

= \( l + \left[ \frac{\frac{n}{2} – cf}{f} \right] \times h \)

= \( 80.5 + \left[ \frac{34-29}{20} \right] \times 10 \)

[ এখানে, \( l = 80.5 \), \( n = 68 \), \( cf = 29 \), \( f = 20 \), \( h = 10 \) ]

= \( 80.5 + \frac{5}{2} \)

= \( 80.5 + 2.5 \)

= \( 83 \) [প্রায়]

14. নীচের তথ্যের মধ্যমা নির্ণয় করি

নম্বরছাত্রীদের সংখ্যা
10- এর কম12
20- এর কম22
30- এর কম40
40- এর কম60
50- এর কম72
60- এর কম87
70- এর কম102
80- এর কম111
90- এর কম120

সমাধান –

শ্রেণীটির পরিসংখ্যা বিভাজন তালিকা তৈরি করি,

শ্রেণী – সীমানাপরিসংখ্যাক্রম-যৌগিক পরিসংখ্যা (ক্ষুদ্রতর সূচক)
0-101212
10-201022
20-301840
30-402060
40-501272
50-601587
60-7015102
70-809111
80-909120

এখানে, \( n = 120 \)

∴ \( n/2 = 120 / 2 = 60 \)

\( 60 \) এর থেকে ঠিক বেশি পরিসংখ্যা বিশিষ্ট শ্রেণীটি হল \( (40-50) \)

∴ মধ্যমা শ্রেণীটি হলো = \( 40-50 \)

∴ মধ্যমা নির্ণয়ের সূত্রটি হল

= \( l + \left[ \frac{\frac{n}{2} – cf}{f} \right] \times h \)

\( l \) = মধ্যমা শ্রেণীর নিম্ন শ্রেণী সীমানা।
\( n \) = মোট পরিসংখ্যা।
\( f \) = মধ্যমা শ্রেণীর পরিসংখ্যা।
\( h \) = মধ্যমা শ্রেণীর শ্রেণী দৈর্ঘ্য।
\( cf \) = মধ্যমা শ্রেণীর পূর্বের শ্রেণীর ক্রমযৌগিক পরিসংখ্যা।

= \( l + \left[ \frac{\frac{n}{2} – cf}{f} \right] \times h \)

= \( 40 + \left[ \frac{60-60}{12} \right] \times 10 \)

[ এখানে, \( l = 40 \), \( n= 120 \), \( cf= 60 \), \( f=12 \), \( h = 10 \) ]

= \( 40 + 0 \)

= \( 40 \) [প্রায়]

15. নীচের তথ্যের মধ্যমা 32 হলে x ও y এর মান নির্ণয় করি যখন পরিসংখ্যার সমষ্টি 100;

শ্রেণী – সীমানাপরিসংখ্যা
0-1010
10-20x
20-3025
30-4030
40-50y
50-6010

সমাধান –

প্রদত্ত তথ্য থেকে পরিসংখ্যা বিভাজন তালিকা তৈরি করি,

শ্রেণী-সীমানাপরিসংখ্যাক্রমযৌগিক পরিসংখ্যা (ক্ষুদ্রতর সূচক )
0-101010
10-20X10+x
20-302535+x
30-403065+x
40-50Y65+x+y
50-601075+x+y = n

এখানে, \( n = 100 \) (প্রদত্ত)

শর্তানুসারে,

\( 75+x+y = 100 \)

বা, \( x+y = 25 \) —— (i)

আবার মধ্যমা = \( 32 \) (প্রদত্ত)

সুতরাং মধ্যমা শ্রেণীটি হলো = \( ( 30 -40 ) \)

এখন মধ্যমা নির্ণয়ের সূত্রটি হলো

= \( l + \left[ \frac{\frac{n}{2} – cf}{f} \right] \times h \)

\( l \) = মধ্যমা শ্রেণীর নিম্ন শ্রেণী সীমানা।

\( n \) = মোট পরিসংখ্যা।
\( f \) = মধ্যমা শ্রেণীর পরিসংখ্যা।
\( h \) = মধ্যমা শ্রেণীর শ্রেণী দৈর্ঘ্য।
\( cf \) = মধ্যমা শ্রেণীর পূর্বের শ্রেণীর ক্রমযৌগিক পরিসংখ্যা।

∴ মধ্যমা = \( l + \left[ \frac{\frac{n}{2} – cf}{f} \right] \times h \)

= \( 30 + \left[ \frac{50-(35+x)}{30} \right] \times 10 \)

[ এখানে, \( l = 30 \), \( n= 100\), \( cf= 35+x \), \( f=30 \), \( h = 10 \) ]

= \( 30 + \frac{15-x}{30} \times 10 \)

= \( 30 + \frac{15-x}{3} \)

প্রশ্নানুসারে,

\( 30 + \frac{15-x}{3} = 32 \)

বা, \( \frac{15-x}{3} = 32-30 \)

বা, \( \frac{15-x}{3} = 2 \)

বা, \( 15-x = 6 \)

বা, \( -x = -9 \)

বা, \( x = 9 \)

(i) নং সমীকরণে x এর মান বসিয়ে পাই,

\( 9 + y = 25 \)

বা, \( y = 25-9 \)

বা, \( y = 16 \)

∴ \( x = 9 \) এবং \( y = 16 \) [ উত্তর ]


এই আর্টিকেলে মাধ্যমিক (দশম শ্রেণী) গণিতের ষট্‌বিংশ অধ্যায়, ‘রাশিবিজ্ঞান: গড়, মধ্যমা, ওজাইভ, সংখ্যাগুরুমান’ -এর ‘কষে দেখি – 26.2’ বিভাগের সমস্ত সমস্যার সমাধান করা হয়েছে।

আশা করি, এই আর্টিকেলটি আপনাদের পরীক্ষার প্রস্তুতিতে কিছুটা হলেও সহায়ক হয়েছে। যদি কোনো প্রশ্ন, মতামত বা সাহায্যের প্রয়োজন হয়, নিচে কমেন্ট করে জানাতে পারেন অথবা টেলিগ্রামের মাধ্যমে যোগাযোগ করতে পারেন—আমরা আপনাদের সকল প্রশ্নের উত্তর দেওয়ার জন্য সর্বদা প্রস্তুত।

Please Share This Article

Related Posts

রাশিবিজ্ঞান-গড়, মধ্যমা, ওজাইভ, সংখ্যাগুরুমান-কষে দেখি 26.4-মাধ্যমিক গণিত

মাধ্যমিক গণিত – রাশিবিজ্ঞান: গড়, মধ্যমা, ওজাইভ, সংখ্যাগুরুমান – কষে দেখি 26.4

রাশিবিজ্ঞান-গড়, মধ্যমা, ওজাইভ, সংখ্যাগুরুমান-কষে দেখি 26.3-মাধ্যমিক গণিত

মাধ্যমিক গণিত – রাশিবিজ্ঞান: গড়, মধ্যমা, ওজাইভ, সংখ্যাগুরুমান – কষে দেখি 26.3

রাশিবিজ্ঞান-গড়, মধ্যমা, ওজাইভ, সংখ্যাগুরুমান-কষে দেখি 26.1-মাধ্যমিক গণিত

মাধ্যমিক গণিত – রাশিবিজ্ঞান: গড়, মধ্যমা, ওজাইভ, সংখ্যাগুরুমান – কষে দেখি 26.1

About The Author

Rahul

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

Madhyamik Physical Science Suggestion 2026

Madhyamik Life Science Suggestion 2026

Madhyamik Physical Science Suggestion 2026 – রচনাধর্মী প্রশ্ন

Madhyamik Physical Science Suggestion 2026 – সংক্ষিপ্ত প্রশ্ন

Madhyamik Physical Science Suggestion 2026 – সত্য মিথ্যা