ক্রেভাস এবং এবং বার্গস্রুন্ড পর্বতারোহীর কাছে বিপজ্জনক কেন?

আজকে আমরা আমাদের আর্টিকেলে দেখবো যে ক্রেভাস এবং এবং বার্গস্রুন্ড পর্বতারোহীর কাছে বিপজ্জনক কেন? এই প্রশ্ন দশম শ্রেণীর পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ, ক্রেভাস এবং এবং বার্গস্রুন্ড পর্বতারোহীর কাছে বিপজ্জনক কেন? প্রশ্নটি আপনি পরীক্ষার জন্য তৈরী করে গেলে আপনি লিখে আস্তে পারবেন।

ক্রেভাস – হিমবাহ যখন নীচের দিকে নেমে আসে তখন তার পৃষ্ঠদেশ বেশ জমাট ও মসৃণ থাকে। এজন্য বন্ধুর পর্বতের গা বেয়ে নীচের দিকে নেমে আসার সময় ঢালের মুখে এলে হিমবাহের পৃষ্ঠদেশে যথেষ্ট টান পড়ে এবং সেই অংশে চিড় বা ফাটলের সৃষ্টি হয়। হিমবাহের পৃষ্ঠদেশের সেই চিড় বা ফাটলকে বলা হয় ক্রেভাস। ক্রেভাসগুলি কখনও লম্বালম্বিভাবে, আবার কখনও আড়াআড়িভাবে থাকে।

ক্রেভার্স ও বার্গস্রুন্ড

বার্গস্রুন্ড – হিমবাহ যখন নীচের দিকে নামে, তখন অনেক সময় বন্ধুর পর্বতের খাঁজকাটা গা এবং হিমবাহের মধ্যে ফাঁকের সৃষ্টি হয়। সেই ফাঁককে বলা হয় বার্গস্রুন্ড।

প্রসঙ্গত উল্লেখ্য, বার্গস্রুন্ড ও ক্রেভাস হালকা তুষার দিয়ে ঢাকা বা থাকে বলে দূর থেকে এদের উপস্থিতি বোঝা যায় না। তাই শীতকালে পর্বত অভিযাত্রীদের কাছে এটি বিপদের বিষয়।

ক্রেভাস এবং এবং বার্গস্রুন্ড পর্বতারোহীর কাছে বিপজ্জনক কেন?

বার্গস্রুন্ড এবং ক্রেভাস উভয়েই বরফের ওপর ফাটল। এই ফাটলগুলি এত গভীর যে নীচে পর্যন্ত দেখা যায় না। এইসব ফাটলের ওপর হালকা তুষার জমে থাকলে বোঝা যায় না এর নীচে এমন ফাটল রয়েছে। তাই পর্বতারোহীরা এইসব ফাটলগুলিকে খুব ভয় পায়। যে-কোনো কারণে ওই ফাটলে একবার পড়ে গেলে ফিরে আসা মুশকিল।

আরও পড়ুন – হিমসিঁড়ি কি? হিমসিঁড়ি কীভাবে গড়ে ওঠে?

আজকের আর্টিকেলে আমরা আলোচনা করেছি ক্রেভাস এবং বার্গস্রুন্ড কীভাবে পর্বতারোহীদের জন্য বিপজ্জনক হতে পারে।

ক্রেভাস হিমবাহের বরফে তৈরি ফাটল, যেগুলো লম্বা, চওড়া, গভীর এবং অপ্রত্যাশিত হতে পারে। পাতলা তুষারের আস্তরণের নীচে লুকিয়ে থাকা ক্রেভাসে পড়ে গেলে পর্বতারোহীরা গুরুতরভাবে আহত বা প্রাণ হারাতে পারে।

বার্গস্রুন্ড হল হিমবাহ এবং পর্বতের গায়ে তৈরি একটি বিশাল ফাঁক। বরফের ভাঙা অংশ, তুষারপাত এবং বৃষ্টির জল এই ফাঁকে জমা হয়ে বরফের স্তর তৈরি করে। বরফের এই স্তর ভেঙে পড়ে বরফগর্ভে পতনের ঝুঁকি থাকে।

Share via:

মন্তব্য করুন