SAARC কী?

আজকে আমরা আমাদের আর্টিকেলে দেখবো SAARC কী? এই প্রশ্ন দশম শ্রেণীর পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ, এই প্রশ্নটি মাধ্যমিক ভূগোলের পঞ্চম অধ্যায় ভারতের প্রাকৃতিক পরিবেশের ভারতের অবস্থান ও প্রশাসনিক বিভাগের প্রশ্ন। SAARC কী? আপনি পরীক্ষার জন্য তৈরী করে গেলে আপনি লিখে আস্তে পারবেন।

SAARC কী?

দক্ষিণ এশিয়ার আঞ্চলিক সহযোগিতা ও উন্নয়নের জন্য গঠিত একটি সংস্থা হলো সার্ক। দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (South Asian Association for Regional Co-operation) -ই এর পুরো নাম।

১৯৭৯ সালে, স্বাধীন বাংলাদেশের তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান সর্বপ্রথম এই সংস্থা গঠনের উদ্যোগ নেন। অবশেষে ১৯৮৫ সালে, বাংলাদেশের রাজধানী ঢাকায় ৭টি দেশ নিয়ে সার্ক আত্মপ্রকাশ করে।

SAARC (South Asian Association for Regional Cooperation) দক্ষিণ এশিয়ার আটটি দেশের একটি আঞ্চলিক সংস্থা।

SAARC এর গঠন –

  • 1985 সালের 8 ডিসেম্বর ঢাকায় সাতটি দেশ (ভারত, পাকিস্তান, বাংলাদেশ, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা ও মালদ্বীপ) নিয়ে SAARC গঠিত হয়।
  • 2007 সালে আফগানিস্তান অষ্টম সদস্য হিসেবে যোগদান করে।

SAARC এর উদ্দেশ্য –

  • দেশগুলির মধ্যে রাজনৈতিক, অর্থনৈতিক, শিক্ষা, সংস্কৃতি, বিজ্ঞান, প্রযুক্তি, খেলাধূলা ইত্যাদি বিষয়-সংক্রান্ত সহযোগিতা বৃদ্ধি করা।
  • দক্ষিণ এশিয়ার অধিবাসীদের জীবনযাত্রার মান উন্নত করা।
  • দারিদ্র্য দূরীকরণ, ক্ষুধা ও রোগের বিরুদ্ধে লড়াই করা।
  • অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখা।

SAARC এর সদর দপ্তর –

  • SAARC-এর সদর দপ্তর নেপালের রাজধানী কাঠমান্ডুতে অবস্থিত।

আরও পড়ুন – ভারতের চারটি নবগঠিত রাজ্যের নাম ও তাদের রাজধানীর নাম কী? রাজ্যগুলি কত সালে গঠিত হয়?

কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর –

সার্ক এর সদস্য দেশ কয়টি?

সার্কের সদস্য দেশের সংখ্যা ৮টি। সার্কের সদস্য দেশগুলি হল বাংলাদেশ, ভারত, ভুটান, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং আফগানিস্তান (২০০৭ সালে সদস্যপদ স্থগিত)।

সার্ক এর সদর দপ্তর কোথায়?

সার্কের স্থায়ী সদর দপ্তর নেপালের কাঠমান্ডুতে অবস্থিত।

সার্ক কোথায় প্রতিষ্ঠিত হয়?

সার্ক বাংলাদেশের ঢাকায় প্রতিষ্ঠিত হয়।

আশা করি, এই আর্টিকেলটির মাধ্যমে আপনি SAARC সম্পর্কে পরিষ্কার ধারণা লাভ করতে পেরেছেন। দক্ষিণ এশিয়ার দেশগুলির ঐক্য, সহযোগিতা এবং উন্নয়নের ক্ষেত্রে SAARC-এর গুরুত্ব অপরিমেয়। দশম শ্রেণীর ভূগোল পরীক্ষার জন্যও SAARC একটি জরুরি বিষয়। তাই, পরীক্ষায় ভালো ফলাফল করতে SAARC সম্পর্কে আরো বেশি করে জেনে রাখুন।

Share via:

মন্তব্য করুন