এই আর্টিকেলে আমরা WBBSE বোর্ডের 2026 সালের মাধ্যমিক বাংলা বিষয়ের সাজেশন নিয়ে আলোচনা করবো। এখানে দেওয়া সংক্ষিপ্ত প্রশ্নগুলো আসন্ন মাধ্যমিক পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Madhyamik Bengali Suggestion 2026 – সংক্ষিপ্ত প্রশ্ন
গল্প
জ্ঞানচক্ষু
1. “রত্নের মূল্য জহুরীর কাছেই।” – কথাটির অর্থ কী? (3)
2. ‘পত্রিকাটি সকলের হাতে হাতে ঘোরে,’ – কোন্ পত্রিকা, কেন সকলের হাতে হাতে ঘুরছিল? (1 + 2)
3. ‘যে ভয়ংকর আহ্লাদটা হবার কথা, সে আহ্লাদ খুঁজে পায় না।’ – ‘আহ্লাদ’ হবার কথা ছিল কেন? ‘আহ্লাদ খুঁজে’ না পাওয়ার কারণ কী? (1 + 2)
4. ‘পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে?’ – কোন ঘটনাকে, কেন অলৌকিক বলা হয়েছে? (1 + 2)
বহুরূপী
1. “তাতে যে আমার ঢং নষ্ট হয়ে যায়” – ‘ঢং’ বলতে কী বোঝানো হয়েছে? কীসে ঢং নষ্ট হয়ে যাবে? (1 + 2)
2. ‘সে ভয়ানক দুর্লভ জিনিস।’ – কোন্ জিনিসের কথা বলা হয়েছে? তা দুর্লভ কেন?
3. হরিদা পুলিশ সেজে কোথায় দাঁড়িয়েছিলেন? তিনি কীভাবে মাস্টারমশাইকে বোকা বানিয়েছিলেন?
‘4. গল্প শুনে খুব গম্ভীর হয়ে গেলেন হরিদা।’ – কোন্ গল্পের কথা বলা হয়েছে? তা শুনে গম্ভীর হলেন কেন? (1 + 2)
পথের দাবী
1. ‘তার লাঞ্ছনা এই কালো চামড়ার নীচে কম জ্বলে না।’ – বক্তা কে? তার কোন্ লাঞ্ছনার কথা বলা হয়েছে?
2. ‘বাবাই একদিন এঁর চাকরি করে দিয়েছিলেন।’ – বক্তা কে? তাঁর বাবা কাকে, কী চাকরি করে দিয়েছিলেন?
3. ‘কিন্তু বুনো হাঁস ধরাই যে এদের কাজ’ – বক্তা কে? উক্তিটির অর্থ লেখো। (1 + 2)
4. “কেবল আশ্চর্য সেই রোগা মুখের অদ্ভুত দুটি চোখের দৃষ্টি’ – কার চোখ? সেই চোখের বর্ণনা দাও। (1 + 2)
5. ‘আমি ভীরু, কিন্তু তাই বলে অবিচারের দণ্ড ভোগ করার অপমান আমাকে কম বাজে না।’ – বক্তা কাকে একথা বলেছিলেন? কোন্ অবিচারের দণ্ডভোগ তাঁকে ব্যথিত করেছিল? (1 + 2)
অদল বদল
1. ‘ওরা ভয়ে কাঠ হয়ে গেল’ – ‘ওরা’ কারা? তারা ভয়ে কাঠ হয়ে গেল কেন? (1 + 2)
2. ‘ছেলেদুটোর সবই একরকম, তফাত শুধু এই যে’ – ছেলে দুটি কে কে? তাদের মধ্যে তফাত কোথায়?
3. ‘উনি দশ বছরের অমৃতকে জড়িয়ে ধরলেন।’ – ‘উনি’ কে? কেন অমৃতকে উনি জড়িয়ে ধরলেন?
4. ‘কিন্তু আমাকে বাঁচানোর জন্য তো আমার মা আছে।’ – উক্তিটি ব্যাখ্যা করো। (3)
5. ‘ইসাবের মেজাজ চড়ে গেল।’ – মেজাজ চড়ে যাওয়ার কারণ কী? অথবা, ইসাব রেগে গিয়েছিল কেন? রেগে গিয়ে সে কী করেছিল? (2 + 1)
নদীর বিদ্রোহ
1. ‘নিজের এই পাগলামিতে যেন আনন্দই উপভোগ করে।’ – কার কথা বলা হয়েছে? তাঁর ‘পাগলামিটি’ কী?
2. ‘নদীর বিদ্রোহের কারণ সে বুঝিতে পারিয়াছে।’ – কে বুঝতে পেরেছে? নদীর বিদ্রোহ বলতে সে কী বোঝাতে চেয়েছে?
3. ‘পাঁচদিন নদীকে দেখা হয় নাই।’ – কে দেখেনি? না দেখার কারণ কী? (1 + 2)
4. ‘নদেরচাঁদের ভারী আমোদ বোধ হইতে লাগিল।’ – নদেরচাঁদ কে? তার আমোদ বোধ হওয়ার কারণ কী? (1 + 2)
কবিতা
অসুখী একজন
1. “তারা আর স্বপ্ন দেখতে পারল না।” – তারা কারা? কেন স্বপ্ন দেখতে পারল না?
2. “সে জানত না আমি আর কখনো ফিরে আসব না।” – ‘সে’ কে? ‘আমি আর কখনো ফিরে আসব না’ বলার কারণ কী?
3. “সব চূর্ণ হয়ে গেল, জ্বলে গেল আগুনে।” – কোন্ কোন্ জিনিসের কথা বলা হয়েছে? এই পরিণতির কারণ কী?
4. ‘নেমে এল তার মাথার ওপর।’ – কী নেমে এল? এই নেমে আসার তাৎপর্য কী?
5. “সেই মেয়েটির মৃত্যু হলো না।” – কোন মেয়েটির কেন মৃত্যু হল না?
আয় আরো বেঁধে বেঁধে থাকি
1. “আমরা ভিখারি বারোমাস” – ‘আমরা’ বলতে কারা? ‘ভিখারি’ শব্দ বলে কবি কী বোঝাতে চেয়েছেন? (1 + 2)
2. “আমাদের ইতিহাস নেই।” – কে, কেন একথা বলেছেন?
3. ‘পৃথিবী হয়তো গেছে মরে’ – এমন সংশয়ের কারণ কী? (3)
4. ‘আমাদের শিশুদের শব/ছড়ানো রয়েছে কাছে দূরে।’ – উদ্ধৃতাংশটির তাৎপর্য লেখো। (3)
আফ্রিকা
1. “এসো যুগান্তের কবি,” – ‘যুগান্তের কবি’ কে কেন আহ্বান করা হয়েছে?
2. ‘নখ যাদের তীক্ষ্ণ তোমার নেকড়ের চেয়ে’ – ‘যাদের’ বলতে কাদের কথা বলা হয়েছে? তাদের নখ নেকড়ের চেয়ে তীক্ষ্ণ কেন? (1 + 2)
3. ‘দাঁড়াও ওই মানহারা মানবীর দ্বারে’ – কাকে দাঁড়াতে বলা হয়েছে? ‘মানহারা মানবী’ সম্বোধনের কারণ কী? (1 + 2)
অভিষেক
1. “কে কবে শুনেছে পুত্র, ভাসে শিলা জলে।” – বক্তা কে? তাঁর একথা বলার কারণ কী?
2. “জিজ্ঞাসিলা মহাবাহু বিস্ময় মানিয়া;” – কাকে ‘মহাবাহু’ বলা হয়েছে? তার বিস্ময়ের কারণ কী?
3. ‘হায়, বিধি বাম মম প্রতি।’ – বক্তা কে? বিধি বাম কেন? (1 + 2)
4. ‘সাজিলা রথীন্দ্রর্ষভ’ – রথীন্দ্রর্ষভ কে? তিনি কেমন করে সাজলেন? (1 + 2)
5. ‘তব শরে মরিয়া বাঁচিল।’ – কার শরে, কে বেঁচে উঠেছিল? এমন কথা বলার কারণ কী? (1 + 2)
প্রলয়োল্লাস
1. “আসছে নবীন-জীবনহারা অ-সুন্দরে করতে ছেদন।” – উদ্ধৃতিটির তাৎপর্য লেখো।
2. ‘বজ্রশিখার মশাল জ্বেলে আসছে ভয়ংকর।’ – ভয়ংকরের আগমনের তাৎপর্য ব্যাখ্যা করো।
3. ‘বিশ্ব পাতার বক্ষ-কোলে’ – ‘বিশ্ব পাতা’ কে? তার ‘বক্ষ-কোলে’ কার অবস্থান? (1 + 2)
4. তোরা সব জয়ধ্বনি কর। – ‘তোরা’ কারা? তাদের জয়ধ্বনি করতে বলা হচ্ছে কেন?
সিন্ধুতীরে
1. “তথা কন্যা থাকে সর্বক্ষণ” – কন্যা কোথায় থাকে? (1 + 2)
2. “অতি মনোহর দেশ” – এই ‘মনোহর দেশ’ – এর সৌন্দর্যের পরিচয় দাও।
3. ‘পঞ্চকন্যা পাইল চেতন।’ – ‘পঞ্চকন্যা’ কারা? তাঁরা কীভাবে চেতনা ফিরে পেয়েছিল? (1 + 2)
4. ‘অনুমান করে নিজে চিতে’ – কার কোন অনুমানের কথা বলা হয়েছে? (1 + 2)
অস্ত্রের বিরুদ্ধে গান
1. “অস্ত্র ফ্যালো, অস্ত্র রাখো” – কবি কোথায় অস্ত্র রাখতে বলেছেন? তাঁর একথা বলার কারণ কী?
2. ‘গান দাঁড়ালো ঋষিবালক’ – গানের সঙ্গে ঋষিবালকের তুলনা করা হয়েছে কেন?
3. ‘বর্ম খুলে দ্যাখো আদুড় গায়ে’ – উক্তিটির তাৎপর্য লেখো।
2026 সালের মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য আমাদের বাংলা বিষয়ের সংক্ষিপ্ত প্রশ্নের সাজেশন এখানেই শেষ হলো। এই প্রশ্নগুলি তোমাদের কতটা সাহায্য করলো বা অন্য কোনো বিষয়ের সাজেশন প্রয়োজন কিনা, তা অবশ্যই আমাদের কমেন্ট করে জানিও। আর্টিকেলটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলো না!
এছাড়াও, টেলিগ্রামের মাধ্যমে যোগাযোগ করতে পারেন—আমরা আপনাদের সকল প্রশ্নের উত্তর দেওয়ার জন্য সর্বদা প্রস্তুত।





মন্তব্য করুন