এই আর্টিকেলে আমরা WBBSE বোর্ডের 2026 সালের মাধ্যমিক বাংলা বিষয়ের সাজেশন নিয়ে আলোচনা করবো। এখানে দেওয়া রচনাধর্মী প্রশ্নগুলো আসন্ন মাধ্যমিক পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Madhyamik Bengali Suggestion 2026 – রচনাধর্মী প্রশ্ন
গল্প
জ্ঞানচক্ষু
1. “তপনের মনে হয় আজ যেন তার জীবনের সবচেয়ে দুঃখের দিন।” – কোন্ দিন তপনের এমন মনে হয়েছিল? তার এমন মনে হওয়ার কারণ কী? (2 + 3)
2. “তপন আর পড়তে পারে না। বোবার মত বসে, থাকে।” – তপনের এরকম অবস্থার কারণ বর্ণনা করো।
3. ‘নতুন মেসোকে দেখে জ্ঞানচক্ষু খুলে গেল তপনের।’ – একথা বলার কারণ কী? সত্যিই তার জ্ঞানচক্ষু খুলেছিল কিনা আলোচনা করো। (2 + 3)
বহুরূপী
1. ‘অথচ আপনি একেবারে খাঁটি সন্ন্যাসীর মতো সব তুচ্ছ করে সরে পড়লেন?’ – কার কথা বলা হয়েছে? তিনি কীভাবে খাঁটি সন্ন্যাসীর মতো ব্যবহার করেছিলেন সংক্ষেপে আলোচনা করো। (1 + 4)
2. ‘অদৃষ্ট কখনও হরিদার এই ভুল ক্ষমা করবে না।’ – হরিদা কী ভুল করেছিলেন? অদৃষ্ট ক্ষমা না করার পরিণাম কী? (3 + 2)
3. জগদীশবাবুর বাড়ি হরিদা বিরাগী সেজে যাওয়ার পর যে ঘটনা ঘটেছিল তা বর্ণনা করো। (5)
4. ‘হরিদার জীবনে সত্যিই একটা নাটকীয় বৈচিত্র্য আছে।’ – ‘বহুরূপী’ গল্পে হরিদার জীবনে যেভাবে নাটকীয় বৈচিত্র্য ধরা পড়েছে তার বিবরণ দাও। (5)
পথের দাবী
1. ‘বাবুটির স্বাস্থ্য গেছে, কিন্তু শখ ষোলআনাই বজায় আছে।’ – বাবুটি কে? তার স্বাস্থ্য এবং শখের পরিচয় দাও। (1 + 4)
2. ‘তাহার পরিচ্ছদের প্রতি দৃষ্টিপাত করিয়া মুখ ফিরাইয়া হাসি গোপন করিল।’ – কে হাসি গোপন করল? তার হাসি পাওয়ার কারণ কী? (1 + 4)
3. ‘পথের দাবী’ রচনাংশ অবলম্বনে অপূর্ব চরিত্রটি আলোচনা করো। (5)
4. ‘পলিটিক্যাল সাসপেক্ট সব্যসাচী মল্লিককে নিমাইবাবুর সম্মুখে হাজির করা হইল।’ – এরপর পুলিশ স্টেশনে কী পরিস্থিতি তৈরি হল, তা পাঠ্যাংশ অনুসরণে লেখো।
অদল বদল
1. ‘ও আমাকে শিখিয়েছে খাঁটি জিনিস কাকে বলে।’ – কে কাকে শিখিয়েছে? ‘খাঁটি জিনিস’ বলতে কী বোঝানো হয়েছে? (2 + 3)
2. ‘অমৃত সত্যি তার বাবা-মাকে খুব জ্বালিয়েছিল।’ – অমৃত কীভাবে বাবা-মাকে জ্বালাতন করেছিল? অবশেষে অমৃতের মা কী করেছিলেন? (3 + 2)
3. ‘অমৃত ও ইসাবের পরস্পরের প্রতি ভালবাসার গল্প শুনে তাঁদেরও বুক ভরে গেল।’ – ‘তাঁদের’ বলতে কাদের কথা বোঝানো হয়েছে? অমৃত ও ইসাবের ভালোবাসার গল্পটি কেমন? (1 + 4)
4. ‘অদল বদল’ গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।
নদীর বিদ্রোহ
1. “নিজের এই পাগলামিতে যেন আনন্দই উপভোগ করে।” – কার ‘পাগলামি’-র’ কথা বলা হয়েছে? তার পাগলামির পরিচয় দাও। (1 + 4)
2. ‘নদীর বিদ্রোহ’ গল্প অবলম্বনে নদীর প্রতি নদেরচাঁদের অকৃত্রিম ভালবাসার পরিচয় দাও। (5)
3. ‘নদীর বিদ্রোহের কারণ সে বুঝিতে পারিয়াছে।’ – নদীর বিদ্রোহের কারণ কী ছিল? ‘সে’ কীভাবে তা বুঝতে পেরেছিল? (2 + 3)
কবিতা
অসুখী একজন
1. ‘যেখানে ছিল শহর/সেখানে ছড়িয়ে রইল কাঠকয়লা।’ – ‘অসুখী একজন’ কবিতা অবলম্বনে শহরের এই পরিণতি কীভাবে হল লেখো। (5)
2. ‘আর সেই মেয়েটি আমার অপেক্ষায়।’ – এই অপেক্ষার তাৎপর্য ব্যাখ্যা করে কবির আশাবাদী স্বরূপটি দেখাও। (5)
3. ‘তারপর যুদ্ধ এল’ – যুদ্ধ কেন এল? যুদ্ধের যে ফল কবি বর্ণনা করেছেন তা লেখো। (1 + 4)
4. ‘আমি তাকে ছেড়ে দিলাম’ – উদ্ধৃতাংশটির বক্তা কে? তিনি কাকে ছেড়ে দেন? তিনি চলে যাওয়ার পরবর্তী ঘটনার ব্যাখ্যা করো। (1 + 1 + 3)
আয় আরো বেঁধে বেঁধে থাকি
1. “আয় আরো বেঁধে বেঁধে থাকি” – কবিতার বিষয়বস্তু সংক্ষেপে লেখো। (5)
2. ‘আমরাও তবে এইভাবে/এ-মুহূর্তে মরে যাব না কি?’ – এমনটা মনে হচ্ছে কেন? (5)
3. “আয় আরো বেঁধে বেঁধে থাকি” কবিতাটির নামকরণের সার্থকতা বিচার করো। (5)
4. “আয় আরো বেঁধে বেঁধে থাকি” – কবি কাদের বেঁধে বেঁধে থাকতে বলেছেন? “বেঁধে বেঁধে থাকা” বলতে কী বোঝায়? কবি “বেঁধে বেঁধে থাকা”র প্রয়োজনীয়তা অনুভব করেছেন কেন? (1 + 2 + 2)
আফ্রিকা
1. “এল মানুষ-ধরার দল” – ‘মানুষ ধরার দল’ কোথায় এল? তাদের ‘মানুষ ধরার দল’ বলার কারণ কী? (1 + 4)
‘2. চিরচিহ্ন দিয়ে গেল তোমার অপমানিত ইতিহাসে’ – ‘তোমার’ বলতে কার কথা বলা হয়েছে? তার ‘অপমানিত ইতিহাস’-এর সংক্ষিপ্ত পরিচয় দাও। (1 + 4)
3. “হায় ছায়াবৃতা!” – ‘ছায়াবৃতা’ বলার কারণ কী? তার সম্পর্কে কবি কী বলেছেন সংক্ষেপে লেখো। (1 + 4)
4. ‘এসো যুগান্তের কবি’ – ‘যুগান্তের কবি’ -কে কোন্ পরিস্থিতিতে আহ্বান জানানো হয়েছে? তার কাছে কবির কী প্রত্যাশা? (3 + 2)
অভিষেক
1. “হায়, বিধি বাম মম প্রতি” – বক্তা কে? তার এরূপ বক্তব্যের কারণ কী? (1 + 4)
2. ‘অভিষেক করিলা কুমারে’ – ‘কুমার’ কে? পাঠ্য কবিতা অবলম্বনে কুমারের চরিত্র আলোচনা করো। (1 + 4)
3. ‘নমি পুত্র পিতার চরণে, করজোড়ে কহিলা;’ – পিতা ও পুত্রের পরিচয় দাও। পাঠ্যাংশ অবলম্বনে পিতা ও পুত্রের কথোপকথন নিজের ভাষায় লেখো। (1 + 4)
4. ‘ঘুচাব ও অপবাদ, বধি রিপুকুলে।’ – অপবাদটা কী? বক্তা কীভাবে তা ঘোচাবেন? (2 + 3)
প্রলয়োল্লাস
1. ‘তোরা সব জয়ধ্বনি কর!’ – কবির এই কথা বলার কারণ সংক্ষেপে লেখো। (5)
2. ‘ওই নূতনের কেতন ওড়ে কালবোশেখির ঝড়’ – “নূতনের কেতন” বলতে কবি কী বুঝিয়েছেন? কালবৈশাখীর অভ্যুত্থানে কবিতার মধ্যে কবি যে অনুরণন সৃষ্টি করেছেন তা ব্যাখ্যা করো। (1 + 4)
3. ‘প্রলয়োল্লাস’ কবিতাটিকে ভয়ংকর ও সুন্দরের সহাবস্থানমূলক কবিতা বলা যায় কিনা তা সংক্ষেপে আলোচনা করো। (5)
4. “ধ্বংস দেখে ভয় কেন তোর? – প্রলয় নূতন সৃজন-বেদন! আসছে নবীন-জীবনহারা অ-সুন্দরে করতে ছেদন!’ – ধ্বংসের মধ্য দিয়ে কীভাবে নতুন সৃজন সম্ভব ‘প্রলয়োল্লাস’ কবিতা অবলম্বনে বুঝিয়ে দাও। (5)
সিন্ধুতীরে
1. মধ্যযুগীয় বাংলা সাহিত্যের বিচারে সৈয়দ আলাওল রচিত ‘সিন্ধুতীরে’ কবিতাটির বৈশিষ্ট্য ও ব্যতিক্রমী স্বাতজ্যের দিকটি আলোচনা করো।
2. “সিন্ধুতীরে” কবিতার মূল চরিত্র পদ্মা ও পদ্মাবতীর পরিচয় দাও। পদ্মাবতীকে দেখে পদ্মার ভাবনা ও প্রতিক্রিয়া আলোচনা করো। (2 + 3)
অস্ত্রের বিরুদ্ধে গান
1. ‘জয় গোস্বামীর ‘অস্ত্রের বিরুদ্ধে গান’ – কবিতায় কবির যে যুদ্ধবিরোধী মনোভাবের পরিচয় পাওয়া যায় তার বর্ণনা দাও। (5)
2. ‘তোমায় নিয়ে বেড়াবে গান/নদীতে, দেশগাঁয়ে’ – উক্তিটির আলোকে কবি ভাবনার বৈশিষ্ট্য আলোচনা করো। (5)
প্রবন্ধ
হারিয়ে যাওয়া কালি কলম
1. “তাই দিয়ে আমাদের প্রথম লেখালেখি” – লেখকের প্রথম লেখালেখির আয়োজনের পরিচয় দাও।
2. ‘তাই কেটে কাগজের মত সাইজ করে নিয়ে আমরা তাতে ‘হোমটাস্ক’ করতাম।’ – কীসে ‘হোমটাস্ক’ করা হত? ‘হোমটাস্ক’ করার সম্পূর্ণ বিবরণ দাও। (1 + 4)
3. ‘আমার মনে পড়ে প্রথম ফাউন্টেন কেনার কথা।’ – বক্তার আসল নাম কী? তাঁর ফাউন্টেন কেনার ঘটনাটি সংক্ষেপে বিবৃত করো। (1 + 4)
4. ‘আমরা কালিও তৈরি করতাম নিজেরাই।’ – কারা কালি তৈরি করতেন? তাঁরা কীভাবে কালি তৈরি করতেন? (1 + 4)
5. ‘ফাউন্টেন পেন’ বাংলায় কী নামে পরিচিত? নামটি কার দেওয়া বলে উল্লেখ করা হয়েছে? ফাউন্টেন পেনের জন্ম ইতিহাস লেখো। (1 + 1 + 3)
6. ‘সেই আঘাতেরই পরিণতি নাকি তাঁর মৃত্যু।’ – কে, কোন্ প্রসঙ্গে এই উক্তি করেছেন? কীসের আঘাতে কার মৃত্যুর কারণ বলে লেখকের সংশয়? (1 + 2 + 2)
7. “হারিয়ে যাওয়া কালি কলম” প্রবন্ধে লেখক কলমের বিবর্তনের যে ইতিহাস ব্যক্ত করেছেন তা সংক্ষেপে লেখো। (5)
বাংলা ভাষায় বিজ্ঞান
1. বাংলা বিজ্ঞান বিষয়ক গ্রন্থের পাঠকদের লেখক যে দুটি শ্রেণিতে ভাগ করেছেন, তাদের পরিচয় দাও।
2. “পাশ্চাত্য দেশের তুলনায় এদেশের জনসাধারণের বৈজ্ঞানিক জ্ঞান নগণ্য।” – লেখকের এমন মন্তব্যের কারণ কী? (5)
3. ‘বাংলা ভাষায় বিজ্ঞান’ শীর্ষক প্রবন্ধটিতে পরিভাষা রচনা প্রসঙ্গে লেখক যে বক্তব্য প্রকাশ করেছেন তা আলোচনা করো। (5)
4. “বাংলা ভাষায় বিজ্ঞান চর্চায় এখনও নানারকম বাধা আছে।” – এই বাধা দূর করতে লেখক কী কী পরামর্শ দিয়েছেন তা আলোচনা করো। (5)
5. ‘আমাদের আলংকারিকগণ শব্দের ত্রিবিধ কথা বলেছেন।’ – শব্দের ত্রিবিধ কথাগুলি কী কী? কথাগুলি আলোচনা করো। (1 + 4)
6. ‘তখন বৈজ্ঞানিক সাহিত্য রচনা সুসাধ্য হবে’ – কী কী উপায় অবলম্বন করলে বাংলায় বৈজ্ঞানিক সাহিত্য রচনা সুসাধ্য হবে বলে লেখক মনে করেছেন? (5)
7. “যে লোক আজন্ম ইজার পরেছে তার পক্ষে হঠাৎ ধুতি পরা অভ্যাস করা একটু শক্ত।” – ‘ইজার’ও ‘ধুতি’ বলতে কী বোঝানো হয়েছে? অভ্যাস করা একটু শক্ত বলার কারণ কী?
কম-বেশি 125 শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও – (4)
নাটক
সিরাজদ্দৌলা
1. “বাংলার মান, বাংলার মর্যাদা, বাংলার স্বাধীনতা রক্ষার প্রয়াসে আপনারা আপনাদের শক্তি দিয়ে, বুদ্ধি দিয়ে, সর্বরকমে আমাকে সাহায্য করুন” – সিরাজ কাদের কাছে সাহায্যের আবেদন জানিয়েছিলেন? কেন তিনি এই সাহায্যের প্রত্যাশী হয়েছেন?
2. “এই মুহূর্তে তুমি আমার দরবার ত্যাগ করো।” – বক্তা কাকে দরবার ত্যাগ করতে বলেছেন? তাকে দরবার ত্যাগ করতে বলার কারণ কী? (1 + 3)
3. “ওকে ওর প্রাসাদে পাঠিয়ে দিন জাঁহাপনা। ওর সঙ্গে থাকতে আমার ভয় হয়।” – বক্তা কে? তার এরকম ভয় হওয়ার কারণ কী? (1 + 3)
4. “এইবার হয়তো শেষ যুদ্ধ!” – কোন যুদ্ধের কথা বলা হয়েছে? বক্তা এই যুদ্ধকে “শেষ যুদ্ধ” বলেছেন কেন? (1 + 3)
5. “দরবার ত্যাগ করতে আমরা বাধ্য হচ্ছি জাঁহাপনা।” – বক্তা কে? তাঁরা কেন দরবার ত্যাগ করতে চান? (1 + 3)
6. “ওখানে কি দেখছ মূর্খ, বিবেকের দিকে চেয়ে দ্যাখো।” – বক্তা কে? উদ্দিষ্ট ব্যক্তির প্রতি বক্তার কী মনোভাব লক্ষ করা যায়? (1 + 3)
7. “বাংলা শুধু হিন্দুর নয়, বাংলা শুধু মুসলমানের নয় – মিলিত হিন্দু-মুসলমানের মাতৃভূমি গুলবাগ এই বাংলা” – কাদের উদ্দেশ্য করে একথা বলা হয়েছে। এই বক্তব্যের মধ্য দিয়ে বক্তার কী চারিত্রিক বৈশিষ্ট্য প্রতিফলিত হয়েছে? (1 + 3)
8. “মুন্সিজি এই পত্রের মর্ম সভাসদদের বুঝিয়ে দিন।” – কে, কাকে পত্র লিখেছিলেন? এই পত্রে কী লেখা ছিল? (1 + 3)
9. ‘সিরাজদ্দৌলা’ নাট্যাংশ অবলম্বনে সিরাজদ্দৌলার চরিত্রবৈশিষ্ট্য আলোচনা করো। (4)
10. “কিন্তু ভদ্রতার অযোগ্য তোমরা” – কাকে উদ্দেশ্য করে কথাটি বলা হয়েছে? একথা বলার কারণ কী? (1 + 3)
2026 সালের মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য আমাদের বাংলা বিষয়ের রচনাধর্মী প্রশ্নের সাজেশন এখানেই শেষ হলো। এই প্রশ্নগুলি তোমাদের কতটা সাহায্য করলো বা অন্য কোনো বিষয়ের সাজেশন প্রয়োজন কিনা, তা অবশ্যই আমাদের কমেন্ট করে জানিও। আর্টিকেলটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলো না!
এছাড়াও, টেলিগ্রামের মাধ্যমে যোগাযোগ করতে পারেন—আমরা আপনাদের সকল প্রশ্নের উত্তর দেওয়ার জন্য সর্বদা প্রস্তুত।





মন্তব্য করুন