আইন অমান্য আন্দোলন চলাকালে ভারতে শ্রমিক আন্দোলনের কীরূপ বিস্তৃতি ঘটেছিল?

Rahul

এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “আইন অমান্য আন্দোলন কী? আইন অমান্য আন্দোলন চলাকালে ভারতে শ্রমিক আন্দোলনের কীরূপ বিস্তৃতি ঘটেছিল?” নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক ইতিহাস পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই “আইন অমান্য আন্দোলন কী? আইন অমান্য আন্দোলন চলাকালে ভারতে শ্রমিক আন্দোলনের কীরূপ বিস্তৃতি ঘটেছিল?” প্রশ্নটি মাধ্যমিক ইতিহাসের ষষ্ট অধ্যায় “বিশ শতকের ভারতে কৃষক, শ্রমিক ও বামপন্থী আন্দোলন: বৈশিষ্ট্য ও পর্যালোচনা“ -এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এই প্রশ্নটি মাধ্যমিক পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়।

আইন অমান্য আন্দোলন কী? আইন অমান্য আন্দোলন চলাকালে ভারতে শ্রমিক আন্দোলনের কীরূপ বিস্তৃতি ঘটেছিল?

আইন অমান্য আন্দোলন কী?

আইন অমান্য আন্দোলনের ভূমিকা –

ব্রিটিশ সরকারের বিরুদ্ধে 1922 সালের অসহযোগ এবং 1924 সালের খিলাফত আন্দোলন ব্যর্থ হয়। ফলে 1930 সালে আইন অমান্য আন্দোলন শুরু হয়। আইন অমান্য আন্দোলন ভারতীয় মুক্তি সংগ্রামের ইতিহাসে এক নতুন অধ্যায়ের সূচনা করে। অসহযোগ আন্দোলনের মাধ্যমে যে অভূতপূর্ব গণসমাবেশের সূচনা হয়। তা আইন অমান্য আন্দোলনের মাধ্যমে আরো বেগবান ও বিস্তৃতি লাভ করে।

আইন অমান্য আন্দোলন

1927-1930 সাল পর্যন্ত ব্রিটিশ সরকার সাইমন কমিশন গঠন করে। যদিও এ মিশন ভারতবাসী প্রত্যাখ্যান করে। কংগ্রেস নেহেরু রিপোর্টের মাধ্যমে ও মুসলিম লীগ চৌদ্দ দফা দাবির মাধ্যমে হিন্দু ও মুসলিম সম্প্রদায় পৃথক-পৃথকভাবে স্বায়ত্তশাসন ও সম্প্রদায়গত স্বার্থ আদায়ের চেষ্টা করে। যদিও কোনো দাবিই পূরণ হয়নি। এ কারণে 1929 সালে কংগ্রেসের লাহোরে অধিবেশনে কয়েকটি দাবি সংবলিত অসহযোগের ডাক দেয়।

আইন অমান্য আন্দোলনের দাবিগুলো হল –

  • প্রথমত, কেন্দ্রীয় প্রাদেশিক পরিষদের কংগ্রেস সদস্যদের পদত্যাগ।
  • দ্বিতীয়ত, ভারতের জন্য স্বাধীনতার প্রস্তাব।
  • তৃতীয়ত, আইন অমান্যের প্রস্তাব গৃহীত হয়।

মহাত্মা গান্ধীকে এ আন্দোলন পরিচালনার নেতৃত্ব গ্রহণের আহ্বান জানানো হয়। তিনি এই আন্দোলন অহিংস পন্থায় পরিচালনা করার সিন্ধান্ত গ্রহণ করেন।

আইন অমান্য আন্দোলনের উপসংহার –

আইন অমান্য আন্দোলন যদিও ব্যর্থতায় পর্যবসিত হয়। তবুও এ আন্দোলনের গতিধারা ভারতীয় স্বাধীনতা আন্দোলনকে আরো শক্তিশালী ও গণমুখি করে তোলে। আইন অমান্য আন্দোলন ভারতের জাতীয়তাবাদী আন্দোলনকে গতিশীল করে এবং বিভিন্ন শ্রেণির মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনার সঞ্চার সৃষ্টি করে।

আইন অমান্য আন্দোলন চলাকালে ভারতে শ্রমিক আন্দোলনের কীরূপ বিস্তৃতি ঘটেছিল?

আইন অমান্য আন্দোলন সূচনার দিনেই অর্থাৎ 1930 খ্রিস্টাব্দের 6 এপ্রিল বোম্বাই -এর গ্রেট ইন্ডিয়ান পেনিনসুলার রেলওয়ে কোম্পানির মেনস্ ইউনিয়ানের সদস্যরা সত্যাগ্রহে শামিল হয়। বামপন্থা-প্রভাবিত এই শ্রমিকরা শোলাপুরে সমান্তরাল প্রশাসন গড়ে তোলে। বাংলায় বালি চটকলের শ্রমিকরা, হাওড়া রেলস্টেশনের কুলিরা এবং মাদ্রাজের শিল্প শ্রমিকরাও ইতিহাসের এই পর্বে ধর্মঘটে শামিল হয়।

কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর

আইন অমান্য আন্দোলন কেন শুরু হয়?

1. ব্রিটিশ সরকারের সাইমন কমিশন (1927 খ্রিস্টাব্দ) ভারতীয়দের প্রত্যাখ্যান করেছিল।
2. নেহেরু রিপোর্ট (1928 খ্রিস্টাব্দ) ও মুসলিম লীগের চৌদ্দ দফা দাবি পূরণ হয়নি।
3. 1929 সালের লাহোর কংগ্রেসে পূর্ণ স্বরাজের দাবি গৃহীত হয়।
4. গান্ধীজী অহিংস উপায়ে ব্রিটিশ আইন অমান্যের সিদ্ধান্ত নেন।

আইন অমান্য আন্দোলনের প্রধান দাবিগুলো কী ছিল?

আইন অমান্য আন্দোলনের প্রধান দাবিগুলো ছিল –
1. কেন্দ্রীয় ও প্রাদেশিক পরিষদে কংগ্রেস সদস্যদের পদত্যাগ।
2. ভারতের পূর্ণ স্বাধীনতা অর্জন।
3. ব্রিটিশ কর ও আইন (যেমন – লবণ আইন) অমান্য করা।

আইন অমান্য আন্দোলনের সূচনা কীভাবে হয়?

1930 সালের 12 মার্চ গান্ধীজী ডান্ডি যাত্রা শুরু করেন এবং 6 এপ্রিল লবণ আইন ভঙ্গ করে আইন অমান্য আন্দোলনের সূচনা করেন।

আইন অমান্য আন্দোলনে শ্রমিকদের ভূমিকা কী ছিল?

আইন অমান্য আন্দোলনে শ্রমিকদের ভূমিকা ছিল –
1. বোম্বাই – গ্রেট ইন্ডিয়ান পেনিনসুলার রেলওয়ে শ্রমিক ইউনিয়ন ধর্মঘটে যোগ দেয়।
2. শোলাপুর – শ্রমিকরা সমান্তরাল সরকার গঠন করে।
3. বাংলা – বালি চটকল ও হাওড়া রেলস্টেশনের শ্রমিকরা আন্দোলনে অংশ নেয়।
4. মাদ্রাজ – শিল্প শ্রমিকরা ধর্মঘট করে।

আইন অমান্য আন্দোলনের ফলাফল কী ছিল?

আইন অমান্য আন্দোলনের ফলাফল ছিল –
1. আন্দোলনটি শেষ পর্যন্ত দমন করা হলেও এটি ভারতীয় স্বাধীনতা সংগ্রামকে শক্তিশালী করে।
2. ব্রিটিশ সরকার গান্ধী-আরউইন চুক্তি (1931 খ্রিস্টাব্দ) করে কিছু শর্তে আন্দোলন স্থগিত করে।
3. ভারতীয়দের মধ্যে জাতীয়তাবাদী চেতনা বৃদ্ধি পায়।

আইন অমান্য আন্দোলনের ঐতিহাসিক গুরুত্ব কী?

আইন অমান্য আন্দোলনের ঐতিহাসিক গুরুত্ব হল –
1. এটি ভারতীয় স্বাধীনতা আন্দোলনকে গণআন্দোলনে রূপান্তরিত করে।
2. ব্রিটিশ সরকার বুঝতে বাধ্য হয় যে ভারতীয়রা তাদের শাসন মানতে নারাজ।
3. পরবর্তীতে ভারত ছাড়ো আন্দোলন (1942 খ্রিস্টাব্দ)-এর পথ সুগম করে।


এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “আইন অমান্য আন্দোলন কী? আইন অমান্য আন্দোলন চলাকালে ভারতে শ্রমিক আন্দোলনের কীরূপ বিস্তৃতি ঘটেছিল?” নিয়ে আলোচনা করেছি। এই “আইন অমান্য আন্দোলন কী? আইন অমান্য আন্দোলন চলাকালে ভারতে শ্রমিক আন্দোলনের কীরূপ বিস্তৃতি ঘটেছিল?” প্রশ্নটি মাধ্যমিক ইতিহাসের ষষ্ঠ অধ্যায় “বিশ শতকের ভারতে কৃষক, শ্রমিক ও বামপন্থী আন্দোলন: বৈশিষ্ট্য ও পর্যালোচনা” -এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এই প্রশ্নটি মাধ্যমিক পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়। আশা করি এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনাদের কোনো প্রশ্ন বা অসুবিধা থাকলে, আমাদের সাথে টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন, আমরা উত্তর দেওয়ার চেষ্টা করব। তাছাড়া, নিচে আমাদের এই পোস্টটি আপনার প্রিয়জনের সাথে শেয়ার করুন, যাদের এটি প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।

Please Share This Article

Related Posts

দেশীয় রাজ্য বলতে কী বোঝো? দেশীয় রাজ্যগুলির ভারতভুক্তিকরণের ক্ষেত্রে ভারত সরকার কী ধরনের পদ্ধতি অবলম্বন করেছিল?

দেশীয় রাজ্যগুলির ভারতভুক্তিকরণের ক্ষেত্রে ভারত সরকার কী ধরনের পদ্ধতি অবলম্বন করেছিল?

ভারত-বিভাজনের অনিবার্যতার কারণ বিশ্লেষণ করো।

ভারত বিভাজনের অনিবার্যতার কারণ বিশ্লেষণ করো।

দেশীয় রাজ্যগুলি সম্পর্কে জাতীয় কংগ্রেসের মনোভাব ঠিক কী ছিল, তাই নিয়ে আলোচনা করো।

দেশীয় রাজ্যগুলি সম্পর্কে জাতীয় কংগ্রেসের মনোভাব আলোচনা করো।

About The Author

Rahul

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

উত্তর ভারতের নদনদীর সংক্ষিপ্ত পরিচয় দাও।

দেশীয় রাজ্যগুলির ভারতভুক্তিকরণের ক্ষেত্রে ভারত সরকার কী ধরনের পদ্ধতি অবলম্বন করেছিল?

ভারত বিভাজনের অনিবার্যতার কারণ বিশ্লেষণ করো।

ভাঙ্গর ও খাদার বলতে কি বোঝো? ভাঙ্গর ও খাদারের মধ্যে পার্থক্য

দেশীয় রাজ্যগুলি সম্পর্কে জাতীয় কংগ্রেসের মনোভাব আলোচনা করো।