দশম শ্রেণি – বাংলা – সিন্ধুতীরে – পাঠ্যাংশের ব্যাকরণ

Rahul

আজকের আর্টিকেলে আমরা মাধ্যমিক বাংলার ষষ্ঠ পাঠের প্রথম বিভাগ, ‘সিন্ধুতীরে’ –এর উপর কিছু পাঠ্যাংশের ব্যাকরণ নিয়ে আলোচনা করবো। এই প্রশ্নগুলো মাধ্যমিক পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ মাধ্যমিক পরীক্ষায় এ ধরনের প্রশ্ন প্রায়ই দেখা যায়। আশা করি, এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হবে।

দশম শ্রেণি - বাংলা - সিন্ধুতীরে - পাঠ্যাংশের ব্যাকরণ
Contents Show

নিম্নরেখ পদগুলির কারক ও অকারক সম্পর্ক এবং বিভক্তি ও অনুসর্গ নির্দেশ করো।

কন্যারে ফেলিল যথা/জলের মাঝারে তথা/দিব্য পুরী সমুদ্র মাঝার

উত্তর – কন্যারে – কর্মকারক, ‘রে’ বিভক্তি। সমুদ্র মাঝার – অধিকরণকারক, ‘মাঝার’ অনুসর্গ।

সমুদ্রনৃপতি সুতা/পদ্মা নামে গুণযুতা/সিন্ধুতীরে দেখি দিব্যস্থান।

উত্তর – সিন্ধুতীরে – অধিকরণকারক, ‘এ’ বিভক্তি।

তাহাতে বিচিত্র টঙ্গি/হেমরত্বে নানা রঙ্গি/তথা কন্যা থাকে সর্বক্ষণ।

উত্তর – কন্যা – কর্তৃকারক, ‘শূন্য’ বিভক্তি।

পিতৃপুরে ছিল নিশি/নানাসুখে খেলি হাসি/যদি হৈল সময় প্রত্যুষ।

উত্তর – নানাসুখে – করণকারক, ‘এ’ বিভক্তি।

দেখিয়া রূপের কলা/বিস্মিত হইল বালা/অনুমান করে নিজ চিতে

উত্তর – কলা – কর্মকারক, ‘শূন্য’ বিভক্তি। চিতে – অধিকরণকারক, ‘এ’ বিভক্তি।

অতি স্নেহ ভাবি মনে/বলে পদ্মা ততক্ষণে/বিধি মোরে না কর নৈরাশ।

উত্তর – মনে – অধিকরণকারক, ‘এ’ বিভক্তি। বিধি – সম্বোধন পদ, ‘শূন্য’ বিভক্তি।

পিতার পুণ্যের ফলে/মোহর ভাগ্যের বলে/বাহুরক কন্যার জীবন।

উত্তর – পিতার – সম্বন্ধপদ, ‘র’ বিভক্তি। বলে – করণকারক ‘এ’ বিভক্তি।

দণ্ড চারি এই মতে/বহু যত্নে চিকিৎসিতে/পঞ্চকন্যা পাইলা চেতন।

উত্তর – দণ্ড চারি (চার দণ্ড) – অধিকরণকারক, ‘শূন্য’ বিভক্তি।

নিম্নলিখিত বাক্যগুলিতে যে সমাসবদ্ধ পদ আছে তা বেছে নিয়ে তার ব্যাসবাক্য-সহ সমাস নির্ণয় করো।

তন্ত্রে মন্ত্রে মহৌষধি দিয়া।

উত্তর – মহৌষধি – মহান যে ঔষধি (সাধারণ কর্মধারয়)।

সমুদ্রনৃপতি সুতা/পদ্মা নামে গুণযুতা/সিন্ধুতীরে দেখি দিব্যস্থান।

উত্তর – সমুদ্রনৃপতি – সমুদ্রের নৃপতি (সম্বন্ধ তৎপুরুষ)। সিন্ধুতীরে – সিন্ধুর তীর (সম্বন্ধ তৎপুরুষ) সেখানে। দিব্যস্থান – দিব্যমহিমাযুক্ত স্থান (মধ্যপদলোপী কর্মধারয়)।

ইন্দ্রশাপে বিদ্যাধরি/কিবা স্বর্গভ্রষ্ট করি/অচৈতন্য পড়িছে ভূমিতে।

উত্তর – বিদ্যাধরি – বিদ্যাকে ধারণ করেন যিনি (উপপদ তৎপুরুষ)। স্বর্গভ্রষ্ট – স্বর্গ থেকে ভ্রষ্ট (অপাদান তৎপুরুষ)। অচৈতন্য – নেই চৈতন্য (নঞ্ তৎপুরুষ)।

হেমরত্বে নানা রঙ্গি।

উত্তর – হেমরত্নে – হেম ও রত্ন (দ্বন্দ্ব সমাস), তাতে।

পঞ্চকন্যা পাইলা চেতন।

উত্তর – পঞ্চকন্যা – পাঁচ কন্যার সমাহার (দ্বিগু)।

নির্দেশ অনুযায়ী বাক্যের রূপান্তর করো।

কন্যারে ফেলিল যথা জলের মাঝারে তথা/দিব্য পুরী সমুদ্র মাঝার। (সরল বাক্যে)

উত্তর – জলের মধ্যে কন্যাকে ফেলার জায়গায় সমুদ্র-মধ্যে ছিল দিব্য পুরী।

নাহি তথা দুঃখ ক্লেশ। (অস্ত্যর্থক বাক্যে)

উত্তর – তথায় দুঃখক্লেশ অনুপস্থিত।

তার পাশে রচিল উদ্যান। (প্রশ্নবোধক বাক্যে)

উত্তর – তার পাশে কি উদ্যান রচনা করিল না?

তথা কন্যা থাকে সর্বক্ষণ। (নঞর্থক বাক্যে)

উত্তর – তথা কন্যা অল্পক্ষণ থাকে না।

দেখিয়া রূপের কলা বিস্মিত হইল বালা। (যৌগিক বাক্যে)

উত্তর – বালা রূপের কলা দেখিলেন এবং বিস্মিত হইলেন।

মধ্যেতে যে কন্যাখানি রূপে অতি রম্ভা জিনি। (সরল বাক্যে)

উত্তর – মধ্যে থাকা কন্যাখানি তার অতি রূপে রম্ভাকে জয় করে।

বিধি মোরে না কর নৈরাশ। (অস্ত্যর্থক বাক্যে)

উত্তর – বিধি আমাকে নিরাশ করা থেকে বিরত থেকো।

কৃপা কর নিরঞ্জন। (নির্দেশক বাক্যে)

উত্তর – নিরঞ্জন, কৃপা প্রার্থনা করছি।

সখী সবে আজ্ঞা দিল। (নঞর্থক বাক্যে)

উত্তর – সখী সবে আজ্ঞা না দিয়ে থাকল না।

পঞ্চকন্যা পাইলা চেতন। (প্রশ্নবোধক বাক্যে)

উত্তর – পঞ্চকন্যা কি চেতন পাইল না?

নির্দেশ অনুযায়ী বাচ্য পরিবর্তন করো।

কন্যারে ফেলিল। (কর্মবাচ্যে)

উত্তর – (তার দ্বারা) কন্যাকে ফেলা হইল।

সিন্ধুতীরে দেখি দিব্যস্থান। (কর্মবাচ্যে)

উত্তর – সিন্ধুতীরে দিব্যস্থান দৃষ্ট হয়।

তথা কন্যা থাকে সর্বক্ষণ। (ভাববাচ্যে)

উত্তর – সেখানে কন্যার সর্বক্ষণ থাকা হয়।

অনুমান করে নিজ চিতে। (কর্মবাচ্যে)

উত্তর – নিজের চিত্তে অনুমান করা হয়।

বুঝি সমুদ্রের নাও ভাঙ্গিল প্রবল বাও। (কর্মবাচ্যে)

উত্তর – প্রবল বাতাসের দ্বারা বুঝি সমুদ্রের নাওকে ভাঙা হল।

সখী সবে আজ্ঞা দিল। (কর্মবাচ্যে)

উত্তর – সখীদের সবাইকে দ্বারা আজ্ঞা দেওয়া হল।

পঞ্চকন্যা পাইলা চেতন। (কর্মবাচ্যে)

উত্তর – পঞ্চকন্যার দ্বারা চেতন পাওয়া হইল।


আজকের আর্টিকেলে আমরা মাধ্যমিক বাংলার ষষ্ঠ পাঠের প্রথম বিভাগ ‘সিন্ধুতীরে’ থেকে কিছু পাঠ্যাংশের ব্যাকরণ নিয়ে আলোচনা করেছি। এই প্রশ্নগুলি মাধ্যমিক পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে পারে। আশা করি, এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। যদি কোনো প্রশ্ন বা অসুবিধা থাকে, টেলিগ্রামে আমার সঙ্গে যোগাযোগ করতে পারেন, আমি যথাসাধ্য উত্তর দেওয়ার চেষ্টা করবো। এছাড়া, এই পোস্টটি আপনার পরিচিতদের মধ্যে শেয়ার করুন যাদের এটি প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।

Please Share This Article

Related Posts

দশম শ্রেণি - বাংলা - নদীর বিদ্রোহ - পাঠ্যাংশের ব্যাকরণ

দশম শ্রেণি – বাংলা – নদীর বিদ্রোহ – পাঠ্যাংশের ব্যাকরণ

দশম শ্রেণি - বাংলা - অস্ত্রের বিরুদ্ধে গান - পাঠ্যাংশের ব্যাকরণ

দশম শ্রেণি – বাংলা – অস্ত্রের বিরুদ্ধে গান – পাঠ্যাংশের ব্যাকরণ

দশম শ্রেণি - বাংলা - বাংলা ভাষায় বিজ্ঞান - পাঠ্যাংশের ব্যাকরণ

দশম শ্রেণি – বাংলা – বাংলা ভাষায় বিজ্ঞান – পাঠ্যাংশের ব্যাকরণ

About The Author

Rahul

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

দশম শ্রেণি – বাংলা – নদীর বিদ্রোহ – পাঠ্যাংশের ব্যাকরণ

দশম শ্রেণি – বাংলা – অস্ত্রের বিরুদ্ধে গান – পাঠ্যাংশের ব্যাকরণ

দশম শ্রেণি – বাংলা – বাংলা ভাষায় বিজ্ঞান – পাঠ্যাংশের ব্যাকরণ

দশম শ্রেণি – বাংলা – অদল বদল – পাঠ্যাংশের ব্যাকরণ

দশম শ্রেণি – বাংলা – সিন্ধুতীরে – পাঠ্যাংশের ব্যাকরণ