এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “একটি কাচের স্ল্যাবের গঠন চিত্রসহ বর্ণনা করো।” নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞান পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই “একটি কাচের স্ল্যাবের গঠন চিত্রসহ বর্ণনা করো।” প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের পঞ্চম অধ্যায় “আলো“ -এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এই প্রশ্নটি মাধ্যমিক পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়।

একটি কাচের স্ল্যাবের গঠন চিত্রসহ বর্ণনা করো।
কাচের স্ল্যাবের গঠন –
স্বচ্ছ, সমসত্ত্ব, কঠিন কাচ দ্বারা প্রস্তুত আয়তঘনকাকৃতি গঠন হল কাচের স্ল্যাব। চিত্রে স্ল্যাবটির জ্যামিতিক আকৃতি অঙ্কিত হয়েছে। যার ABCD ও EFGH তল হল প্রতিসরণ তল। কাচের স্ল্যাবের প্রতিসারক তল দুটি মসৃণ, স্বচ্ছ ও পরস্পরের সমান্তরাল হয়। স্ল্যাবটির মাধ্যমের প্রতিসরাঙ্ক বায়ু অপেক্ষা ভিন্ন হওয়ায় আলোকরশ্মি যখন বায়ু মাধ্যম থেকে স্ল্যাবে প্রবেশ করে তখন রশ্মির প্রতিসরণ ঘটে এবং অনুরূপভাবে কাচের স্ল্যাব থেকে বায়ু মাধ্যমে প্রবেশ করার সময় পুনরায় আলোকরশ্মির প্রতিসরণ হয়।

কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর
কাচের স্ল্যাব কী?
কাচের স্ল্যাব হলো একটি স্বচ্ছ, সমসত্ত্ব (homogeneous) ও আয়তঘনকাকৃতির কাচের তৈরি পদার্থ, যার দুটি সমান্তরাল ও মসৃণ তল থাকে। এটি আলোর প্রতিসরণ নিয়ন্ত্রণে ব্যবহৃত হয়।
কাচের স্ল্যাবের গঠন কেমন?
কাচের স্ল্যাবের গঠন হল –
1. এটি সাধারণত আয়তাকার (rectangular) আকৃতির হয়।
2. দুটি প্রধান প্রতিসরণ তল থাকে (ABCD ও EFGH), যা পরস্পর সমান্তরাল ও মসৃণ।
3. মাধ্যমের প্রতিসরাঙ্ক (refractive index) বায়ুর চেয়ে বেশি হয়, ফলে আলোকরশ্মি বাঁকে।
কাচের স্ল্যাবে আলোর প্রতিসরণ কীভাবে ঘটে?
কাচের স্ল্যাবে আলোর প্রতিসরণ যেভাবে ঘটে –
1. প্রথম প্রতিসরণ – বায়ু থেকে কাচে প্রবেশকালে আলোকরশ্মি অভিলম্বের দিকে বেঁকে যায়।
2. দ্বিতীয় প্রতিসরণ – কাচ থেকে বায়ুতে নির্গমনকালে রশ্মি অভিলম্ব থেকে দূরে সরে যায়।
3. যেহেতু তলদ্বয় সমান্তরাল, তাই নির্গত রশ্মি আপতিত রশ্মির সমান্তরাল হয় (পার্শ্বীয় সরণ ঘটে)।
কাচের স্ল্যাবের ব্যবহার কী?
কাচের স্ল্যাবের ব্যবহার হল –
1. অপটিক্যাল ডিভাইসে (মাইক্রোস্কোপ, টেলিস্কোপ)।
2. প্রিজমের বিকল্প হিসেবে সরল রেখায় আলোর পথ পরিবর্তনে।
3. ল্যাবরেটরিতে আলোর নমুনা পর্যবেক্ষণে।
কাচের স্ল্যাবের পার্শ্বীয় সরণ (Lateral Shift) কী?
কাচের স্ল্যাবে আলোকরশ্মি প্রবেশ ও নির্গমনের পর মূল পথ থেকে কিছুটা সরে যায়, একে পার্শ্বীয় সরণ বলে। এটি স্ল্যাবের পুরুত্ব ও আপতন কোণের উপর নির্ভর করে।
কাচের স্ল্যাবের পুরুত্ব আলোর পথকে কীভাবে প্রভাবিত করে?
পুরুত্ব বৃদ্ধি পেলে পার্শ্বীয় সরণ বৃদ্ধি পায়, তবে নির্গত রশ্মির দিক অপরিবর্তিত থাকে।
এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “একটি কাচের স্ল্যাবের গঠন চিত্রসহ বর্ণনা করো।” নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞান পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই “একটি কাচের স্ল্যাবের গঠন চিত্রসহ বর্ণনা করো।” প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের পঞ্চম অধ্যায় “আলো“ -এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এই প্রশ্নটি মাধ্যমিক পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়। আশা করি এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনাদের কোনো প্রশ্ন বা অসুবিধা থাকলে, আমাদের সাথে টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন, আমরা উত্তর দেওয়ার চেষ্টা করব। তাছাড়া, নিচে আমাদের এই পোস্টটি আপনার প্রিয়জনের সাথে শেয়ার করুন, যাদের এটি প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।
মন্তব্য করুন