মেন্ডেলিভের ত্রুটিগুলি উল্লেখ করো।

Souvick

এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞান বিষয়ের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন — “মেন্ডেলিভের ত্রুটিগুলি উল্লেখ করো। অথবা, মেন্ডেলিভের পর্যায়-সারণির তিনটি ত্রুটি উল্লেখ করো।” — নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের অষ্টম অধ্যায় “পদার্থের ভৌত ও রাসায়নিক ধর্মসমূহ” -এর “পর্যায়-সারণি এবং মৌলদের ধর্মের পর্যাবৃত্ততা” অংশ থেকে নেওয়া হয়েছে। মাধ্যমিক পরীক্ষা এবং বিভিন্ন চাকরির পরীক্ষায় এই প্রশ্নটি প্রায়ই আসে, তাই এটি শিক্ষার্থীদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

মেন্ডেলিভের ত্রুটিগুলি উল্লেখ করো। অথবা, মেন্ডেলিভের পর্যায়-সারণির তিনটি ত্রুটি উল্লেখ করো।

মেন্ডেলিভের ত্রুটিগুলি উল্লেখ করো।

অথবা, মেন্ডেলিভের পর্যায়-সারণির তিনটি ত্রুটি উল্লেখ করো।

মেন্ডেলিভের পর্যায় সারণির ত্রুটি –

  • পর্যায়ক্রমে অসংগতি – ক্রমবর্ধমান পারমাণবিক গুরুত্ব অনুসারে মৌলগুলিকে পর্যায়-সারণিতে স্থান দেওয়াই হল মূলনীতি। কিন্তু আর্গনের পারমাণবিক গুরুত্ব 39.94 এবং পটাশিয়ামের পারমাণবিক গুরুত্ব 39.1 হওয়া সত্ত্বেও পর্যায় সারণিতে আর্গনকে পটাশিয়ামের আগে স্থান দেওয়া হয়েছে। অনুরূপে কোবাল্টের পারমাণবিক গুরুত্ব 58.94 এবং নিকেলের পারমাণবিক গুরুত্ব 58.69 হওয়া সত্ত্বেও পর্যায়-সারণিতে কোবাল্টকে নিকেলের আগে স্থান দেওয়া হয়েছে।
  • হাইড্রোজেনের স্থান – মেন্ডেলিভের পর্যায়-সারণিতে হাইড্রোজেনের স্থান বিতর্কমূলক। IA এবং VIIB এই দুই শ্রেণির মৌলগুলির ধর্মের সঙ্গে হাইড্রোজেনের ধর্মের সাদৃশ্য থাকায় হাইড্রোজেনকে IA এবং VIIB উভয় শ্রেণিতেই স্থান দেওয়া যেতে পারে।
  • ভিন্নধর্মী মৌলসমূহের একই শ্রেণিতে এবং সমধর্মী মৌলসমূহের ভিন্ন শ্রেণিতে অবস্থান – পর্যায় সারণিতে কয়েকটি ক্ষেত্রে ধর্মের যথেষ্ট সাদৃশ্য না থাকা সত্ত্বেও এমনকি ভিন্নধর্মী মৌলকে একই শ্রেণিতে স্থান দেওয়া হয়েছে। আবার ধর্মের যথেষ্ট সাদৃশ্য থাকা সত্ত্বেও কয়েকটি মৌলকে পৃথক শ্রেণিতে স্থান দেওয়া হয়েছে। যেমন – কপার এবং পারদের ধর্মের মিল থাকা সত্ত্বেও তাদেরকে পৃথক শ্রেণিতে রাখা হয়েছে। আবার ক্ষারধাতু লিথিয়াম, সোডিয়াম, পটাশিয়ামের সঙ্গে মুদ্রাধাতু কপার, সিলভার, গোল্ডের ধর্মের মিল না থাকলেও মৌলগুলিকে একই শ্রেণিতে রাখা হয়েছে।
  • বিরল মৃত্তিকা মৌলসমূহের অবস্থান – পারমাণবিক গুরুত্ব বিভিন্ন হওয়া সত্ত্বেও 14টি বিরল মৃত্তিকা মৌলকে III নং শ্রেণিতে ল্যান্টানামের সঙ্গে রাখা হয়েছে।
  • অষ্টম শ্রেণির মৌলের অবস্থান – অষ্টম শ্রেণির চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ পর্যায়ের প্রতিটি ঘরে তিনটি করে মৌল রাখা হয়েছে। এটি পর্যায় সূত্রের মূলনীতির বিরোধী।
  • একই মৌলের আইসোটোপগুলির পারমাণবিক গুরুত্ব বিভিন্ন হওয়া সত্ত্বেও তাদেরকে একই স্থানে রাখা হয়েছে।

কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর

মেন্ডেলিভের পর্যায় সারণির সবচেয়ে বড় ত্রুটি কী ছিল?

মেন্ডেলিভের পর্যায় সারণির সবচেয়ে মৌলিক ত্রুটি ছিল “পর্যায়ক্রমে অসংগতি”। তার মূল নিয়ম ছিল মৌলগুলিকে ক্রমবর্ধমান পারমাণবিক গুরুত্বের ভিত্তিতে সাজানো, কিন্তু কয়েকটি স্থানে (যেমন – আর্গন-পটাশিয়াম ও কোবাল্ট-নিকেল) এই নিয়ম ভঙ্গ করে ধর্মের সাদৃশ্যের ভিত্তিতে মৌলগুলিকে সাজানো হয়েছিল।

হাইড্রোজেনকে পর্যায় সারণিতে কোথায় রাখা উচিত?

হাইড্রোজেনের ধর্ম একাধিক শ্রেণির (IA গ্রুপের ক্ষার ধাতু এবং VIIB গ্রুপের হ্যালোজেন) মৌলগুলির সাথে সাদৃশ্য প্রদর্শন করে। তাই, এর একটি নির্দিষ্ট ও স্বতন্ত্র স্থান নির্ধারণ করা কঠিন ছিল, যা মেন্ডেলিভের সারণির একটি বিতর্কমূলক ত্রুটি ছিল।

মেন্ডেলিভের সারণিতে ধাতু এবং অধাতুগুলিকে কীভাবে সাজানো হয়েছিল?

মেন্ডেলিভের সারণিতে কখনও কখনও ভিন্নধর্মী মৌলদের (যেমন – মুদ্রা ধাতু Cu, Ag, Au এবং ক্ষার ধাতু Li, Na, K) একই শ্রেণিতে রাখা হয়েছে। আবার, সমধর্মী মৌলদের (যেমন – Cu এবং Hg) ভিন্ন শ্রেণিতে রাখা হয়েছে। এটি সারণির একটি অসামঞ্জস্যতা তৈরি করেছিল।

বিরল মৃত্তিকা মৌলগুলির জন্য মেন্ডেলিভের সারণিতে কী ব্যবস্থা নেওয়া হয়েছিল?

মেন্ডেলিভের সারণিতে সমস্ত বিরল মৃত্তিকা মৌলগুলিকে (ল্যান্থানাইড সিরিজ), তাদের পারমাণবিক গুরুত্ব ভিন্ন হওয়া সত্ত্বেও, একটি মাত্র ঘরে (III নং শ্রেণিতে ল্যান্থানামের সাথে) রাখা হয়েছিল। এটি সারণির গঠনকে জটিল করে তুলেছিল।

অষ্টম শ্রেণি বলতে কী বোঝায়?

মেন্ডেলিভের সারণির অষ্টম শ্রেণিটি একটি অনন্য বৈশিষ্ট্য ছিল। এই শ্রেণির চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ পর্যায়ের প্রতিটি ঘরে তিনটি করে মৌল (যেমন – Fe, Co, Ni) রাখা হয়েছিল, যা তার পর্যায় সূত্রের মূল নীতির (একটি ঘরে একটি মৌল) সাথে সাংঘর্ষিক ছিল।


এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞান বিষয়ের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন — “মেন্ডেলিভের ত্রুটিগুলি উল্লেখ করো। অথবা, মেন্ডেলিভের পর্যায়-সারণির তিনটি ত্রুটি উল্লেখ করো।” — নিয়ে আলোচনা করেছি। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের অষ্টম অধ্যায় “পদার্থের ভৌত ও রাসায়নিক ধর্মসমূহ” -এর “পর্যায়-সারণি এবং মৌলদের ধর্মের পর্যাবৃত্ততা” অংশ থেকে নেওয়া হয়েছে। মাধ্যমিক পরীক্ষা এবং বিভিন্ন চাকরির পরীক্ষায় এই প্রশ্নটি প্রায়ই আসে, তাই এটি শিক্ষার্থীদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। আশা করি এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনাদের কোনো প্রশ্ন বা অসুবিধা থাকলে, আমাদের সাথে টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন, আমরা উত্তর দেওয়ার চেষ্টা করব। তাছাড়া, নিচে আমাদের এই পোস্টটি আপনার প্রিয়জনের সাথে শেয়ার করুন, যাদের এটি প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।

Please Share This Article

Related Posts

ব্রোমিনের সঙ্গে অ্যাসিটিলিনের যুত বিক্রিয়াটি উল্লেখ করো।

ব্রোমিনের সঙ্গে অ্যাসিটিলিনের যুত বিক্রিয়াটি উল্লেখ করো।

কার্যকরী মূলক বা ক্রিয়াশীল গ্রুপ কাকে বলে? কার্যকরী মূলক ও জৈব মূলকের পার্থক্য বুঝিয়ে দাও।

কার্যকরী মূলক বা ক্রিয়াশীল গ্রুপ কাকে বলে? কার্যকরী মূলক ও জৈব মূলকের পার্থক্য বুঝিয়ে দাও।

একটি জৈব যৌগের আণবিক সংকেত C₂H₄O₂। যৌগটি জলে দ্রাব্য এবং যৌগটির জলীয় দ্রবণে NaHCO₃ যোগ করলে CO₂ নির্গত হয়। জৈব যৌগটিকে শনাক্ত করো। জৈব যৌগটির সঙ্গে ইথানলের বিক্রিয়া শর্ত ও সমিত রাসায়নিক সমীকরণসহ লেখো।

C₂H₄O₂ সংকেতের একটি জৈব যৌগ NaHCO₃-এর সাথে CO₂ গ্যাস দেয়। যৌগটি শনাক্ত করো ও ইথানলের সাথে এর বিক্রিয়ার শর্তসহ সমীকরণ দাও।

About The Author

Souvick

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

ইস্ট্রোজেন হরমোনের ক্ষরণস্থল উল্লেখ করে এর প্রধান কাজগুলি সংক্ষেপে বর্ণনা করো।

ইনসুলিন হরমোনের প্রধান কাজগুলির সংক্ষিপ্ত বিবরণ দাও।

হরমোনের ফিডব্যাক নিয়ন্ত্রণ কাকে বলে? উদাহরণসহ হরমোনের ফিডব্যাক নিয়ন্ত্রণ পদ্ধতি

প্রাণীদেহের বিভিন্ন কাজ নিয়ন্ত্রণে হরমোনের ভূমিকা সম্পর্কে সংক্ষেপে লেখো।

প্রাণী হরমোনের উল্লেখযোগ্য বৈশিষ্ট্যগুলি সংক্ষেপে বর্ণনা করো।