দীর্ঘ পর্যায়-সারণির শ্রেণিগুলির সংক্ষিপ্ত বিবরণ দাও। দীর্ঘ পর্যায়-সারণির কয়েকটি ত্রুটি উল্লেখ করো।

Souvick

এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞান বিষয়ের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন — “দীর্ঘ পর্যায়-সারণির শ্রেণিগুলির সংক্ষিপ্ত বিবরণ দাও। দীর্ঘ পর্যায়-সারণির কয়েকটি ত্রুটি উল্লেখ করো।” — নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের অষ্টম অধ্যায় “পদার্থের ভৌত ও রাসায়নিক ধর্মসমূহ” -এর “পর্যায়-সারণি এবং মৌলদের ধর্মের পর্যাবৃত্ততা” অংশ থেকে নেওয়া হয়েছে। মাধ্যমিক পরীক্ষা এবং বিভিন্ন চাকরির পরীক্ষায় এই প্রশ্নটি প্রায়ই আসে, তাই এটি শিক্ষার্থীদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

দীর্ঘ পর্যায়-সারণির শ্রেণিগুলির সংক্ষিপ্ত বিবরণ দাও। দীর্ঘ পর্যায়-সারণির কয়েকটি ত্রুটি উল্লেখ করো।
Contents Show

দীর্ঘ পর্যায়-সারণির শ্রেণিগুলির সংক্ষিপ্ত বিবরণ দাও।

শ্রেণির বিবরণ – দীর্ঘ পর্যায় সারণিতে মৌলগুলিকে 18টি উল্লম্ব শ্রেণিতে রাখা হয়েছে। শ্রেণিগুলিকে 1 থেকে 18 সংখ্যা দ্বারা প্রকাশ করা হয়েছে। একটি নির্দিষ্ট শ্রেণিতে অবস্থিত মৌলগুলির সর্ববহিস্থ কক্ষে সমান সংখ্যক যোজ্যতা ইলেকট্রন থাকে। ফলে একই শ্রেণির মৌলগুলির যোজ্যতা ও রাসায়নিক ধর্ম একই হয়।

দীর্ঘ পর্যায়-সারণির কয়েকটি ত্রুটি উল্লেখ করো।

দীর্ঘ পর্যায় সারণি মেন্ডেলিভের পর্যায় সারণির বেশিরভাগ ত্রুটি দূর করতে পারলেও এখনও কিছু ত্রুটি রয়ে গিয়েছে –

  • ইলেকট্রন বিন্যাস অনুযায়ী হিলিয়ামের (He) অবস্থান 2 নং শ্রেণিতে হওয়ার কথা। কিন্তু নিষ্ক্রিয় গ্যাসের সঙ্গে ধর্মের মিল থাকার জন্য 18 নং শ্রেণিতে মৌলটিকে স্থান দেওয়া হয়েছে।
  • হাইড্রোজেনের অবস্থান দীর্ঘ পর্যায়-সারণিতে এখনও সুনির্দিষ্ট করা যায়নি।
  • মেন্ডেলিভের পর্যায়-সারণির মতো এই দীর্ঘ পর্যায়-সারণিতে ল্যান্থানাইড ও অ্যাক্টিনাইড মৌলগুলিকে মূল সারণিতে স্থান দেওয়া যায়নি। এদেরকে মূল সারণির নীচে পৃথকভাবে অনুভূমিক সারিতে স্থান দেওয়া হয়েছে।

কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর

দীর্ঘ পর্যায় সারণি কী? এটিকে ‘দীর্ঘ’ বলা হয় কেন?

দীর্ঘ পর্যায় সারণি হলো মৌলগুলির একটি আধুনিক বিন্যাস, যেখানে মৌলগুলিকে তাদের পারমাণবিক সংখ্যার ক্রমানুসারে এবং ইলেকট্রন বিন্যাসের ভিত্তিতে সাজানো হয়েছে। এটিকে ‘দীর্ঘ’ বলা হয় কারণ এতে মেন্ডেলিভের মৌল সারণির তুলনায় বেশি সংখ্যক পর্যায় (সাতটি) এবং শ্রেণি (আঠারোটি) রয়েছে। এটি আকারে লম্বা ও চওড়া উভয়ই।

দীর্ঘ পর্যায় সারণিতে মোট কয়টি শ্রেণি আছে এবং কীভাবে এগুলিকে চিহ্নিত করা হয়?

দীর্ঘ পর্যায় সারণিতে মোট 18টি উল্লম্ব শ্রেণি আছে। এগুলিকে 1 থেকে 18 পর্যন্ত সংখ্যা দ্বারা চিহ্নিত করা হয়েছে।

একই শ্রেণির মৌলগুলির রাসায়নিক ধর্ম প্রায় একই হয় কেন?

একটি নির্দিষ্ট শ্রেণিতে অবস্থিত মৌলগুলির সর্ববহিঃস্থ কক্ষে (valence shell) সমান সংখ্যক যোজ্যতা ইলেকট্রন থাকে। যেহেতু রাসায়নিক ধর্ম প্রধানত যোজ্যতা ইলেকট্রন দ্বারা নির্ধারিত হয়, তাই একই শ্রেণির মৌলগুলির যোজ্যতা ও রাসায়নিক ধর্ম একই ধরনের হয়।

দীর্ঘ পর্যায় সারণির প্রধান তিনটি ত্রুটি কী কী?

দীর্ঘ পর্যায় সারণির তিনটি প্রধান ত্রুটি হলো—
1. হিলিয়ামের অবস্থান – ইলেকট্রন বিন্যাস (1s²) অনুযায়ী এটি 2 নং শ্রেণিতে থাকার কথা, কিন্তু এর নিষ্ক্রিয় ধর্মের জন্য এটিকে 18নং শ্রেণিতে (নোবেল গ্যাস) রাখা হয়েছে।
2. হাইড্রোজেনের অবস্থান – হাইড্রোজেনের ধর্ম একক ও অনন্য হওয়ায় এর জন্য একটি সুনির্দিষ্ট ও নিখুঁত স্থান নির্ধারণ করা যায়নি।
3. ল্যান্থানাইড ও অ্যাক্টিনাইড ধারা – এই 30টি মৌল (f-ব্লক মৌল)কে মূল সারণির ভেতরে রাখলে সারণিটি অত্যন্ত লম্বা হয়ে যেত। তাই এদেরকে মূল সারণির নিচে আলাদা করে রাখা হয়েছে।

হাইড্রোজেনকে পর্যায় সারণিতে দু’জায়গায় (1 নং ও 17 নং শ্রেণি) দেখানো হয় কেন?

হাইড্রোজেনের ধর্ম কিছুটা ক্ষার ধাতুর মতো (1 নং শ্রেণি), কারণ এটি একটি ইলেকট্রন ত্যাগ করে H⁺ আয়ন গঠন করতে পারে। আবার এটি একটি ইলেকট্রন গ্রহণ করে হ্যালোজেনের (17 নং শ্রেণি) মতো H⁻ আয়নও গঠন করতে পারে। এই দ্বৈত স্বভাবের কারণেই এর অবস্থান সম্পূর্ণভাবে কোনো একটি শ্রেণির সাথে খাপ খায় না, ফলে কখনও কখনও এটিকে দুটি শ্রেণিতেই দেখানো হয়।

ল্যান্থানাইড ও অ্যাক্টিনাইড ধারাকে কেন মূল সারণির বাইরে রাখা হয়েছে?

এই মৌলগুলিকে মূল সারণির বাইরে রাখার প্রধান কারণ হলো সারণিটিকে সংক্ষিপ্ত ও ব্যবহারবান্ধব করা। যদি এই 30টি মৌলকে তাদের প্রকৃত স্থানে (পর্যায় 6 ও 7 -এ) রাখা হতো, তবে সারণিটি অনেক বেশি চওড়া হয়ে যেত এবং ব্যবহারিকতা কমে যেত। উপরন্তু, তাদের ধর্মও অনেকটাই সাদৃশ্যপূর্ণ, তাই আলাদা সারিতে রাখা যুক্তিসঙ্গত।

দীর্ঘ পর্যায় সারণি মেন্ডেলিভের সারণির কোন প্রধান ত্রুটিগুলি দূর করেছে?

দীর্ঘ পর্যায় সারণি মেন্ডেলিভের সারণির কয়েকটি প্রধান ত্রুটি দূর করেছে, যেমন—
1. পারমাণবিক ভরের ক্রম ভঙ্গ – আর্গন (Ar) ও পটাশিয়াম (K) -এর ক্ষেত্রে পারমাণবিক ভরের ক্রমে স্থান নির্ধারণের ত্রুটি দূর হয়েছে।
2. সমধর্মী মৌলগুলিকে একই শ্রেণিতে রাখা – নোবেল গ্যাস (He, Ne, Ar ইত্যাদি) আবিষ্কারের পর এদের জন্য একটি নতুন শ্রেণি (18 নং) তৈরি করা সম্ভব হয়েছে।
3. ভবিষ্যদ্বাণীর ক্ষমতা – ইলেকট্রন বিন্যাসের ভিত্তিতে গঠিত হওয়ায় এটি মৌলগুলির ধর্ম সম্পর্কে আরও সঠিক ভবিষ্যদ্বাণী করতে পারে।

কোন্ কোন্ পর্যায়কে দীর্ঘ পর্যায় বলে? এই পর্যায়ে ক-টি মৌল আছে?

দীর্ঘ পর্যায় – পর্যায় সারণির চতুর্থ ও পঞ্চম পর্যায়কে দীর্ঘ পর্যায় বলে। এই পর্যায়গুলির প্রতিটিতে 18টি করে মৌল আছে।


এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞান বিষয়ের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন — “দীর্ঘ পর্যায়-সারণির শ্রেণিগুলির সংক্ষিপ্ত বিবরণ দাও। দীর্ঘ পর্যায়-সারণির কয়েকটি ত্রুটি উল্লেখ করো।” — নিয়ে আলোচনা করেছি। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের অষ্টম অধ্যায় “পদার্থের ভৌত ও রাসায়নিক ধর্মসমূহ” -এর “পর্যায়-সারণি এবং মৌলদের ধর্মের পর্যাবৃত্ততা” অংশ থেকে নেওয়া হয়েছে। মাধ্যমিক পরীক্ষা এবং বিভিন্ন চাকরির পরীক্ষায় এই প্রশ্নটি প্রায়ই আসে, তাই এটি শিক্ষার্থীদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। আশা করি এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনাদের কোনো প্রশ্ন বা অসুবিধা থাকলে, আমাদের সাথে টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন, আমরা উত্তর দেওয়ার চেষ্টা করব। তাছাড়া, নিচে আমাদের এই পোস্টটি আপনার প্রিয়জনের সাথে শেয়ার করুন, যাদের এটি প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।

Please Share This Article

Related Posts

প্লাটিনাম তড়িদ্দ্বার ব্যবহার করে কপার সালফেটের জলীয় দ্রবণের তড়িৎবিশ্লেষণ করলে কী ঘটে তা ক্যাথোড ও অ্যানোডে বিক্রিয়াসমূহ লেখো।

প্লাটিনাম তড়িদ্দ্বারে কপার সালফেটের দ্রবণ তড়িৎবিশ্লেষণ করলে ক্যাথোড ও অ্যানোডে কী বিক্রিয়া ঘটে?

কপার তড়িদ্দ্বারের সাহায্যে কপার সালফেটের তড়িৎবিশ্লেষণ করলে কী ঘটনা ঘটবে তা ব্যাখ্যা করো। অথবা, কপার তড়িদ্দ্বার ব্যবহার করে কপার সালফেটের (CuSO₄) জলীয় দ্রবণের তড়িৎবিশ্লেষণ করলে ক্যাথোডে কী বিক্রিয়া হয় লেখো এবং অ্যানোডে কী বিক্রিয়া হয় লেখো।

কপার তড়িদ্দ্বারের সাহায্যে কপার সালফেটের তড়িৎবিশ্লেষণ করলে কী ঘটনা ঘটবে?

গলিত খাদ্য লবণের তড়িৎবিশ্লেষণে ক্যাথোড ও অ্যানোডে কী কী উৎপন্ন হয় তা ব্যাখ্যা করো।

গলিত খাদ্য লবণের তড়িৎবিশ্লেষণে ক্যাথোড ও অ্যানোডে কী কী উৎপন্ন হয় তা ব্যাখ্যা করো।

About The Author

Souvick

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

প্লাটিনাম তড়িদ্দ্বারে কপার সালফেটের দ্রবণ তড়িৎবিশ্লেষণ করলে ক্যাথোড ও অ্যানোডে কী বিক্রিয়া ঘটে?

কপার তড়িদ্দ্বারের সাহায্যে কপার সালফেটের তড়িৎবিশ্লেষণ করলে কী ঘটনা ঘটবে?

গলিত খাদ্য লবণের তড়িৎবিশ্লেষণে ক্যাথোড ও অ্যানোডে কী কী উৎপন্ন হয় তা ব্যাখ্যা করো।

Pt ক্যাথোড ও গ্রাফাইট অ্যানোডে গলিত AlCl₃-এর তড়িদ্বিশ্লেষণে কী ঘটে? ক্যাথোড ও অ্যানোডের বিক্রিয়া লেখো।

তড়িৎবিশ্লেষণের আয়নীয় উদাহরণসহ ব্যাখ্যা দাও।