ক্ষিতীশের রাগটা মুহূর্তে অবাক হয়ে যায়। — ক্ষিতীশের এই মনোভাবের পরিবর্তনের কারণ আলোচনা করো।

Sourav Das

এই আর্টিকেলে আমরা মাধ্যমিক বাংলা বইয়ের সহায়ক পাঠকোনি‘ থেকে একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন বিশ্লেষণ করব – “ক্ষিতীশের রাগটা মুহূর্তে অবাক হয়ে যায়।” — ক্ষিতীশের এই মনোভাবের পরিবর্তনের কারণ আলোচনা করো। এই প্রশ্নটি মাধ্যমিক বাংলা পরীক্ষার প্রস্তুতির জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ এবং আমরা এখানে এর বিস্তারিত আলোচনা করব।

ক্ষিতীশের রাগটা মুহূর্তে অবাক হয়ে যায়। — ক্ষিতীশের এই মনোভাবের পরিবর্তনের কারণ আলোচনা করো।

“ক্ষিতীশের রাগটা মুহূর্তে অবাক হয়ে যায়।” — ক্ষিতীশের এই মনোভাবের পরিবর্তনের কারণ আলোচনা করো।

ক্ষিতীশের মনোভাব পরিবর্তনের কারণ –

  • জুপিটারকে উপযুক্ত জবাব – জুপিটার থেকে বিতাড়িত ক্ষিতীশ চেয়েছিলেন সাঁতারু হিসেবে কোনিকে গড়ে তুলে জুপিটারকে উপযুক্ত জবাব দিতে। কিন্তু প্রথমদিকে চরম দারিদ্র্যের সাথে লড়াই করা কোনির কাছে সাঁতার ততটাও গুরুত্ব পায়নি।
  • কোনিকে প্রতিশ্রুতিদান – একদিন ক্ষিতীশের তিরস্কারে বিরক্ত হয়ে কোনি জল থেকেই উঠে পড়ে। সাঁতারের পরে খাবার পাওয়ার প্রতিশ্রুতি পেয়ে তবেই সে আবার জলে নামতে রাজি হয়। তবে বিকেলের অনুশীলনে সে আবার অনুপস্থিত থাকে।
  • নিঃশব্দ বোঝাপড়া – পরদিন সকালে কোনি যখন আধঘণ্টা দেরিতে অনুশীলনে আসে, স্বভাবতই ক্ষিতীশ রেগে যান। কিন্তু ক্ষিতীশ কিছু বলার আগেই কোনি দাবি জানায় যে, খাবারের বদলে তাকে যেন রোজ এক টাকা করে দেওয়া হয়। তার এই কথায় দারিদ্র্যের মোকাবিলা করার যে সুপ্ত ইচ্ছা ছিল, খিদের যন্ত্রণাকে ভুলে যাওয়ার জন্য যে প্রাণপণ চেষ্টা ছিল-তা রাগের বদলে ক্ষিতীশকে বিস্মিত করে বেশি। যদিও মৌখিকভাবে ক্ষিতীশ রাগেরই প্রকাশ ঘটান। সাঁতার শেখানোর জন্য এক টাকা করে দিতে হবে, এটা যে তাঁর পিতৃদায় নয় তা তিনি স্পষ্ট করে দেন। কিন্তু কোনিও ছিল বেপরোয়া – “অত খাটাবেন আর খেতে দেবেন না?” কোনির এ কথা শুনে ক্ষিতীশ হেসে ফেলেন। এর মধ্য দিয়ে দুজনের যেন এক নিঃশব্দ বোঝাপড়া হয়ে যায়।

আরও পড়ুন, তোর আসল লজ্জা জলে, আসল গর্বও জলে। — কোন্ প্রসঙ্গে এই উক্তি? উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো।

এই আর্টিকেলে আমরা মাধ্যমিক বাংলা বইয়ের ‘কোনিসহায়ক পাঠ থেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন “ক্ষিতীশের রাগটা মুহূর্তে অবাক হয়ে যায়।” — ক্ষিতীশের এই মনোভাবের পরিবর্তনের কারণ আলোচনা নিয়ে বিশদ আলোচনা করেছি। এই প্রশ্নটি মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আশা করি, এই নিবন্ধটি আপনার জন্য সহায়ক হয়েছে। আপনার যদি কোনো প্রশ্ন থাকে বা আরও সহায়তার প্রয়োজন হয়, টেলিগ্রামে আমার সাথে যোগাযোগ করতে পারেন। এছাড়াও, আপনার বন্ধুদের সঙ্গে এই পোস্টটি শেয়ার করতে ভুলবেন না, যাতে তারাও উপকৃত হতে পারে। ধন্যবাদ!

Please Share This Article

Related Posts

মাধ্যমিক ইতিহাস - উত্তর-ঔপনিবেশিক ভারত: বিশ শতকের দ্বিতীয় পর্ব (1947-1964) - সংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্ন

মাধ্যমিক ইতিহাস – উত্তর-ঔপনিবেশিক ভারত: বিশ শতকের দ্বিতীয় পর্ব (1947-1964) – সংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্ন

মাধ্যমিক ইতিহাস - উত্তর-ঔপনিবেশিক ভারত: বিশ শতকের দ্বিতীয় পর্ব (1947-1964) - অতিসংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্ন

মাধ্যমিক ইতিহাস – উত্তর-ঔপনিবেশিক ভারত: বিশ শতকের দ্বিতীয় পর্ব (1947-1964) – অতিসংক্ষিপ্ত প্রশ্ন উত্তর

মাধ্যমিক ইতিহাস - উত্তর-ঔপনিবেশিক ভারত: বিশ শতকের দ্বিতীয় পর্ব (1947-1964) - বিষয়সংক্ষেপ

মাধ্যমিক ইতিহাস – উত্তর-ঔপনিবেশিক ভারত: বিশ শতকের দ্বিতীয় পর্ব (1947-1964) – বিষয়সংক্ষেপ

About The Author

Sourav Das

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

মাধ্যমিক ইতিহাস – উত্তর-ঔপনিবেশিক ভারত: বিশ শতকের দ্বিতীয় পর্ব (1947-1964) – সংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্ন

মাধ্যমিক ইতিহাস – উত্তর-ঔপনিবেশিক ভারত: বিশ শতকের দ্বিতীয় পর্ব (1947-1964) – অতিসংক্ষিপ্ত প্রশ্ন উত্তর

মাধ্যমিক ইতিহাস – উত্তর-ঔপনিবেশিক ভারত: বিশ শতকের দ্বিতীয় পর্ব (1947-1964) – বিষয়সংক্ষেপ

চৌরিচৌরার ঘটনা কী? অসহযোগ আন্দোলনে চৌরিচৌরা ঘটনার গুরুত্ব

তেলেঙ্গানা আন্দোলন সম্পর্কে টীকা লেখো।