জৈব অভঙ্গুর বর্জ্য কী? পরিবেশে এদের প্রভাব কেমন?

আজকে আমরা আমাদের আর্টিকেলে দেখবো যে জৈব অভঙ্গুর বর্জ্য কী? পরিবেশে এদের প্রভাব কেমন? এই প্রশ্ন দশম শ্রেণীর পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ, এই প্রশ্নটি মাধ্যমিক ভূগোলের চতুর্থ অধ্যায় বজ্র ব্যাবস্থাপনার প্রশ্ন। জৈব অভঙ্গুর বর্জ্য কী? পরিবেশে এদের প্রভাব কেমন? – আপনি পরীক্ষার জন্য তৈরী করে গেলে আপনি লিখে আস্তে পারবেন।

জৈব অভঙ্গুর বর্জ্য কী? পরিবেশে এদের প্রভাব কেমন?

যেসব বর্জ্যকে জীব বিশ্লেষিত করতে পারে না, তারা জৈব অভঙ্গুর বর্জ্য নামে পরিচিত।

জৈব অভঙ্গুর বর্জ্যের প্রকারভেদ – জৈব অভঙ্গুর বর্জ্য তিন ধরনের –

  • বিষাক্ত বর্জ্য – অব্যবহার্য রং, রাসায়নিক পদার্থ, বাল্‌ব, টিউব, সি এফ এল বাল্‌ব, স্প্রেক্যান, কীটনাশকের কৌটো, ব্যাটারি প্রভৃতি এই ধরনের বর্জ্য।
  • পুনচক্রী বর্জ্য – প্লাস্টিক, শ্যাম্পুর পাতা, নানাধরনের বোতল, বিদ্যুতের তার, প্রভৃতি এজাতীয় বর্জ্য।
  • কঠিন বর্জ্য – হাসপাতালের নানা বর্জ্য, রাবিশ ইত্যাদি কঠিন বর্জ্য।

পরিবেশের ওপর প্রভাব –

 এরা জীব অবিশ্লেষ্য বলে বহু দিন প্রকৃতিতে একই অবস্থায় থেকে যায়। এরা পরিবেশে বিপদের কারণ। তবে বর্তমানে অনেক জৈব অভঙ্গুর বর্জ্যকে পুনচক্রীকরণ করে পুনরায় ব্যবহার করার ব্যবস্থা করা হচ্ছে।

আরও পড়ুন – জৈব ভঙ্গুর বর্জ্য কী? জৈব ভঙ্গুর বর্জ্য এবং জৈব অভঙ্গুর বর্জ্যের মধ্যে পার্থক্য

জৈব অভঙ্গুর বর্জ্য পরিবেশের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। এদের সঠিকভাবে ব্যবস্থাপনা না করা হলে, এগুলি জলবায়ু পরিবর্তন, মাটি ও জল দূষণ এবং মানুষের স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে।

এই আর্টিকেলে, আমরা জৈব অভঙ্গুর বর্জ্যের সংজ্ঞা, উৎস, এবং পরিবেশে এর প্রভাবগুলি আলোচনা করেছি। আমরা জৈব অভঙ্গুর বর্জ্য ব্যবস্থাপনার বিভিন্ন পদ্ধতিও দেখেছি। এই আর্টিকেলে আলোচিত তথ্যগুলি মাধ্যমিক ভূগোলের দ্বিতীয় অধ্যায়ের জন্য গুরুত্বপূর্ণ। এই তথ্যগুলি মনে রাখলে আপনি পরীক্ষায় ভালো করতে পারবেন।

Share via:

মন্তব্য করুন