এখনই আমাদের Telegram Community গ্রুপে যোগ দিন।। এখানে WBBSE বোর্ডের পঞ্চম শ্রেণি থেকে দশম শ্রেণির যেকোনো বিষয়ভিত্তিক সমস্যা শেয়ার করতে পারেন এবং একে অপরের সাহায্য করতে পারবেন। এছাড়া, কোনও সমস্যা হলে আমাদের শিক্ষকরা তা সমাধান করে দেবেন।

Telegram Logo Join Our Telegram Community

উন্মুক্তভাবে বর্জ্য জমা বা ওপেন ডাম্পিং বলতে কী বোঝ?

আজকে আমরা আমাদের আর্টিকেলে দেখবো যে উন্মুক্তভাবে বর্জ্য জমা বা ওপেন ডাম্পিং বলতে কী বোঝ? এই প্রশ্ন দশম শ্রেণীর পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ, এই প্রশ্নটি মাধ্যমিক ভূগোলের চতুর্থ অধ্যায় বজ্র ব্যাবস্থাপনার প্রশ্ন। উন্মুক্তভাবে বর্জ্য জমা বা ওপেন ডাম্পিং বলতে কী বোঝ? – আপনি পরীক্ষার জন্য তৈরী করে গেলে আপনি লিখে আস্তে পারবেন।

ওপেন ডাম্পিং

মূল শহর থেকে দূরে কোনো ফাঁকা নীচু জায়গায় নগরের দৈনিক বর্জ্য পদার্থ জমা করা হয়। এইভাবে উন্মুক্ত স্থানে পড়ে থাকা জঞ্জাল বা বর্জ্য ব্যবস্থাপনকে ওপেন ডাম্পিং বলে। এই পদ্ধতি প্রয়োগ করার জন্য কোনো পরিকল্পনার প্রয়োজন হয় না এবং খরচও তেমন নেই। অনেকসময় ওইসব বর্জ্যে আগুন ধরিয়ে দেওয়া হয়। কিন্তু এই পদ্ধতির অনেকগুলি ক্ষতিকর দিক রয়েছে।

যেমন –

  • বৃষ্টির জল ওই, বর্জ্য ধোয়া জল হিসেবে পরিবাহিত হয়ে পার্শ্ববর্তী অঞ্চলকে দূষিত করে।
  • উন্মুক্তভাবে পড়ে থাকে বলে অসম্ভব দুর্গন্ধ ছড়ায়।
  • মশা, মাছি, ইঁদুর, বর্জ্যভুক পাখির আগমন ঘটে, যা থেকে নানাবিধ রোগব্যাধি ছড়িয়ে পড়তে পারে।
  • ওই বর্জ্য পোড়ালে বায়ু দূষণ ঘটে।

কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর

পরিবেশ মিত্র বর্জ্য বলতে কী বোঝো?

পরিবেশ মিত্র বর্জ্য হলো এমন বর্জ্য যা পরিবেশের ক্ষতি না করে সহজেই পচে যায় এবং প্রাকৃতিক চক্রে ফিরে আসে। এই বর্জ্যগুলো সাধারণত জৈব পদার্থ যেমন খাদ্যের অবশিষ্টাংশ, শাক-সবজির খোসা, ফলের খোসা, গাছের পাতা, কাঠের ছিপি, ইত্যাদি দিয়ে তৈরি হয়।

কাগজ শিল্পের একপ্রকার বর্জ্য কি?

কাগজ শিল্পের একপ্রকার বর্জ্য হলো কাগজের গুঁড়া। কাগজ তৈরির প্রক্রিয়ায় কাঠের গাছের ছিপি থেকে তৈরি করা হয়। কাঠের ছিপি থেকে পাল্প তৈরি করার সময় অনেক ছোট ছোট কণা তৈরি হয় যা কাগজের গুঁড়া নামে পরিচিত।

বর্জ্যের পুনর্ব্যবহার বলতে কী বোঝো?

বর্জ্যের পুনর্ব্যবহার বলতে বোঝায় বর্জ্য পদার্থকে নতুন করে ব্যবহার উপযোগী করে তোলা। পুনর্ব্যবহারের মাধ্যমে আমরা বর্জ্যের পরিমাণ কমাতে পারি এবং প্রাকৃতিক সম্পদের অপচয় রোধ করতে পারি।

ময়লা বা আবর্জনা ধোয়া জলকে কি বলে?

ময়লা বা আবর্জনা ধোয়া জলকে বর্জ্য জল বলে। বর্জ্য জলে বিভিন্ন ধরণের দূষিত পদার্থ থাকে যা পরিবেশের জন্য ক্ষতিকর।

কৃষিজাত বর্জ্য একপ্রকার কি বর্জ্য?

কৃষিজাত বর্জ্য হলো কৃষিকাজের ফলে তৈরি বর্জ্য। এর মধ্যে ধানের তুষ, পাটের কাণ্ড, শাক-সবজির পাতা, ফলের খোসা, ইত্যাদি অন্তর্ভুক্ত।

বিষাক্ত বর্জ্য অতি অল্প মাত্রায় ধীরে ধীরে মানব দেহে সঞ্চিত হতে থাকলে তাকে কি বলে?

বিষাক্ত বর্জ্য অতি অল্প মাত্রায় ধীরে ধীরে মানব দেহে সঞ্চিত হতে থাকলে তাকে জৈব সঞ্চয়কারী বিষক্রিয়া বলে।

অবাত কম্পোস্টিং কাকে বলে?

অবাত কম্পোস্টিং হলো বর্জ্য পদার্থকে অবাত অবস্থায় (অর্থাৎ, অক্সিজেন অনুপস্থিতিতে) পচিয়ে জৈব সার তৈরি করার প্রক্রিয়া।

স্ক্রাবার কাকে বলে?

স্ক্রাবার হলো এক ধরণের দূষণ নিয়ন্ত্রণ যন্ত্র যা ধোঁয়া, ধুলো, এবং অন্যান্য দূষিত কণা থেকে বায়ুকে পরিষ্কার করে।

আরও পড়ুন – বর্জ্য কীভাবে জলদূষণ ঘটাচ্ছে? বর্জ্য পদার্থকে ভস্মীভূত কীভাবে করা হয়?

উন্মুক্তভাবে বর্জ্য জমা বা ওপেন ডাম্পিং হলো নিয়ন্ত্রণহীনভাবে বর্জ্য পদার্থ জমা করার একটি পদ্ধতি। এই পদ্ধতিতে, বর্জ্য পদার্থ খোলা জায়গায় জমা করা হয়, কোন ঢাকনা বা অন্য কোন প্রতিরোধ ব্যবস্থা ছাড়াই।

উন্মুক্তভাবে বর্জ্য জমা করা পরিবেশের জন্য ক্ষতিকর। বর্জ্য পদার্থ পরিচালনার জন্য ল্যান্ডফিল, ইনসিনারেটর এবং রিসাইক্লিং এর মতো বিকল্প পদ্ধতি ব্যবহার করা উচিত।

Share via:

মন্তব্য করুন