জাপানের পূর্ব উপকূলে ঘন কুয়াশা সৃষ্টি হয় কেন? উত্তর ভারত মহাসাগরে গ্রীষ্মকালীন স্রোত

আজকে আমরা আমাদের আর্টিকেলে দেখবো জাপানের পূর্ব উপকূলে ঘন কুয়াশা সৃষ্টি হয় কেন? উত্তর ভারত মহাসাগরে গ্রীষ্মকালীন স্রোত এই প্রশ্ন দশম শ্রেণীর পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ, এই প্রশ্নটি মাধ্যমিক ভূগোলের তৃতীয় অধ্যায় বারিমণ্ডলের প্রশ্ন। জাপানের পূর্ব উপকূলে ঘন কুয়াশা সৃষ্টি হয় কেন? উত্তর ভারত মহাসাগরে গ্রীষ্মকালীন স্রোত – আপনি পরীক্ষার জন্য তৈরী করে গেলে আপনি লিখে আস্তে পারবেন।

জাপানের পূর্ব উপকূলে ঘন কুয়াশা সৃষ্টি হয় কেন?

সাগর-মহাসাগরের যেসব অংশে উষ্ণ ও শীতল স্রোতের মিলন হয়, সেখানে উষ্ণ স্রোতের ওপর দিয়ে প্রবাহিত উয় বায়ুতে থাকা জলীয়বাষ্প শীতল স্রোতের ওপর দিয়ে প্রবাহিত শীতল বায়ুর সংস্পর্শে এসে জমে যায়। ফলে ওই অঞ্চলে ঘন কুয়াশার সৃষ্টি হয়। জাপানের পূর্ব উপকূল দিয়ে দক্ষিণ থেকে উত্তরে উষ্ণকুরোশিয়ো বা জাপান স্রোত এবং উত্তর থেকে দক্ষিণে শীতল কিউরাইল স্রোত বয়ে যায়। এই দুই ভিন্নধর্মী স্রোতের মিলনের ফলে জাপানের পূর্ব উপকূলে ঘন কুয়াশা সৃষ্টি হয়।

উত্তর ভারত মহাসাগরে গ্রীষ্মকালীন স্রোতের বর্ণনা দাও।

উত্তর ভারত মহাসাগরে মৌসুমি বায়ুর প্রভাবে গ্রীষ্মকালে ও শীতকালে সম্পূর্ণ বিপরীত দিক থেকে সমুদ্রস্রোত প্রবাহিত হয়। দক্ষিণ নিরক্ষীয় স্রোতের যে শাখাটি উত্তরদিকে বেঁকে ভারত মহাসাগরে প্রবেশ করে সেটি মৌসুমি বায়ুর গতি ও দিক অনুসারে প্রবাহিত হয়। তাই এর নাম মৌসুমি স্রোত। গ্রীষ্মকালে এই স্রোতটি দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবে ডানদিকে বেঁকে আফ্রিকার পূর্ব উপকূল দিয়ে সোমালি স্রোত নামে উত্তর-পূর্ব দিকে প্রবাহিত হয়। এরপর, এই স্রোতটি দক্ষিণ-পশ্চিম মৌসুমি স্রোত নামে আরব সাগর ও বঙ্গোপসাগরের মধ্য দিয়ে

জাপানের পূর্ব উপকূলে, বিশেষ করে গ্রীष्মকালে ঘন কুয়াশা দেখা যায়। এই ঘটনার পেছনে মূল কারণ হল উষ্ণ ও শীতল সমুদ্রস্রোতের মিলন। উষ্ণ কুরোশিও স্রোত জাপানের দক্ষিণ ও পূর্ব উপকূল বরাবর প্রবাহিত হয়, অন্যদিকে শীতল ওয়াশিও স্রোত জাপানের উত্তর ও পূর্ব উপকূল বরাবর প্রবাহিত হয়। এই দুটি বিপরীত তাপমাত্রার স্রোতের মিলনের ফলে জলীয় বাষ্প ঘনীভূত হয়ে কুয়াশা সৃষ্টি হয়।

এই কুয়াশা শীতকালে আরও ঘন হয়ে উঠতে পারে, কারণ বাতাসের তাপমাত্রা আরও কমে যায়। ঘন কুয়াশা জাহাজ চলাচলের জন্য বিপজ্জনক হয়ে উঠতে পারে এবং মাছ ধরা সহ উপকূলীয় কার্যক্রমে বাধা সৃষ্টি করতে পারে।

উপরোক্ত আলোচনা জাপানের পূর্ব উপকূলে ঘন কুয়াশা সৃষ্টির কারণগুলি বুঝতে সাহায্য করে। এই প্রশ্নটি দশম শ্রেণীর মাধ্যমিক পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ, তাই পরীক্ষার্থীদের এই প্রশ্নটি ভালোভাবে বুঝে প্রস্তুতি নেওয়া উচিত।

Share via:

মন্তব্য করুন