সমুদ্রস্রোত কী? সমুদ্রস্রোত কয় প্রকার ও কী কী?

আজকে আমরা আমাদের আর্টিকেলে দেখবো সমুদ্রস্রোত কী? সমুদ্রস্রোত কয় প্রকার ও কী কী? এই প্রশ্ন দশম শ্রেণীর পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ, এই প্রশ্নটি মাধ্যমিক ভূগোলের তৃতীয় অধ্যায় বারিমণ্ডলের প্রশ্ন।সমুদ্রস্রোত কী? সমুদ্রস্রোত কয় প্রকার ও কী কী? – আপনি পরীক্ষার জন্য তৈরী করে গেলে আপনি লিখে আস্তে পারবেন।

সমুদ্রস্রোত কী?

সমুদ্রের জলরাশি নিয়মিতভাবে নির্দিষ্ট দিক অনুসারে এক স্থান থেকে অন্য স্থানে প্রবাহিত হয়। এই প্রবাহকেই সমুদ্রস্রোত বলা হয়।

সাধারণত সমুদ্রস্রোত একমুখী হয়। বায়ুপ্রবাহের তাড়নায় সমুদ্রস্রোতের সৃষ্টি হয়। তাই এর গতিবেগ খুবই কম, ঘন্টায় মাত্র ৫-১০ কিলোমিটার। সমুদ্রের জলরাশি যখন সমুদ্রপৃষ্ঠের ওপর দিয়ে প্রবাহিত হয় তখন তাকে পৃষ্ঠস্রোত বা বহিঃস্রোত বলে। আর যখন সমুদ্রের ৪০০ মিটার গভীর অংশের মধ্য দিয়ে চলাচল করে তখন তাকে অন্তঃস্রোত বলে। মোট সমুদ্রজলের মাত্র ১০% পৃষ্ঠস্রোতরূপে এবং ৯০% অন্তঃস্রোতরূপে প্রবাহিত হয়। সমুদ্রস্রোত যে দিকে প্রবাহিত হয় সেই দিক অনুসারে বা যে দেশের পাশ দিয়ে চলে যায় তার নাম অনুসারে সমুদ্রস্রোতের নামকরণ করা হয়।

সমুদ্রস্রোত কয় প্রকার ও কী কী?

সমুদ্রস্রোত সাধারণত দুই প্রকারের —

  • উষ্ণস্রোত
  • শীতল স্রোত

উষ্ণস্রোত – উষ্ণমণ্ডলের মহাসাগরগুলির অন্তর্গত উষ্ণ ও হালকা জল পৃষ্ঠপ্রবাহরূপে সমুদ্রপৃষ্ঠের ওপরের অংশ দিয়ে শীতল মেরু অঞ্চলের দিকে প্রবাহিত হয়। একে বলা হয় উষ্ণস্রোত। সমুদ্রের ওপরের অংশ দিয়ে প্রবাহিত হওয়ার ফলে উষ্ণস্রোতের আর-এক নাম হল পৃষ্ঠস্রোত বা বহিঃস্রোত (surface current)। উদাহরণ – উপসাগরীয় স্রোত

শীতল স্রোত – উষ্ণমণ্ডলের জল যখন শীতল অঞ্চলের দিকে ধাবিত হয়, তখন সেই জলের শূন্যতা পূরণের জন্য মেরু অঞ্চলের শীতল ও ভারী জল সমুদ্রের নিম্নাংশ দিয়ে অন্তঃপ্রবাহরূপে উয়মণ্ডলের দিকে বয়ে যায়, একে বলা হয় শীতল স্রোত সমুদ্রের তলদেশ দিয়ে প্রবাহিত হয় বলে শীতল স্রোতের আর এক নাম অন্তঃস্রোত উদাহরণ – ল্যাব্রাডর স্রোত

আজকে আমাদের আলোচনায় সমুদ্রের রহস্যময় গতি, সমুদ্রস্রোত, সম্পর্কে জানা গেল! আমরা দেখেছি কীভাবে সমুদ্রের জল নিয়মিত, নির্দিষ্ট দিকে এক জায়গা থেকে আরেক জায়গায় প্রবাহিত হয়, এই গতিই হলো সমুদ্রস্রোত। শুধু তাই না, আমরা বিভিন্ন ধরনের সমুদ্রস্রোত, যেমন উষ্ণ ও শীতল স্রোত, পৃষ্ঠদেশে ও গভীর অংশে প্রবাহিত স্রোত সম্পর্কেও জানলাম।

দশম শ্রেণীর পরীক্ষার জন্য সমুদ্রস্রোত বোঝা খুব জরুরি। এই আলোচনাটি তোমাদেরকে সমুদ্রস্রোত কী, এর কী কী প্রকারভেদ আছে এবং এটি কীভাবে কাজ করে, সে সম্পর্কে পরিষ্কার ধারণা দেবে। তাই পরীক্ষার জন্য পড়াশুনা করার সময় এই বিষয়টা মনে রেখো!

Rate this post


Join WhatsApp Channel For Free Study Meterial Join Now
Join Telegram Channel Free Study Meterial Join Now

মন্তব্য করুন