এখনই আমাদের Telegram Community গ্রুপে যোগ দিন।। এখানে WBBSE বোর্ডের পঞ্চম শ্রেণি থেকে দশম শ্রেণির যেকোনো বিষয়ভিত্তিক সমস্যা শেয়ার করতে পারেন এবং একে অপরের সাহায্য করতে পারবেন। এছাড়া, কোনও সমস্যা হলে আমাদের শিক্ষকরা তা সমাধান করে দেবেন।

Telegram Logo Join Our Telegram Community

Class 7 English – The Riddle – Question And Answer

আজকের আর্টিকেলে আমরা সপ্তম শ্রেণির ইংরেজি বইয়ের দ্বিতীয় অধ্যায় “The Riddle” এর গুরুত্বপূর্ণ কিছু সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর নিয়ে আলোচনা করব। এই প্রশ্নগুলো অষ্টম শ্রেণির পরীক্ষার প্রস্তুতির জন্য অত্যন্ত সহায়ক, কারণ এগুলো প্রায়ই পরীক্ষায় আসে।

Class 7 English – The Riddle – Question And Answer
Class 7 English – The Riddle – Question And Answer

Activity 1

Contents Show

Choose the correct answer from the given alternatives. (প্রদত্ত বিকল্পগুলি থেকে সঠিক উত্তরটি বেছে নাও)
(Activity 1)

(a) Emperor Akbar was walking (সম্রাট আকবর হাঁটছিলেন) –

(i) in his palace (নিজের প্রাসাদে)
(ii) in the royal garden (রাজকীয় বাগানে)
(iii) in the house of Birbal (বীরবলের বাড়িতে)

Ans – (ii) in the royal garden (রাজকীয় বাগানে)

(b) Birbal was Akbar’s (বীরবল ছিলেন আকবরের) –

(i) most trusted and faithful minister (সবচেয়ে বিশ্বস্ত এবং অনুগত মন্ত্রী)
(ii) greedy and unfaithful minister (লোভী ও অবিশ্বস্ত মন্ত্রী)
(iii) rival (প্রতিদ্বন্দ্বী)

Ans – (i) most trusted and faithful minister (সবচেয়ে বিশ্বস্ত এবং অনুগত মন্ত্রী)

(c) The emperor was (সম্রাট ছিলেন) –

(i) happy (খুশি)
(ii) calm (শান্ত)
(iii) worried (বিব্রত)

Ans – (iii) worried (বিব্রত)

(d) The fastest thing on earth is (পৃথিবীর দ্রুততম বস্তু হল) –

(i) the human mind (মানুষের মন)
(ii) bullock cart (গোরুর গাড়ি)
(iii) horse (ঘোড়া)

Ans – (i) the human mind (মানুষের মন)

(e) The neighbour was outwitted by (প্রতিবেশীটি প্রতারিত হন) –

(i) Akbar (আকবর)
(ii) Birbal (বীরবল)
(iii) the neighbour’s friend (প্রতিবেশীর বন্ধুর দ্বারা)

Ans – (ii) Birbal (বীরবল)

Activity 2

Identify which of the following statements are True and which are False. Give a supporting statement for each of your answers. (নীচের কোন্ বিবৃতিগুলি ঠিক আর কোনগুলি ভুল চিহ্নিত করো। তোমার প্রতিটি উত্তরের সপক্ষে একটি বাক্য লেখো) (Activity 2)

(a) Emperor Akbar was very worried when he was roaming in his garden. (সম্রাট আকবর যখন বাগানে বেড়াচ্ছিলেন তখন তিনি খুব বিব্রত ছিলেন।)
Ans – [T]

Supporting Statement – “But the great Emperor Akbar did not have peace of mind…”

(b) There were no flowers and fruits in the garden of Akbar. (আকবরের বাগানে না ছিল কোনো ফুল না ছিল কোনো ফল।)
Ans – [F]

Supporting Statement – “…trees that produced the tastiest and juiciest fruits … flowers of all shapes and sizes in his garden.”

(c) Birbal was indifferent to Akbar’s troubles. (আকবর যে বিব্রত ছিলেন সে ব্যাপারে বীরবলের কোনো ভূক্ষেপ ছিল না।)
Ans – [F]

Supporting Statement – “Wise Birbal, noticing this, asked Akbar, ‘O great and powerful king, what is troubling you?”

(d) Birbal succeeded in answering to Akbar’s query. (বীরবল আকবরের প্রশ্নের উত্তর দিতে সফল হয়েছিলেন।)
Ans – [T]

Supporting Statement – “Your majesty, it is the human mind!”

(e) The people of Akbar’s court admired the wisdom of Birbal. (আকবরের সভাসদরা বীরবলের জ্ঞানের প্রশংসা করলেন।)
Ans – [T]

Supporting Statement – “…people were amazed at the wisdom of Birbal.”


Activity 3

What kind of a text is this? (The Riddle) (এই পাঠ্যটি কী ধরনের)

It is a –
(i) play
(ii) essay
(iii) story

Ans – (iii) story

Activity 4

Give another title to the story (The Riddle). Give reasons for your answer (গল্পটির আর একটি নামকরণ করো। তোমার উত্তরের সপক্ষে কারণ দেখাও) (Activity 4)

Ans – Another title for the story could be ‘Birbal’s Wisdom.’ It was because of Birbal’s cleverness and wisdom, Akbar’s trouble was solved along with the riddle easily. That is why, this title could be suitable for the story. (এই গল্পটির আর একটি সম্ভাব্য নাম হতে পারে ‘বীরবলের বুদ্ধিমত্তা।’ বীরবলের বুদ্ধি এবং জ্ঞানই তাঁকে আকবরের সমস্যার সমাধান এবং ধাঁধার উত্তর দিতে সাহায্য করেছিল। সুতরাং এই গল্পের জন্য নামকরণটি মানানসই।)

Activity 5

Complete the sentences meaningfully (অর্থপূর্ণভাবে বাক্যগুলি সম্পূর্ণ করো) (Activity 5)

(a) Akbar asked Birbal ___ .

Ans – Akbar asked Birbal about the fastest thing on earth. (আকবর বীরবলকে পৃথিবীর সবচেয়ে দ্রুতগামী জিনিস সম্বন্ধে জানতে চাইলেন।)

(b) Most people of the court of Akbar were puzzled ___ .

Ans – Most people of the court of Akbar were puzzled by the question posed by Akbar. (আকবরের সভার বেশিরভাগ লোকই আকবরের প্রশ্ন শুনে হতবুদ্ধি হয়ে পড়েছিল।)

(c) ___ withdrew his claim immediately.

Ans – Being outwitted by Birbal, the man withdrew his claim immediately. (বীরবলের কাছে বুদ্ধির খেলায় হেরে গিয়ে লোকটি সঙ্গে সঙ্গে তার দাবি ফিরিয়ে নিল।)

(d) ___ the fastest thing on earth.

Ans – The human mind is the fastest thing on earth. (মানুষের মনই হচ্ছে পৃথিবীর সবচেয়ে দ্রুতগামী জিনিস।)

Activity 6

Fill in the chart with information from the text (পাঠ্যংশ থেকে তথ্য নিয়ে নীচের ছকটি পূরণ করো) (Activity 6)

CauseEffect
i.i. Akbar was troubled. (আকবর বিব্রত বোধ করছিলেন।)
ii. Emperor Akbar asked Birbal to solve a riddle. (সম্রাট আকবর বীরবলকে একটি ধাঁধার সমাধান করতে বললেন।)ii.
iii.iii. The neighbour wanted to charge money for drawing water from the well. (প্রতিবেশী কুয়ো থেকে জল তোলার জন্য পয়সা চেয়েছিলেন।)

Ans –

CauseEffect
i. Akbar was unable to find an answer to a riddle. (আকবর একটি ধাঁধার উত্তর খুঁজে পাচ্ছিলেন না।)i. Akbar was troubled. (আকবর বিব্রত বোধ করছিলেন।)
ii. Emperor Akbar asked Birbal to solve a riddle. (সম্রাট আকবর বীরবলকে একটি ধাঁধার সমাধান করতে বললেন।)ii. Birbal took measure to solve the riddle. (বীরবল ধাঁধাটির সমাধানের ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করলেন।)
iii. According to the neighbour, he had just sold the well and not the water contained there. (প্রতিবেশীর কথা অনুযায়ী সে কুয়োটি বিক্রি করেছিল কুয়োর জল নয়।)iii. The neighbour wanted to charge money for drawing water from the well. (প্রতিবেশী কুয়ো থেকে জল তোলার জন্য পয়সা চেয়েছিলেন।)

Activity 7

Answer the following questions (নীচের প্রশ্নগুলির উত্তর দাও) (Activity 7)

What were the things that the great Emperor Akbar loved? (মহান সম্রাট আকবর কী কী জিনিস ভালোবাসতেন?)

The great Emperor Akbar loved arts, sciences, literature and music. (মহান সম্রাট আকবর শিল্পকলা, বিজ্ঞান, সাহিত্য এবং সংগীত ভালোবাসতেন।)

Why did Akbar not have peace of mind? (কেন আকবরের মনে শান্তি ছিল না?)

A strange riddle troubled Akbar. He wanted to know about the fastest thing on this planet. So he did not have peace of mind. (একটি অদ্ভুত ধাঁধা আকবরকে বিব্রত করেছিল। তিনি পৃথিবীর সর্বাপেক্ষা গতিশীল বস্তু কী সেটি জানতে চেয়েছিলেন। তাই তাঁর মনে শান্তি ছিল না।)

What was the problem presented by the man from the audience? (শ্রোতাদের মধ্য থেকে একজন লোক কী সমস্যার কথা তুলে ধরেছিলেন?)

The man bought a well from his neighbour. So he wanted to draw water from it. But the neighbour charged money for this. This was the problem. (লোকটি তার প্রতিবেশীর কাছ থেকে একটি পাতকুয়ো কিনেছিলেন। তাই তিনি সেটি থেকে জল তুলতে চেয়েছিলেন। কিন্তু প্রতিবেশীটি কুয়ো থেকে জল তোলার জন্য টাকা দাবি করেছিলেন। এটিই ছিল সেই সমস্যা।)

How did Birbal solve the problem? (কীভাবে বীরবল সমস্যার সমাধান করলেন?)

The neighbour had already sold the well. So he should pay rent for keeping the water in it. The outwitted neighbour took back his claim. In this way, Birbal solved the problem easily. (প্রতিবেশীটি আগেই কুয়োটি বিক্রি করে দিয়েছিলেন। তাই জল রাখার জন্য তার ভাড়া দেওয়া উচিত। পরাজিত প্রতিবেশী তার দাবি তুলে নিয়েছিলেন। এইভাবে, বীরবল সহজেই সমস্যাটির সমাধান করলেন।)

Activity 8

Identify the words from the text which are the synonyms of the following words. (নীচে দেওয়া শব্দগুলির সমার্থক শব্দ পাঠ্যাংশ থেকে শনাক্ত করো) (Activity 8)

confused (হতভম্ব হওয়া)

Ans – puzzled

demand (দাবি করা)

Ans – claim

argument (যুক্তি দেওয়া)

Ans – dispute

surprised (অবাক হওয়া)

Ans – amazed

Activity 9

Complete the following sentences with the proper degree of adjectives (সঠিক degree of adjective দিয়ে নীচের বাক্যগুলি সম্পূর্ণ করো) (Activity 9)

Shiela has the ___(long) hair in the class.

Ans – Shiela has the longest hair in the class. (শ্রেণিতে শীলার চুল সবচেয়ে দীর্ঘ।)

Mr Ghosal is ___(busy) than Mr Patnaik.

Ans – Mr Ghosal is busier than Mr Patnaik. (মি. ঘোষাল মি. পটনায়েকের চেয়ে ব্যস্ত।)

We should be ___(careful) in our speech.

Ans – We should be more careful in our speech. (আমাদের বক্তব্য প্রকাশে আরও সাবধান হওয়া উচিত।)

Shenawaz is as ___(thin) as Pralay.

Ans – Shenawaz is as thin as Pralay. (শাহনওয়াজ প্রলয়ের মতোই রোগা।)

The owl is considered as the ___(wise) of all.

Ans – The owl is considered as the wisest of all. (পেঁচাকে সকলের মধ্যে জ্ঞানী ভাবা হয়।)

His house is ___ (far) away from my house than Sanjeev’s.

Ans – His house is farther away from my house than Sanjeev’s. (তার বাড়ি আমার বাড়ির থেকে অনেক দূরে সঞ্জীবের বাড়ির চেয়ে।)

Activity 10

Fill in the blanks with either Present Continuous Tense or Past Continuous Tense (Present Continuous Tense অথবা Past Continuous Tense ব্যবহার করে শূন্যস্থান পূরণ করো) (Activity 10)

It ___ (rain) now.

Ans – It is raining now.

Dr Manmohan Singh ___ (visit) Kolkata today.

Ans – Dr Manmohan Singh is visiting Kolkata today.

Hari ___ (study) at 9 p.m. yesterday.

Ans – Hari was studying at 9 p.m. yesterday.

The boys ___ (play) in the field now.

Ans – The boys are playing in the field now.

Rahim ___ (talk) to his friend when his mother called him.

Ans – Rahim was talking to his friend when his mother called him.

Activity 11

Suppose your friend asks you to solve a riddle and you don’t know the answer to it. Write a dialogue in about 70 words based on the conversation that you had with your friend (ধরো, তোমার বন্ধু তোমায় একটা ধাঁধা সমাধান করতে বলে এবং তার উত্তর তোমার জানা নেই। এই বিষয়ে তোমার বন্ধুর সঙ্গে যে কথোপকথন হয়, সেটি কমবেশি সত্তরটি শব্দের মধ্যে সংলাপ আকারে লেখো) (Activity 11)

Ans –

Sunil : Hello Rohit! What’s going on? (হ্যালো রোহিত! কী খবর?)
You : Nothing serious. Just having a crack at this crosswords. (সেরকম কিছু নয়। শব্দছক সমাধান করার চেষ্টা করছি।)

Sunil : Good to see that you like puzzles. Well, here’s a riddle for you. (দেখে ভালো লাগল যে তুমি ধাঁধা পছন্দ করো। তোমাকে একটা ধাঁধা বলছি, দ্যাখো সমাধান করতে পারো কিনা।)
You : What’s the riddle? (কী সেই ধাঁধা?)

Sunil : Well, can you make a line smaller without erasing it? (আচ্ছা, বলো তো তুমি না মুছে একটা লাইন কীভাবে ছোটো করতে পারবে?)
You : It is impossible. (এটা অসম্ভব।)

Sunil : You must think a little hard Rohit. You might be able to find the answer to the riddle. (তুমি অবশ্যই আরও একটু গভীরভাবে ভাবো রহিত। এই ধাঁধার নিশ্চয়ই একটা সমাধান খুঁজে পাবে।)
You : No, Sunil, I don’t know the answer. I can’t think of a way to do it. (না, সুনীল, এর উত্তর আমার জানা নেই। কী উপায়ে যে এই ধাঁধার সমাধান করব বুঝতে পারছিনা।)

Sunil : It is very easy. You only need to draw another line. It will be longer than the previous one. (এটা খুব সহজ। তোমায় আর একটি লাইন টানতে হবে। এটা আগেরটির থেকে বড়ো হবে।)
You : What an easy riddle it is! (কী সহজ ধাঁধা এটা!)

Activity 12

Try to write a story that you may have heard before using the following points (in about seventy words) (নীচে দেওয়া সংকেতগুলির সাহায্যে কমবেশি সত্তর শব্দের মধ্যে একটি গল্প লেখো, যে গল্পটি তুমি হয়তো আগে শুনেছ) (Activity 12)

A crow — finds meat — flies to tree — a clever fox — sees — says to crow — sing — crow sings — meat falls — fox takes — crow sad — flies away. (একটি কাক—মাংস খুঁজে পেল—উড়ে গিয়ে গাছে বসল—একটি ধূর্ত শেয়াল—দেখল-কাকটিকে বলল—গান গাও-কাক গান গাইল—মাংস পড়ে গেল—শেয়াল নিয়ে নিল—কাকটি দুঃখিত হল—উড়ে চলে গেল।)

Ans –

THE CROW AND THE FOX

One day a crow was flying here and there for food. He was very hungry. All at once he saw a piece of meat on the ground near a butcher’s shop. He stole the piece of meat and flew to a big tree. A clever fox was sitting under the tree. He spoke softly, “Good day, dear crow, how nice you are looking today! Your voice must be so sweet.” The foolish crow became very happy. He opened his beak to sing. The piece of meat fell from his beak. The fox took it and walked away hastily. Being sad, the foolish crow flew away.

একটি কাক ও শেয়ালের গল্প

একদিন একটি কাক এখানে ওখানে খাদ্যের সন্ধানে ঘুরে বেড়িয়েছিল। সে খুব ক্ষুধার্ত ছিল। হঠাৎ সে একটি কসাইয়ের দোকানের সামনে মাটিতে একটি মাংসের টুকরো দেখল। সে মাংসের টুকরোটি চুরি করল এবং একটি বড়ো গাছে উড়ে গেল। একটি চতুর শেয়াল গাছের নীচে বসেছিল। সে কোমল স্বরে বলল, “শুভ দিন, প্রিয় কাক আজ আপনাকে কী সুন্দর দেখাচ্ছে! আপনার কণ্ঠস্বর নিশ্চয়ই খুব সুন্দর হবে।” বোকা কাক খুব খুশি হল। সে তার মুখ খুলল গান গাওয়ার জন্য। তার ঠোঁট থেকে মাংসের টুকরোটি পড়ে গেল। শেয়ালটি সেটি নিয়ে দ্রুত হেঁটে চলে গেল। কাকটি দুঃখিত হয়ে উড়ে গেল।


আজকের আর্টিকেলে আমরা সপ্তম শ্রেণীর ইংরেজি বইয়ের দ্বিতীয় অধ্যায় “The Riddle” থেকে কিছু গুরুত্বপূর্ণ সংক্ষিপ্ত প্রশ্ন-উত্তর নিয়ে আলোচনা করেছি। এই প্রশ্নগুলো আপনার পরীক্ষার প্রস্তুতির জন্য অত্যন্ত সহায়ক হতে পারে, কারণ এগুলো প্রায়ই পরীক্ষায় আসে। আশা করি, এই আর্টিকেলটি আপনার জন্য উপকারী হয়েছে। যদি কোনো প্রশ্ন থাকে বা কোনো বিষয় বুঝতে অসুবিধা হয়, তাহলে টেলিগ্রামে আমার সাথে যোগাযোগ করতে পারেন, আমি সাহায্য করার চেষ্টা করবো। পোস্টটি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করুন, যাতে তারাও উপকৃত হতে পারে। ধন্যবাদ!

Share via:

মন্তব্য করুন