এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “অবতল লেন্সকে কিছু প্রিজমের সমন্বয়রূপে কল্পনা করে অপসারী ক্রিয়ার ব্যাখ্যা করো।” নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞান পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই “অবতল লেন্সকে কিছু প্রিজমের সমন্বয়রূপে কল্পনা করে অপসারী ক্রিয়ার ব্যাখ্যা করো।” প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের পঞ্চম অধ্যায় “আলো“ -এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এই প্রশ্নটি মাধ্যমিক পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়।

অবতল লেন্সকে কিছু প্রিজমের সমন্বয়রূপে কল্পনা করে অপসারী ক্রিয়ার ব্যাখ্যা করো।
অবতল লেন্সকে একটির ওপর আর-একটি বসানো কতকগুলি কর্তিত প্রিজম হিসেবে গণ্য করলে প্রিজমগুলির ভূমিসমূহ এর প্রধান অক্ষ থেকে দূরের দিকে বসানো থাকে। অবতল লেন্সের ক্ষেত্রে আপতিত রশ্মিগুলি কর্তিত প্রিজমের মধ্য দিয়ে প্রতিসরণের পর লেন্সের প্রধান অক্ষ থেকে দূরে সরে যায় এবং প্রধান অক্ষ থেকে আপতিত রশ্মির দূরত্ব বৃদ্ধিতে এর চ্যুতিও বৃদ্ধি পায়, ফলস্বরূপ প্রতিসৃত রশ্মিসমূহ অবতল লেন্সের প্রধান অক্ষের উপরের একটি নির্দিষ্ট বিন্দু (মুখ্য ফোকাস) থেকে অপসৃত হচ্ছে বলে মনে হয়। এই কারণেই অবতল লেন্সকে অপসারী লেন্স (diverging lens) বলে।

কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর
অবতল লেন্সে আলোক রশ্মির অপসারণ কীভাবে ঘটে?
অবতল লেন্সের মাধ্যমে প্রবেশ করা সমান্তরাল আলোক রশ্মি প্রিজমের মতো প্রতিসৃত হয়ে প্রধান অক্ষ থেকে দূরে বেঁকে যায়। প্রতিটি রশ্মি লেন্সের বাইরের দিকে বিক্ষিপ্ত হয়, ফলে রশ্মিগুলো অপসৃত (diverging) হয়।
অবতল লেন্সের মুখ্য ফোকাস (Principal Focus) কী?
অবতল লেন্সের প্রধান অক্ষের সমান্তরাল রশ্মিগুলো প্রতিসরণের পর এমনভাবে অপসৃত হয় যে মনে হয় তারা মূলত লেন্সের সামনে একটি বিন্দু (মুখ্য ফোকাস) থেকে বিচ্ছুরিত হচ্ছে। এই কাল্পনিক বিন্দুটিই অবতল লেন্সের ফোকাস।
অবতল লেন্সকে অপসারী লেন্স বলা হয় কেন?
এটি আলোক রশ্মিকে প্রধান অক্ষ থেকে দূরে সরিয়ে দেয় (অপসারণ করে), ফলে আপতিত সমান্তরাল রশ্মিগুলো কোনো বাস্তব বিন্দুতে মিলিত না হয়ে অপসৃত হয়।
অবতল লেন্সের চ্যুতি (Deviation) কীভাবে বৃদ্ধি পায়?
লেন্সের প্রান্তের দিকে আপতিত রশ্মিগুলোর চ্যুতি বেশি হয়, কারণ সেখানে প্রিজমের ভূমি বেশি মোটা থাকে এবং প্রতিসরণ কোণ বৃদ্ধি পায়।
অবতল লেন্সের ব্যবহার কোথায় দেখা যায়?
এটি সাধারণত চোখের চশমায় (নিকটদৃষ্টি সংশোধনে), ক্যামেরায় (বিচ্ছিন্নতা কমাতে), এবং টেলিস্কোপে ব্যবহৃত হয়।
এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “অবতল লেন্সকে কিছু প্রিজমের সমন্বয়রূপে কল্পনা করে অপসারী ক্রিয়ার ব্যাখ্যা করো।” নিয়ে আলোচনা করেছি। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞান পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই “অবতল লেন্সকে কিছু প্রিজমের সমন্বয়রূপে কল্পনা করে অপসারী ক্রিয়ার ব্যাখ্যা করো।” প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের পঞ্চম অধ্যায় “আলো“ -এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এই প্রশ্নটি মাধ্যমিক পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়। আশা করি এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনাদের কোনো প্রশ্ন বা অসুবিধা থাকলে, আমাদের সাথে টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন, আমরা উত্তর দেওয়ার চেষ্টা করব। তাছাড়া, নিচে আমাদের এই পোস্টটি আপনার প্রিয়জনের সাথে শেয়ার করুন, যাদের এটি প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।
মন্তব্য করুন