এখনই আমাদের Telegram Community গ্রুপে যোগ দিন। এখানে WBBSE বোর্ডের পঞ্চম শ্রেণি থেকে দশম শ্রেণির যেকোনো বিষয়ভিত্তিক সমস্যা শেয়ার করতে পারেন এবং একে অপরের সাহায্য করতে পারবেন। এছাড়া, কোনও সমস্যা হলে আমাদের শিক্ষকরা তা সমাধান করে দেবেন।

Telegram Logo Join Our Telegram Community

বিদ্রোহ, অভ্যুত্থান ও বিপ্লবের ধারণা ব্যক্ত করো।

এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “বিদ্রোহ, অভ্যুত্থান ও বিপ্লবের ধারণা ব্যক্ত করো। নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক ইতিহাস পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই “বিদ্রোহ, অভ্যুত্থান ও বিপ্লবের ধারণা ব্যক্ত করো।“ প্রশ্নটি মাধ্যমিক ইতিহাসের তৃতীয় অধ্যায় “প্রতিরোধ ও বিদ্রোহ – বৈশিষ্ট্য ও বিশ্লেষণ“ -এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এই প্রশ্নটি মাধ্যমিক পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়।

বিদ্রোহ, অভ্যুত্থান ও বিপ্লবের ধারণা ব্যক্ত করো।

বিদ্রোহ, অভ্যুত্থান ও বিপ্লবের ধারণা ব্যক্ত করো।

আপাত অর্থে শব্দত্রয় প্রায় সমার্থক মনে হলেও এদের মধ্যে সূক্ষ্ম পার্থক্য বিদ্যমান।

বিদ্রোহ –

বিদ্রোহ বলতে বোঝায় প্রচলিত কোনো ব্যবস্থার বিরুদ্ধে প্রতিবাদ জানানো বা বিরোধিতা করা। এই প্রতিবাদ একক বা সমষ্টিগত, সশস্ত্র বা শান্তিপূর্ণ এবং স্বল্প বা দীর্ঘমেয়াদি-উভয়ই হতে পারে।

অভ্যুত্থান –

অভ্যুত্থান হল বিদ্রোহের ব্যাপকতর রূপ এবং তা অবশ্যই সমষ্টিগত ও সশস্ত্র প্রতিবাদ। অভ্যুত্থানে অচিরেই অন্যান্য শ্রেণি বা সম্প্রদায়ের ব্যাপক অংশগ্রহণ লক্ষ করা যায়। উদাহরণস্বরূপ বলা যায়, 1857 খ্রিস্টাব্দে ব্রিটিশ ভারতীয় সেনাবাহিনীর একাংশের উদ্যোগে যে সিপাহি বিদ্রোহ শুরু হয়েছিল, তা অচিরেই অন্যান্য শ্রেণির, অন্যান্য সম্প্রদায়ের মানুষের বিপুল যোগদানে ‘অভ্যুত্থান’ -এ পরিণত হয়।

বিপ্লব –

বিপ্লব বলতে বোঝায় প্রচলিত ব্যবস্থায় দ্রুত, আমূল ও স্থায়ী তথা কার্যকরী পরিবর্তন। এহেন বিপ্লব রক্তক্ষয়ী বা বিনা রক্তপাতেও সংঘটিত হতে পারে।

উদাহরণস্বরূপ বলা যায়, 1789 খ্রিস্টাব্দের ফরাসি বিপ্লব রক্তক্ষয়ী বিপ্লবের একটি দৃষ্টান্ত। অন্যদিকে অষ্টাদশ শতকের দ্বিতীয়ার্ধে ইংল্যান্ডে সংঘটিত শিল্পবিপ্লব রক্তপাতহীন বিপ্লবের একটি দৃষ্টান্ত।

কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর

বিদ্রোহ ও অভ্যুত্থানের মধ্যে সাদৃশ্য ও বৈসাদৃশ্য কী?

সাদৃশ্য – উভয়ই প্রতিষ্ঠিত ব্যবস্থার বিরুদ্ধে প্রতিরোধ।
বৈসাদৃশ্য
1.বিদ্রোহ ছোট বা বড় আকারের হতে পারে, কিন্তু অভ্যুত্থান সাধারণত বৃহত্তর ও সংগঠিত।
2. অভ্যুত্থানে সাধারণত সশস্ত্র সংঘাত ও ব্যাপক জনসমর্থন থাকে।

বিপ্লব কীভাবে অভ্যুত্থান থেকে আলাদা?

অভ্যুত্থান মূলত ক্ষমতা দখলের লক্ষ্যে সংঘটিত হয়, কিন্তু বিপ্লব সমাজ, অর্থনীতি বা রাজনীতিতে গুণগত পরিবর্তন আনে। উদাহরণ –
1.অভ্যুত্থান – 1975 -এ বাংলাদেশে সামরিক অভ্যুত্থান।
2. বিপ্লব – 1789 -এর ফরাসি বিপ্লব (সামাজিক-রাজনৈতিক ব্যবস্থার আমূল পরিবর্তন)।

রক্তপাতহীন বিপ্লবের উদাহরণ দাও।

শিল্পবিপ্লব (18-19 শতক) – প্রযুক্তিগত উন্নয়নের মাধ্যমে অর্থনৈতিক ও সামাজিক কাঠামো বদলে দেয়, কোনো রক্তপাত ছাড়াই।

সিপাহি বিদ্রোহ (1857) কেন অভ্যুত্থান বলা হয়?

কারণ এটি প্রথমে সৈন্যবাহিনীর বিদ্রোহ হিসেবে শুরু হলেও পরে কৃষক, জমিদার ও সাধারণ মানুষ জড়িত হয়ে একটি ব্যাপক গণ-অভ্যুত্থানে রূপ নেয়।

বিপ্লবের ফলে কী ধরনের পরিবর্তন আসে?

1. রাজনৈতিক ক্ষমতার পুনর্বিন্যাস (যেমন – রুশ বিপ্লব, 1917)।
2. সামাজিক কাঠামো ও মূল্যবোধের পরিবর্তন (যেমন – ফরাসি বিপ্লব, 1789)।
3. অর্থনৈতিক ব্যবস্থার আমূল রূপান্তর (যেমন – চীনের কমিউনিস্ট বিপ্লব, 1949)।

বিদ্রোহ সবসময় সশস্ত্র হয় কি?

না, বিদ্রোহ শান্তিপূর্ণও হতে পারে (যেমন – গান্ধীর অহিংস অসহযোগ আন্দোলন)। তবে অভ্যুত্থান সাধারণত সশস্ত্র হয়।

বাংলাদেশের মুক্তিযুদ্ধকে কী বিপ্লব বলা যায়?

হ্যাঁ, কারণ এটি কেবল একটি বিদ্রোহ বা অভ্যুত্থান নয়, বরং একটি নতুন রাষ্ট্র ও সমাজব্যবস্থা প্রতিষ্ঠার মাধ্যমে আমূল পরিবর্তন এনেছিল।


এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “বিদ্রোহ, অভ্যুত্থান ও বিপ্লবের ধারণা ব্যক্ত করো।” নিয়ে আলোচনা করেছি। এই “বিদ্রোহ, অভ্যুত্থান ও বিপ্লবের ধারণা ব্যক্ত করো।” প্রশ্নটি মাধ্যমিক ইতিহাসের তৃতীয় অধ্যায় “প্রতিরোধ ও বিদ্রোহ – বৈশিষ্ট্য ও বিশ্লেষণ” -এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এই প্রশ্নটি মাধ্যমিক পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়। আশা করি এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনাদের কোনো প্রশ্ন বা অসুবিধা থাকলে, আমাদের সাথে টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন, আমরা উত্তর দেওয়ার চেষ্টা করব। তাছাড়া, নিচে আমাদের এই পোস্টটি আপনার প্রিয়জনের সাথে শেয়ার করুন, যাদের এটি প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।

Share via:

মন্তব্য করুন