বড়োলোকরা গরিবদের ঘেন্না করে। — কোন্ পরিপ্রেক্ষিতে বক্তা এ কথা বলেছেন? এই ঘটনা থেকে ক্ষিতীশ সিংহ কী উপলব্ধি করেছিলেন?

Rahul

এই আর্টিকেলে আমরা মাধ্যমিক বাংলা পাঠ্যপুস্তকের ‘কোনিসহায়ক পাঠের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন নিয়ে আলোচনা করব – “বড়োলোকরা গরিবদের ঘেন্না করে।” — কোন্ পরিপ্রেক্ষিতে বক্তা এ কথা বলেছেন? এই ঘটনা থেকে ক্ষিতীশ সিংহ কী উপলব্ধি করেছিলেন? এই প্রশ্নটি মাধ্যমিক বাংলা পরীক্ষায় অত্যন্ত গুরুত্বপূর্ণ, তাই আমরা এর বিস্তারিত বিশ্লেষণ করব।

বড়োলোকরা গরিবদের ঘেন্না করে। — কোন্ পরিপ্রেক্ষিতে বক্তা এ কথা বলেছেন? এই ঘটনা থেকে ক্ষিতীশ সিংহ কী উপলব্ধি করেছিলেন?

“বড়োলোকরা গরিবদের ঘেন্না করে।” — কোন্ পরিপ্রেক্ষিতে বক্তা এ কথা বলেছেন? এই ঘটনা থেকে ক্ষিতীশ সিংহ কী উপলব্ধি করেছিলেন?

বক্তব্যের পরিপ্রেক্ষিত – মতি নন্দী রচিত কোনি উপন্যাসে কোনি ক্ষিতীশ সিংহের সঙ্গে এক রবিবার চিড়িয়াখানায় বেড়াতে গিয়েছিল। রবিবার সকালে তিন ঘণ্টা মতো চিড়িয়াখানায় ঘোরার পর খেতে বসে কোনি তৃষ্ণার্ত হয়ে পড়ে। একটি নামি স্কুলের কিছু মেয়েও সেদিন শিক্ষিকাদের সঙ্গে চিড়িয়াখানায় এসেছিল। কোনি জলের ড্রামের কাছে দাঁড়িয়ে থাকা শিক্ষিকার কাছে জল চাইলে তিনি তাকে অপমান করে ফিরিয়ে দেন। অপ্রতিভ হয়ে ফিরে এসে কোনি ঘৃণার সঙ্গে জানায় “বড়োলোকরা গরিবদের ঘেন্না করে।”

ক্ষিতীশের উপলব্ধি – কোনি জল চেয়ে প্রত্যাখ্যাত হলেও ওই স্কুলেরই ছাত্রী হিয়া মিত্র কোনি এবং ক্ষিতীশ সিংহের জন্য জল এনে দিয়েছিল। কিন্তু কোনি জলের গ্লাসটা ফেলে দিয়ে ক্ষিতীশ এবং হিয়া দুজনকেই অবাক করে দেয়। হিয়ার কাছে কোনির হয়ে ক্ষিতীশ সিংহ ক্ষমা চেয়ে নেন। কোনিকে এই আচরণের জন্য বকবেন মনে করেও তিনি তা করেননি। তিনি উপলব্ধি করেছিলেন হিয়া মিত্রই কোনির ভবিষ্যৎ প্রতিদ্বন্দ্বী। কোনির এই আক্রোশ, ক্রোধ ও উত্তেজনা যথাসময়ে কাজে লাগবে। তাই কোনির ভিতরে প্রতিযোগিতার এই আগুন জ্বালিয়ে রাখার জন্য ক্ষিতীশ সিংহ কোনিকে আরও তাতিয়ে দেন। অভিজ্ঞ এবং বিচক্ষণ ক্ষিতীশ সিংহের বুঝতে অসুবিধা হয়নি যে এর প্রভাব কোনির জেতার অদম্য ইচ্ছাকে আরও বাড়িয়ে তুলবে।

আরও পড়ুন, মানুষের ক্ষমতার সীমা নেই রে, ওরা পাগলা বলছে, বলুক। – বক্তা কে? তার উক্তি কতটা যুক্তিযুক্ত লেখো।

এই আর্টিকেলে আমরা মাধ্যমিক বাংলা বইয়ের ‘কোনিসহায়ক পাঠ থেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন “বড়োলোকরা গরিবদের ঘেন্না করে।” — কোন্ পরিপ্রেক্ষিতে বক্তা এ কথা বলেছেন? এই ঘটনা থেকে ক্ষিতীশ সিংহ কী উপলব্ধি করেছিলেন? তা নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য এই প্রশ্নটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আশা করি, এই নিবন্ধটি আপনার জন্য সহায়ক হয়েছে। যদি আপনার কোনো প্রশ্ন থাকে বা আরও সহায়তার প্রয়োজন হয়, তবে টেলিগ্রামে আমার সাথে যোগাযোগ করতে পারেন। পোস্টটি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না, যাতে তারাও উপকৃত হতে পারে। ধন্যবাদ!

Please Share This Article

Related Posts

মাধ্যমিক ভৌতবিজ্ঞান - আলো - প্রিজম

মাধ্যমিক ভৌতবিজ্ঞান – আলো – প্রিজম

কোনো মাধ্যমের প্রতিসরাঙ্ক কাকে বলে? প্রতিসরাঙ্ক কোন্ কোন্ বিষয়ের ওপর নির্ভর করে?

কোনো মাধ্যমের প্রতিসরাঙ্ক কাকে বলে? প্রতিসরাঙ্ক কোন্ কোন্ বিষয়ের ওপর নির্ভর করে?

পরম প্রতিসরাঙ্ক কাকে বলে? কাচের পরম প্রতিসরাঙ্ক 1.5 বলতে কী বোঝো? অথবা, জলের প্রতিসরাঙ্ক 1.33 বলতে কী বোঝো?

কাচের পরম প্রতিসরাঙ্ক 1.5 ও জলের প্রতিসরাঙ্ক 1.33 বলতে কী বোঝো?

About The Author

Rahul

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

মাধ্যমিক ভৌতবিজ্ঞান – আলো – প্রিজম

কোনো মাধ্যমের প্রতিসরাঙ্ক কাকে বলে? প্রতিসরাঙ্ক কোন্ কোন্ বিষয়ের ওপর নির্ভর করে?

কাচের পরম প্রতিসরাঙ্ক 1.5 ও জলের প্রতিসরাঙ্ক 1.33 বলতে কী বোঝো?

আলোর প্রতিসরণে স্নেলের সূত্র প্রযোজ্য না হওয়ার শর্ত – আলোক তরঙ্গের গতিবেগ সাপেক্ষে মাধ্যমের প্রতিসরাঙ্ক

সশস্ত্র বিপ্লবী আন্দোলনে নারীদের ভূমিকা বিশ্লেষণ করো।