C+O2=CO2এই সমীকরণ থেকে কী কী তথ্য জানা যায়?

Souvick

এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “\(C+O_2=CO_2\) এই সমীকরণ থেকে কী কী তথ্য জানা যায়?” নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞান পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই “\(C+O_2=CO_2\) এই সমীকরণ থেকে কী কী তথ্য জানা যায়?” প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের তৃতীয় অধ্যায় “রাসায়নিক গণনা“ -এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এই প্রশ্নটি মাধ্যমিক পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়।

C+O2=CO2 এই সমীকরণ থেকে কী কী তথ্য জানা যায়?

\(C+O_2=CO_2\) এই সমীকরণ থেকে কী কী তথ্য জানা যায়?

\(C+O_2=CO_2\) এই সমীকরণ থেকে আমরা যে যে তথ্য পাই, সেগুলি নীচে দেওয়া হল –

গুণগত তথ্য –

  • বিক্রিয়কের নাম কার্বন ও অক্সিজেন এবং তাদের সংকেত যথাক্রমে \(C\) এবং \(O_2\)।বিক্রিয়াজাত পদার্থ হল কার্বন ডাইঅক্সাইড এবং এর সংকেত \(CO_2\)।
  • কার্বন ও অক্সিজেনের রাসায়নিক বিক্রিয়ায় কার্বন ডাইঅক্সাইড উৎপন্ন হয়।

পরিমাণগত তথ্য –

  • এক অণু কার্বন, এক অণু অক্সিজেনের সঙ্গে যুক্ত হয়ে এক অণু কার্বন ডাইঅক্সাইড উৎপন্ন করে।
  • বিক্রিয়ক কার্বন এবং অক্সিজেনের মোট পরমাণু সংখ্যা \(\left[\left(1+2\right)=3\right]\); বিক্রিয়াজাত কার্বন ডাইঅক্সাইডের পরমাণু সংখ্যা \(\left[\left(1+2\right)=3\right]\) -এর সমান।
  • \(12\) ভাগ ওজনের কার্বন, \(\left(2\times16\right)=32\) ভাগ ওজনের অক্সিজেনের সঙ্গে বিক্রিয়ায় \(\left[12+\left(2\times16\right)\right]=44\) ভাগ ওজনের কার্বন ডাইঅক্সাইড উৎপন্ন করে।
  • \(12\) গ্রাম ওজনের কার্বন এবং প্রমাণ উষ্ণতা ও চাপে \(22.4\) লিটার অক্সিজেনের বিক্রিয়ায় প্রমাণ উষ্ণতা ও চাপে \(22.4\) লিটার কার্বন ডাইঅক্সাইড উৎপন্ন হয়।

কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর

\(C+O_2=CO_2\) সমীকরণে কোন কোন পদার্থ বিক্রিয়া করে?

\(C+O_2=CO_2\) সমীকরণে যে যে পদার্থ বিক্রিয়া করে?
1. বিক্রিয়ক – কার্বন \(\left(O\right)\) ও অক্সিজেন \(\left(O_2\right)\)।
2. বিক্রিয়াজাত পদার্থ – কার্বন ডাইঅক্সাইড \(CO_2\)।

\(C+O_2=CO_2\) বিক্রিয়ায় কী উৎপন্ন হয়?

কার্বন ও অক্সিজেনের বিক্রিয়ায় কার্বন ডাইঅক্সাইড \(\left(CO_2\right)\) গ্যাস উৎপন্ন হয়।

অক্সিজেনের সংকেত \(O_2\) কেন?

অক্সিজেন প্রকৃতিতে ডাইঅ্যাটোমিক অণু \(\left(O_2\right)\) হিসেবে থাকে, তাই এর সংকেত \(O_2\) লেখা হয়।

\(C+O_2=CO_2\) বিক্রিয়াটি কী ধরনের বিক্রিয়া?

এটি একটি দহন বিক্রিয়া (Combustion Reaction) এবং সংযোজন বিক্রিয়া (Combination Reaction)।

\(C+O_2=CO_2\) সমীকরণটি কি ভারসাম্যপূর্ণ?

হ্যাঁ, এই সমীকরণে বিক্রিয়ক ও বিক্রিয়াজাত পদার্থের পরমাণু সংখ্যা সমান, তাই এটি ভারসাম্যপূর্ণ।

\(C+O_2=CO_2\) বিক্রিয়ায় শক্তি কীভাবে পরিবর্তিত হয়?

এটি একটি উষ্মাক্ষেপী বিক্রিয়া (Exothermic Reaction), অর্থাৎ তাপ ও শক্তি নির্গত হয়।


এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “\(C+O_2=CO_2\) এই সমীকরণ থেকে কী কী তথ্য জানা যায়?” নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞান পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই “\(C+O_2=CO_2\) এই সমীকরণ থেকে কী কী তথ্য জানা যায়?” প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের তৃতীয় অধ্যায় “রাসায়নিক গণনা“ -এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এই প্রশ্নটি মাধ্যমিক পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়। আশা করি এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনাদের কোনো প্রশ্ন বা অসুবিধা থাকলে, আমাদের সাথে টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন, আমরা উত্তর দেওয়ার চেষ্টা করব। তাছাড়া, নিচে আমাদের এই পোস্টটি আপনার প্রিয়জনের সাথে শেয়ার করুন, যাদের এটি প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।

Please Share This Article

Related Posts

মাধ্যমিক ভৌতবিজ্ঞান - চলতড়িৎ - রোধের সমবায়

মাধ্যমিক ভৌতবিজ্ঞান – চলতড়িৎ – রোধের সমবায়

একটি অ্যামিটারকে কোনো তড়িৎ বর্তনীর রোধের সঙ্গে সমান্তরালভাবে এবং একটি ভোল্টমিটারকে শ্রেণিতে রাখা হল। এর ফল কী হবে?

অ্যামিটারকে তড়িৎ বর্তনীর রোধের সঙ্গে সমান্তরালভাবে এবং ভোল্টমিটারকে শ্রেণিতে রাখা হলে কী হবে?

একটি তামার তারের দৈর্ঘ্য ও প্রস্থচ্ছেদ অপরিবর্তিত রেখে তারটিকে গরম করলে তারের রোধের কী পরিবর্তন ঘটবে? তামার তারের পরিবর্তে কার্বন তন্তু ব্যবহার করলে রোধের কোনো পরিবর্তন দেখা যাবে কি?

একটি তামার তারের দৈর্ঘ্য ও প্রস্থচ্ছেদ অপরিবর্তিত রেখে তারটিকে গরম করলে তারের রোধের কী পরিবর্তন ঘটবে?

About The Author

Souvick

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

মাধ্যমিক ভৌতবিজ্ঞান – চলতড়িৎ – রোধের সমবায়

অ্যামিটারকে তড়িৎ বর্তনীর রোধের সঙ্গে সমান্তরালভাবে এবং ভোল্টমিটারকে শ্রেণিতে রাখা হলে কী হবে?

একটি তামার তারের দৈর্ঘ্য ও প্রস্থচ্ছেদ অপরিবর্তিত রেখে তারটিকে গরম করলে তারের রোধের কী পরিবর্তন ঘটবে?

সমান দৈর্ঘ্যের একটি সরু এবং একটি মোটা তামার তার একই ব্যাটারির সঙ্গে যুক্ত করা হলে, কোন্ তারে বেশি তড়িৎ প্রবাহিত হবে?

পরিবাহীর রোধ কোন্ কোন্ বিষয়ের ওপর নির্ভর করে?