\(CaCO_3=CaO+CO_2\) এই সমীকরণ থেকে কী কী তথ্য জানা যায়?

Souvick

এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “\(CaCO_3=CaO+CO_2\) এই সমীকরণ থেকে কী কী তথ্য জানা যায়?” নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞান পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই “\(CaCO_3=CaO+CO_2\) এই সমীকরণ থেকে কী কী তথ্য জানা যায়?” প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের তৃতীয় অধ্যায় “রাসায়নিক গণনা“ -এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এই প্রশ্নটি মাধ্যমিক পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়।

CaCO3=CaO+CO2 এই সমীকরণ থেকে কী কী তথ্য জানা যায়?

\(CaCO_3=CaO+CO_2\) এই সমীকরণ থেকে কী কী তথ্য জানা যায়?

\(CaCO_3=CaO+CO_2\) এই সমীকরণ থেকে আমরা যে তথ্য পাই সেগুলি নীচে দেওয়া হল –

গুণগত তথ্য –

  • বিক্রিয়কের নাম ক্যালশিয়াম কার্বনেট এবং সংকেত \(CaCO_3\)। বিক্রিয়াজাত পদার্থ হল ক্যালশিয়াম অক্সাইড ও কার্বন ডাইঅক্সাইড এবং সংকেতগুলি হল যথাক্রমে \(CaO\) এবং \(CO_2\)।
  • ক্যালশিয়াম কার্বনেট বিশ্লিষ্ট হয়ে ক্যালশিয়াম অক্সাইড এবং কার্বন ডাইঅক্সাইডে পরিণত হয়।

পরিমাণগত তথ্য –

  • এক অণু ক্যালশিয়াম কার্বনেট বিশ্লিষ্ট হয়ে এক অণু ক্যালশিয়াম অক্সাইড এবং এক অণু কার্বন ডাইঅক্সাইড উৎপন্ন হয়।
  • বিক্রিয়ক ক্যালশিয়াম কার্বনেটের পরমাণুর সংখ্যা \(\left[\left(1+1+3\right)=5\right]\); বিক্রিয়াজাত ক্যালশিয়াম অক্সাইড এবং কার্বন ডাইঅক্সাইডের পরমাণুর সংখ্যা \(\left[\left(2+3\right)=5\right]\) এর সমান।
  • \(\left(40+12+48\right)=100\) ভাগ ওজনের ক্যালশিয়াম কার্বনেট বিশ্লিষ্ট হয়ে \(\left(40+16\right)=56\) ভাগ ওজনের ক্যালশিয়াম অক্সাইড এবং \(\left(12+32\right)=56\) ভাগ ওজনের কার্বন ডাইঅক্সাইড উৎপন্ন করে।
  • \(100\) গ্রাম ওজনের ক্যালশিয়াম কার্বনেট বিশ্লিষ্ট হয়ে \(56\) গ্রাম ক্যালশিয়াম অক্সাইড এবং প্রমাণ উয়তা ও চাপে \(22.4\) লিটার কার্বন ডাইঅক্সাইড উৎপন্ন করে।

কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর

সমীকরণ \(CaCO_3=CaO+CO_2\) কী নির্দেশ করে?

এটি ক্যালসিয়াম কার্বনেট \(\left(CaCO_3\right)\) -এর তাপীয় বিভাজনকে নির্দেশ করে, যেখানে ক্যালসিয়াম অক্সাইড \(\left(CaO\right)\) এবং কার্বন ডাইঅক্সাইড \(\left(CO_2\right)\) উৎপন্ন হয়।

\(CaCO_3=CaO+CO_2\) কোন ধরনের বিক্রিয়া?

\(CaCO_3=CaO+CO_2\) একটি বিযোজন বিক্রিয়া, যেখানে একটি যৌগ \(\left(CaCO_3\right)\) তাপ প্রয়োগে দুটি বা ততোধিক সরল পদার্থে (\(CaO\) ও \(CO_2\)) ভেঙে যায়।

\(CaCO_3=CaO+CO_2\) সমীকরণ থেকে গুণগত তথ্য কী পাওয়া যায়?

\(CaCO_3=CaO+CO_2\) সমীকরণ থেকে গুণগত তথ্য হল –
1. বিক্রিয়ক – ক্যালসিয়াম কার্বনেট \(\left(CaCO_3\right)\)।
2. উৎপাদ ক্যালসিয়াম অক্সাইড \(\left(CaO\right)\) ও কার্বন ডাইঅক্সাইড \(\left(CO_2\right)\)।
3. এই বিক্রিয়ায় \(CaCO_3\) তাপ পেয়ে \(CaO\) ও \(CO_2\) -এ পরিণত হয়।

\(CaCO_3=CaO+CO_2\) বিক্রিয়ার শিল্পো প্রয়োগ কী?

\(CaCO_3=CaO+CO_2\) বিক্রিয়ার শিল্পো প্রয়োগ হল –
1. চুন (Quicklime) উৎপাদন – \(CaO\) -কে চুন বলা হয়।
2. সিমেন্ট তৈরিতে ব্যবহৃত হয়।
3. প্রয়োগশালা ও শিল্পে \(CO_2\) উৎপাদন।

\(CaCO_3=CaO+CO_2\) বিক্রিয়া কি বিপরীতমুখী?

হ্যাঁ, বিশেষ অবস্থায় (যেমন – উচ্চ \(CO_2\) চাপ ও কম তাপমাত্রায়) \(CaO\) ও \(CO_2\) মিলে আবার \(CaCO_3\) গঠন করে। তবে উচ্চ তাপমাত্রায় সরল বিক্রিয়াই প্রধান।

প্রকৃতিতে \(CaCO_3=CaO+CO_2\) বিক্রিয়ার প্রাসঙ্গিকতা কী?

প্রকৃতিতে \(CaCO_3=CaO+CO_2\) বিক্রিয়ার প্রাসঙ্গিকতা হল –
1. চুনাপাথরের গুহায় – আগ্নেয়গিরির তাপে \(CaCO_3\) বিভাজিত হয়।
2. কার্বন চক্রের অংশ – \(CO_2\) মুক্ত হয়।


এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “\(CaCO_3=CaO+CO_2\) এই সমীকরণ থেকে কী কী তথ্য জানা যায়?” নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞান পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই “\(CaCO_3=CaO+CO_2\) এই সমীকরণ থেকে কী কী তথ্য জানা যায়?” প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের তৃতীয় অধ্যায় “রাসায়নিক গণনা“ -এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এই প্রশ্নটি মাধ্যমিক পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়। আশা করি এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনাদের কোনো প্রশ্ন বা অসুবিধা থাকলে, আমাদের সাথে টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন, আমরা উত্তর দেওয়ার চেষ্টা করব। তাছাড়া, নিচে আমাদের এই পোস্টটি আপনার প্রিয়জনের সাথে শেয়ার করুন, যাদের এটি প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।

Please Share This Article

Related Posts

মাধ্যমিক ভৌতবিজ্ঞান - চলতড়িৎ - রোধের সমবায়

মাধ্যমিক ভৌতবিজ্ঞান – চলতড়িৎ – রোধের সমবায়

একটি অ্যামিটারকে কোনো তড়িৎ বর্তনীর রোধের সঙ্গে সমান্তরালভাবে এবং একটি ভোল্টমিটারকে শ্রেণিতে রাখা হল। এর ফল কী হবে?

অ্যামিটারকে তড়িৎ বর্তনীর রোধের সঙ্গে সমান্তরালভাবে এবং ভোল্টমিটারকে শ্রেণিতে রাখা হলে কী হবে?

একটি তামার তারের দৈর্ঘ্য ও প্রস্থচ্ছেদ অপরিবর্তিত রেখে তারটিকে গরম করলে তারের রোধের কী পরিবর্তন ঘটবে? তামার তারের পরিবর্তে কার্বন তন্তু ব্যবহার করলে রোধের কোনো পরিবর্তন দেখা যাবে কি?

একটি তামার তারের দৈর্ঘ্য ও প্রস্থচ্ছেদ অপরিবর্তিত রেখে তারটিকে গরম করলে তারের রোধের কী পরিবর্তন ঘটবে?

About The Author

Souvick

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

মাধ্যমিক ভৌতবিজ্ঞান – চলতড়িৎ – রোধের সমবায়

অ্যামিটারকে তড়িৎ বর্তনীর রোধের সঙ্গে সমান্তরালভাবে এবং ভোল্টমিটারকে শ্রেণিতে রাখা হলে কী হবে?

একটি তামার তারের দৈর্ঘ্য ও প্রস্থচ্ছেদ অপরিবর্তিত রেখে তারটিকে গরম করলে তারের রোধের কী পরিবর্তন ঘটবে?

সমান দৈর্ঘ্যের একটি সরু এবং একটি মোটা তামার তার একই ব্যাটারির সঙ্গে যুক্ত করা হলে, কোন্ তারে বেশি তড়িৎ প্রবাহিত হবে?

পরিবাহীর রোধ কোন্ কোন্ বিষয়ের ওপর নির্ভর করে?