ফোর্ট উইলিয়াম কলেজ কে স্থাপন করেন? বাংলা গদ্যসাহিত্যের বিকাশে ফোর্ট উইলিয়াম কলেজের পণ্ডিতদের অবদান

ফোর্ট উইলিয়াম কলেজ কে কবে কী উদ্দেশ্যে স্থাপন করেন? বাংলা গদ্যসাহিত্যের বিকাশে ফোর্ট উইলিয়াম কলেজের পণ্ডিতদের অবদান লেখো।

এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “ফোর্ট উইলিয়াম কলেজ কে কবে কী উদ্দেশ্যে স্থাপন করেন? বাংলা গদ্যসাহিত্যের বিকাশে ফোর্ট …

Read more

মাধ্যমিক ইতিহাস – সংস্কার – বৈশিষ্ট ও পর্যালোচনা – ব্যাখ্যামূলক উত্তরভিত্তিক প্রশ্ন

সংস্কার - বৈশিষ্ট ও পর্যালোচনা - মাধ্যমিক ইতিহাস - ব্যাখ্যামূলক উত্তরভিত্তিক প্রশ্ন

ঊনবিংশ শতাব্দীর বাংলা সমাজে ব্যাপক পরিবর্তন ও সংস্কার আন্দোলনের সূচনা হয়। এই যুগকে “নবজাগরণ” বা “আধুনিক যুগ” বলেও অভিহিত করা …

Read more

মাধ্যমিক ইতিহাস – বিশ শতকে ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন – বৈশিষ্ট্য ও বিশ্লেষন – বিশ্লেষনমূলক প্রশ্নোত্তর

মাধ্যমিক ইতিহাস – বিশ শতকে ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন (2)

বিশ শতক ভারতের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। এই শতকে ভারতীয় জাতীয়তাবাদী আন্দোলন তার চূড়ান্ত পর্যায়ে পৌঁছায় এবং ভারত ১৯৪৭ সালে …

Read more

মাধ্যমিক ইতিহাস – বিকল্প চিন্তা ও উদ্যোগ – সংক্ষিপ্ত প্রশ্নোত্তর

মাধ্যমিক ইতিহাস – বিকল্প চিন্তা ও উদ্যোগ – সংক্ষিপ্ত প্রশ্নোত্তর

বিংশ শতাকের গোড়ার দিকে ভারতীয় সমাজে নানা ক্ষেত্রে পরিবর্তনের হাওয়া বইতে শুরু করে। ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে স্বাধীনতা আন্দোলনের পাশাপাশি সমাজের …

Read more

মাধ্যমিক ইতিহাস – প্রতিরোধ ও বিদ্রোহ – বৈশিষ্ট্য ও বিশ্লেষণ (তৃতীয় অধ্যায়) – সংক্ষিপ্ত প্রশ্নোত্তর

মাধ্যমিক ইতিহাস – প্রতিরোধ ও বিদ্রোহ – বৈশিষ্ট্য ও বিশ্লেষণ (তৃতীয় অধ্যায়)

পশ্চিমবঙ্গ মাধ্যমিক ইতিহাস পরীক্ষার তৃতীয় অধ্যায়ের বিষয় হল প্রতিরোধ ও বিদ্রোহ বৈশিষ্ট্য ও বিশ্লেষণ। এই অধ্যায়ে ভারতীয় উপমহাদেশের বিভিন্ন সময়ে …

Read more

মাধ্যমিক ইতিহাস – উত্তর – ঔপনিবেশিক ভারত – বিশ শতকের দ্বিতীয় পর্ব – বিশ্লেষণমূলক প্রশ্নোত্তর

মাধ্যমিক ইতিহাস – উত্তর- ঔপনিবেশিক ভারত – বিশ শতকের দ্বিতীয় পর্ব

বিংশ শতাব্দীর দ্বিতীয় পর্বে ভারতে রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে নানা পরিবর্তন সাধিত হয়। এই পরিবর্তনগুলিকে একত্রে উত্তর-ঔপনিবেশিক ভারতের …

Read more

মাধ্যমিক ইতিহাস – বিশ শতকে ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন – বৈশিষ্ট্য ও বিশ্লেষন – ব্যাখ্যামূলক প্রশ্নোত্তর

মাধ্যমিক ইতিহাস – বিশ শতকে ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন

বিংশ শতাব্দী ভারতের ইতিহাসে একটি দ্রুত পরিবর্তনের সময়কাল। এই শতাব্দীতে ভারতীয় জাতীয়তাবাদের উত্থান ঘটে এবং দেশটি ব্রিটিশ শাসন থেকে স্বাধীনতা …

Read more

মাধ্যমিক ইতিহাস – উত্তর – ঔপনিবেশিক ভারত – বিশ শতকের দ্বিতীয় পর্ব – সংক্ষিপ্ত প্রশ্নোত্তর

মাধ্যমিক ইতিহাস – উত্তর- ঔপনিবেশিক ভারত বিশ শতকের দ্বিতীয় পর্ব – সংক্ষিপ্ত প্রশ্নোত্তর

১৯৪৭ সালে ভারতের স্বাধীনতার পর থেকে ১৯৬৪ সাল পর্যন্ত সময়কালকে উত্তর-ঔপনিবেশিক ভারতের বিশ শতকের দ্বিতীয় পর্ব বলা হয়। এই সময়কালে …

Read more

মাধ্যমিক ইতিহাস – বিশ শতকে ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন – বৈশিষ্ট্য ও বিশ্লেষন – অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর

মাধ্যমিক ইতিহাস – বিশ শতকে ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন

বিংশ শতকে ভারতে স্বাধীনতা আন্দোলন জোরদার হলে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীরাও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই আন্দোলনগুলিতে নারী, ছাত্র …

Read more