এখনই আমাদের Telegram Community গ্রুপে যোগ দিন।। এখানে WBBSE বোর্ডের পঞ্চম শ্রেণি থেকে দশম শ্রেণির যেকোনো বিষয়ভিত্তিক সমস্যা শেয়ার করতে পারেন এবং একে অপরের সাহায্য করতে পারবেন। এছাড়া, কোনও সমস্যা হলে আমাদের শিক্ষকরা তা সমাধান করে দেবেন।

Telegram Logo Join Our Telegram Community

Class 6 English – Smart Ice Cream – Question And Answer

আজকের আর্টিকেলে আমরা ষষ্ঠ শ্রেণীর ইংরেজি বইয়ের দশম অধ্যায় ‘Smart Ice Cream’ থেকে কিছু গুরুত্বপূর্ণ সংক্ষিপ্ত প্রশ্ন-উত্তর নিয়ে আলোচনা করব। এই প্রশ্নগুলো পরীক্ষার প্রস্তুতির জন্য অত্যন্ত সহায়ক, কারণ এগুলো প্রায়ই পরীক্ষায় আসে।

Table of Contents

Class 6 English – Smart Ice Cream – Question And Answer

Choose the correct alternative [সঠিক বিকল্পটি বেছে নাও]

“I came top in the class again.” – Here ‘I’ refers to [- এখানে ‘আমি’ বলতে বোঝাচ্ছে] –

(A) Jerome Dadian [জেরোম ড্যাডিয়ান]
(B) Mr Peppi [মি. পেপি]
(C) A boy with pimples [ব্রণ আছে এরকম একটা ছেলে]
(D) the narrator of the story [গল্পটির কথক]

Ans – (D) the narrator of the story [গল্পটির কথক]

The speaker’s score in Mathematics was [বক্তার অঙ্কের নম্বর ছিল] –

(A) 90 [৯০]
(B) 100 [১০০]
(C) 80 [৮০]
(D) 60 [৬০]

Ans – (B) 100 [১০০]

The speaker won a lot of prizes every year because [বক্তা প্রতিবছর অনেক পুরস্কার জেতেন কারণ] –

(A) he was top of the class [সে ক্লাসের সেরা]
(B) he was top of the school [সে স্কুলের সেরা]
(C) both (A) and (B) [(A) ও (B) দুটোই]
(D) he scored hundred out of hundred in Mathematics [সে অঙ্কে একশোতে একশো পেয়েছে]

Ans – (C) both (A) and (B) [(A) ও (B) দুটোই]

The speaker won a prize for spellings when his age was [কথক বানানের জন্য পুরস্কার জিতেছিল যখন তার বয়স ছিল] –

(A) three years [তিন বছর]
(B) five years [পাঁচ বছর]
(C) seven years [সাত বছর]
(D) ten years [দশ বছর]

Ans – (A) three years [তিন বছর]

There was something strange about the [আশ্চর্যজনক কিছু ছিল] –

(A) school [বিদ্যালয়ের মধ্যে]
(B) ice cream [আইসক্রিমের মধ্যে]
(C) narrator [কথকের মধ্যে]

Ans – (B) ice cream [আইসক্রিমের মধ্যে]

The narrator decided to look inside the [বক্তা স্থির করল কী আছে দেখবে] –

(A) van [ঠেলাগাড়ির মধ্যে]
(B) ice cream [আইসক্রিমের মধ্যে]
(C) nose [নাকের মধ্যে]

Ans – (A) van [ঠেলাগাড়ির মধ্যে]

When the student blew his nose you could hear it [ছেলেটি যখন নাক ঝাড়বে তখন তুমি তা শুনতে পাবে] –

(A) one kilometre away [এক কিলোমিটার দূর থেকে]
(B) one metre away [এক মিটার দূর থেকে]
(C) one mile away [এক মাইল দূর থেকে]

Ans – (C) one mile away [এক মাইল দূর থেকে]

The purple ice cream was given to the student having [গাঢ় বেগুনি রঙের আইসক্রিম দেওয়া হত তাকে যে ছেলেটির] –

(A) long nose [লম্বা নাক ছিল]
(B) pimples [ব্রণ ছিল]
(C) smartness [স্মার্টনেস ছিল]

Ans – (B) pimples [ব্রণ ছিল]

Mr. Peppi used to carry his ice creams in a [মি. পেপি তার আইসক্রিম নিয়ে যেত একটি] –

(A) bicycle [বাইসাইকেলে]
(B) van [ঠেলাগাড়িতে]
(C) bus [বাসে]

Ans – (B) van [ঠেলাগাড়িতে]

Jerome Dadian was seen eating [জেরম ড্যাডিয়ানকে খেতে দেখা গেছে] –

(A) rice [ভাত]
(B) ice cream [আইসক্রিম]
(C) cake [কেক]

Ans – (B) ice cream [আইসক্রিম]

The speaker invaded Peppi’s van at about [বক্তা পেপির ভ্যানে হানা দিয়েছিল প্রায়]

(A) 11 p.m. [রাত ১১টায়]
(B) 12 o’clock at night [রাত বারোটায়]
(C) 1 a.m. [রাত ১টায়]
(D) 11 a.m. [সকাল ১১টায়]

Ans – (A) 11 p.m. [রাত ১১টায়]

The speaker put some ___ into every bin in the van. [বক্তা ভ্যানের প্রতিটি পাত্রে খানিকটা করে দিয়েছিল।]

(A) sugar [চিনি]
(B) sand [বালি]
(C) mud [কাদা]
(D) salt [নুন]

Ans – (B) sand [বালি]

After eating the smart ice cream, the speaker’s skill in spelling [স্মার্ট আইসক্রিম খাওয়ার পর বক্তার বানান করার দক্ষতা] –

(A) remained the same [একইরকম রয়ে গিয়েছিল]
(B) deteriorated [কমে গিয়েছিল]
(C) improved [উন্নত হয়েছিল]
(D) was not affected [প্রভাবিত হয়নি]

Ans – (B) deteriorated [কমে গিয়েছিল]

The speaker did not feel good [বক্তার ভালোলাগেনি] –

(A) when he saw peppi’s van [যখন সে পেপির ভ্যানটা দেখেছিল]
(B) when he ate nose ice cream [যখন সে নাক আইসক্রিম খেয়েছিল]
(C) when he went home to bed [যখন সে বাড়িতে গিয়ে বিছানায় শোয়]
(D) when he went to school [যখন সে স্কুলে যায়]

Ans – (C) when he went home to bed [যখন সে বাড়িতে গিয়ে বিছানায় শোয়]

Rearrange the following sentences in the correct order and put the numbers in the given boxes [নীচের বাক্যগুলিকে সঠিক ক্রম অনুসারে সাজাও এবং প্রদত্ত বাক্সে সঠিক সংখ্যাটি লেখো]

Last week something bad happened. [গত সপ্তাহে একটি খারাপ ঘটনা ঘটেছিল।]

All the students are not as clever as me. [সমস্ত ছাত্র আমার মতো অত চালাক নয়।]

The narrator decided to find out what was going on. [যা চলছে তা খুঁজে বের করতে কথক মনস্থ করল।]

At the age of three, the narrator won a prize for spelling. [তিন বছর বয়সে কথক বানান করার জন্য একটি পুরস্কার জিতেছিল।]

The narrator scored full marks in Maths. [কথক অঙ্কে পুরো নম্বর পেয়েছিল।]

The narrator’s friends said that the narrator was a show-off. [কথকের বন্ধুরা বলত যে কথক একজন চালবাজ।]

Ans –

The narrator scored full marks in Maths. [কথক অঙ্কে পুরো নম্বর পেয়েছিল।]

At the age of three, the narrator won a prize for spelling. [তিন বছর বয়সে কথক বানান করার জন্য একটি পুরস্কার জিতেছিল।]

The narrator’s friends said that the narrator was a show-off. [কথকের বন্ধুরা বলত যে কথক একজন চালবাজ।]

All the students are not as clever as me. [সমস্ত ছাত্র আমার মতো অত চালাক নয়।]

Last week something bad happened. [গত সপ্তাহে একটি খারাপ ঘটনা ঘটেছিল।]

The narrator decided to find out what was going on. [যা চলছে তা খুঁজে বের করতে কথক মনস্থ করল।]

Rearrange the following sentences in the correct order and put the numbers in the given boxes [নীচের বাক্যগুলিকে সঠিক ক্রম অনুসারে সাজাও এবং প্রদত্ত বাক্সে সঠিক সংখ্যাটি লেখো]

There was no one around the van. [ঠেলাগাড়ির চারপাশে কেউ ছিল না।]

It was then eleven o’clock at night. [রাত্রি তখন এগারোটা বাজে।]

He shone his torch inside the van. [সে ঠেলাগাড়ির মধ্যে টর্চের আলো জ্বালালো।]

The narrator crept out of his house and down to Peppi’s van. [বক্তা হামাগুড়ি দিয়ে বাড়ি থেকে বের হল এবং নেমে গেল পেপির ঠেলাগাড়ির দিকে।]

There were tubs of ice cream of different flavours. [বিভিন্ন স্বাদের পাত্র ভরতি আইসক্রিম ছিল।]

He forced the door open. [সে ধাক্কা দিয়ে দরজা খুলল।]

Ans –

He shone his torch inside the van. [সে ঠেলাগাড়ির মধ্যে টর্চের আলো জ্বালালো।]

There was no one around the van. [ঠেলাগাড়ির চারপাশে কেউ ছিল না।]

There were tubs of ice cream of different flavours. [বিভিন্ন স্বাদের পাত্র ভরতি আইসক্রিম ছিল।]

It was then eleven o’clock at night. [রাত্রি তখন এগারোটা বাজে।]

He forced the door open. [সে ধাক্কা দিয়ে দরজা খুলল।]

The narrator crept out of his house and down to Peppi’s van. [বক্তা হামাগুড়ি দিয়ে বাড়ি থেকে বের হল এবং নেমে গেল পেপির ঠেলাগাড়ির দিকে।]

Complete the following sentences with information from the text [পাঠ্যাংশ থেকে তথ্য নিয়ে নীচের বাক্যগুলিকে সম্পূর্ণ করো]

Some kids did not _____.

Ans – Some kids did not like the narrator. [কিছু বাচ্চা বক্তাকে পছন্দ করত না।]

_____ when he was only three years old.

Ans – The narrator won a prize for spellings when he was only three years old. [বক্তা বানান করার জন্য একটি পুরস্কার পেয়েছিল যখন তার বয়স ছিল কেবলমাত্র তিন বছর।]

Other boys in the class called the narrator a _____.

Ans – Other boys in the class called the narrator a show-off. [ক্লাসের অন্য ছেলেরা বক্তাকে বলত একজন চালবাজ।]

The narrator decided to _____.

Ans – The narrator decided to find out what was going on. [বক্তা স্থির করেছিল কী চলছে সে খুঁজে বার করবে।]

The narrator made up his mind to _____.

Ans – The narrator made up his mind to put a stop to this ice cream business. [বক্তা তার মনস্থির করেছিল যে এই আইসক্রিম ব্যাবসা সে বন্ধ করে দেবে।]

Mr. Peppi had a van which he _____.

Ans – Mr. Peppi had a van which he parked outside the school. [মি. পেপির একটি ঠেলাগাড়ি ছিল যেটা সে স্কুলের বাইরে দাঁড় করিয়ে রাখত।]

_____ that the ice cream was good for you.

Ans – People said that the ice cream was good for you. [লোকে বলত যে আইসক্রিমটা তোমাদের জন্য উপকারী।]

There was a kid at school who _____.

Ans – There was a kid at school who had a long nose. [স্কুলে একটি বাচ্চা ছিল যার নাক লম্বা।]

Mr. Peppi gave him _____ every morning.

Ans – Mr. Peppi gave him a small green ice cream every morning. [মি. পেপি তাকে রোজ সকালে একটি করে ছোটো সবুজ আইসক্রিম দিত।]

Each bin had a _____.

Ans – Each bin had a writting on the top. [প্রত্যেক পাত্রের ওপর লেখা ছিল।]

After creeping out of the house, the narrator _____.

Ans – After creeping out of the house, the narrator went down to Peppi’s van. [ঘর থেকে হামাগুড়ি দিয়ে বেরিয়ে বক্তা নেমে গেল পেপির ঠেলাগাড়ির দিকে।]

As Dadian had been eating smart ice cream, he _____.

Ans – As Dadian had been eating smart ice cream, he got one hundred for Maths. [যেহেতু ড্যাডিয়ান চটপটে হওয়ার আইসক্রিম খাচ্ছিল তাই সে অঙ্কে একশো পেয়েছিল।]

The narrator put some sand into _____.

Ans – The narrator put some sand into every bin of the van. [বক্তা ঠেলাগাড়ির প্রত্যেক পাত্রে কিছুটা করে বালি মিশিয়ে দিল।]

Fill in the blanks with words given in the Help Box. (Some extra words are given.) [সাহায্যকারী বাক্সে দেওয়া শব্দ দিয়ে শূন্যস্থান পূরণ করো। (কিছু অতিরিক্ত শব্দ দেওয়া আছে।)]

Help Box – sharp, top, jealous, near, terrific, beat, show-off

I was at the _____ of the class. I knew that I had a _____ brain. Other kids of the class are _____ of me. Last week Jerome _____ me. I became sad.

Ans – I was at the top of the class. I knew that I had a sharp brain. Other kids of the class are jealous of me. Last week Jerome beat me. I became sad. [আমি ছিলাম ক্লাসের সেরা। আমি জানতাম যে আমার বুদ্ধি প্রখর। ক্লাসের অন্যান্য বাচ্চারা আমাকে ঈর্ষা করে। গত সপ্তাহে জেরোম আমাকে পরাজিত করেছিল। আমি খুব দুঃখ পেয়েছিলাম।]

Read the first part of the prose piece and state whether the following state-ments are true or false. Give sentences in support of your answers [গদ্যটির প্রথম অংশটি পড়ো এবং নীচের বিবৃতিগুলি ঠিক না ভুল তা বলো। তোমার উত্তরের সপক্ষে বাক্য উদ্ধৃত করো]

The speaker boy won a prize for spelling this year. [বক্তা ছেলেটি এ বছরে বানান করার জন্য পুরস্কার পেয়েছে।]

Ans – False

Supporting statement – I won a prize for spellings when I was only three years old.

The speaker got hundred in Mathematics. [বক্তা অঙ্কে একশো পেয়েছিল।]

Ans – True

Supporting statement – I got one hundred out of one hundred for Maths.

Other boys in the class are jealous because of the narrator’s pride. [বক্তার অহংকারের জন্য ক্লাসের অন্যান্য ছেলেরা তার প্রতি ঈর্ষাকাতর ছিল।]

Ans – False

Supporting statement – They are just jealous because they are not as clever as me.

Jerome Dadian got less marks than the narrator. [বক্তার চেয়ে জেরম ড্যাডিয়ান কম নম্বর পেয়েছিল।]

Ans – False

Supporting statement – A kid called Jerome Dadian beat me.

Write ‘T’ for true and ‘F’ for false in the given boxes. Give supporting statements for each of your answers [প্রদত্ত বাক্সে ঠিক হলে ‘T’ এবং ভুল হলে ‘F’ লেখো। তোমার প্রতিটি উত্তরের সপক্ষে সমর্থনসূচক বিবৃতি দাও]

Mr. Peppi sold ice creams of only one flavour. [মি. পেপি কেবল একটি স্বাদ ও গন্ধের আইসক্রিম বিক্রি করত।]

Ans – F

Supporting statement – He had every flavour there is.

The ice cream man was very unkind. [আইসক্রিম বিক্রেতা ছিল খুবই নির্দয়।]

Ans – F

Supporting statement – He was too soft-hearted.

The purple ice cream had no effect on the boy. [ছেলেটির ওপর গাঢ় বেগুনি রঙের আইসক্রিমের কোনো প্রভাব ছিল না।]

Ans – F

Supporting statement – He gave a purple ice cream to a boy with pimples, and his pimples were cured!

The speaker believed that there was no other boy smarter than him in school. [বক্তা বিশ্বাস করত যে স্কুলে অন্য কোনো ছেলে তার চেয়ে বেশি চালাকচতুর ছিল না।]

Ans – T

Supporting statement – I was the smartest kid in school and that’s the way I wanted it to stay.

The narrator could identify the flavours of bins by tasting. [বক্তা স্বাদ গ্রহণ করে প্রত্যেকটা পাত্রের স্বাদ চিনতে পারল।]

Ans – F

Supporting statement – Each one had a writing on the top.

He decided to eat some smart ice cream though he had no actual need of that. [সে স্থির করল যে সে কিছুটা চটপটে হওয়ার আইসক্রিম খাবে যদিও তার প্রয়োজন ছিল না।]

Ans – T

Supporting statement – Not that I needed it-I was quite smart already.

After eating the smart ice cream, he was not feeling well. [চটপটে হওয়ার আইসক্রিম খেয়ে সে অসুস্থ বোধ করতে লাগল।]

Ans – T

Supporting statement – To tell the truth, I didn’t feel too good.

Fill in the chart with information from the text [পাঠ্যাংশ থেকে তথ্য নিয়ে ছকটা পূর্ণ করো]

CauseEffect
Some students were jealous.
The speaker is a terrific speller.
There is no such kid in the class that could come near the speaker.

Ans –

CauseEffect
Some students were jealous. [কিছু ছাত্রছাত্রী ঈর্ষাকাতর ছিল।]They thought that the narrator was a show-off. [তারা ভাবত যে কথক একজন চালবাজ।]
The speaker is a terrific speller. [বক্তা একজন দুর্ধর্ষ বানানকারী।]He can spell any existing word. [অস্তিত্ব আছে এরকম যে-কোনো শব্দের বানান সে করতে পারে।]
The speaker has a very sharp brain. [বক্তার দারুণ প্রখর বুদ্ধি।]There is no such kid in the class that could come near the speaker. [ক্লাসে এমন কোনো বাচ্চা নেই যে বক্তার ধারে কাছে আসতে পারে।]
Type of ice creamSpecial quality
Nose ice cream
helped to become smart.
Happy ice cream
cured pimples.

Ans –

Type of ice creamSpecial quality
Nose ice cream [নাক আইসক্রিম]made the long nose normal. [লম্বা নাককে স্বাভাবিক করত।]
Smart ice cream [চালাকচতুর আইসক্রিম]helped to become smart. [চালাকচতুর হতে সাহায্য করত।]
Happy ice cream [খুশি আইসক্রিম]cheered people up. [লোককে উৎসাহ জোগাত।]
Pimple ice cream [ব্রণ আইসক্রিম]cured pimples. [ব্রণ সারাত।]
Who saidWhat was said about the ice cream
People
It made you better when you were sick.
One of the teachers

Ans –

Who saidWhat was said about the ice cream
People [লোকজন]It was good for you. [এটি তোমাদের জন্য উপকারী।]
Some kids [কয়েকজন বাচ্চা]It made you better when you were sick. [যখন তোমার শরীর খারাপ থাকত এটি তোমাকে সুস্থ করে তুলত।]
One of the teachers [একজন শিক্ষক]It was the ‘happy ice cream’. [এটি ছিল খুশির আইসক্রিম]

Now underline in the following sentences the words which connect the sentences to the previous ones [নীচের বাক্যগুলিতে যে শব্দগুলি একটি বাক্যকে আগের বাক্যের সঙ্গে জোড়ে তার নীচে দাগ দাও।]

I put some sand that I carried with me into every bin in the van, except for the smart ice cream. Next I looked at the smart ice cream.

Ans – I put some sand that I carried with me into every bin in the van, except for the smart ice cream. Next I looked at the smart ice cream. [আমি আমার সঙ্গে নিয়ে যাওয়া বালি ঠেলাগাড়ির মধ্যে থাকা প্রত্যেকটি পাত্রে মিশিয়ে দিলাম, কেবল চালাকচতুর আইসক্রিমের পাত্রটি ছাড়া। তারপরে আমি চালাকচতুর আইসক্রিমটির দিকে তাকালাম।]

Dadian had been eating smart ice cream; that’s how he got one hundred for Maths. Thereafter, I decided to finish off the matter.

Ans – Dadian had been eating smart ice cream; that’s how he got one hundred for Maths. Thereafter, I decided to finish off the matter. [ড্যাডিয়ান চালাকচতুর আইসক্রিম খাচ্ছিল; ওইভাবেই ও অঙ্কে একশো পেয়েছিল। তারপর, আমি ব্যাপারটি শেষ করার মনস্থির করেছিলাম।]

Thus we see that the above words join/connect the sentences to the previous ones. They are known as Linkers. [এভাবে আমরা দেখি, ওপরের শব্দগুলি প্রতিটি বাক্যকে আগেরটির সঙ্গে যোগ করেছে। এদের বলা হয় Linkers (সংযোগকারী শব্দ)।]

Using the linkers from the Help Box, fill in the blanks [সাহায্যকারী বাক্সের linkers ব্যবহার করে, শূন্যস্থানগুলি পূরণ করো]

Help Box – finally, next, at first, then, thereafter

_____ first a piece of open ground is to be selected. _____ the soil is to be tilled. _____ a seed is to be planted. _____ the sapling is to be watered daily. _____ green leaves appear.

Ans – At first a piece of open ground is to be selected. Then the soil is to be tilled. Next a seed is to be planted. Thereafter the sapling is to be watered daily. Finally green leaves appear. [প্রথমে এক টুকরো ফাঁকা জমি বেছে নিতে হবে। তারপর মাটি চাষ করতে হবে। এরপর বীজ বপন করতে হবে। তারপরে চারাগাছে নিয়মিত জল দিতে হবে। অবশেষে সবুজ পাতা বের হয়।]

Make meaningful sentences of your own with the following words [নীচের শব্দগুলি দিয়ে নিজের ভাষায় অর্থপূর্ণ বাক্য রচনা করো]

crept, secret, special, decided

WordsSentences
Crept [চুপিসারে ঢোকা]The children crept in through a hole in the wall. [বাচ্চারা দেয়ালের একটা গর্ত দিয়ে চুপিসারে ঢুকল।]
Secret [গোপন]This is a secret plan, so don’t disclose it to others. [এটি একটি গোপন পরিকল্পনা, তাই এটি অন্যের কাছে প্রকাশ কোরো না।]
Special [বিশেষ]This birthday celebration is something special to me. [এইবারের জন্মদিন পালন হল আমার কাছে এক বিশেষ ব্যাপার।]
Decided [মনস্থির করেছিলাম]We decided to carry on with our work. [আমরা মনস্থির করেছিলাম আমাদের কাজ চালিয়ে যাব।]

Answer the following questions [নীচের প্রশ্নগুলির উত্তর দাও]

It had something to do with that ice cream. Why did the speaker think so? [- কেন বক্তা এমনটি ভেবেছিল?]

The speaker was the best in every subject in the class. He felt no one was as clever as him but last week, like the speaker, Jerome also got hundred out of hundred in Maths. Hence, the speaker thought that the ice cream had some role behind this. [বক্তা সব বিষয়েই ক্লাসে সবচেয়ে ভালো ছিল। সে মনে করত তার মতো চালাক আর কেউ নেই কিন্তু গত সপ্তাহে জেরোম বক্তার মতোই অঙ্কে একশোয় একশো পেয়েছে। তাই বক্তা ভেবেছিল যে এতে আইসক্রিমের কোনো ভূমিকা আছে।]

According to the narrator’s belief, why was he getting such good marks in Maths and English? [বক্তার বিশ্বাস অনুসারে, সে অঙ্ক ও ইংরেজিতে কেন এত ভালো নম্বর পাচ্ছে?]

According to the narrator’s belief, he was getting such good marks in both Maths and English because he had a very sharp brain. [বক্তার বিশ্বাস অনুসারে, সে অঙ্ক ও ইংরেজিতে এত ভালো নম্বর পাচ্ছে কারণ তার দারুণ প্রখর বুদ্ধি।]

What was the narrator’s belief about his ability to spell? [নিজের বানান করার সামর্থ্য সম্পর্কে বক্তার কী বিশ্বাস ছিল?]

The narrator believed that he was a terrific speller. [বক্তা বিশ্বাস করত যে সে একজন দুর্ধর্ষ বানানকারী।]

What did Mr. Peppi sell? [মি. পেপি কী বিক্রি করত?]

Mr. Peppi sold ice creams of different types and flavours. [মি. পেপি বিভিন্ন ধরনের ও স্বাদের আইসক্রিম বিক্রি করত।]

How did the speaker know that Mr. Peppi was a soft-hearted person? [কীভাবে বক্তা জানল যে মি. পেপি নরম মনের মানুষ ছিল?]

The speaker knew that Mr. Peppi was a soft-hearted person because he was always giving free ice creams to kids who had no money. [বক্তা জানত যে মি. পেপি নরম মনের মানুষ ছিল কারণ সে সবসময় বিনা পয়সায় সেই সমস্ত বাচ্চাকে আইসক্রিম দিত যাদের কোনো পয়সা নেই।]

What was special about the green ice cream? [সবুজ আইসক্রিমের বিশেষত্ব কী ছিল?]

The green ice cream helped a long nose to become normal in size. [সবুজ আইসক্রিম লম্বা নাককে স্বাভাবিক আকারের করতে সাহায্য করেছিল।]

Why did the speaker want to do better than everyone else in the class? [বক্তা কেন ক্লাসের বাকি প্রত্যেকের চেয়ে ভালো করতে চাইত?]

The speaker wanted to do better than everyone else in the class because he thought himself the smartest kid in the class. [ক্লাসের বাকি প্রত্যেকের চেয়ে বক্তা ভালো করতে চাইত কারণ সে নিজেকে ক্লাসের মধ্যে সবচেয়ে চালাকচতুর বাচ্চা ভাবত।]

What did the speaker find inside Mr. Peppi’s ice cream van? [মি. পেপির আইসক্রিমের ঠেলাগাড়ির মধ্যে বক্তা কী খুঁজে পেয়েছিল?]

The speaker found many tubs of ice cream of different flavours inside Peppi’s ice cream van. [মি. পেপির আইসক্রিমের ঠেলাগাড়ির মধ্যে বক্তা বিভিন্ন স্বাদের আইসক্রিমের বহু পাত্র খুঁজে পেয়েছিল।]

What secret about Dadian did the speaker come to know? [ড্যাডিয়ান সম্পর্কে বক্তা কী গোপন কথা জানতে পেরেছিল?]

Dadian had been eating smart ice cream and that’s how he got hundred out of hundred for Maths. [ড্যাডিয়ান চালাকচতুর আইসক্রিম খাচ্ছিল এবং ওইভাবেই সে অঙ্কে একশোয় একশো পেয়েছিল।]

Rewrite the last paragraph in normal English with correct spellings. [শেষ অনুচ্ছেদটি সঠিক বানান-সহ স্বাভাবিক ইংরেজিতে নতুন করে লেখো।]

If the last paragraph can be written in normal English it will be-It is the next day now. Something is happening to me. I don’t feel quite as smart. I have been trying to do a real hard sum. It is one and one. What does one and one make? Is it three or is it four? [শেষ অনুচ্ছেদটি যদি স্বাভাবিক ইংরেজিতে লেখা যায় তাহলে সেটি হবে-পরের দিন। আমার কিছু একটা হচ্ছে। আমার নিজেকে অতটা চালাকচতুর মনে হচ্ছে না। আমি একটি সত্যিকারের কঠিন অঙ্ক করার চেষ্টা করছি। এটি হল এক যোগ এক। এক আর এক মিলে কত হয়? তিন নাকি চার?]

Why do you think there are peculiar spellings in the last paragraph? Give reasons for your answer. [তোমার কী মনে হয়, শেষ অংশের ওইরকম অদ্ভুত বানান কেন? তোমার উত্তরের সপক্ষে যুক্তি দাও।]

The speaker was already smart. Then he ate smart ice cream. That made him extra smart. He forgot the easy things he knew. So he started to spell some words in a peculiar manner. [বক্তা ইতিমধ্যেই চালাকচতুর ছিল। তারপরেও সে চালাকচতুর আইসক্রিম খেয়েছিল। সেটি তাকে অতিরিক্ত চালাকচতুর করেছিল। তার জানা সোজা জিনিসও সে ভুলে গেল। তাই সে কিছু শব্দের অদ্ভুত ধরনের বানান করতে শুরু করেছিল।]


আজকের আর্টিকেলে আমরা ষষ্ঠ শ্রেণীর ইংরেজি বইয়ের দশম অধ্যায় ‘Smart Ice Cream’ থেকে কিছু গুরুত্বপূর্ণ সংক্ষিপ্ত প্রশ্ন-উত্তর নিয়ে আলোচনা করেছি। পরীক্ষার প্রস্তুতির জন্য এগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ প্রায়ই এগুলো পরীক্ষায় আসে। আশা করি, এই আর্টিকেলটি আপনার জন্য উপকারী হয়েছে। যদি কোনো প্রশ্ন থাকে বা কোনো অসুবিধায় পড়েন, টেলিগ্রামে আমার সঙ্গে যোগাযোগ করতে পারেন; আমি সাহায্য করার সর্বোচ্চ চেষ্টা করবো। এছাড়াও, পোস্টটি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না, যাদের এটি কাজে লাগতে পারে। ধন্যবাদ!

Share via:

মন্তব্য করুন