আজকের আর্টিকেলে আমরা ষষ্ঠ শ্রেণীর ইংরেজির একাদশ অধ্যায় ‘The Blind Boy’ থেকে কিছু গুরুত্বপূর্ণ সংক্ষিপ্ত প্রশ্ন-উত্তর নিয়ে আলোচনা করবো। পরীক্ষার প্রস্তুতির জন্য এই প্রশ্নগুলো অত্যন্ত সহায়ক, কারণ এগুলো প্রায়ই পরীক্ষায় আসে।
Tick (✔) the correct alternative [সঠিক বিকল্পটিতে টিক চিহ্ন (✔) দাও]
In the poem, ‘I’ refers to [কবিতায় ‘আমি’ বলতে বোঝায়] –
(A) the blind boy [অন্ধ ছেলেটিকে]
(B) the sun [সূর্যকে]
(C) the light [আলোকে]
Ans – (A) the blind boy [অন্ধ ছেলেটিকে]
The blind boy cannot enjoy the blessings of [অন্ধ ছেলেটি উপভোগ করতে পারে না] –
(A) taste [স্বাদের]
(B) sight [দৃষ্টিশক্তির]
(C) speech [কথা বলার আশীর্বাদ]
Ans – (B) sight [দৃষ্টিশক্তির আশীর্বাদ]
The blind boy identifies the sun by its [অন্ধ ছেলেটি সূর্যকে চিনতে পারে তার] –
(A) shape [আকারের দ্বারা]
(B) light [আলোর দ্বারা]
(C) warmth [উষ্ণতার দ্বারা]
Ans – (C) warmth [উষ্ণতার দ্বারা]
The boy is [ছেলেটি] –
(A) happy [সুখী]
(B) sad [দুঃখী]
(C) angry [ক্রুদ্ধ]
Ans – (A) happy [সুখী]
Complete the following sentences with information from the text [পাঠ্যাংশ থেকে তথ্য নিয়ে নীচের বাক্যগুলি সম্পূর্ণ করো]
The poor blind boy wants to know _____.
Ans – The poor blind boy wants to know what is that thing called light and what is the blessing of the sight. [হতভাগ্য অন্ধ ছেলেটি জানতে চায় আলো কাকে বলে এবং দৃষ্টির আশীর্বাদই বা কী।]
The blind boy feels the difference between day and night by _____.
Ans – The blind boy feels the difference between day and night by the warmth of the sun. [অন্ধ ছেলেটি দিন ও রাত্রির মধ্যে তফাত বুঝতে পারে সূর্যের উষ্ণতার দ্বারা।]
The boy often hears mournings about _____.
Ans – The boy often hears mournings about his hapless woe. [ছেলেটি প্রায়শই তার হতভাগ্য যন্ত্রণার জন্য বিলাপ শোনে।]
The boy does not want his _____ to be destroyed.
Ans – The boy does not want his cheer of mind to be destroyed. [ছেলেটি চায় না তার মনের আনন্দ ধ্বংস হোক।]
State whether the following statements are true or false. Give supporting statements for each of your answers [নীচের বিবৃতিগুলো ঠিক না ভুল তা বলো। তোমার উত্তরের সপক্ষে বাক্য উদ্ধৃত করো]
The blind boy is poor because of lack of money. [টাকা পয়সার অভাবের জন্য অন্ধ ছেলেটি দরিদ্র ছিল।]
Ans – False
Supporting statement – What is the blessing of the sight?/O tell your poor blind boy!
Even the warmth of the sun cannot be enjoyed by the blind boy. [অন্ধ ছেলেটি এমনকি সূর্যের উষ্ণতাও উপভোগ করতে পারে না।]
Ans – False
Supporting statement – I feel him warm.
The boy does not know the actual difference between day and night. [ছেলেটি দিন ও রাতের প্রকৃত তফাত জানত না।]
Ans – True
Supporting statement – My day or night myself I make/Whene’er I sleep or play;
The boy is bothered about his loss of sight. [ছেলেটি তার দৃষ্টিহীনতার ব্যাপারে চিন্তা করত।]
Ans – False
Supporting statement – A loss I ne’er know.
The boy does not want to destroy the cheer of his mind. [ছেলেটি তার মনের আনন্দ ধ্বংস হতে দিতে চাইত না।]
Ans – True
Supporting statement – Then let not what I cannot have/My cheer of mind destroy;
Fill in the chart with information from the text.[পাঠ্যাংশ থেকে তথ্য নিয়ে ছকটি পূরণ করো।]
Blind person | Person with vision |
twenty four hours of night | twenty four hours of day and night |
sees the sun and feels its warmth | |
plays during day and sleeps at night | |
sees the sun and feels its warmth |
Ans –
Blind person | Person with vision |
twenty four hours of night [চব্বিশ ঘণ্টার জন্য রাত্রি] | twenty four hours of day and night [চব্বিশ ঘণ্টার দিন ও রাত্রি] |
only feels the sun’s warmth [কেবল সূর্যের উষ্ণতা অনুভব করে] | sees the sun and feels its warmth [সূর্যকে দেখে এবং তার উষ্ণতা অনুভব করে] |
whenever plays it is the day, whenever sleeps it is the night. [যখনই খেলে তখনই দিন, আর যখনই ঘুমায় তখনই রাত্রি] | plays during day and sleeps at night [দিনের বেলা খেলা করে এবং রাত্রিবেলায় ঘুমায়] |
doesn’t realize the loss of sight [দৃষ্টি হারানো উপলব্ধি করতে পারে না] | knows the blessings of sight [দৃষ্টির আশীর্বাদ কী তা জানে] |
Classify the Nouns given below and place them in the proper columns [নীচে দেওয়া Noun-গুলির শ্রেণিবিন্যাস করো এবং সেগুলিকে সঠিক স্তম্ভে রাখো]
light, day, patience, loss, boy, sight
Ans –
Common Noun | Abstract Noun |
light [আলো], day [দিন], boy [বালক] | patience [ধৈর্য], sight [দৃষ্টি], loss [ক্ষতি] |
Write the antonyms of the following words [নীচের শব্দগুলির বিপরীতার্থক শব্দ লেখো]
poor, warm, awake, destroy
Ans –
Words | Antonyms |
poor [গরিব] | rich [ধনী] |
warm [উষ্ণ] | cool [শীতল] |
awake [জেগে থাকা] | asleep [ঘুমোনো] |
destroy [ধ্বংস করা] | construct [গঠন করা] |
Answer the following question [নীচের প্রশ্নটির উত্তর দাও]
Whom do you think the blind boy is speaking to? [অন্ধ ছেলেটি কার সঙ্গে কথা বলছে বলে তোমার মনে হয়?]
Probably the blind boy is speaking to his parents. [সম্ভবত অন্ধ ছেলেটি তার বাবা-মায়ের সঙ্গে কথা বলছে।]
What would happen if the blind boy kept awake? [অন্ধ ছেলেটি যদি জেগে থাকত তাহলে কী হত?]
It would be day for him if the blind boy kept awake. [অন্ধ ছেলেটি জেগে থাকলে সেটিই হত তার জন্য দিন।]
What does the blind boy bear with patience? [অন্ধ ছেলেটি ধৈর্যসহকারে কী সহ্য করে?]
The blind boy bears with patience a loss he never knew. [অন্ধ ছেলেটি ধৈর্য সহকারে সহ্য করে এমন এক ক্ষতি যা সে কখনোই টের পায়নি।]
Why does the blind boy think that he is a king? [কেন অন্ধ ছেলেটি মনে করে যে সে একজন রাজা?]
He thinks himself a king because he is able to sing cheerfully despite being blind. [সে নিজেকে রাজা ভাবে কারণ অন্ধ হওয়া সত্ত্বেও সে আনন্দের সঙ্গে গান গাইতে পারে।]
Quote any two lines from the poem that suggests that the boy has a positive attitude towards life. [কবিতা থেকে যে-কোনো দুটি লাইন উদ্ধৃত করো যা থেকে বোঝা যায় যে ছেলেটির জীবনের প্রতি সদর্থক দৃষ্টিভঙ্গি আছে।]
The quoted two lines are – “Whilst thus I sing, I am a king,/Although a poor blind boy.” [উদ্ধৃত করা লাইন দুটি হল, “তাই আমি যখন গান গাই, আমি এক রাজা,/যদিও আসলে এক অন্ধ ছেলে, হতভাগ্য।”]
How does the blind boy make his own day and night? [অন্ধ ছেলেটি কীভাবে নিজেই তার দিন ও রাত্রি তৈরি করে?]
The blind boy makes his own day and night by either playing or sleeping. [অন্ধ ছেলেটি খেলা করে বা ঘুমিয়ে নিজেই তার দিন ও রাত্রি তৈরি করে।]
How does the boy consider himself to be a poor boy? [ছেলেটি কীভাবে নিজেকে হতভাগ্য ভাবে?]
The boy considers himself a poor boy because he is blind and so deprived of the precious vision. [ছেলেটি নিজেকে হতভাগ্য ভাবে কারণ সে অন্ধ, এবং সেকারণে অমূল্য দৃষ্টিশক্তির থেকে বঞ্চিত।]
What does the boy feel with heavy sighs? [গভীর দীর্ঘশ্বাসের মাঝে ছেলেটি কী অনুভব করে?]
The boy feels his hapless woe with heavy sighs. [গভীর দীর্ঘশ্বাসের মাঝে ছেলেটি তার হতভাগ্য যন্ত্রণা অনুভব করে।]
Class 6 English All Chapters Solutions
1. It All Began With Drip-Drip | ➼ ইংরেজি উচ্চারণ ও বঙ্গানুবাদ ➼ Question and Answer |
2. The Adventurous Clown | ➼ ইংরেজি উচ্চারণ ও বঙ্গানুবাদ ➼ Question and Answer |
3. The Rainbow | ➼ ইংরেজি উচ্চারণ ও বঙ্গানুবাদ ➼ Question and Answer |
4. The Shop That Never Was | ➼ ইংরেজি উচ্চারণ ও বঙ্গানুবাদ ➼ Question and Answer |
5. Land Of The Pharaohs | ➼ ইংরেজি উচ্চারণ ও বঙ্গানুবাদ ➼ Question and Answer |
6. How The Little Kite Learned To Fly | ➼ ইংরেজি উচ্চারণ ও বঙ্গানুবাদ ➼ Question and Answer |
7. The Magic Fish Bone | ➼ ইংরেজি উচ্চারণ ও বঙ্গানুবাদ ➼ Question and Answer |
8. Goodbye The Moon | ➼ ইংরেজি উচ্চারণ ও বঙ্গানুবাদ ➼ Question and Answer |
9. I Will Go With My Father A-Ploughing | ➼ ইংরেজি উচ্চারণ ও বঙ্গানুবাদ ➼ Question and Answer |
10. Smart Ice Cream | ➼ ইংরেজি উচ্চারণ ও বঙ্গানুবাদ ➼ Question and Answer |
11. The Blind Boy | ➼ ইংরেজি উচ্চারণ ও বঙ্গানুবাদ ➼ Question and Answer |
12. Rip Van Winkle | ➼ ইংরেজি উচ্চারণ ও বঙ্গানুবাদ ➼ Question and Answer |
আজকের আর্টিকেলে আমরা ষষ্ঠ শ্রেণীর ইংরেজির একাদশ অধ্যায় ‘The Blind Boy’ থেকে কিছু গুরুত্বপূর্ণ সংক্ষিপ্ত প্রশ্ন-উত্তর নিয়ে আলোচনা করেছি। পরীক্ষার প্রস্তুতির জন্য এই প্রশ্নগুলো খুবই গুরুত্বপূর্ণ, কারণ এগুলো প্রায়ই পরীক্ষায় আসে। আশা করি, এই আর্টিকেলটি আপনার জন্য সহায়ক হয়েছে। যদি কোনো প্রশ্ন থাকে বা কোনো অসুবিধায় পড়েন, টেলিগ্রামে আমার সঙ্গে যোগাযোগ করতে পারেন; আমি সাহায্য করার সর্বোচ্চ চেষ্টা করবো। এছাড়াও, পোস্টটি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করুন, যাদের এটি কাজে লাগতে পারে। ধন্যবাদ!