Madhyamik History Suggestion 2026 Wbbse – বিবৃতি ও ব্যাখ্যা

Rahul

এই আর্টিকেলে আমরা WBBSE বোর্ডের 2026 সালের মাধ্যমিক ইতিহাস সাজেশন নিয়ে আলোচনা করবো। এখানে দেওয়া ‘বিবৃতি ও ব্যাখ্যা‘ প্রশ্নগুলো আসন্ন মাধ্যমিক পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Madhyamik History Suggestion 2026 Wbbse বিবৃতি ও ব্যাখ্যা

নিম্নলিখিত বিবৃতিগুলির সঙ্গে সঠিক ব্যাখ্যাটি নির্বাচন করো –

1. বিবৃতি: হিন্দু কলেজ প্রতিষ্ঠিত হয়েছিল 1817 খ্রিস্টাব্দে।

  • ব্যাখ্যা 1: এটি প্রতিষ্ঠার উদ্দেশ্য ছিল হিন্দুশাস্ত্র শিক্ষাদান করা।
  • ব্যাখ্যা 2: এটি ছিল হিন্দু ছাত্র-ছাত্রীদের জন্য একটি সহ-শিক্ষামূলক প্রতিষ্ঠান।
  • ব্যাখ্যা 3: এটি প্রতিষ্ঠিত হয়েছিল সম্ভ্রান্ত হিন্দু পরিবারের ছাত্রদের আধুনিক পাশ্চাত্য শিক্ষায় শিক্ষিত করার জন্য।

উত্তর – ব্যাখ্যা 3: এটি প্রতিষ্ঠিত হয়েছিল সম্ভ্রান্ত হিন্দু পরিবারের ছাত্রদের আধুনিক পাশ্চাত্য শিক্ষায় শিক্ষিত করার জন্য।

2. বিবৃতি: বারদৌলি সত্যাগ্রহ আন্দোলন অনুষ্ঠিত হয়েছিল 1928 খ্রিস্টাব্দে।

  • ব্যাখ্যা 1: এটি ছিল খর্বথানার মালিকশ্রেণির শোষণের বিরুদ্ধে শ্রমিকশ্রেণির একটি আন্দোলন।
  • ব্যাখ্যা 2: এটি ছিল মূলতঃ সরকারি রাজস্ববৃদ্ধির বিরুদ্ধে ধনী কৃষকশ্রেণি ও কৃষিশ্রমিকদের যৌথ আন্দোলন।
  • ব্যাখ্যা 3: এটি ছিল খাস-দাস কৃষিশ্রমিকদের ধনী কৃষকশ্রেণির শোষণ-অত্যাচারের বিরুদ্ধে আন্দোলন।

উত্তর – ব্যাখ্যা 2: এটি ছিল মূলতঃ সরকারি রাজস্ববৃদ্ধির বিরুদ্ধে ধনী কৃষকশ্রেণি ও কৃষিশ্রমিকদের যৌথ আন্দোলন।

3. বিবৃতি: দেশপ্রাণ বীরেন্দ্রনাথ শাসমল ছিলেন বাংলার একজন জনপ্রিয় নেতা।

  • ব্যাখ্যা 1: তিনি অসহযোগ আন্দোলনের সময়ে মেদিনীপুরে কৃষক আন্দোলনে নেতৃত্ব দিয়েছিলেন।
  • ব্যাখ্যা 2: তিনি বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলনের সময়ে শ্রমিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছিলেন।
  • ব্যাখ্যা 3: তিনি ছিলেন বাংলায় ভারতছাড়ো আন্দোলনের একজন গুরুত্বপূর্ণ নেতা।

উত্তর – ব্যাখ্যা 1: তিনি অসহযোগ আন্দোলনের সময়ে মেদিনীপুরে কৃষক আন্দোলনে নেতৃত্ব দিয়েছিলেন।

4. বিবৃতি: 1946 খ্রিস্টাব্দের 12ই ফেব্রুয়ারি দিনটি রশিদ আলি দিবস রূপে পালিত হয়।

  • ব্যাখ্যা 1: রশিদ আলি ছিলেন ‘ভারত ছাড়ো’ আন্দোলনের জনৈক শহিদ।
  • ব্যাখ্যা 2: রশিদ আলি ছিলেন একজন জনপ্রিয় ছাত্রনেতা।
  • ব্যাখ্যা 3: রশিদ আলি ছিলেন আজাদ হিন্দ বাহিনীর একজন ক্যাপ্টেন।

উত্তর – ব্যাখ্যা 3: রশিদ আলি ছিলেন আজাদ হিন্দ বাহিনীর একজন ক্যাপ্টেন।

5. বিবৃতি: দেবেন্দ্রনাথ ঠাকুর 1843 খ্রিস্টাব্দে ব্রাহ্ম সমাজে যোগদান করেন এবং এটি ব্রাহ্ম আন্দোলনের একটি গুরুত্বপূর্ণ ঘটনা।

  • ব্যাখ্যা 1: তিনি সমগ্র ভারতবর্ষে ব্রাহ্ম ধর্ম প্রচার করেছিলেন।
  • ব্যাখ্যা 2: তিনি খ্রিস্টধর্ম প্রচারকদের অপপ্রচারের বিরুদ্ধে সাফল্যজনকভাবে ভারতীয় ধর্ম ও সংস্কৃতিকরণে করেছিলেন।
  • ব্যাখ্যা 3: তিনি ব্রাহ্ম সমাজের সংস্কার করেন এবং নতুন প্রাণ সঞ্চার করেন।

উত্তর – ব্যাখ্যা 3: তিনি ব্রাহ্ম সমাজের সংস্কার করেন এবং নতুন প্রাণ সঞ্চার করেন।

6. বিবৃতি: ভারতে ঔপনিবেশিক ব্রিটিশ সরকার অরণ্য আইন প্রবর্তন করেছিলেন।

  • ব্যাখ্যা 1: ব্রিটিশ সরকারের অরণ্য আইন প্রবর্তনের উদ্দেশ্য ছিল পরিবেশের ভারসাম্য রক্ষা করা।
  • ব্যাখ্যা 2: ব্রিটিশ সরকারের উদ্দেশ্য ছিল অরণ্যবাসীদের জীবনযাত্রার মানোন্নয়ন করা।
  • ব্যাখ্যা 3: ব্রিটিশ সরকার নিজেদের স্বার্থে অরণ্য সম্পদ ব্যবহার করতে চেয়েছিল।

উত্তর – ব্যাখ্যা 3: ব্রিটিশ সরকার নিজেদের স্বার্থে অরণ্য সম্পদ ব্যবহার করতে চেয়েছিল।

7. বিবৃতি: গান্ধিজি কখনোই শ্রমজীবীদের আন্দোলনের সঙ্গে যুক্ত হতে চাননি।

  • ব্যাখ্যা 1: গান্ধিজি ছিলেন মিল-মালিক শ্রেণির প্রতিনিধি।
  • ব্যাখ্যা 2: গান্ধিজি পুঁজি এবং শ্রমের মধ্যে সংঘর্ষ এড়াতে চেয়েছিলেন।
  • ব্যাখ্যা 3: গান্ধিজি আইন-শৃঙ্খলা পরিস্থিতিতে চিন্তিত ছিলেন।

উত্তর – ব্যাখ্যা 2: গান্ধিজি পুঁজি এবং শ্রমের মধ্যে সংঘর্ষ এড়াতে চেয়েছিলেন।

8. বিবৃতি: 1921 খ্রিস্টাব্দে মোপলা বিদ্রোহ সংঘটিত হয়।

  • ব্যাখ্যা 1: এটি ছিল কৃষকদের একটি জঙ্গী আন্দোলন।
  • ব্যাখ্যা 2: এটি ছিল একটি উপজাতীয় বিদ্রোহ।
  • ব্যাখ্যা 3: এটি ছিল শিল্প-শ্রমিকদের একটি অভ্যুত্থান।

উত্তর – ব্যাখ্যা 1: এটি ছিল কৃষকদের একটি জঙ্গী আন্দোলন।

9. বিবৃতি: 1817 খ্রিস্টাব্দে পাশ্চাত্য শিক্ষা বিস্তারের জন্য হিন্দু কলেজ প্রতিষ্ঠিত হয়।

  • ব্যাখ্যা 1: এই কলেজে শুধুমাত্র হিন্দু ছাত্রদের প্রবেশাধিকার ছিল।
  • ব্যাখ্যা 2: এই কলেজে হিন্দু ও ব্রাহ্ম ছাত্রদের প্রবেশাধিকার ছিল।
  • ব্যাখ্যা 3: এই কলেজে সকল ধর্মের ছাত্রদের প্রবেশাধিকার ছিল।

উত্তর – ব্যাখ্যা 3: এই কলেজে সকল ধর্মের ছাত্রদের প্রবেশাধিকার ছিল।

10. বিবৃতি: ঔপনিবেশিক সরকার উপজাতিদের জন্য ‘দক্ষিণ-পশ্চিম সীমান্ত এজেন্সি’ নামে একটি পৃথক অঞ্চল গঠন করেছিলেন।

  • ব্যাখ্যা 1: এটি গঠিত হয়েছিল চুয়ার বিদ্রোহের পর।
  • ব্যাখ্যা 2: এটি গঠিত হয়েছিল কোল বিদ্রোহের পর।
  • ব্যাখ্যা 3: এটি গঠিত হয়েছিল ভিল বিদ্রোহের পর।

উত্তর – ব্যাখ্যা 2: এটি গঠিত হয়েছিল কোল বিদ্রোহের পর।

11. বিবৃতি: ভারত ছাড়ো আন্দোলনের (1942) সময়ে ভোগেশ্বরী ফুকননী পুলিশের গুলিতে মৃত্যুবরণ করেন।

  • ব্যাখ্যা 1: ভোগেশ্বরী ফুকননী পুলিশের সঙ্গে সশস্ত্র সংগ্রামে মারা যান।
  • ব্যাখ্যা 2: পলাতক বিপ্লবী ভোগেশ্বরী ফুকননী আত্মসমর্পণ করতে অস্বীকৃত হলে পুলিশ তাকে গুলি করে।
  • ব্যাখ্যা 3: ভোগেশ্বরী ফুকননী অসমের নগাঁও জেলার পুলিশ থানায় জাতীয় পতাকা উত্তোলনের চেষ্টা করলে পুলিশের গুলিতে মারা যান।

উত্তর – ব্যাখ্যা 3: ভোগেশ্বরী ফুকননী অসমের নগাঁও জেলার পুলিশ থানায় জাতীয় পতাকা উত্তোলনের চেষ্টা করলে পুলিশের গুলিতে মারা যান।

12. বিবৃতি: সাম্প্রদায়িক বাঁটোয়ারা (1932) মাধ্যমে অনুন্নত জেনিদের পৃথক নির্বাচনের ব্যবস্থা করা হলে গান্ধিজি তার প্রতিবাদে আমরণ অনশন শুরু করেন।

  • ব্যাখ্যা 1: গান্ধিজি ছিলেন অনুন্নত শ্রেণির নির্বাচনী অধিকারের বিরোধী।
  • ব্যাখ্যা 2: হিন্দু সম্প্রদায়ের মধ্যে বিভেদ তৈরির প্রতিবাদে গান্ধিজি অনশন করেন।
  • ব্যাখ্যা 3: জাতীয় কংগ্রেসের নির্দেশে গান্ধিজি প্রতিবাদী অনশন করেছিলেন।

উত্তর – ব্যাখ্যা 2: হিন্দু সম্প্রদায়ের মধ্যে বিভেদ তৈরির প্রতিবাদে গান্ধিজি অনশন করেন।

13. বিবৃতি: রামমোহন রায় লর্ড আমহার্স্টকে চিঠি লিখেছিলেন (1823 খ্রিস্টাব্দ)।

  • ব্যাখ্যা 1: সতীদাহ প্রথা বন্ধের অনুরোধ জানিয়ে।
  • ব্যাখ্যা 2: ভারতে পাশ্চাত্য শিক্ষাবিস্তারের আবেদন জানিয়ে।
  • ব্যাখ্যা 3: ভারতে সংস্কৃত শিক্ষাবিস্তারের আবেদন জানিয়ে।

উত্তর – ব্যাখ্যা 2: ভারতে পাশ্চাত্য শিক্ষাবিস্তারের আবেদন জানিয়ে।

14. বিবৃতি: স্বামী বিবেকানন্দ ‘বর্তমান ভারত’ গ্রন্থটি রচনা করেন।

  • ব্যাখ্যা 1: তাঁর উদ্দেশ্য ছিল আধুনিক ভারতের ইতিহাস প্রণয়ন করা।
  • ব্যাখ্যা 2: তাঁর উদ্দেশ্য ছিল নব্য হিন্দুধর্ম প্রচার করা।
  • ব্যাখ্যা 3: তাঁর উদ্দেশ্য ছিল স্বদেশিকতা প্রচার করা।

উত্তর – ব্যাখ্যা 3: তাঁর উদ্দেশ্য ছিল স্বদেশিকতা প্রচার করা।

15. বিবৃতি: বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলনে শ্রমিক-কৃষকদের জন্য কোনো কর্মসূচি গ্রহণ করা হয়নি।

  • ব্যাখ্যা 1: শ্রমিক-কৃষকরা এই আন্দোলনের বিরোধী ছিল।
  • ব্যাখ্যা 2: ব্রিটিশ সরকার শ্রমিক কৃষকদের আন্দোলনের উপর নিষেধাজ্ঞা জারি করেছিল।
  • ব্যাখ্যা 3: বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলন ছিল মূলত মধ্যবিত্ত শ্রেণির আন্দোলন।

উত্তর – ব্যাখ্যা 3: বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলন ছিল মূলত মধ্যবিত্ত শ্রেণির আন্দোলন।

16. বিবৃতি: গান্ধিজি জমিদারদের বিরুদ্ধে কৃষক আন্দোলন সমর্থন করেন নি।

  • ব্যাখ্যা 1: গান্ধিজি ছিলেন জমিদার শ্রেণির প্রতিনিধি।
  • ব্যাখ্যা 2: গান্ধিজি হিংসাত্মক আন্দোলনের বিরোধী ছিলেন।
  • ব্যাখ্যা 3: গান্ধিজি শ্রেণি সংগ্রামের পরিবর্তে শ্রেণি সমন্বয়ে বিশ্বাসী ছিলেন।

উত্তর – ব্যাখ্যা 3: গান্ধিজি শ্রেণি সংগ্রামের পরিবর্তে শ্রেণি সমন্বয়ে বিশ্বাসী ছিলেন।

17. বিবৃতি: সরলা দেবী চৌধুরানী লক্ষ্মীর ভাণ্ডার প্রতিষ্ঠা করেছিলেন।

  • ব্যাখ্যা 1: বিদেশি পণ্য বিক্রির জন্য।
  • ব্যাখ্যা 2: আন্দোলনকারী মহিলাদের সাহায্যের জন্য।
  • ব্যাখ্যা 3: স্বদেশি পণ্য বিক্রির জন্য।

উত্তর – ব্যাখ্যা 3: স্বদেশি পণ্য বিক্রির জন্য।

18. বিবৃতি: ‘একা’ আন্দোলন সংগঠিত হয়েছিল উত্তরপ্রদেশে।

  • ব্যাখ্যা 1: এটি ছিল ব্যক্তিগত আন্দোলন।
  • ব্যাখ্যা 2: এটি ছিল একটি কৃষক আন্দোলন।
  • ব্যাখ্যা 3: এটি ছিল একটি শ্রমিক আন্দোলন।

উত্তর – ব্যাখ্যা 2: এটি ছিল একটি কৃষক আন্দোলন।

19. বিবৃতি: ভারতসরকার 1929 খ্রিস্টাব্দে মিরাট ষড়যন্ত্র মামলা শুরু করে।

  • ব্যাখ্যা 1: এর উদ্দেশ্য ছিল বিপ্লবীদের দমন করা।
  • ব্যাখ্যা 2: এর উদ্দেশ্য ছিল আইন অমান্য আন্দোলন দমন করা।
  • ব্যাখ্যা 3: এর উদ্দেশ্য ছিল দেশব্যাপী সাম্যবাদী কার্যকলাপ দমন করা।

উত্তর – ব্যাখ্যা 3: এর উদ্দেশ্য ছিল দেশব্যাপী সাম্যবাদী কার্যকলাপ দমন করা।

20. বিবৃতি: বিশ শতকে ভারতে উপনিবেশ বিরোধী আন্দোলনের বামপন্থীদের উল্লেখযোগ্য ভূমিকা ছিল।

  • ব্যাখ্যা 1: বামপন্থীরা ছিল জমিদার ও শিল্পপতিদের সমর্থক।
  • ব্যাখ্যা 2: তারা ছিল ব্রিটিশ সাম্রাজ্যবাদের সমর্থক।
  • ব্যাখ্যা 3: তারা ছিল শ্রমিক কৃষকদের ব্রিটিশ বিরোধী ঐক্যবদ্ধ সংগ্রামের সমর্থক।

উত্তর – ব্যাখ্যা 3: তারা ছিল শ্রমিক কৃষকদের ব্রিটিশ বিরোধী ঐক্যবদ্ধ সংগ্রামের সমর্থক।

21. বিবৃতি: ভারতের নারীরা জাতীয় আন্দোলনে প্রথম অংশ নিয়েছিল বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলনের সময়।

  • ব্যাখ্যা 1: কারণ তারা গান্ধিজির দ্বারা অনুপ্রাণিত হয়েছিল।
  • ব্যাখ্যা 2: কারণ তারা অরবিন্দ ঘোষের বিপ্লবী ভাবধারার দ্বারা অনুপ্রাণিত হয়েছিল।
  • ব্যাখ্যা 3: কারণ তারা বিদেশি দ্রব্য বর্জন করতে চেয়েছিল।

উত্তর – ব্যাখ্যা 3: কারণ তারা বিদেশি দ্রব্য বর্জন করতে চেয়েছিল।

22. বিবৃতি: ঊনিশ শতকে বাংলার নবজাগরণের ব্যাপ্তি ছিল খুবই সীমিত।

  • ব্যাখ্যা 1: কারণ শুধুমাত্র গ্রামবাংলায় নবজাগরণ হয়েছিল।
  • ব্যাখ্যা 2: কারণ এই নবজাগরণ সীমিত ছিল শুধুমাত্র সাহিত্যের ক্ষেত্রে।
  • ব্যাখ্যা 3: কারণ এই নবজাগরণ শুধুমাত্র পাশ্চাত্য শিক্ষায় শিক্ষিত প্রগতিশীল সমাজের মধ্যে সীমিত ছিল।

উত্তর – ব্যাখ্যা 3: কারণ এই নবজাগরণ শুধুমাত্র পাশ্চাত্য শিক্ষায় শিক্ষিত প্রগতিশীল সমাজের মধ্যে সীমিত ছিল।

23. বিবৃতি: 1872 খ্রিস্টাব্দে ইংরেজ সরকার ‘তিন আইন’ পাস করে।

  • ব্যাখ্যা 1: এই আইন প্রণয়নের উদ্দেশ্য ছিল হিন্দু-মুসলমান খ্রিস্টান সমাজকে ঐক্যবদ্ধ করা।
  • ব্যাখ্যা 2: এই আইন প্রণয়নের উদ্দেশ্য ছিল জনগণের অর্থনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক উন্নতি সাধন করা।
  • ব্যাখ্যা 3: এই আইন প্রণয়নের উদ্দেশ্য ছিল বাল্যবিবাহ ও বহু বিবাহ নিষিদ্ধ করা এবং বিধবাবিবাহ আইনসিদ্ধ করা।

উত্তর – ব্যাখ্যা 3: এই আইন প্রণয়নের উদ্দেশ্য ছিল বাল্যবিবাহ ও বহু বিবাহ নিষিদ্ধ করা এবং বিধবাবিবাহ আইনসিদ্ধ করা।

24. বিবৃতি: রবীন্দ্রনাথ ঔপনিবেশিক শিক্ষাব্যবস্থা পছন্দ করতেন না।

  • ব্যাখ্যা 1: কারণ এই শিক্ষাব্যবস্থা ছিল ব্যয় সাপেক্ষ।
  • ব্যাখ্যা 2: কারণ এই শিক্ষাব্যবস্থার মাধ্যম ছিল মাতৃভাষা।
  • ব্যাখ্যা 3: কারণ এই শিক্ষাব্যবস্থায় শিক্ষার্থীদের মনের বিকাশ ঘটতো না।

উত্তর – ব্যাখ্যা 3: কারণ এই শিক্ষাব্যবস্থায় শিক্ষার্থীদের মনের বিকাশ ঘটতো না।

25. বিবৃতি: হ্যালহেড তাঁর বাংলা ব্যাকরণ গ্রন্থ লেখেন এই দেশীয় ইংরেজ কর্মচারীদের বাংলা ভাষা শেখাবার জন্য।

  • ব্যাখ্যা 1: কারণ, এ দেশের ইংরেজ কর্মচারীরা বাংলা ভাষা ও সাহিত্যের অনুরাগী ছিলেন।
  • ব্যাখ্যা 2: কারণ বাংলা ভাষা না জানলে ইংরেজ কর্মচারীদের পদোন্নতি হত না।
  • ব্যাখ্যা 3: কারণ এ দেশে বাণিজ্য ও প্রশাসন চালাবার জন্য ইংরেজ কর্মচারীদের বাংলা ভাষা আয়ত্ত করা প্রয়োজন ছিল।

উত্তর – ব্যাখ্যা 3: কারণ এ দেশে বাণিজ্য ও প্রশাসন চালাবার জন্য ইংরেজ কর্মচারীদের বাংলা ভাষা আয়ত্ত করা প্রয়োজন ছিল।

26. বিবৃতি: বারদৌলি সত্যাগ্রহ অনুষ্ঠিত হয় 1928 খ্রিস্টাব্দ

  • ব্যাখ্যা 1: এই আন্দোলন ছিল, ভূস্বামী ধনী কৃষকদের অত্যাচারের বিরুদ্ধে ভূমিহীন দরিদ্র কৃষি-শ্রমিকদের আন্দোলন।
  • ব্যাখ্যা 2: এই আন্দোলন ছিল, ভূমি রাজস্ব বৃদ্ধির প্রতিবাদে ভূ-স্বামী, ধনী কৃষকশ্রেণির আন্দোলনে সরকারের বিরুদ্ধে।
  • ব্যাখ্যা 3: এই আন্দোলন ছিল, ভূমি রাজস্ব বৃদ্ধির প্রতিবাদে ভূস্বামী, ধনী কৃষকশ্রেণি এবং ভূমিহীন দরিদ্র কৃষক শ্রেণির মিলিত আন্দোলন।

উত্তর – ব্যাখ্যা 3: এই আন্দোলন ছিল, ভূমি রাজস্ব বৃদ্ধির প্রতিবাদে ভূস্বামী, ধনী কৃষকশ্রেণি এবং ভূমিহীন দরিদ্র কৃষক শ্রেণির মিলিত আন্দোলন।

27. বিবৃতি: 1876 খ্রিস্টাব্দে জগদীশচন্দ্র বসু বসুবিজ্ঞান মন্দির প্রতিষ্ঠা করেন।

  • ব্যাখ্যা 1: এটি উদ্ভিদবিদ্যা গবেষণার উন্নতির জন্য প্রতিষ্ঠিত হয়।
  • ব্যাখ্যা 2: এটি বিজ্ঞান শিক্ষার প্রসারের জন্য প্রতিষ্ঠিত হয়।
  • ব্যাখ্যা 3: এটি বিজ্ঞান গবেষণার উন্নতির জন্য প্রতিষ্ঠিত হয়।

উত্তর – ব্যাখ্যা 3: এটি বিজ্ঞান গবেষণার উন্নতির জন্য প্রতিষ্ঠিত হয়।

28. বিবৃতি: উনিশ শতকে বাংলার প্রকাশকগণ তাদের বই বিক্রির জন্য ফেরিওয়ালাদের উপর নির্ভর করতেন।

  • ব্যাখ্যা 1: কারণ, বইয়ের দোকান ছিল অত্যন্ত সীমিত।
  • ব্যাখ্যা 2: কারণ, বই বিক্রি করাকে নিম্নস্তরের পেশা বলে মনে করা হত।
  • ব্যাখ্যা 3: কারণ, এটি ছিল সম্ভাব্য ক্রেতাদের কাছে পৌঁছবার সুলভতম ও সহজতম উপায়।

উত্তর – ব্যাখ্যা 3: কারণ, এটি ছিল সম্ভাব্য ক্রেতাদের কাছে পৌঁছবার সুলভতম ও সহজতম উপায়।

29. বিবৃতি: নতুন সামাজিক ইতিহাসকে বাদ দিয়ে ইতিহাসচর্চা মূল্যহীন।

  • ব্যাখ্যা 1: নতুন সামাজিক ইতিহাস মানুষের কথা বলে।
  • ব্যাখ্যা 2: নতুন সামাজিক ইতিহাসে সমাজজীবনের পরিচয় পাওয়া যায়।
  • ব্যাখ্যা 3: আসলে সমাজের সাধারণ মানুষের জীবনের ইতিহাস।

উত্তর – ব্যাখ্যা 3: আসলে সমাজের সাধারণ মানুষের জীবনের ইতিহাস।

30. বিবৃতি: রামকৃষ্ণদেবের ধর্মভাবনার সারকথা ছিল সর্বধর্মসমন্বয়।

  • ব্যাখ্যা 1: তিনি মনে করেন যে, বাহ্যিক প্রভেদ সত্ত্বেও সকল ধর্মের মূলগত ঐক্য বর্তমান।
  • ব্যাখ্যা 2: তিনি অনেক ধর্মপাঠ করেন।
  • ব্যাখ্যা 3: তিনি একেশ্বরবাদের বিশ্বাসী ছিলেন।

উত্তর – ব্যাখ্যা 1: তিনি মনে করেন যে, বাহ্যিক প্রভেদ সত্ত্বেও সকল ধর্মের মূলগত ঐক্য বর্তমান।

31. বিবৃতি: চুয়ার বিদ্রোহ অন্যান্য উপজাতি বিদ্রোহ থেকে আলাদা প্রকৃতির ছিল।

  • ব্যাখ্যা 1: চুয়ার বিদ্রোহে চুয়াড়দের সঙ্গে স্থানীয় জমিদাররা যোগ দিয়েছিল।
  • ব্যাখ্যা 2: চুয়াড়রা শালবনিতে ব্রিটিশ সেনাবাহিনীর সঙ্গে লড়াই করেছিল।
  • ব্যাখ্যা 3: প্রায় 1500 চুয়াড় দুর্জন সিং -এর নেতৃত্বে বিদ্রোহে যোগ দিয়েছিল।

উত্তর – ব্যাখ্যা 1: চুয়ার বিদ্রোহে চুয়াড়দের সঙ্গে স্থানীয় জমিদাররা যোগ দিয়েছিল।

32. বিবৃতি: 1930 -এর দশকে ভারতে শ্রমিক আন্দোলন কিছুটা দুর্বল হয়ে পড়েছিল।

  • ব্যাখ্যা 1: শ্রমিকরা দলে দলে বামপন্থী শ্রমিক সংগঠন ছেড়ে বেরিয়ে গিয়েছিল।
  • ব্যাখ্যা 2: সর্বভারতীয় শ্রমিক আন্দোলনের সংগঠনে ভাঙন ও দুর্বলতা প্রকট হয়ে ওঠে।
  • ব্যাখ্যা 3: জাতীয় কংগ্রেস শ্রমিকদের উগ্র মানসিকতা ভালো চোখে দেখেনি।

উত্তর – ব্যাখ্যা 2: সর্বভারতীয় শ্রমিক আন্দোলনের সংগঠনে ভাঙন ও দুর্বলতা প্রকট হয়ে ওঠে।

33. বিবৃতি: চট্টগ্রামে ‘ইউরোপিয়ান ক্লাব’ আক্রমণের সময় প্রীতিলতা ওয়াদ্দেদার পটাশিয়াম সায়ানাইড খেয়ে আত্মহত্যা করেন।

  • ব্যাখ্যা 1: আসলে তিনি চেয়েছিলেন এই আত্মবলিদানের মধ্যে দিয়ে ভারতের নারীশক্তিকে জাগ্রত করতে।
  • ব্যাখ্যা 2: এই আত্মাহুতির মধ্যে দিয়ে তিনি বাংলার বিপ্লবী আন্দোলনকে জাগ্রত করতে চেয়েছিলেন।
  • ব্যাখ্যা 3: তিনি চাননি ব্রিটিশদের কাছে ধরা পড়ে নিজের তথা বাংলার বিপ্লবী আন্দোলনকে ক্ষতিগ্রস্ত করতে।

উত্তর – ব্যাখ্যা 3: তিনি চাননি ব্রিটিশদের কাছে ধরা পড়ে নিজের তথা বাংলার বিপ্লবী আন্দোলনকে ক্ষতিগ্রস্ত করতে।

34. বিবৃতি: শিক্ষিত বাঙালি সমাজের একটি বড়ো অংশ 1857 খ্রীঃ বিদ্রোহকে সমর্থন করেনি।

  • ব্যাখ্যা 1: বিদ্রোহীরা বহু সাধারণ মানুষকে হত্যা করেছিল।
  • ব্যাখ্যা 2: এই বিদ্রোহ ছিল মুলত অশিক্ষিত মানুষের বিদ্রোহ।
  • ব্যাখ্যা 3: শিক্ষিত বাঙালিদের অনেকেই ব্রিটিশ শাসনকে ভারতের পক্ষে কল্যাণকর বলে মনে করত।

উত্তর – ব্যাখ্যা 3: শিক্ষিত বাঙালিদের অনেকেই ব্রিটিশ শাসনকে ভারতের পক্ষে কল্যাণকর বলে মনে করত।

35. বিবৃতি: গঙ্গা কিশোর ভট্টাচার্য্যের নাম বাংলার ইতিহাসে এখনও উজ্জ্বল হয়ে আছে।

  • ব্যাখ্যা 1: তিনি ছিলেন প্রথম বাঙালি প্রকাশক ও পুস্তক বিক্রেতা।
  • ব্যাখ্যা 2: তিনিই প্রথম সচিত্র রামায়ণ প্রকাশ করেন।
  • ব্যাখ্যা 3: তিনিই ছিলেন প্রথম বাঙালী যিনি বাংলা হরফ আবিষ্কার করেন।

উত্তর – ব্যাখ্যা 1: তিনি ছিলেন প্রথম বাঙালি প্রকাশক ও পুস্তক বিক্রেতা।


2026 সালের মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য আমাদের ইতিহাস একটি বাক্যে উত্তর দাও সাজেশন এখানেই শেষ হলো। এই প্রশ্নগুলি তোমাদের কতটা সাহায্য করলো বা অন্য কোনো বিষয়ের সাজেশন প্রয়োজন কিনা, তা অবশ্যই আমাদের কমেন্ট করে জানিও। আর্টিকেলটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলো না!

এছাড়াও, টেলিগ্রামের মাধ্যমে যোগাযোগ করতে পারেন—আমরা আপনাদের সকল প্রশ্নের উত্তর দেওয়ার জন্য সর্বদা প্রস্তুত।

Please Share This Article

Related Posts

Madhyamik History MCQ Suggestion 2026

Madhyamik History Suggestion 2026 – সংক্ষিপ্ত প্রশ্ন (2 Marks)

Madhyamik History Suggestion 2026 - সংক্ষিপ্ত প্রশ্ন (2 Marks)

Madhyamik History Suggestion 2026 Wbbse – সংক্ষিপ্ত প্রশ্ন (2 Marks)

Madhyamik History Suggestion 2026 Wbbse – স্তম্ভ মেলাও

Madhyamik History Suggestion 2026 Wbbse – স্তম্ভ মেলাও

About The Author

Rahul

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

Madhyamik History Suggestion 2026 Wbbse (Marks 4)

Madhyamik History Suggestion 2026 – সংক্ষিপ্ত প্রশ্ন (2 Marks)

Madhyamik History Suggestion 2026 Wbbse – সংক্ষিপ্ত প্রশ্ন (2 Marks)

Madhyamik History Suggestion 2026 Wbbse – বিবৃতি ও ব্যাখ্যা

Madhyamik History Suggestion 2026 Wbbse – স্তম্ভ মেলাও