এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞান বিষয়ের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন — “মেন্ডেলিভের পর্যায়-সারণির সংশোধিত রূপ ও দীর্ঘ পর্যায়-সারণির মধ্যে পার্থক্য লেখো।” — নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের অষ্টম অধ্যায় “পদার্থের ভৌত ও রাসায়নিক ধর্মসমূহ” -এর “পর্যায়-সারণি এবং মৌলদের ধর্মের পর্যাবৃত্ততা” অংশ থেকে নেওয়া হয়েছে। মাধ্যমিক পরীক্ষা এবং বিভিন্ন চাকরির পরীক্ষায় এই প্রশ্নটি প্রায়ই আসে, তাই এটি শিক্ষার্থীদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

মেন্ডেলিভের পর্যায়-সারণির সংশোধিত রূপ ও দীর্ঘ পর্যায়-সারণির মধ্যে পার্থক্য লেখো।
মেন্ডেলিভের পর্যায়-সারণির সংশোধিত রূপ ও দীর্ঘ পর্যায়-সারণির মধ্যে পার্থক্য –
মেন্ডেলিভের পর্যায়-সারণির সংশোধিত রূপ | দীর্ঘ পর্যায়-সারণি |
7টি পর্যায় ও 9টি শ্রেণি আছে। | 7টি পর্যায় ও 18টি শ্রেণি আছে। |
নিষ্ক্রিয় মৌল শূন্য শ্রেণিতে অবস্থান করে। | নিষ্ক্রিয় মৌল 18নং শ্রেণিতে অবস্থান করে। |
I-VII নং শ্রেণি দুটি করে উপশ্রেণিতে বিভক্ত। | কোনো শ্রেণিই উপশ্রেণিতে বিভক্ত নয়। |
চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ পর্যায়ের অষ্টম শ্রেণিতে তিনটি করে মৌল উপস্থিত। | প্রতিটি পর্যায়ের অষ্টম শ্রেণিতে 1টি করে মৌল উপস্থিত। |
কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর
নিষ্ক্রিয় গ্যাসগুলো (He, Ne, Ar ইত্যাদি) দুটি সারণিতে কোথায় স্থান পেয়েছে?
নিষ্ক্রিয় গ্যাসগুলোর অবস্থানগত পার্থক্য একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য।
1. মেন্ডেলিভের সারণিতে এগুলোকে একটি আলাদা শূন্য শ্রেণি (Zero Group) -এ রাখা হয়েছিল।
2. দীর্ঘ পর্যায় সারণিতে এগুলোকে 18 নং শ্রেণিতে রাখা হয়েছে, যা তাদের সম্পূর্ণ ভ্যালেন্স শেলের বৈজ্ঞানিক ব্যাখ্যা প্রদান করে।
শ্রেণিগুলোর ভেতরের উপবিভাগ সম্পর্কে দুটি সারণির দৃষ্টিভঙ্গি কী?
উপশ্রেণি (Sub-group) ধারণায় স্পষ্ট পার্থক্য আছে।
1. মেন্ডেলিভের সারণিতে I-VII শ্রেণিগুলোকে আবার ভাগ করা হয়েছিল — A উপশ্রেণি (Typical elements) এবং B উপশ্রেণি (Related elements)।
2. দীর্ঘ পর্যায় সারণিতে A বা B -এর মতো কোনো উপশ্রেণি নেই। এর পরিবর্তে মৌলগুলোকে তাদের ভ্যালেন্স ইলেকট্রন বিন্যাস অনুযায়ী সরাসরি Group 1 থেকে 18 -এ রাখা হয়েছে।
অষ্টম শ্রেণির মৌলগুলোর বিন্যাসে কী পার্থক্য আছে?
হ্যাঁ, অষ্টম শ্রেণির মৌলগুলোর সংখ্যা ও বিন্যাসে বড় পার্থক্য দেখা যায়।
1. মেন্ডেলিভের সারণিতে চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ পর্যায়ের অষ্টম শ্রেণিতে (Group VIII) একসাথে তিনটি মৌল রাখা হতো (যেমন – Fe, Co, Ni; Ru, Rh, Pd; Os, Ir, Pt)।
2. দীর্ঘ পর্যায় সারণিতে এগুলোকে আলাদা করে শ্রেণি 8, 9 ও 10 -এ স্থান দেওয়া হয়েছে। ফলে প্রতিটি শ্রেণিতেই সমান সংখ্যক মৌল রয়েছে।
মেন্ডেলিভের মৌলগুলিকে সাজানোর ভিত্তি কী?
মেন্ডেলিভের মৌলগুলিকে সাজানোর ভিত্তি হল –
1. মেন্ডেলিভের সারণি – মৌলগুলিকে পরমাণু ভর এর ঊর্ধ্বক্রমে সাজানো হয়েছিল।
2. দীর্ঘ পর্যায় সারণি – মৌলগুলিকে পারমাণবিক সংখ্যা (পরমাণুতে প্রোটনের সংখ্যা) এর ঊর্ধ্বক্রমে সাজানো হয়েছে। এটি আধুনিক সারণির সবচেয়ে গুরুত্বপূর্ণ ভিত্তি।
নিষ্ক্রিয় গ্যাসগুলির (He, Ne, Ar ইত্যাদি) অবস্থান কী?
নিষ্ক্রিয় গ্যাসগুলির (He, Ne, Ar ইত্যাদি) অবস্থান হল –
1. মেন্ডেলিভের সারণি – এগুলোকে শূন্য (0) গ্রুপ/শ্রেণিতে রাখা হয়েছিল।
2. দীর্ঘ পর্যায় সারণি – এগুলোকে 18 নং গ্রুপ/শ্রেণিতে রাখা হয়েছে।
হাইড্রোজেনের অবস্থান কী?
হাইড্রোজেনের অবস্থান হল –
1. মেন্ডেলিভের সারণি – হাইড্রোজেনের অবস্থান অস্পষ্ট ছিল। একে কখনও ক্ষার ধাতুর (1 নং গ্রুপ) সাথে, আবার কখনও হ্যালোজেনের (7 নং গ্রুপ) সাথে রাখা হতো।
2. দীর্ঘ পর্যায় সারণি – হাইড্রোজেনের জন্য একটি স্বতন্ত্র অবস্থান রয়েছে। এটি 1 নং গ্রুপে থাকে, তবে এর বৈশিষ্ট্য অনন্য হওয়ায় এর অবস্থান কিছুটা আলাদাভাবে দেখা হয়।
আইসোটোপের অবস্থান কীভাবে ব্যাখ্যা করা হয়?
আইসোটোপের অবস্থান কীভাবে ব্যাখ্যা করা হল
1. মেন্ডেলিভের সারণি – আইসোটোপ (যাদের পরমাণু ভর ভিন্ন কিন্তু মৌল একই) এর জন্য আলাদা স্থান দেওয়ার প্রয়োজন হতো, যা একটি ত্রুটি ছিল।
2. দীর্ঘ পর্যায় সারণি – যেহেতু সাজানোর ভিত্তি পারমাণবিক সংখ্যা, এবং একই মৌলের সব আইসোটোপের পারমাণবিক সংখ্যা সমান, তাই তাদের জন্য আলাদা স্থানের প্রয়োজন পড়ে না। তারা একই ঘরে অবস্থান করে।
আধুনিক পর্যায় সূত্রটি লেখো। অথবা মেন্ডেলিভের পর্যায় সূত্রের সংশোধিত রূপটি লেখো।
আধুনিক পর্যায় সূত্র – বিভিন্ন মৌলের ভৌত ও রাসায়নিক ধর্মগুলি তাদের পারমাণবিক সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে পর্যায়ক্রমে পুনরাবৃত্ত হয়।
কোন্ কোন্ পর্যায়কে দীর্ঘ পর্যায় বলে? এই পর্যায়ে ক-টি মৌল আছে?
দীর্ঘ পর্যায় – পর্যায় সারণির চতুর্থ ও পঞ্চম পর্যায়কে দীর্ঘ পর্যায় বলে। এই পর্যায়গুলির প্রতিটিতে 18টি করে মৌল আছে।
এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞান বিষয়ের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন — “মেন্ডেলিভের পর্যায়-সারণির সংশোধিত রূপ ও দীর্ঘ পর্যায়-সারণির মধ্যে পার্থক্য লেখো।” — নিয়ে আলোচনা করেছি। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের অষ্টম অধ্যায় “পদার্থের ভৌত ও রাসায়নিক ধর্মসমূহ” -এর “পর্যায়-সারণি এবং মৌলদের ধর্মের পর্যাবৃত্ততা” অংশ থেকে নেওয়া হয়েছে। মাধ্যমিক পরীক্ষা এবং বিভিন্ন চাকরির পরীক্ষায় এই প্রশ্নটি প্রায়ই আসে, তাই এটি শিক্ষার্থীদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। আশা করি এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনাদের কোনো প্রশ্ন বা অসুবিধা থাকলে, আমাদের সাথে টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন, আমরা উত্তর দেওয়ার চেষ্টা করব। তাছাড়া, নিচে আমাদের এই পোস্টটি আপনার প্রিয়জনের সাথে শেয়ার করুন, যাদের এটি প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।
মন্তব্য করুন