প্রিজম বর্ণ সৃষ্টি করে না, কেবল বর্ণ বিশ্লেষণ ঘটায় – ব্যাখ্যা করো।

Souvick

এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “প্রিজম বর্ণ সৃষ্টি করে না, কেবল বর্ণ বিশ্লেষণ ঘটায় – ব্যাখ্যা করো।” নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞান পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই “প্রিজম বর্ণ সৃষ্টি করে না, কেবল বর্ণ বিশ্লেষণ ঘটায় – ব্যাখ্যা করো।” প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের পঞ্চম অধ্যায় “আলো“ -এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এই প্রশ্নটি মাধ্যমিক পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়।

প্রিজম বর্ণ সৃষ্টি করে না, কেবল বর্ণ বিশ্লেষণ ঘটায় - ব্যাখ্যা করো।

প্রিজম বর্ণ সৃষ্টি করে না, কেবল বর্ণ বিশ্লেষণ ঘটায় – ব্যাখ্যা করো।

একটি প্রিজমের (P1) উপর সাদা আলোকরশ্মি ফেলে সাতটি বিভিন্ন বর্ণ সৃষ্টি করে পর্দায় ফেলা হল। পর্দাটিতে একটি ছিদ্র করে এমনভাবে রাখা হল যেন যে-কোনো একটি বর্ণের আলো ওই ছিদ্রের মধ্য দিয়ে নির্গত হয়ে অপর একটি প্রিজমের (P2) উপর আপতিত হয়। দ্বিতীয় প্রিজম থেকে নির্গত আলোকরশ্মিকে পর্দায় ফেললে দেখা যাবে কোনো বর্ণালি সৃষ্টি হয়নি। লক্ষ করলে দেখা যাবে P2 প্রিজমে রশ্মিটি ভূমির দিকে কিছুটা বিচ্যুত হয়েছে। কিন্তু এই বিচ্যুতির ফলে কোনো বর্ণ সৃষ্টি হয়নি। এই পরীক্ষায় প্রমাণিত হয় যে, সাদা আলোর মধ্যে উপস্থিত প্রতিটি বর্ণই হল শুদ্ধ-এদের কোনোটিকে বিচ্ছুরিত করা যায় না।

প্রিজম দ্বারা সাদা আলোর বর্ণবিশ্লেষণ এবং পুনঃসংযোজন

কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর

প্রিজম কি নতুন রং সৃষ্টি করে?

না, প্রিজম কোনো নতুন রং সৃষ্টি করে না। এটি কেবল সাদা আলোর মধ্যে আগে থেকেই উপস্থিত বিভিন্ন রংকে আলাদা করে (বিচ্ছুরণ ঘটায়)।

যখন একটি মাত্র রঙের আলো প্রিজমের মধ্য দিয়ে যায় তখন কী হয়?

একটি মাত্র বিশুদ্ধ রঙের আলো (যেমন বর্ণালী থেকে পাওয়া লাল) দ্বিতীয় প্রিজম দিয়ে গেলে শুধু প্রতিসরিত হয় (বাঁকে), কিন্তু তা আরও নতুন রঙে বিভক্ত হয় না। আলোটি একই রং নিয়ে বেরিয়ে আসে।

আলোর ক্ষেত্রে প্রিজমের প্রধান কাজ কী?

প্রিজমের প্রধান কাজ হলো বিচ্ছুরণ (Dispersion) ঘটানো। যেহেতু বিভিন্ন রঙের আলোর তরঙ্গদৈর্ঘ্য ভিন্ন, তাই প্রিজমের মাধ্যমে যাওয়ার সময় সেগুলো ভিন্ন মাত্রায় বেঁকে যায় এবং এইভাবেই সাদা আলো তার উপাদান রংগুলিতে বিভক্ত হয়ে পড়ে।

যদি প্রিজম রং সৃষ্টি করত, তাহলে দ্বিতীয় প্রিজম দিয়ে কী হত?

যদি প্রিজম রং সৃষ্টি করত, তাহলে দ্বিতীয় প্রিজমের মধ্য দিয়ে যাওয়ার সময় সেই একটি মাত্র রঙের আলো আবারো একটি নতুন বর্ণালিতে বিভক্ত হয়ে যেত। কিন্তু পরীক্ষায় দেখা যায় যে তা হয়নি, যা প্রিজমের রং সৃষ্টিকারী না, বিশ্লেষক (বিচ্ছুরণকারী) হওয়ার theory-কেই প্রমাণ করে।

প্রিজম কি রংধনুর রং তৈরি করে?

না, একটি প্রিজম রং তৈরি করে না; এটি কেবল সাদা আলোর মধ্যে ইতিমধ্যে উপস্থিত রংগুলিকে আলাদা (বিশ্লেষণ) করে।


এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “প্রিজম বর্ণ সৃষ্টি করে না, কেবল বর্ণ বিশ্লেষণ ঘটায় – ব্যাখ্যা করো।” নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞান পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই “প্রিজম বর্ণ সৃষ্টি করে না, কেবল বর্ণ বিশ্লেষণ ঘটায় – ব্যাখ্যা করো।” প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের পঞ্চম অধ্যায় “আলো“ -এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এই প্রশ্নটি মাধ্যমিক পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়। আশা করি এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনাদের কোনো প্রশ্ন বা অসুবিধা থাকলে, আমাদের সাথে টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন, আমরা উত্তর দেওয়ার চেষ্টা করব। তাছাড়া, নিচে আমাদের এই পোস্টটি আপনার প্রিয়জনের সাথে শেয়ার করুন, যাদের এটি প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।

Please Share This Article

Related Posts

ব্রোমিনের সঙ্গে অ্যাসিটিলিনের যুত বিক্রিয়াটি উল্লেখ করো।

ব্রোমিনের সঙ্গে অ্যাসিটিলিনের যুত বিক্রিয়াটি উল্লেখ করো।

কার্যকরী মূলক বা ক্রিয়াশীল গ্রুপ কাকে বলে? কার্যকরী মূলক ও জৈব মূলকের পার্থক্য বুঝিয়ে দাও।

কার্যকরী মূলক বা ক্রিয়াশীল গ্রুপ কাকে বলে? কার্যকরী মূলক ও জৈব মূলকের পার্থক্য বুঝিয়ে দাও।

একটি জৈব যৌগের আণবিক সংকেত C₂H₄O₂। যৌগটি জলে দ্রাব্য এবং যৌগটির জলীয় দ্রবণে NaHCO₃ যোগ করলে CO₂ নির্গত হয়। জৈব যৌগটিকে শনাক্ত করো। জৈব যৌগটির সঙ্গে ইথানলের বিক্রিয়া শর্ত ও সমিত রাসায়নিক সমীকরণসহ লেখো।

C₂H₄O₂ সংকেতের একটি জৈব যৌগ NaHCO₃-এর সাথে CO₂ গ্যাস দেয়। যৌগটি শনাক্ত করো ও ইথানলের সাথে এর বিক্রিয়ার শর্তসহ সমীকরণ দাও।

About The Author

Souvick

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

মানবচক্ষুর বিভিন্ন অংশগুলি একটি ছকের মাধ্যমে উল্লেখ করো।

মায়োপিয়া, হাইপারমেট্রোপিয়া ও প্রেসবায়োপিয়া কাকে বলে? এই ত্রুটি প্রতিকার করার পদ্ধতি

উপযোজন কাকে বলে? দূরবর্তী ও নিকটবর্তী বস্তু দেখার ক্ষেত্রে উপযোজনের গুরুত্ব

অক্ষিগোলকের আলোক প্রতিসারক মাধ্যমগুলি কী কী? তাদের কাজ বর্ণনা করো।

অক্ষিগোলকের আবরকগুলি সংক্ষেপে বর্ণনা করো।