এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞান বিষয়ের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন — “সমগনীয় বা সমগোত্র শ্রেণি কাকে বলে? উদাহরণ দাও।” — নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের অষ্টম অধ্যায় “পদার্থের ভৌত ও রাসায়নিক ধর্মসমূহ” -এর “জৈব রসায়ন” অংশ থেকে নেওয়া হয়েছে। মাধ্যমিক পরীক্ষা এবং বিভিন্ন চাকরির পরীক্ষায় এই প্রশ্নটি প্রায়ই আসে, তাই এটি শিক্ষার্থীদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

সমগনীয় বা সমগোত্র শ্রেণি কাকে বলে? উদাহরণ দাও।
সমগনীয় বা সমগোত্র শ্রেণি – একই মৌল দ্বারা গঠিত, একই সাধারণ আণবিক সংকেতবিশিষ্ট, একই কার্যকরী মূলকযুক্ত এবং একই রকম রাসায়নিক ধর্মবিশিষ্ট যৌগগুলির শ্রেণির যে-কোনো দুটি যৌগের মধ্যে 1টি কার্বন ও 2টি হাইড্রোজেন পরমাণুর পার্থক্য থাকলে ওই শ্রেণিকে সমগনীয় বা সমগোত্র শ্রেণি বলে।
সমগনীয় বা সমগোত্র শ্রেণির উদাহরণ –
অ্যালকেনের সমগনীয় শ্রেণি
অ্যালকেন (CnH2n+1 | আণবিক সংকেত | n |
1. মিথেন | 1 | |
2. ইথেন | 2 | |
3. প্রোপেন | 3 | |
4. বিউটেন | 4 |
অ্যালকোহলের সমগনীয় শ্রেণি
অ্যালকোহল ( | আণবিক সংকেত | n |
1. মিথানল | 1 | |
2. ইথানল | 2 | |
3. প্রোপানল | 3 | |
4. বিউটানল | 4 |
কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর
সমগনীয় শ্রেণির প্রধান শর্ত বা বৈশিষ্ট্যগুলো কী কী?
সমগনীয় শ্রেণির প্রধান শর্ত বা বৈশিষ্ট্যগুলো হল –
1. একই সাধারণ আণবিক সংকেত থাকবে।
2. একই রকম কার্যকরী মূলক (Functional Group) থাকবে।
3. রাসায়নিক ধর্ম প্রায় একই রকম হবে।
4. ধারাবাহিকভাবে কোনো একটি সদস্যের সাথে পরের সদস্যের পার্থক্য হবে -CH₂-
গ্রুপ।
সমগনীয় শ্রেণির যৌগগুলোর ভৌত ধর্ম কি একই?
না, ভৌত ধর্ম (যেমন – স্ফুটনাঙ্ক, গলনাঙ্ক, দ্রাব্যতা) একই রকম নয়। এগুলো আণবিক ভরের বৃদ্ধির সাথে সাথে ধারাবাহিকভাবে পরিবর্তিত হয়। যেমন, অ্যালকেন শ্রেণিতে আণবিক ভর বাড়লে স্ফুটনাঙ্কও বৃদ্ধি পায়।
কার্যকরী মূলক কী? এর গুরুত্ব কী?
কার্যকরী মূলক হলো একটি পরমাণু বা পরমাণুর গ্রুপ যা একটি জৈব যৌগের বৈশিষ্ট্যগত রাসায়নিক ধর্ম নির্ধারণ করে। সমগনীয় শ্রেণির সকল সদস্যের একই কার্যকরী মূলক থাকায় তাদের রাসায়নিক আচরণ একই রকম হয়। উদাহরণ – সকল অ্যালকোহলের কার্যকরী মূলক হল -OH
।
অ্যালকেন ও অ্যালকিনের সমগনীয় শ্রেণির সাধারণ সংকেত কী?
অ্যালকেনের সাধারণ আণবিক সংকেত হল CₙH₂ₙ₊₂
(যেখানে n = 1, 2, 3…)
অ্যালকিনের সাধারণ আণবিক সংকেত হল CₙH₂ₙ
(যেখানে n = 2, 3, 4…)
প্রোপেন (C₃H₈) এবং বিউটেন (C₄H₁₀) কি একই সমগনীয় শ্রেণির সদস্য?
হ্যাঁ, তারা উভয়েই অ্যালকেন সমগনীয় শ্রেণির সদস্য। তাদের উভয়েরই সাধারণ আণবিক সংকেত CₙH₂ₙ₊₂
, একই রকম রাসায়নিক ধর্ম এবং তাদের মধ্যে -CH₂-
গ্রুপের পার্থক্য রয়েছে।
সমগনীয় শ্রেণির সদস্য যৌগগুলির ভৌত ধর্ম (যেমন – স্ফুটনাঙ্ক, দ্রাব্যতা) কি একই রকম হয়?
না, সমগনীয় শ্রেণির সদস্য যৌগগুলির রাসায়নিক ধর্ম একই রকম হলেও তাদের ভৌত ধর্ম ধারাবাহিকভাবে পরিবর্তিত হয়। উদাহরণস্বরূপ, অ্যালকেন সমগনীয় শ্রেণিতে কার্বন পরমাণুর সংখ্যা বৃদ্ধির সাথে সাথে স্ফুটনাঙ্ক ও গলনাঙ্ক বৃদ্ধি পায় এবং দ্রাব্যতা হ্রাস পায়।
এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞান বিষয়ের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন — “সমগনীয় বা সমগোত্র শ্রেণি কাকে বলে? উদাহরণ দাও।” — নিয়ে আলোচনা করেছি। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের অষ্টম অধ্যায় “পদার্থের ভৌত ও রাসায়নিক ধর্মসমূহ” -এর “জৈব রসায়ন” অংশ থেকে নেওয়া হয়েছে। মাধ্যমিক পরীক্ষা এবং বিভিন্ন চাকরির পরীক্ষায় এই প্রশ্নটি প্রায়ই আসে, তাই এটি শিক্ষার্থীদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। আশা করি এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনাদের কোনো প্রশ্ন বা অসুবিধা থাকলে, আমাদের সাথে টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন, আমরা উত্তর দেওয়ার চেষ্টা করব। তাছাড়া, নিচে আমাদের এই পোস্টটি আপনার প্রিয়জনের সাথে শেয়ার করুন, যাদের এটি প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।
মন্তব্য করুন