এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞান বিষয়ের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন — “তড়িৎ-রাসায়নিক শ্রেণি কাকে বলে? ওই শ্রেণিতে হাইড্রোজেনের সাপেক্ষে কপার, সোডিয়াম, ম্যাগনেশিয়াম, সিলভার, অ্যালুমিনিয়াম ও জিংকের অবস্থান উল্লেখ করো।” — নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের অষ্টম অধ্যায় “পদার্থের ভৌত ও রাসায়নিক ধর্মসমূহ” -এর “তড়িৎপ্রবাহ ও রাসায়নিক বিক্রিয়া” অংশ থেকে নেওয়া হয়েছে। মাধ্যমিক পরীক্ষা এবং বিভিন্ন চাকরির পরীক্ষায় এই প্রশ্নটি প্রায়ই আসে, তাই এটি শিক্ষার্থীদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

তড়িৎ-রাসায়নিক শ্রেণি কাকে বলে? ওই শ্রেণিতে হাইড্রোজেনের সাপেক্ষে কপার, সোডিয়াম, ম্যাগনেশিয়াম, সিলভার, অ্যালুমিনিয়াম ও জিংকের অবস্থান উল্লেখ করো।
তড়িৎ-রাসায়নিক শ্রেণি – তড়িৎ-ধনাত্মকতার ক্রমহ্রাসমান অনুযায়ী ধাতু বা ক্যাটায়নগুলিকে এবং তড়িৎ-ঋণাত্মকতার ক্রমহ্রাসমান অনুযায়ী অধাতু বা অ্যানায়নগুলিকে সাজিয়ে যে তালিকা পাওয়া যায় তাকে তড়িৎ-রাসায়নিক শ্রেণি বলে।
তড়িৎ-রাসায়নিক শ্রেণিতে Na, Mg, Al, Zn -এর অবস্থান হাইড্রোজেনের ওপরে এবং Cu ও Ag -এর অবস্থান হাইড্রোজেনের নীচে।
কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর
তড়িৎ-রাসায়নিক শ্রেণি কাকে বলে?
তড়িৎ-ধনাত্মকতার (বা বিজারণ ক্ষমতার) ক্রমহ্রাসমান অনুসারে ধাতু বা ক্যাটায়নগুলিকে এবং তড়িৎ-ঋণাত্মকতার (বা জারণ ক্ষমতার) ক্রমহ্রাসমান অনুসারে অধাতু বা অ্যানায়নগুলিকে সাজিয়ে প্রাপ্ত তালিকাকেই তড়িৎ-রাসায়নিক শ্রেণি বলে।
তড়িৎ-রাসায়নিক শ্রেণির প্রধান প্রয়োগ বা গুরুত্ব কী?
তড়িৎ-রাসায়নিক শ্রেণির প্রধান গুরুত্ব বা প্রয়োগগুলি হলো –
1. ধাতুর বিজারণ ক্ষমতা নির্ণয় – যেসব ধাতু হাইড্রোজেনের উপরে থাকে (যেমন – Na, Mg, Al, Zn), তারা হাইড্রোজেনের চেয়ে বেশি তড়িৎ-ধনাত্মক এবং দুর্বল অম্ল থেকে হাইড্রোজেন গ্যাস নির্গত করতে সক্ষম। যেসব ধাতু হাইড্রোজেনের নিচে থাকে (যেমন – Cu, Ag), তারা সাধারণত দুর্বল অম্ল থেকে হাইড্রোজেন গ্যাস নির্গত করতে পারে না।
2. ধাতব লবণের দ্রবণ থেকে অন্য ধাতুর অপসারণ – শ্রেণিতে উপরের ধাতু নিচের ধাতুকে তার লবণের দ্রবণ থেকে প্রতিস্থাপন করতে পারে। যেমন – Zn, কপার সালফেট দ্রবণ থেকে Cu প্রতিস্থাপন করে।
3. ভোল্টাইক সেলের EMF নির্ণয় – দুটি ধাতুর মধ্যে আপেক্ষিক তড়িৎ-ধনাত্মকতার পার্থক্য থেকে ভোল্টাইক সেলের EMF (তড়িচ্চালক বল) নির্ণয় করা যায়।
হাইড্রোজেনের সাপেক্ষে Na, Mg, Al, Zn, Cu ও Ag-এর অবস্থান কী?
হাইড্রোজেনের উপরে – Na, Mg, Al, Zn (এরা হাইড্রোজেনের চেয়ে বেশি তড়িৎ-ধনাত্মক)।
হাইড্রোজেনের নিচে – Cu, Ag (এরা হাইড্রোজেনের চেয়ে কম তড়িৎ-ধনাত্মক)।
তড়িৎ-রাসায়নিক শ্রেণিতে ধাতুগুলোর সজ্জার ক্রমটি সাধারণত কী রকম?
একটি সাধারণ ক্রম হল – K > Na > Ca > Mg > Al > Zn > Fe > Sn > Pb > (H) > Cu > Ag > Au
জিংক (Zn) ধাতু কপার সালফেট (CuSO₄) দ্রবণ থেকে কপার (Cu) প্রতিস্থাপন করতে পারে কেন?
কারণ তড়িৎ-রাসায়নিক শ্রেণিতে Zn, Cu-এর উপরে অবস্থান করে (অর্থাৎ বেশি তড়িৎ-ধনাত্মক)। ফলে Zn, Cu²⁺ আয়নকে বিজারিত করে ধাতব কপারে পরিণত করে এবং নিজে Zn²⁺ আয়নে জারিত হয়।
রাসায়নিক বিক্রিয়া – Zn(s) + CuSO₄(aq) → ZnSO₄(aq) + Cu(s)
সিলভার (Ag) ধাতু দিলে কি জিংক সালফেট (ZnSO₄) দ্রবণ থেকে জিংক পাওয়া যাবে?
না। কারণ Ag, Zn -এর নিচে অবস্থান করে এবং কম তড়িৎ-ধনাত্মক। তাই Ag, Zn²⁺ আয়নকে বিজারিত করতে পারে না। কোনও বিক্রিয়া ঘটে না।
তড়িৎ-রাসায়নিক শ্রেণি ও পর্যায় সারণির ধর্ম পরিবর্তনের মধ্যে সম্পর্ক কী?
পর্যায় সারণিতে—
1. বাম থেকে ডানে গেলে ধাতব ধর্ম (তড়িৎ-ধনাত্মকতা) কমে।
2. উপর থেকে নিচে গেলে ধাতব ধর্ম বৃদ্ধি পায়।
তড়িৎ-রাসায়নিক শ্রেণি মূলত এই ধাতব ধর্ম বা তড়িৎ-ধনাত্মকতার ক্রমানুসারকে সরলরৈখিক তালিকা আকারে উপস্থাপন করে।
এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ভৌতবিজ্ঞান বিষয়ের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন — “তড়িৎ-রাসায়নিক শ্রেণি কাকে বলে? ওই শ্রেণিতে হাইড্রোজেনের সাপেক্ষে কপার, সোডিয়াম, ম্যাগনেশিয়াম, সিলভার, অ্যালুমিনিয়াম ও জিংকের অবস্থান উল্লেখ করো।” — নিয়ে আলোচনা করেছি। এই প্রশ্নটি মাধ্যমিক ভৌতবিজ্ঞানের অষ্টম অধ্যায় “পদার্থের ভৌত ও রাসায়নিক ধর্মসমূহ” -এর “তড়িৎপ্রবাহ ও রাসায়নিক বিক্রিয়া” অংশ থেকে নেওয়া হয়েছে। মাধ্যমিক পরীক্ষা এবং বিভিন্ন চাকরির পরীক্ষায় এই প্রশ্নটি প্রায়ই আসে, তাই এটি শিক্ষার্থীদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। আশা করি এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনাদের কোনো প্রশ্ন বা অসুবিধা থাকলে, আমাদের সাথে টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন, আমরা উত্তর দেওয়ার চেষ্টা করব। তাছাড়া, নিচে আমাদের এই পোস্টটি আপনার প্রিয়জনের সাথে শেয়ার করুন, যাদের এটি প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।
মন্তব্য করুন