দশম শ্রেণি – বাংলা – আয় আরো বেঁধে বেঁধে থাকি – পাঠ্যাংশের ব্যাকরণ

Rahul

আজকের এই আর্টিকেলে আমরা মাধ্যমিক বাংলার দ্বিতীয় পাঠের দ্বিতীয় বিভাগ, “আয় আরো বেঁধে বেঁধে থাকি” থেকে কিছু পাঠ্যাংশের ব্যাকরণ নিয়ে আলোচনা করবো। এই প্রশ্নগুলি মাধ্যমিক পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এগুলো পরীক্ষায় প্রায়ই দেখা যায়। আশা করি, এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হবে।

দশম শ্রেণি - বাংলা - আয় আরো বেঁধে বেঁধে থাকি - পাঠ্যাংশের ব্যাকরণ
Contents Show

নিম্নরেখ পদগুলির কারক ও অকারক সম্পর্ক এবং বিভক্তি ও অনুসর্গ নির্দেশ করো।

আমাদের ডান পাশে ধ্বস/আমাদের বাঁয়ে গিরিখাদ।

উত্তর – বাঁয়ে – অধিকরণকারক, ‘এ’ বিভক্তি।

আমাদের ঘর গেছে উড়ে।

উত্তর – আমাদের – সম্বন্ধপদ, ‘এর’ বিভক্তি।

আমাদের শিশুদের শব/ছড়ানো রয়েছে কাছে দূরে।

উত্তর – শব – কর্মকারক, ‘শূন্য’ বিভক্তি।

পৃথিবী হয়তো বেঁচে আছে/পৃথিবী হয়তো গেছে মরে।

উত্তর – পৃথিবী – কর্তৃকারক, ‘শূন্য’ বিভক্তি।

বাক্যগুলি থেকে সমাসবদ্ধ পদ বেছে নিয়ে তার ব্যাসবাক্য-সহ সমাস নির্ণয় করো।

আমাদের বাঁয়ে গিরিখাদ।

উত্তর – গিরিখাদ – গিরির মধ্যবর্তী খাদ (আকাদেমি বানান অভিধান অনুযায়ী ‘খাত’) (মধ্যপদলোপী কর্মধারয়)।

আমরা ভিখারি বারোমাস।

উত্তর – বারোমাস – বারো মাসের সমাহার (দ্বিগু)।

নির্দেশ অনুযায়ী বাক্য পরিবর্তন করো।

আমাদের পথ নেই কোনো। (প্রশ্নবোধক বাক্যে)

উত্তর – আমাদের কি আর কোনো পথ আছে?

আমাদের শিশুদের শব/ছড়ানো রয়েছে কাছে দূরে। (জটিল বাক্যে)

উত্তর – আমাদের শিশুদের যে শব আছে সেগুলি ছড়ানো রয়েছে কাছে দূরে।

এ-মুহূর্তে মরে যাব না কি? (নির্দেশক বাক্যে)

উত্তর – এ-মুহূর্তে মরে যেতে পারি।

আমরা ফিরেছি দোরে দোরে। (যৌগিক বাক্যে)

উত্তর – আমরা ফিরেছি এবং তা দোরে দোরে।

আয় আরো বেঁধে বেঁধে থাকি। (নির্দেশক বাক্যে)

উত্তর – আসতে এবং আরো (আরও) বেঁধে বেঁধে থাকতে বলা হচ্ছে।

নির্দেশ অনুযায়ী বাচ্য পরিবর্তন করো।

আমাদের ঘর গেছে উড়ে। (ভাববাচ্যে)

উত্তর – আমাদের ঘরের উড়ে যাওয়া হয়েছে।

পৃথিবী হয়তো বেঁচে আছে। (ভাববাচ্যে)

উত্তর – পৃথিবীর হয়তো বেঁচে থাকা হয়েছে।

আমরা ফিরেছি দোরে দোরে। (কর্মবাচ্যে)

উত্তর – আমাদের দ্বারা দোরে দোরে ফেরা হয়েছে।

আয় আরো বেঁধে বেঁধে থাকি। (ভাববাচ্যে)

উত্তর – আসা হোক এবং আরো (আরও) বেঁধে বেঁধে থাকা হোক।


আজকের এই আর্টিকেলে আমরা মাধ্যমিক বাংলার দ্বিতীয় পাঠের দ্বিতীয় বিভাগ, “আয় আরো বেঁধে বেঁধে থাকি” থেকে পাঠ্যাংশের ব্যাকরণ নিয়ে আলোচনা করেছি। এই প্রশ্নগুলি মাধ্যমিক পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আশা করি, এই আর্টিকেলটি আপনাদের উপকারী হয়েছে। যদি আপনার কোনো প্রশ্ন থাকে বা কোনো অসুবিধা হয়, তবে আমার সাথে টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন; আমি যথাসাধ্য উত্তর দেওয়ার চেষ্টা করবো। এছাড়াও, পোস্টটি আপনার প্রিয়জনদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না, যাদের এই তথ্য কাজে লাগতে পারে। ধন্যবাদ।

Please Share This Article

Related Posts

দুটি কঠিন পদার্থ ‘A’ ও ‘B’ -এর ঘন জলীয় দ্রবণ উত্তপ্ত করলে একটি বর্ণহীন ও গন্ধহীন গ্যাসীয় পদার্থ ‘C’ ও জল উৎপন্ন হয়। একটি জ্বলন্ত পাটকাঠি ‘C’ গ্যাসের মধ্যে প্রবেশ করালে তা নিভে যায়। একটি ম্যাগনেসিয়াম ফিতা ‘C’ গ্যাসে প্রবেশ করালে তা জ্বলতে থাকে এবং একটি সাদা অবশেষ ‘D’ উৎপন্ন হয়। ‘D’ ফুটন্ত জলের সঙ্গে বিক্রিয়া করে অ্যামোনিয়া গ্যাস উৎপন্ন করে। A, B, C ও D -কে শনাক্ত করো ও সংশ্লিষ্ট বিক্রিয়ার সমীত সমীকরণ দাও।

A ও B উত্তপ্তে গ্যাস C ও জল সৃষ্টি হয়; C-তে Mg জ্বলে D দেয়, D ফুটন্ত জলে NH₃ উৎপন্ন করে — A, B, C, D শনাক্ত করো।

ধাতব লবণ শনাক্তকরণে H₂S গ্যাসের প্রয়োগ উদাহরণ সহযোগে বুঝিয়ে দাও।

ধাতব লবণ শনাক্তকরণে H₂S গ্যাসের প্রয়োগ উদাহরণ সহযোগে বুঝিয়ে দাও।

HCl প্রস্তুতিতে H₂SO₄ -এর পরিবর্তে HNO₃ ব্যবহার করা যায় না কেন?

HCl প্রস্তুতিতে H₂SO₄ -এর পরিবর্তে HNO₃ ব্যবহার করা যায় না কেন?

About The Author

Rahul

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

A ও B উত্তপ্তে গ্যাস C ও জল সৃষ্টি হয়; C-তে Mg জ্বলে D দেয়, D ফুটন্ত জলে NH₃ উৎপন্ন করে — A, B, C, D শনাক্ত করো।

ধাতব লবণ শনাক্তকরণে H₂S গ্যাসের প্রয়োগ উদাহরণ সহযোগে বুঝিয়ে দাও।

HCl প্রস্তুতিতে H₂SO₄ -এর পরিবর্তে HNO₃ ব্যবহার করা যায় না কেন?

লা ব্লাঙ্ক পদ্ধতিতে কীভাবে হাইড্রোক্লোরিক অ্যাসিড প্রস্তুত করা হয়?

স্পর্শ পদ্ধতিতে SO₂ ও O₂ মিশ্রণ বিশুদ্ধ ও ধূলিমুক্ত রাখা কেন প্রয়োজন?