Class 10 English – Our Runaway Kite – ইংরেজি উচ্চারণ ও বঙ্গানুবাদ

আজকে আমরা আমাদের আর্টিকেলে মাধ্যমিক ইংরেজির পঞ্চম অধ্যায় Our Runaway Kite – এর ইংরেজি উচ্চারণ ও বঙ্গানুবাদ নিয়ে আলোচনা করবো। এই বঙ্গানুবাদ ও ইংরেজি উচ্চারণ তোমাদের Our Runaway Kite গল্প সম্পর্কে জানতে ও বুঝতে সাহায্য করবে। এই অধ্যায় মাধ্যমিক পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ এই অধ্যায়ের প্রশ্নগুলি মাধ্যমিক পরীক্ষায় প্রায়ই দেখা যায়। আশা করি যে এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হবে।

Class 10 English - Our Runaway Kite - ইংরেজি উচ্চারণ ও বঙ্গানুবাদ

Our Runaway Kite – ইংরেজি উচ্চারণ

অব কোর্স, দেয়ার ওয়াজ নোবডি ফর আস টু প্লে উইথ অন দা বিগ হাফ মুন। উই জাস্ট হ্যাড টু মেইক দা মোস্ট অভ ইচ আদার, অ্যান্ড উই ডিড।

উই লিভ অন দা বিগ হাফ মুন আইল্যান্ড। ‘উই’ আর ফাদার অ্যান্ড ক্লড অ্যান্ড আই অ্যান্ড আন্ট এস্থার অ্যান্ড মিমি অ্যান্ড্রু ডিক। ইট ইউজড টু বি অনলি ফাদার অ্যান্ড ক্লড অ্যান্ড আই। ইট ইজ অল অন অ্যাকাউন্ট অভ দা কাইট দ্যাট দেয়ার আর মোর অভ আস। দিস ইজ হোয়াট আই ওয়ান্ট টু টেল ইউ অ্যাবাউট।

ফাদার ইজ দা কিপার অভ দা বিগ হাফ মুন লাইটহাউজ। আই অ্যাম ইলেভেন ইয়ার্স ওল্ড। ক্লড ইজ টুয়েলভ। ইন উইন্টার, হোয়েন দা হারবার ইজ ফ্রোজেন ওভার, উই অল মুভ ওভার টু দা মেইনল্যান্ড। অ্যাজ সুন অ্যাজ স্প্রিং কামস, ব্যাক উই সেইল টু আওয়ার ওন ডিয়ার আইল্যান্ড।

দা ফানি পার্ট ইউজড টু বি দ্যাট পিপল অলওয়েজ পিটিড আস হোয়েন দা টাইম কেম ফর আস টু রিটার্ন। দে সেড উই মাস্ট বি সো লোন্সাম ওভার দেয়ার, উইথ নো আদার চিলড্রেন নিয়ার আস। অভ কোর্স, ক্লড অ্যান্ড আই উড হ্যাভ লাইকড টু হ্যাভ সামওয়ান টু প্লে উইথ আস। ইট ইজ হার্ড টু রান পাইরেট কেভজ অ্যান্ড থিংজ লাইক দ্যাট উইথ অনলি টু। বাট উই ইউজড টু কোয়ারেল আ গুড ডিল উইথ দা মেইনল্যান্ড চিলড্রেন ইন উইন্টার, সো ইট ওয়াজ পারহ্যাপস জাস্ট অ্যাজ ওয়েল দ্যাট দেয়ার ওয়্যার নান অভ দেম অন দা বিগ হাফ মুন। ক্লড অ্যান্ড আই নেভার কোয়ারেলড।

টু বি শিউর, ফাদার ডিডনট সিম টু হ্যাভ এনি রিলেশনস একসেপ্ট আস। দিস ইউজড টু পাজল ক্লড অ্যান্ড মি। এভরিবডি অন দা মেইনল্যান্ড হ্যাড রিলেশনস। হোয়াই হ্যাডনট উই? ওয়াজ ইট বিকজ উই লিভড অন অ্যান আইল্যান্ড? উই থট ইট উড বি সো জলি টু হ্যাভ অ্যান আংকল অ্যান্ড আন্ট অ্যান্ড সাম কাজিনস। ওয়ান্স উই আসকড ফাদার অ্যাবাউট ইট, বাট হি লুকড সো সরোফুল দ্যাট উই উইশড উই হ্যাডনট। হি সেড ইট ওয়াজ অল হিজ ফল্ট। ক্লড অ্যান্ড আই ডিডনট আন্ডারস্ট্যান্ড হোয়াট হি মেন্ট।

ইট ইজ অলওয়েজ লাভলি অন দা বিগ হাফ মুন ইন সামার। হোয়েন ইট ইজ ফাইন, দা হারবার ইজ ব্লু অ্যান্ড কাম, উইথ লিটল উইন্ড অ্যান্ড রিপলস। এভরি সামার উই হ্যাড সাম হববি। দা লাস্ট সামার বিফোর ডিক অ্যান্ড মিমি কেম, উই ওয়্যার ক্রেজি অ্যাবাউট কাইটস। আ বয় অন দা মেইনল্যান্ড শোড ক্লড হাউ টু মেইক দেম। ব্যাক অন দা আইল্যান্ড, উই মেড প্লেনটি অভ কাইটস। ক্লড উড গো অ্যারাউন্ড টু দা আদার সাইড অভ দা আইল্যান্ড অ্যান্ড উই উড প্লে শিপরেকড মেরিনার্স সিগনালিং টু ইচ আদার উইথ কাইটস।

উই হ্যাড আ কাইট দ্যাট ওয়াজ বিগ অ্যান্ড কাভার্ড উইথ লাভলি রেড পেপার। উই পেস্টেড গোল্ড টিনসেল স্টারস অল ওভার ইট অ্যান্ড হ্যাড রিটেন আওয়ার নেমস ফুল অন ইট: ক্লড লিট অ্যান্ড ফিলিপ্পা লিট, বিগ হাফ মুন লাইটহাউজ।

ওয়ান ডে, দেয়ার ওয়াজ আ গ্র্যান্ড উইন্ড ফর কাইট ফ্লাইং। আই’ম নট শিউর হাউ ইট হ্যাপেনড, বাট অ্যাজ আই ওয়াজ ব্রিংগিং দা কাইট ফ্রম দা হাউস, আই ট্রিপড অ্যান্ড ফেল ওভার দা রকস। মাই এলবো ওয়েন্ট ক্লিয়ার থ্রু দা কাইট, মেকিং আ বিগ হোল।

উই হ্যাড টু হারি টু ফিক্স দা কাইট ইফ উই ওয়ানটেড টু সেন্ড ইট আপ বিফোর দা উইন্ড ফেল। উই রাশড ইন্টু দা লাইটহাউজ টু গেট সাম পেপার। উই নিউ দেয়ার ওয়াজ নো মোর রেড পেপার। উই টুক দা ফার্স্ট থিং দ্যাট কেম হ্যান্ডি—অ্যান ওল্ড লেটার লাইং অন দা বুককেস ইন দা সিটিং রুম। উই প্যাচড দা কাইট আপ উইথ দা লেটার, আ শিট অন ইচ সাইড অ্যান্ড ড্রায়েড ইট বাই দা ফায়ার। উই স্টার্টেড আউট অ্যান্ড আপ ওয়েন্ট দা কাইট লাইক আ বার্ড। দা উইন্ড ওয়াজ গ্লোরিয়াস অ্যান্ড ইট সোর্ড। অল অ্যাট ওয়ান্স—স্ন্যাপ। অ্যান্ড দেয়ার ওয়াজ ক্লড, স্ট্যান্ডিং উইথ আ বিট অভ কর্ড ইন হিজ হ্যান্ড, লুকিং ফুলিশ। আওয়ার কাইট হ্যাড সেইলড অ্যাওয়ে ওভার টু দা মেইনল্যান্ড।

আ মান্থ লেটার, আ লেটার কেম ফর ফাদার। আফটার হি ফিনিশড রিডিং ইট, হিজ আইজ লুকড অ্যাজ ইফ হি হ্যাড বিন ক্রাইং। ‘ডু ইউ ওয়ান্ট টু নো হোয়াট বিকেম অভ ইয়োর কাইট?’ হি সেড। দেন হি স্যাট ডাউন বিসাইড আস অ্যান্ড টোল্ড আস দা হল স্টোরি।

ফাদার হ্যাড আ ব্রাদার অ্যান্ড আ সিস্টার। হি হ্যাড কোয়ারেলড উইথ হিজ ব্রাদার অ্যান্ড লেফট হোম। ইয়ার্স আফটারওয়ার্ড, হি ফেল্ট সরি, অ্যান্ড হোয়েন হি ওয়েন্ট ব্যাক, হি ফাউন্ড হিজ ব্রাদার হ্যাড ডায়েড, অ্যান্ড হি কুডনট ফাইন্ড হিজ সিস্টার।

দা লেটার ফাদার হ্যাড জাস্ট রিসিভড ওয়াজ ফ্রম হিজ সিস্টার, আন্ট এস্থার, মাদার অভ ডিক অ্যান্ড মিমি। শি ওয়াজ আ উইডো হু লিভড হানড্রেডস অভ মাইলস ইনল্যান্ড। ওয়ান ডে, হোয়েন ডিক অ্যান্ড মিমি ওয়্যার আউট ইন দা উডস, দে ডিসকভারড দা কাইট অন টপ অভ আ ট্রি অ্যান্ড ক্যারিড ইট হোম। হোয়েন দেয়ার মাদার স দা কাইট প্যাচড উইথ দা লেটার, শি টার্নড পেল। ইট ওয়াজ দা ভেরি লেটার শি হ্যাড ওয়ান্স রিটেন টু হার ব্রাদার, অ্যান্ড ফিলিপ্পা ওয়াজ হার মাদার’স নেম, অ্যান্ড ক্লড ওয়াজ হার ফাদার’স। শি নিউ হু উই মাস্ট বি। সো শি স্যাট ডাউন অ্যান্ড রোট টু বিগ হাফ মুন, অ্যান্ড ফাদার রিসিভড হার লেটার।

নেক্সট ডে, ফাদার ওয়েন্ট অ্যান্ড ব্রট আন্ট এস্থার অ্যান্ড ডিক অ্যান্ড মিমি উইথ হিম। দে হ্যাভ বিন হিয়ার এভার সিন্স।

আন্ট এস্থার ইজ আ ডিয়ার, অ্যান্ড ডিক অ্যান্ড মিমি আর টু জলি ফর ওয়ার্ডস।

বাট দা বেস্ট অভ ইট অল ইজ দ্যাট উই হ্যাভ রিলেশনস নাউ!”

Our Runaway Kite – বঙ্গানুবাদ

এটা সত্যি যে আমাদের সঙ্গে খেলার জন্য বিগ্ হাফ মুনে কেউই ছিল না। আমাদের নিজেদের পারস্পরিক সম্পর্ক যতটা উপভোগ করা সম্ভব হত আমরা তা করতাম।

বিগ্ হাফ মুন আইল্যান্ডে আমরা থাকি। আমরা মানে বাবা, ক্লড, আমি আর এস্থার পিসি, মিমি আর ডিক। আগে ছিলাম শুধু বাবা, ক্লড আর আমি। এটা একটা ঘুড়ির কারণে যে আমরা এখানে বেশিজন রয়েছি। সেই কথাই আমি তোমাদের বলতে চাইছি।

বাবা এই বিগ্ হাফ মুনের বাতিঘরের রক্ষক। আমার বয়স এগারো। ক্লড বারো। শীতকালে যখন পোতাশ্রয় বরফে ঢেকে যায়, আমরা সকলে মূল ভূখণ্ডে চলে যাই। আর বসন্ত আসামাত্রই আবার চলে আসি আমাদের নিজেদের প্রিয় দ্বীপে।

আর মজার ব্যাপার হত আমাদের ফেরার সময় লোকেরা সবসময় সমবেদনা জানাত। তারা বলত এখানে আমরা কত একা, আমাদের কাছাকাছি আর কোনো বাচ্চা নেই। সত্যিই আমি আর ক্লড কাউকে খেলার সাথী হিসেবে পেতে চাইতাম। অবশ্যই শুধু দুজনে মিলে পাইরেট কেভ বা ওই ধরনের খেলার আয়োজন করা খুবই কঠিন। কিন্তু আমরা শীতকালে মূল ভূখণ্ডের বাচ্চাদের সঙ্গে খুব ঝগড়া করতাম। তাই বোধহয় ভালই ছিল যে তারা কেউই বিগ্ হাফ মুনে থাকত না। ক্লড আর আমি কখনোই ঝগড়া করতাম না।

এটা সত্যিই যে বাবার আমরা ছাড়া আর কোনো আত্মীয়স্বজন ছিল না। এটা আমাকে আর ক্লডকে আশ্চর্য করত। মূল ভূখণ্ডে সকলেরই আত্মীয় ছিল। কিন্তু আমাদের কেন নয়? এটা কী আমরা দ্বীপে থাকি বলে? আমরা ভাবতাম একজন কাকা বা পিসি (গল্পের অর্থে) আর কিছু ভাইবোন থাকলে কত মজা হত। একবার বাবাকে এই প্রশ্ন করাতে তাঁকে এত দুঃখী দেখাল যে জিজ্ঞেস না করলেই যেন ভালো হত। তিনি বললেন, সবই তাঁর দোষ। ক্লড আর আমি বুঝতে পারলাম না তিনি কী বোঝাতে চাইছেন।

বিগ্ হাফ মুনে গ্রীষ্মকাল সবসময়ই সুন্দর। আবহাওয়া ভালো থাকলে চারপাশ নীল ও শান্ত, মৃদু হাওয়া আর ছোটো ছোটো ঢেউ দেখা যায়। প্রতি গ্রীষ্মেই আমাদের কিছু শখ হত। গত গ্রীষ্মে ডিক আর মিমি আসার আগে আমরা ঘুড়ি নিয়ে মেতে উঠলাম। মূল ভূখণ্ডের একটি ছেলে ক্লডকে ঘুড়ি বানাতে শিখিয়েছিল। দ্বীপে ফিরে আমরা অনেক ঘুড়ি বানিয়েছিলাম। ক্লড দ্বীপের অন্য দিকে যেত আর আমরা ঘুড়ি দিয়ে জাহাজডুবি হওয়া নাবিকের মতো একে-অপরকে সংকেত জানানোর খেলা খেলতাম।

আমাদের একটা দারুণ সুন্দর ঘুড়ি ছিল যেটা খুবই বড়ো আর লাল কাগজে মোড়া। এটির সারা গায়ে ছোটো ছোটো সোনালি তারার চুমকি আমরা লাগিয়েছিলাম এবং আমাদের পুরো নাম ক্লড লিট, ফিলিপ্পা লিট, বিগ্ হাফ মুন বাতিঘর লেখা ছিল এর ওপরে।

একদিন ঘুড়ি ওড়ানোর উপযোগী দারুণ হাওয়া দিচ্ছিল। আমি ঠিক বুঝতে পারলাম না কী করে বাড়ি থেকে ঘুড়িটা নিয়ে আসার সময় আমি হোঁচট খেয়ে পাথরের ওপর পড়ে গেলাম। আমার কনুইটা ঘুড়ির মধ্যে ঢুকে একটা বড়োসড়ো ফুটো তৈরি করল।

আমাদের খুব তাড়া ছিল ঘুড়িটা ঠিক করার যাতে আমরা বাতাস কমে যাওয়ার আগে ঘুড়িটা ওড়াতে পারি। আমরা দৌড়ে বাতিঘরের ভিতরে গেলাম কাগজ আনতে। আমরা জানতাম ওখানে আর কোনো লাল কাগজ নেই। আমরা হাতের কাছে যা পেলাম—বসার ঘরে বইয়ের তাকে রাখা একটা পুরোনো চিঠি তাই নিলাম। আমরা চিঠিটা দিয়েই এদিক ওদিক করে ঘুড়িটা সারালাম আর আগুনে শুকিয়েও নিলাম। আমরা খেলতে শুরু করলাম আর ঘুড়িটা পাখির মতো উড়তে শুরু করল। দমকা হাওয়া দিচ্ছিল, দারুণ উড়ছিল সেটা। হঠাৎ—পটাং! ক্লড বোকার মতো সুতো হাতে দাঁড়িয়ে। আর আমাদের ঘুড়িটা ভেসে চলে যাচ্ছে মূল ভূখণ্ডের দিকে।

এক মাস বাদে বাবার কাছে একটা চিঠি এল। যখন তিনি চিঠিটা পড়ছিলেন, তাঁর চোখ দেখে মনে হচ্ছিল তিনি যেন কাঁদছেন। তোমরা জানো তোমাদের ঘুড়ির জন্য কী হয়েছে? তিনি জিজ্ঞেস করলেন। তখন তিনি আমাদের পাশে বসলেন আর পুরো গল্পটা আমাদের বললেন।

বাবার এক ভাই আর এক বোন ছিল। তিনি তার ভাইয়ের সঙ্গে ঝগড়া করে বাড়ি ছেড়ে চলে গিয়েছিলেন। বহুবছর বাদে যখন তিনি দুঃখিত হয়ে বাড়ি ফিরে আসেন, তিনি দেখেন তার ভাই আগেই মারা গেছেন আর বোনকেও তিনি খুঁজে পাননি।

আর যে চিঠিটি তিনি সবেমাত্র পেয়েছেন সেটা তার বোন, ডিক আর মিমির মা এস্থার পিসির লেখা। তিনি ছিলেন একজন বিধবা মহিলা যিনি থাকতেন শত শত মাইল দূরে দেশের ভেতরে। একদিন যখন ডিক আর মিমি বনের মধ্যে গিয়েছিল তারা এই ঘুড়িটাকে গাছের ওপর দেখতে পায় এবং সেটিকে বাড়িতে নিয়ে আসে। যখন তাদের মা ঘুড়িটির গায়ে সাঁটা চিঠিটি দেখতে পান তিনি ফ্যাকাশে হয়ে যান। এটা ছিল সেই চিঠিটি যেটা তিনি একসময় তাঁর ভাইকে লিখেছিলেন এবং ফিলিপ্পা ছিল তাঁর মায়ের নাম আর ক্লড তার বাবার নাম। তিনি বুঝতে পারেন আমরা কে হতে পারি। তাই তিনি বসে বিগ্ হাফ মুনে চিঠি লেখেন এবং বাবা সেই চিঠিটি পেয়েছেন।

পরের দিন, বাবা গিয়ে এস্থার পিসি, ডিক আর মিমিকে সঙ্গে করে নিয়ে আসেন। তারপর থেকে ওরা এখানেই থাকে।

এস্থার পিসি খুব ভালো আর ডিক আর মিমি কতটা হাসিখুশি তা ভাষায় বোঝানো যাবে না।

আর সব থেকে দারুণ ব্যাপার হল এখন আমাদেরও আত্মীয়স্বজন আছে!

আজকে আমরা আমাদের আর্টিকেলে মাধ্যমিক ইংরেজির সপ্তম অধ্যায় “Our Runaway Kite এর ইংরেজি উচ্চারণ ও বঙ্গানুবাদ নিয়ে আলোচনা করেছি। এই প্রশ্নগুলো মাধ্যমিক পরীক্ষার জন্য প্রস্তুতি নেন তাহলে আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই বঙ্গানুবাদ ও ইংরেজি উচ্চারণ তোমাদের “Our Runaway Kite” গল্প সম্পর্কে জানতে ও বুঝতে সাহায্য করবে। এই অধ্যায় মাধ্যমিক পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ এই প্রশ্নগুলি মাধ্যমিক পরীক্ষায় প্রায়ই দেখা যায়। আশা করি এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনাদের কোনো প্রশ্ন বা অসুবিধা হলে আমাকে টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন, আমি উত্তর দেওয়ার চেষ্টা করবো। তাছাড়া নিচে আমাদের এই পোস্টটি আপনার প্রিয়জন, যার এটা প্রয়োজন হবে তার সাথে শেয়ার করুন। ধন্যবাদ।

Share via:

মন্তব্য করুন