পরিবেশের কঠিন বর্জ্যের ধারণা দাও।

Rahul

আজকে আমরা আমাদের আর্টিকেলে দেখবো যে পরিবেশের কঠিন বর্জ্যের ধারণা দাও এই প্রশ্ন দশম শ্রেণীর পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ, এই প্রশ্নটি মাধ্যমিক ভূগোলের চতুর্থ অধ্যায় বজ্র ব্যাবস্থাপনার প্রশ্ন। পরিবেশের কঠিন বর্জ্যের ধারণা দাও – প্রশ্নটি আপনি পরীক্ষার জন্য তৈরী করে গেলে আপনি লিখে আস্তে পারবেন।

যেসব বর্জ্য বা আবর্জনা পরিবেশে কঠিন অবস্থায় রয়েছে তাদের বলা হয় কঠিন বর্জ্য। আমাদের বাড়ি, অফিস, কলকারখানা, স্কুল, সর্বত্র থেকে কঠিন বর্জ্য উৎপাদিত হয়ে চলেছে। এগুলির মধ্যে উল্লেখযোগ্য হল —

  • গৃহস্থালির কঠিন বর্জ্য – রান্নাঘরে সবজির খোসা, খাবারের বাতিল অংশ, প্লাস্টিকের প্যাকেট, বাতিল হওয়া লেপ-কাঁথার অংশ, বাসি ফুল, ছেঁড়া কাপড়, পুরোনো ক্যালেন্ডার, ভাঙা কাপ-প্লেট, কাচের টুকরো, পুরোনো জুতো, খবরের কাগজ, ব্যবহৃত চা পাতা প্রভৃতি গৃহস্থালির কঠিন বর্জ্যের অন্তর্গত।
  • কলকারখানার কঠিন বর্জ্য – কারখানার বাতিল যন্ত্রপাতি, ধাতুর টুকরো, ব্যবহার করা প্লাস্টিক, শ্রমিকের খাবারের বাতিল অংশ, টায়ার, টিউব, ফ্লাই অ্যাশ, বিভিন্ন রাসায়নিক দ্রব্য ইত্যাদি কলকারখানার কঠিন বর্জ্যের মধ্যে পড়ে।
  • কৃষিক্ষেত্রের কঠিন বর্জ্য – ধানের খোসা, আখের ছিবড়ে, খড়, কাঠের গুঁড়ো, পাটকাঠি, প্রাণীজ বর্জ্য, গোবর ইত্যাদি কৃষিক্ষেত্র থেকে উৎপাদিত বর্জ্য।
  • প্যাথোলজিক্যাল বর্জ্য – সূচ, সিরিঞ্জ, কাঁচি, ছুরি, কাপড়, ব্যান্ডেজ, গজ, তুলো ইত্যাদি এর অন্তর্গত।

এই আর্টিকেলে, আমরা আলোচনা করেছি যে পরিবেশের কঠিন বর্জ্যের ধারণা দশম শ্রেণীর পরীক্ষার জন্য কেন গুরুত্বপূর্ণ। আমরা দেখেছি যে এই ধারণাটি মাধ্যমিক ভূগোলের দ্বিতীয় অধ্যায়ের অন্তর্গত এবং এটি পরীক্ষায় বারবার জিজ্ঞাসা করা হয়।

আমরা পরিবেশের কঠিন বর্জ্যের সংজ্ঞা, উৎস এবং শ্রেণীবিভাগ সম্পর্কে আলোচনা করেছি। আমরা দেখেছি যে কঠিন বর্জ্য পরিবেশের জন্য কতটা ক্ষতিকর হতে পারে এবং কীভাবে আমরা এই সমস্যা সমাধানে সাহায্য করতে পারি।

এই আর্টিকেলটি আপনাকে পরিবেশের কঠিন বর্জ্যের ধারণা সম্পর্কে একটি ভাল ধারণা দিয়েছে বলে আমরা আশা করি। এই ধারণাটি আপনার মাধ্যমিক পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ, তাই এটি সম্পর্কে ভালভাবে জানা গুরুত্বপূর্ণ।

Please Share This Article

Related Posts

মাধ্যমিক ইতিহাস - বিশ শতকের ভারতে কৃষক, শ্রমিক ও বামপন্থী আন্দোলন: বৈশিষ্ট্য ও পর্যালোচনা - অতিসংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্ন

মাধ্যমিক ইতিহাস – বিশ শতকের ভারতে কৃষক, শ্রমিক ও বামপন্থী আন্দোলন: বৈশিষ্ট্য ও পর্যালোচনা – অতিসংক্ষিপ্ত প্রশ্ন উত্তর

মাধ্যমিক ইতিহাস - বিশ শতকের ভারতে কৃষক, শ্রমিক ও বামপন্থী আন্দোলন: বৈশিষ্ট্য ও পর্যালোচনা - বিষয়সংক্ষেপ

মাধ্যমিক ইতিহাস – বিশ শতকের ভারতে কৃষক, শ্রমিক ও বামপন্থী আন্দোলন: বৈশিষ্ট্য ও পর্যালোচনা – বিষয়সংক্ষেপ

মাধ্যমিক ইতিহাস - বিকল্প চিন্তা ও উদ্যোগ (উনিশ শতকের মধ্যভাগ থেকে বিশ শতকের প্রথম ভাগ পর্যন্ত): বৈশিষ্ট্য ও পর্যালোচনা - বিশ্লেষণমূলক উত্তরভিত্তিক প্রশ্ন

মাধ্যমিক ইতিহাস – বিকল্প চিন্তা ও উদ্যোগ (উনিশ শতকের মধ্যভাগ থেকে বিশ শতকের প্রথম ভাগ পর্যন্ত): বৈশিষ্ট্য ও পর্যালোচনা – বিশ্লেষণমূলক প্রশ্ন ও উত্তর

About The Author

Rahul

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

মাধ্যমিক ইতিহাস – বিশ শতকের ভারতে কৃষক, শ্রমিক ও বামপন্থী আন্দোলন: বৈশিষ্ট্য ও পর্যালোচনা – অতিসংক্ষিপ্ত প্রশ্ন উত্তর

মাধ্যমিক ইতিহাস – বিশ শতকের ভারতে কৃষক, শ্রমিক ও বামপন্থী আন্দোলন: বৈশিষ্ট্য ও পর্যালোচনা – বিষয়সংক্ষেপ

মাধ্যমিক ইতিহাস – বিকল্প চিন্তা ও উদ্যোগ (উনিশ শতকের মধ্যভাগ থেকে বিশ শতকের প্রথম ভাগ পর্যন্ত): বৈশিষ্ট্য ও পর্যালোচনা – বিশ্লেষণমূলক প্রশ্ন ও উত্তর

মাধ্যমিক ইতিহাস – বিকল্প চিন্তা ও উদ্যোগ (উনিশ শতকের মধ্যভাগ থেকে বিশ শতকের প্রথম ভাগ পর্যন্ত): বৈশিষ্ট্য ও পর্যালোচনা – রচনাধর্মী প্রশ্ন ও উত্তর

মাধ্যমিক ইতিহাস – বিকল্প চিন্তা ও উদ্যোগ (উনিশ শতকের মধ্যভাগ থেকে বিশ শতকের প্রথম ভাগ পর্যন্ত): বৈশিষ্ট্য ও পর্যালোচনা – সংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্ন