এখনই আমাদের Telegram Community গ্রুপে যোগ দিন।। এখানে WBBSE বোর্ডের পঞ্চম শ্রেণি থেকে দশম শ্রেণির যেকোনো বিষয়ভিত্তিক সমস্যা শেয়ার করতে পারেন এবং একে অপরের সাহায্য করতে পারবেন। এছাড়া, কোনও সমস্যা হলে আমাদের শিক্ষকরা তা সমাধান করে দেবেন।

Telegram Logo Join Our Telegram Community

পরিবেশে গ্যাসীয় বর্জ্যের ধারণা

আজকে আমরা আমাদের আর্টিকেলে দেখবো যে পরিবেশে গ্যাসীয় বর্জ্যের ধারণা দাও এই প্রশ্ন দশম শ্রেণীর পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ, এই প্রশ্নটি মাধ্যমিক ভূগোলের চতুর্থ অধ্যায় বজ্র ব্যাবস্থাপনার প্রশ্ন। পরিবেশে গ্যাসীয় বর্জ্যের ধারণা দাও – প্রশ্নটি আপনি পরীক্ষার জন্য তৈরী করে গেলে আপনি লিখে আস্তে পারবেন।

আমরা যে জীবাশ্ম জ্বালানি পোড়াই, সেখান থেকে যে ধোঁয়া বাতাসে মিশে, বা কারখানা ও কৃষি ক্ষেত্রে যে গ্যাস নিঃসৃত হয় – এই সব মিলে গ্যাসীয় বর্জ্য তৈরি করে। এই গ্যাসের মধ্যে কার্বন মনোক্সাইড, নাইট্রোজেন অক্সাইডের মতো ক্ষতিকারক উপাদান থাকে। এগুলো আমাদের শ্বাসকষ্ট, হৃদরোগ, এমনকি ক্যান্সারের সমস্যা বাড়িয়ে দিতে পারে। এছাড়া এই গ্যাসের জন্য বৃষ্টির অম্লতা বাড়ে এবং ওজোন স্তরও ক্ষতিগ্রস্ত হয়। পরিষ্কার বাতাসে শ্বাস নেওয়ার জন্য গ্যাসীয় বর্জ্য কমানো জরুরী। সূর্যের আলো বা বাতাসের মতো পরিষ্কার জ্বালানি ব্যবহার, কারখানা ও কৃষিতে কম রাসায়নিক পদার্থ ব্যবহার, এবং ল্যান্ডফিল থেকে মিথেন গ্যাস আটকানো – এই সব পদ্ধতি গ্যাস কমাতে সাহায্য করবে।

পরিবেশে গ্যাসীয় বর্জ্যের ধারণা

সাধারণত কলকারখানা, যানবাহন, বিভিন্ন গবেষণাগার ইত্যাদি থেকে সৃষ্ট বিভিন্ন গ্যাস যা পরিবেশের ক্ষতি করে তাকে গ্যাসীয় বর্জ্য বলে। গ্যাসীয় বর্জ্য বর্তমানে পরিবেশের তথা জলবায়ুর পরিবর্তনের জন্য দায়ী। এইসব গ্যাসীয় বর্জ্যের মধ্যে কার্বন ডাইঅক্সাইড, মিথেন, ক্লোরোফ্লুরোকার্বন, নাইট্রোজেন অক্সাইড, সালফারের বিভিন্ন অক্সাইড, কার্বন মনোক্সাইড ইত্যাদি উল্লেখযোগ্য। বিভিন্ন কলকারখানা, যানবাহন, তাপবিদ্যুৎ কেন্দ্র থেকে প্রতিনিয়ত দূষিত পদার্থগুলি বায়ুতে মিশছে। আর বায়ুর বর্জ্য পদার্থের পরিমাণ বাড়িয়ে দিচ্ছে। এইসব গ্যাসীয় বর্জ্যগুলির প্রভাবে পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে, যা গ্রিনহাউস এফেক্ট নামে পরিচিত।

এই আর্টিকেলে, আমরা পরিবেশে গ্যাসীয় বর্জ্যের ধারণা সম্পর্কে আলোচনা করেছি, যা দশম শ্রেণীর পরীক্ষার জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। মাধ্যমিক ভূগোলের দ্বিতীয় অধ্যায়ে এই বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে।

আমরা দেখেছি যে গ্যাসীয় বর্জ্য কীভাবে তৈরি হয়, কী কী ধরণের গ্যাসীয় বর্জ্য পরিবেশে বিদ্যমান, এবং এর কী কী প্রভাব রয়েছে।

পরিবেশে গ্যাসীয় বর্জ্যের ক্ষতিকর প্রভাব রোধ করার জন্য আমাদের সকলকে সচেতন হতে হবে।

Share via:

মন্তব্য করুন